গুগল ম্যাপ কি - গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

প্রিয় পাঠক, আমরা সকলেই জানি আজকের দিনে আধুনিক একটি প্রোডাক্টের নাম হচ্ছে, গুগল ম্যাপ। এই গুগল ম্যাপের সাহায্যে কয়েক মুহূর্তেই বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের সকল স্থানগুলো দেখে নিতে পারবেন। তাই অবশ্যই আপনি আজকের গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি আশা করি মনোযোগ দিয়ে পড়বেন।

গুগল ম্যাপ কি - গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে গুগল ম্যাপ কি - গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোষ্ট সূচিপত্রঃ

ভূমিকা

গুগল ম্যাপ এর সাহায্যে যেহেতু খুব সহজে বিশ্বে যে কোন স্থানের লোকেশন বের করা যায় সে তো এই গুগল ম্যাপ নিয়ে আমাদের মাঝে বিভিন্ন ধরনের প্রশ্ন জাগে। যেমন আমরা অনেকেই জানতে চাই গুগল ম্যাপ কি। এর পাশাপাশি আমরা যারা মোবাইল ব্যবহার করে থাকি তারা সচরাচর প্রশ্ন করে থাকে যে মোবাইলে গুগল ম্যাপ থেকে লোকেশন বের করার উপায় কি।

এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে গুগল ম্যাপ কি গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় সম্পর্কিত যে সব অজানা বিষয় রয়েছে সেসব প্রত্যেকটি বিষয় নিয়ে আজকে বিস্তারিতভাবে আলোচনা করব।

গুগল ম্যাপ কি 

গুগল ম্যাপ হচ্ছে গুগল দ্বারা তৈরি একটি প্রোডাক্ট বা ওয়েব ম্যাপ সার্ভিস। গুগলের অন্যান্য প্রডাক্ট গুলো যেমন বিভিন্ন কাজে ব্যবহৃত হয় ঠিক একইভাবে গুগল ম্যাপ লোকেশন বের করতে সার্ভিস দেয়। আপনি যদি কোন স্থানে বসে থেকে বাংলাদেশের অন্যান্য স্থানগুলো রাস্তার ম্যাপ ও ট্রাফিক অবস্থা নিজের মোবাইল ফোনের সাহায্যে দেখতে চান, সেক্ষেত্রে আপনার জন্য গুগল ম্যাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়াও এটির নিয়মিত ভাবে তাদের তথ্য আপডেট করে এবং প্রয়োজনীয় তথ্য যোগ প্রদান করে। এই গুগল ম্যাপ এর সার্ভিস শুধুমাত্র অন্যান্য স্থান থেকে আরেকটি স্থান যেতে মোট কত মিনিট সময় লাগবে কোন কোন যানবাহনের মাধ্যমে আপনি আপনার সেই কাঙ্ক্ষিত স্থানে যেতে পারবেন এসব যাবতীয় বিষয়গুলো আপনি গুগল ম্যাপের সাহায্যে জানতে পারবেন।

গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

উপরুক্ত আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন যে গুগল ম্যাপ কি। তবে এই বিষয়ে জানার পাশাপাশি আপনাকে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়ে ধারণা থাকতে হবে সেটি হচ্ছে গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় কি। আপনি যদি গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করতে চান তবে আপনাকে কিছু পদ্ধতি অবশ্যই অনুসরণ করতে হবে।

  • সর্বপ্রথম আপনাকে গুগল ম্যাপ নামক অ্যাপসটি আপনার কাঙ্খিত মোবাইলে গুগল প্লেস্টোর থেকে ইন্সটল করে নিতে হবে।
  • তারপরে আপনাকে আপনার মোবাইল ফোনে নোটিফিকেশন অপশন থেকে লোকেশন চালু করে দিতে হয়।
  • এরপরে আপনি গুগল ম্যাপের সবার নিচে থেকে একটু উপরে ডান পাশের কল চিহ্ন এর মাঝখানে প্রশ্নবোধক চীনের একটি আইকন দেখতে পাবেন। মূলত আপনাকে সেই আয়তনের মধ্যে ক্লিক করতে হবে।

গুগল ম্যাপ

  • যখন আপনি উপরুক্ত আইকনে ক্লিক করবেন তখন আপনাকে কিছুক্ষণ সময় অপেক্ষা করতে হবে।
  • এরপরে আপনি গুগল ম্যাপের মধ্যে নীল কালিতে এক ধরনের বড় ডট দেখতে পারবেন। সেটি মূলত আপনার বর্তমান আপনি যেই স্থানে রয়েছেন সেই স্থানের বর্তমান লোকেশন।

উপরোক্ত পদ্ধতি অনুযায়ী আপনি মোবাইল দিয়ে নিজের লোকেশন বের করতে পারবেন। তবে আপনি যদি আপনার বর্তমান স্থান থেকে অন্য স্থানে যেতে চান এবং সেই স্থানে দ্রুত সম্পর্কে জানতে চান। সে ক্ষেত্রে আপনাকে অন্য পদ্ধতি অনুসরণ করতে হবে। যেমনঃ

  • আপনার নিজের বর্তমান লোকেশন জানার ক্ষেত্রে আপনি উপরের যে বৃত্তাকার প্রশ্নবোধক চিহ্নে রয়েছে সেখানে ক্লিক করেছিলেন। তার নিচে আপনি ডিরেকশন নামের আরও একটি চিহ্ন দেখতে পাবেন।
  • এরপরে আপনাকে সেই চিহ্নের মধ্যে চাপ দিতে হবে। আপনি যখন উত্তর চিনে চাপ দিবেন তখন ঠিক নিচের দেওয়া আছে এমন একটি অপশন দেখতে পাবেন।

  • এরপরে আপনি উপরের চুজ স্টার্ট লোকেশন নামের একটা অপশন খেয়াল করবেন।
  • এই অপশনে মূলত আপনি বর্তমান স্থান থেকে অন্য স্থানে যেতে চাচ্ছেন। সেটি উল্লেখ করে দিতে হবে। যেমন মনে করুন, আপনি রাজশাহী থেকে ঢাকা যেতে চাচ্ছেন তাহলে এই অপশনে আপনাকে রাজশাহী লিখতে হবে।
  • এরপরে তার নিচে চুজ ডেসটিনেশন নামের আরেকটি অপশন দেখা যাবে এই অবসরের মধ্যে আপনি যেই ঠিকানায় যেতে চান সেই ঠিকানা লিখতে হবে।
  • যেমন যদি আপনি রংপুর থেকে ঢাকা যেতে চান তাহলে এই অপশনের মধ্যে রংপুর লিখতে হবে।

গুগল ম্যাপ এর ব্যবহার

বর্তমানে গুগল ম্যাপের সাহায্যে আপনি এক স্থান থেকে অন্য স্থানের যানজটের যাবতীয় তথ্য জানতে সক্ষম হবেন। বর্তমানে সেই স্থানে রাস্তা ক্লিয়ার আছে কিনা, কি ধরনের ট্রাফিক জ্যাম আছে এই সব কিছু আপনি রিয়েল টাইম ভাবে দেখে নিতে পারবেন।

গুগল ম্যাপসে অনেক ধরনের বেশ কিছু ফিচার রয়েছে। যার ফলে আপনার ফোনের ইন্টারনেট ডেটা অনেক বেশি খরচ হওয়াটা স্বাভাবিক। তবে যদি আপনি গুগল ম্যাপ লাইট ভার্সন ব্যবহার করেন তবে আপনার ইন্টারনেট সাশ্রয়  হবে।

এই গুগল ম্যাপের এক বিশেষ সুবিধা রয়েছে সেটি হচ্ছে আপনি চাইলে কোন প্রকার ইন্টারনেট কানেকশন ছাড়াই এটি ব্যবহার করতে পারবেন। এই কাজ করতে হলে অবশ্যই আপনাকে আগে থেকে ইন্টারনেটের সাহায্যে এই গুগল ম্যাপ টি ইন্সটল করে রাখতে হবে। যখন আপনি ইন্সটল করবেন তার পরবর্তী সময় থেকে আপনি ইন্টারনেট ছাড়াই এই অ্যাপসটি ব্যবহার করতে পারবেন।

গুগল ম্যাপে সাহায্যে এক স্থান থেকে অন্য আরেকটি স্থানে দূরত্ব মেপে নেওয়া যায়। তাছাড়াও আপনার বর্তমান স্থান হতে অন্য আরেকটি স্থানে অবস্থান করতে কোন ধরনের যানবাহন রয়েছে সেটিও নির্বাচন করতে পারবেন। এরপরে সেই যানবাহনে উঠে সেই স্থানে পৌঁছাতে আপনার কতটুকু সময় লাগবে তা পূর্বেই জেনে নিতে পারবেন।

কিছু কিছু সময় আপনি যখন অজানা কোন স্থানে গিয়ে থাকেন তখন আপনি ঠিক কোন জায়গায় আছেন তা বুঝতে পারেন না। এজন্য গুগল ম্যাপ ব্যবহার করে আপনার বর্তমান লোকেশন কোথায় বা আপনি কোন জায়গায় আছেন সেটি জেনে নিতে পারবেন।

কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব

বর্তমানে বিশ্বে প্রযুক্তি উন্নয়নে আমাদের প্রত্যেকের মানব জীবন অনেকটাই সহজ হয়ে গিয়েছে। এর সবচেয়ে বড় পর্যায়ে হচ্ছে গুগল ম্যাপ। এর সাহায্যে অতি দ্রুততার সাথে এক জায়গা থেকে অন্য জায়গার সম্পর্কে জেনে নিতে সক্ষম হচ্ছি। তবে এই স্থানগুলো কিন্তু আপনার বা আমার মত মানুষরাই সংযুক্ত করে দিচ্ছে যার ফলে গুগল ম্যাপের সাহায্যে দেখতে পাওয়া যাচ্ছে।

আপনার কোন অফিস, বাড়ি কিংবা ব্যবসা প্রতিষ্ঠান স্থানগুলো গুগল ম্যাপে সংযুক্ত করতে হলে আপনাকে বেশ কিছু নিয়ম মেনে কাজ করতে হবে যেমন ;

  • প্রথমে আপনাকে আপনার মোবাইলে গুগল ম্যাপ নামের অ্যাপসটি ইনস্টল বা ডাউনলোড করে নিতে হবে।
  • এরপরে সেই অ্যাপস এ আপনাকে অবশ্যই জিমেইল অ্যাকাউন্ট লগইন করে নিতে হবে।
  • জিমেইলে লগইন করার পরে নিচে দেখানো এই অপশনটি দেখতে পাবে।

  • এরপরে খেয়াল করুন যে আপনি একটি কন্ট্রিবিউট নামক অপশনটি দেখতে পাচ্ছেন। আপনাকে সেই অপশন এর মধ্যে ক্লিক করতে হবে।
  • আপনি ওপরের এ অপশনে ক্লিক করা মাত্রই ঠিক নিচে দেখানো এর মত আরো বেশ কিছু অপশন দেখতে পাবেন।

  • এরপরে আপনাকে Add Place নামক অপশনে ক্লিক করতে হবে।
  • পরিশেষে যখন আপনি উপরের সব পদ্ধতিগুলো অনুসরণ করবেন, তখন আপনার সামনে বড় ধরনের একটি ফরম চলে আসবে। সাধারণত আপনি যে স্থানের নাম কিংবা কোন প্রতিষ্ঠানের নাম সংযুক্ত করতে চাচ্ছে্‌ সেগুলো সঠিকভাবে যাচাই-বাছাই করে দিতে হবে এবং সবগুলো তথ্য দেওয়ার পরে সাবমিট নাম ক অপশনে ক্লিক করলে খুব সহজে আপনি গুগল ম্যাপে ঠিকানা যোগ করতে পারবেন।

গুগল ম্যাপ ডাউনলোড

গুগল ম্যাপ ডাউনলোড করা খুব একটা কঠিন বিষয় নয়। গুগল ম্যাপ খুব সহজেই ডাউনলোড করা যায়। গুগল ম্যাপ ডাউনলোডের পরবর্তী সময়ে আপনাকে ইন্টারনেট ব্যবহার করতে হবে না। ডাউনলোডের পরবর্তী সময় ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন। তবে আমরা অনেকেই গুগল ম্যাপ ডাউনলোড কিভাবে করতে হয় তা জানিনা। তাহলে সেই বিষয় সম্পর্কে পর্যায়ক্রমিকভাবে জেনে নেওয়া যাক।

  • গুগল ম্যাপ ডাউনলোড করতে প্রথমত একটি জিমেইল আইডি প্রয়োজন হবে এবং সে জিমেইল আইডি দিয়ে লগইন করে নিতে হবে।
  • গুগল ম্যাপে জিমেইল আইডি দিয়ে লগইন করার পরে সরাসরি গুগল ম্যাপে প্রবেশ করবেন। গুগল ম্যাপে প্রবেশ করার পর ঠিক উপরের ডান পাশে একটি প্রোফাইল চিহ্ন দেখা যাবে। সেই প্রোফাইল চিহ্ন এর উপরে ক্লিক করতে হবে।
  • প্রোফাইল চিহ্ন এর উপর ক্লিক করার পরে কিছু অপশন দেখতে পাবেন।
  • এরপরে Offline Maps এর মধ্যে ক্লিক করতে হবে।
  • তারপরে যেই চিহ্নতে ক্লিক করতে হবে সেটি হচ্ছে Select Your Own Maps নামক অপশনটিতে।
  • সর্বশেষে নিচের দেখানো পিকচারে একটি ইন্টারফেস খেয়াল করবেন সাধারণত সেখানে আপনি আসলে কোন লোকেশন এর ম্যাপ ডাউনলোড করতে যাচ্ছেন সেটা সিলেক্ট করতে হবে।

  • এরপরে লোকেশন সিলেক্ট করার পরে Download বাটনে ক্লিক করলেই গুগল ম্যাপ ডাউনলোড হয়ে যাবে।

উপসংহার

আশা করছি,এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। গুগল ম্যাপ কি - গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url