বাংলাদেশের জরুরি সরকারি সেবার হটলাইন নাম্বারসমূহ

প্রিয় বন্ধুরা, আজকের এই আর্টিকেলে বাংলাদেশের জরুরি সরকারি সেবার হটলাইন নাম্বারগুলো আপনাদের জানাব। আমাদের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক কিছু জরুরি সেবার জন্য হট লাইন নাম্বার নির্ধারণ করেছেন। যেগুলো হটলাইন সম্পর্কে জেনে রাখা আমাদের প্রত্যেকের জন্য অত্যন্ত জরুরি। আশা করছি, বিভিন্ন প্রয়োজনীয় হটলাইন নাম্বার জেনে আপনাদের উপকারে আসবে। 
বাংলাদেশের জরুরি সরকারি সেবার হটলাইন নাম্বারসমূহবাংলাদেশের জরুরি সরকারি সেবার হটলাইন নাম্বারসমূহ
এসব হটলাইন নাম্বার যেকোন সময় ও যেকোন স্থানে আপনার বিপদের বন্ধু হয়ে পাশে দাঁড়াবে। তাই এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে বাংলাদেশের জরুরি সরকারি সেবার হট লাইন নাম্বার জানানোর চেষ্টা করব। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে পড়লে জরুরী সরকারি সেবার হেল্পলাইন এর মাধ্যমে আপনি যে কোন সময় সহায়তা পাবেন।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

বাংলাদেশ সরকার নাগরিকের জরুরী সেবার জন্য রাষ্ট্রীয়ভাবে এইগুলো হটলাইন নাম্বার নির্ধারন করছেন। যেখানে আপনি যেকোনো সময় বিপদ-আপদে কল করতে পারবেন। এ সকল নাম্বার আপনি কি কি প্রয়োজনে অথবা কি বিষয়ে কল দিতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিতভাবে নিচে আলোচনা করব। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক।

সরকারি সেবার হটলাইন জেনে রাখা কেন জরুরী?

বাংলাদেশের জরুরি সরকার হিসেবে হট লাইন নাম্বার গুলো জেনে নেয়ার পূর্বে চলুন সরকার সেবার হট লাইন জেনে রাখা কেন জরুরী সেই বিষয় জেনে নেই। একটি উদাহরণ দিয়ে বুঝিয়ে দিলে হয়তো বিষয়টি পরিষ্কার ভাবে বুঝতে পারবেন। প্রতিবছর রমজান শেষে প্রিয়জনদের সাথে ঈদ করার জন্য অনেকে গ্রামের বাড়িতে চলে যায়। আবার অনেকে প্রতি মাসে বিভিন্ন জেলায় ভ্রমণ করে থাকেন।

কখনো কখনো খুশির প্রহরের মধ্যে থেকে নানা ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার কবলে পড়তে হয়। কোন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে পড়লে আমরা সেই সময় কি করব, কাকে জানাবো বা কোথায় ফোন করবো বুঝে উঠতে পারিনা। সামান্য সচেতন থাকলেই কিন্তু বিভিন্ন অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে রক্ষা পাওয়া যায়।
আমরা যেখাইনেই যায় না কেন মোবাইল ফোন এখন প্রায় প্রত্যেকের কাছে থাকে। তাই জরুরীভাবে সরকারি সেবা পেতে কিছু হটলাইন নাম্বারে কল করা যায়। তারা ২৪ ঘণ্টায় সহায়তা বা সেবা দেওয়ার জন্য প্রস্তুত থাকে। আশা করছি, এখন নিশ্চয়ই বুঝতে পারছেন সরকারি সেবার হটলাইন জেনে রাখা কেন জরুরী। তাহলে এবার চলুন, মূল আলোচনায় ফিরে যায়।

বংলাদেশের জরুরি সরকারি সেবার হটলাইন নাম্বারসমূহ

বর্তমান বাংলাদেশে দ্রুত সেবা দানের লক্ষ্যে জরুরি নাগরিক প্রয়োজনে বেশ কয়েকটি হটলাইন নাম্বার চালু রয়েছে। এই নাম্বার গুলোতে কল করার মাধ্যমে জরুরী তথ্য বা সাহায্য পাওয়ার সুযোগ রয়েছে।

জাতীয় জরুরী সেবা হটলাইন - ৯৯৯

৯৯৯ হচ্ছে জাতীয় জরুরী সেবা যার সম্পর্কে হয়তো আমরা সকলেই জানি। যেকোনো সময় কোনো ধরনের দুর্ঘটনায় অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের সেবা পেতে এ নাম্বারটি ব্যবহার করা হয়। এছাড়াও কোনো অপরাধীর অভিযোগ জানাতে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর জন্য এই নাম্বারটি ব্যবহার করা হয়। এই নাম্বারে কথা বলতে কোন খরচ হয় না কারণ এই নাম্বার এর টোল একেবারে ফ্রি। আপনি যদি এরকম কোনো সরকারি সেবা পেতে চান তাহলে এই নাম্বারে কল করে জরুরী সেবা পাবেন।

সরকারি আইন সেবা হটলাইন - ১৬৪৩০

বর্তমানে বাংলাদেশে আইনি সেবেন নেওয়ার জন্য বেশ ভালো পরিমাণে অর্থ গুনতে হয়। দুর্ভাগ্যবশত অনেক দরিদ্র নাগরিক টাকার অভাবে তাদের প্রয়োজনীয় আইনের সেবা পেতে বঞ্চিত হয়ে থাকে। সরকার এই বিষয়েকে কেন্দ্র করে আইন ও বিচার বিভাগের অধীনে গত ২০১৬ সাল থেকে পরিচালিত করে আসছে। যেখানে কল করে আপনি কোনো মূল্য ছাড়াই প্রয়োজনীয় আইনি সহায়তা পেয়ে যাবেন।

সরকারি তথ্য সেবা হটলাইন - ৩৩৩

সরকারি তথ্য সেবা (৩৩৩) এই নাম্বারে কল দিয়ে বিভিন্ন সরকারি অফিসের ঠিকানা, বিভিন্ন সরকারি কর্মকর্তাদের  তথ্য এবং পর্যটন সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারবেন। বাংলাদেশের যেকোনো অঞ্চল থেকে এই নাম্বারে কল করে ২৪ ঘন্টা সেবা পাবেন। এই সেবা নাগরিকদের জন্য সবসময় নিয়োজিত থাকে।

জাতীয় পরিচয়পত্র সেবা হটলাইন - ১০৫

বাংলাদেশে নির্বাচন কমিশন কর্তৃক জাতীয় পরিচয় পত্র সেবার (১০৫) হটলাইন নাম্বারটি ২০১৫ সালে চালু করা হয়। এই সেবাতে জাতীয় পরিচয় পত্র ছিড়ে যাওয়া, ভুল সংশোধন করা ইত্যাদি আরও যাবতীয় জাতীয় পরিচয় পত্র সম্পর্কিত তথ্য জানতে পারা যায়।

দুদক সেবা হটলাইন হটলাইন - ১০৬

দুদক (১০৬) হচ্ছে দুর্নীতি দমন কমিশনের হটলাইন নাম্বার। আপনি যদি কখনও কোনো ধরনের দুর্নীতির কবলে পড়লে অথবা কোথাও কোনো ধরনের দুর্নীতির ঘটনা দেখলে  এই হট লাইন নাম্বারে যোগাযোগ করে সাহায্য নিতে পারেন। এই হটলাইন নাম্বারে আপনি কর্ম দিবসের সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কোন  খরচ ছাড়াই যোগাযোগ করতে পারবেন।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল সেবা - ১০৯২১

বর্তমানে বাংলাদেশে অধিকাংশ অঞ্চলে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটে থাকে। বাংলাদেশ সরকার এসব ঘটনা কমানোর জন্য নারী ও শিশু মন্ত্রণালয়ের অধীনে এই হটলাইন নাম্বারটি চালু করেছে। আপনি যদি কখনো কোনো অঞ্চলে নারী দেখেন তাহলে যত দ্রুত সম্ভব ১০৯২১  এই নাম্বারে যোগাযোগ করে তাদের সেবা গ্রহণ করুন। এই হটলাইন টোল ফ্রি হওয়ায় কোনো খরচ হয় না।

স্বাস্থ্য বাতায়ন সেবা হটলাইন - ১৬২৬৩

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে এই হট লাইন নাম্বারে ফোন করলে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবাসমূহ পাওয়া যায়। যখন কোন রোগী জটিল পরিস্থিতিতে থাকে অর্থাৎ হাসপাতাল দূরে থাকায় তাৎক্ষণিকভাবে  চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া সম্ভব হয় না।

তখন স্বাস্থ্য বাতায়ন (১৬২৬৩) সেবা দিয়ে একজন রোগীর জন্য অনেক উপকারে আসতে পারে। এছাড়াও বিভিন্ন ডাক্তারের সেবা ও হাসপাতালের অভিযোগ কিংবা পরামর্শ সম্পর্কে জানাতে পারবেন। এই সেবায় কল করলে প্রতি মিনিটে নির্দিষ্ট পরিমাণ ব্যালেন্স খরচ হয়।

বাংলাদেশ ব্যাংক সেবা হটলাইন - ১৬২৩৬

১৬২৩৬ নম্বরটি বাংলাদেশ ব্যাংকের অধীনে পরিচালিত হয়। আপনি যদি কখনো কোন ব্যাংকে গিয়ে  বিভিন্ন রকম অনিয়মের শিকার হন অথবা ব্যাংকে সেবা প্রদানকারি আপনাকে ভালোভাবে সেবা প্রদান করে তাহলে এই নাম্বারে যোগাযোগ করে অভিযোগ করতে পারবেন। এই নাম্বারে কল করার ক্ষেত্রে নির্দিষ্ট হারে চার্জ কাটা হয়।

ইউনিয়ন পরিষদ হেল্পলাইন - ১৬২৫৬

বাংলাদেশের ২০১২ সালে ইউনিয়ন পরিষদ হেল্পলাইনের যাত্রা শুরু হয়। এ পর্যায়ে যেকোনো ভাতা বা অনুদান সংক্রান্ত তথ্য পাওয়ার জন্য ব্যবহার হয়ে থাকে। আপনি বাংলাদেশের যেকোনো অঞ্চল থেকে এই সেবা গ্রহণ করতে পারবেন। এই নাম্বারে যেকোনো মোবাইল অপারেটর থেকে কল করতে পারবেন। এর জন্য স্বাভাবিক কিছু চার্জ প্রযোজ্য হবে।

বিটিসিএল (BTCL) সেবা হটলাইন - ১৬৪০২

বিটিসিএল (BTCL-16402) হচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড। আমাদের দেশের তথ্যপ্রযুক্তি বিষয়ক সেবা  প্রদান করার জন্য এ নাম্বারটি চালু করেছে।কোন ব্যক্তি এই নাম্বারে যোগাযোগ করে টেলিকমিউনিকেশন সম্পর্কিত তথ্য গ্রহণ কিংবা অভিযোগ জানাতে পারবেন। এই নাম্বারে কল করলে স্বাভাবিক পরিমাণ খরচ হয়।

দুর্যোগের আগাম বার্তা সেবা - ১০৯০

ত্রাণ মন্ত্রণালয় ও দুর্যোগ ব্যবস্থাপনার অধীনে এই নাম্বারে ফোন করে বিভিন্ন আবহাওয়া বার্তা বা ঘূর্ণিঝড়ের আগাম সংকেতসহ আগাম নৌ বার্তা  ইত্যাদি সেবা পাওয়া যায়। এই নাম্বারে কল করলে নির্দিষ্ট পরিমাণ খরচ কেটে নেওয়া হয়।

জাতীয় মানবাধিকার কমিশন হেল্পলাইন - ১৬১০৮

জনগণের মানবাধিকার  নিকৃষ্ট হচ্ছে এমন কোনো  ধরনের ঘটনা ঘটলে ১৬১০৮  এই  হটলাইন নাম্বারে  যোগাযোগ করে অভিযোগ জানানো যায়। এছাড়াও কোন ব্যক্তির ওপর মানবাধিকার নিয়ে নির্যাতন করা হলে সেক্ষেত্রে এই নাম্বারে যোগাযোগ করে তাদের সেবা নিতে পারবেন।

কৃষি কল সেন্টার - ১৬১২৩

বাংলাদেশে ২০১২ সালে কৃষি মন্ত্রণালয়ের অধীনে থাকা সেবাটি চালু করা হয়েছে। কৃষিভিত্তিক কাজের সাথে জড়িত মৎস্য ও প্রাণিজ সম্পদ বিষয়ক বিভিন্ন পরামর্শ নেওয়ার জন্য এই সেবাটি ব্যবহার করা হয়। কৃষকরা এই নাম্বারে কল করে স্বাভাবিক চার্জের বিনিময়ে কৃষিভিত্তিক সেবাটি পেয়ে যাবেন।

সুখী পরিবার কল সেন্টার - ১৬৭৬৭

পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিভিন্ন তথ্য অথবা পরামর্শ পাওয়ার জন্য ১৬৭৬৭ এই হট লাইন নাম্বারটি ব্যবহার করা হয়। বর্তমানে এই সেবাটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরে স্বয়ংক্রিয়ভাবে আওতায় রয়েছে। এই নাম্বারে ফোন করলে স্বাভাবিক চার্জ কাটা হয়

চাইল্ড হেল্প লাইন - ১০৯৮

চাইল্ড হেল্প লাইন নাম্বার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে থাকা দেশের সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালনা করা হয়। এটি সাধারণত ইউনিসেফ এর সহায় তাই পরিচালিত হয়। কোন শিশু অত্যাচারের শিকার হলে বা অত্যাচারিত হলে এই টোল ফ্রি নাম্বারে যোগাযোগ করে তাদের সেবা নিতে পারবেন

প্রবাসবন্ধু কল সেন্টার - ০৯৬৫৪৩৩৩৩৩৩

দেশের বাইরে যারা বসবাস করে তাদের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের ক্ষেত্রে এ নাম্বারটি ব্যবহৃত হয়। যেমন পাসপোর্ট বা ভিসা জনিত সমস্যা ইত্যাদি আরো নানারকম সমস্যা সমাধানে এই নাম্বারে যোগাযোগ করলে সমাধান পেয়ে যাবেন।

ঢাকা ওয়াসা হটলাইন - ১৬১৬২

বর্তমানে ঢাকায় বসবাসকারীরা পানি জনিত নানা রকম সমস্যায় ভুগছেন যেমন ওয়াসা বিল, নলকূপ স্থাপন ইত্যাদি। অনেকেই ঢাকা ওয়াসা এর হট লাইন নাম্বার না জানার কারণে অভিযোগ করতে পারেনা। তাই ঢাকায় পানি জনিত কোনো সমস্যা অভিযোগ করার জন্য ১৬১৬২  এই হট লাইন ব্যবহার করতে পারেন। 

এছাড়াও আর বিভিন্ন নাম্বার রয়েছে নানা ধরনের সেবা পাওয়া যায়। যেমনঃ নারী অভিবাসন তথ্য সেবা (৮৩২৩০০০৪), কর্ণফুলী গ্যাস হটলাইন (১৬৫১২), তিতাস গ্যাস হটলাইন (১৬১২৩), কর্ণফুলী গ্যাস হটলাইন (১৬৫১২)।

লেখকের শেষকথা

উপরের আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, বর্তমান বাংলাদেশ সরকার নাগরিক সেবা বৃদ্ধির জন্য জরুরি সেবার হট লাইন নাম্বার প্রদান করেছেন যাতে জনগণ যেকোনো সময় দেশের যেকোনো অঞ্চল থেকে জরুরী মুহূর্তে উপরোক্ত নাম্বারে ফোন দিয়ে সেবা নিতে পারেন। তাই আজকের পোস্টে বাংলাদেশের সকল জরুরি সেবার হট লাইন নাম্বার হল ক্রমে সংযুক্ত করেছি। যাতে আপনারা এই পোস্টের মাধ্যমে  সহজেই এই  জরুরি হটলাইন নাম্বারগুলো সংগ্রহ করতে পারেন।

আমরা ইতিমধ্যে বাংলাদেশের জরুরি সরকারি সেবার হটলাইন নাম্বারসমূহ বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে অথবা আমাদের সাথে যোগাযোগ করে জানাবেন। তাহলে আমরা আপনাকে সঠিক তথ্য জানিয়ে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করব।

বাংলাদেশের জরুরি সরকারি সেবার হটলাইন নাম্বারসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধু বা প্রিয়জনদের শেয়ার করে দিবেন। এতে তারাও এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। বিভিন্ন স্বাস্থ্য ও সরকারি সেবা সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url