ঘরে বসে অনলাইনে ইনকাম করার সবচেয়ে সহজ উপায়

বর্তমানে অনলাইন থেকে ইনকাম করার সুযোগ সুবিধা ও সম্ভাবনা দিন দিন বেড়েই চলেছে। আপনি কি ২০২৪ সালে ঘরে বসে অনলাইনে ইনকাম করার সহজ উপায় জানতে চান? তাহলে আমাদের এই লেখাটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আজকের আর্টিকেলে অত্যন্ত সহজ ভাষায় কিভাবে ঘরে বসে অনলাইনে ইনকাম করতে পারবেন সেই বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করে হয়েছে।
ঘরে বসে অনলাইনে ইনকাম করার সবচেয়ে সহজ উপায়
আপনি যদি পাঁচ মিনিট সময় ব্যয় করে সম্পূর্ণ পোস্ট জুড়ে থাকেন, তাহলে ঘরে বসে অনলাইনে ইনকাম করার সবচেয়ে সহজ উপায় জানতে পারবেন। তবে উল্লেখ্য বিষয় হচ্ছে, আপনি এই পদ্ধতি গুলো সম্পূর্ণ নিজ দায়িত্বে চেষ্টা করতে পারবেন। তাই চলুন, আর কথা না বাড়িয়ে ঘরে বসে অনলাইনে ইনকাম করার সহজ মাধ্যমেগুলো জেনে নেই।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

বর্তমানে অধিকাংশ মানুষ ইনকামের জন্য অনলাইন প্ল্যাটফর্মকে বেছে নিয়েছে। কেননা, এখন ঘরে বসে খুব সহজে ইন্টারনেটের মাধ্যমে ইনকাম করা যাচ্ছে। তবে এর জন্য আপনাকে অবশ্যই ইচ্ছাশক্তি ও আকাঙ্ক্ষা অনুপ্রেরণা থাকতে হবে। আপনিও ঘরে বসে কোনরকম বিনিয়োগ ছাড়াই অনলাইনে ইনকাম করতে পারবেন।

আপনি যদি সঠিক পথ অবলম্বন করে চলেন, তাহলে অনলাইনে ইনকাম করাটা খুব কঠিন বিষয় নয়।সঠিক পথে চললে আপনি আপনার লক্ষ্যে অবশ্যই পৌঁছাতে পারবেন। অনেকে আছেন যারা অল্পতেই ধৈর্য হারিয়ে ফেলেন, তাদের ক্ষেত্রে সফলতা অর্জন করা বেশ কঠিন।

সফলতা অর্জনের উদ্দেশ্যে কাজ করলে হলে চলবে না। আপনাকে সেই কাজের সাথে লেগে থাকতে হবে। ঘরে বসে কোনরকম বিনিয়োগ ছাড়াই ইনকামের সঠিক উপায় জানতে হবে। আজকের এই ব্লগের মাধ্যমে আপনাদের সেই উপায়গুলো জানিয়ে দেব। প্রথমে চলুন অনলাইন ইনকাম কি সেই বিষয়ে সংক্ষেপে ধারণা নেই।

অনলাইন ইনকাম কি?

অনলাইন ইনকাম সহজ ভাষায় বলতে গেলে বিভিন্ন তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে যে ধরনের আয় করার ক্ষেত্র তৈরি হয় তাকেই অনলাইন ইনকাম বলা হয়। বর্তমানে বাংলাদেশে অধিকাংশ মানুষ অনলাইন ইনকাম মুখী হয়ে জীবিকা নির্বাহ করে আসছে।

প্রযুক্তি ও অনলাইন ভিত্তিক নির্ভরতা মানুষের মানসিকতাকে অনলাইন ইনকাম করার জন্য উন্মোচিত করছে। এখন মানুষ ইন্টারনেট ব্যবহার করে অনলাইন থেকে ভালো পরিমাণে আয় করছে। আজ থেকে ঠিক ১২ বছর আগে অনলাইনে ইনকাম করার ব্যপারটা যতটা জটিল ছিল এখন তা অনেকটাই সহজ হয়ে গিয়েছে।

আমাদের দেশে বিভিন্ন জটিলতার কারণে ঠিক ১২ বছর আগেও অনলাইনে ইনকাম করার বিষয়টি চিন্তা করতো না। কিন্তু, বর্তমানে বেশিরভাগ মানুষ অনলাইন ইনকাম করার পাশাপাশি এই ইনকাম দিয়ে অনেক পরিবারে সচ্ছলতা নিয়ে আসছে। আধুনিক যুগে এখন স্কুল-কলেজ থেকে শুরু করে অফিস আদালতে প্রায়ই প্রতিটা প্রতিষ্ঠানে অনলাইন ভিত্তিকভাবে কাজ হচ্ছে।

অনলাইন ইনকাম এর ক্ষেত্রে নির্দিষ্ট কাজের পারদর্শী এবং প্রচুর ধৈর্য থাকতে হয়। প্রথম অবস্থায় হয়তো লাখ লাখ টাকা ইনকাম করতে পারবেন না কিন্তু আপনি যদি ধৈর্য সহকারে কাজ করতে পারেন, তাহলে মাস শেষে অনেক হ্যান্ডসাম পরিমাণের অর্থ ইনকাম করতে পারবেন। এবার চলুন, অনলাইন ইনকাম করতে কি কি লাগবে সেই বিষয়ে জেনে নেই।

অনলাইন ইনকাম করতে কি কি লাগবে?

বর্তমানে বিভিন্ন জায়গায় অনলাইনের মাধ্যমে বিভিন্ন কাজ সম্পাদনের ব্যবস্থা সৃষ্টি হয়েছে। এই অনলাইন ভিত্তিক কাজ করার জন্য একটি আধুনিক ডিভাইস প্রয়োজন। আপনিও চেষ্টা করলে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন। প্রতিমাসে হ্যান্ডসাম অর্থ উপার্জন করতে যা যা লাগবে-
  • একটি কম্পিউটার কিংবা স্মার্টফোন
  • নির্দিষ্ট কাজ করার পূর্ব প্রস্তুতি নিতে হবে
  • অনলাইন ভিত্তিক যে কাজ করে আয় করবেন সে কাজ সম্পর্কে ভালোভাবে জানা।
  • সচ্ছল ইন্টারনেট এর ব্যবস্থা থাকতে হবে।
  • পেমেন্ট পাওয়ার জন্য ব্যক্তিগত ব্যাংক একাউন্ট অথবা মোবাইল ব্যাংকিং মাধ্যম থাকলেও হবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করার উপায়

আপনি যদি কোনো প্রোডাক্ট বিক্রি করাতে অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে, আপনি অন্যের প্রোডাক্ট বিক্রি করে ইনকাম করা। আচ্ছা, আপনাকে আমি একটা উদাহরণ দিয়ে ভালোভাবে বিষয়টা পরিষ্কার করে দিচ্ছি। মনে করুন, কারো কাছে একটি প্রোডাক্ট রয়েছে সেই প্রোডাক্টটি ২০ টাকা দিয়ে বিক্রি করতে চাচ্ছে।

সেই প্রোডাক্টে আপনাকে দিয়ে বলল যে আপনি যদি তার প্রোডাক্ট ২০ টাকার বিক্রি করতে পারেন, সেখান থেকে আপনাকে ২ অথবা ৩ টাকা কমিশন দিবে। এরপর আপনি সেই প্রোডাক্টটি ২০ টাকায় বিক্রি করলেন। তার বিনিময়ে আপনি কমিশন পেলেন। এটিই হচ্ছে অনলাইনে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করার সহজ মাধ্যম।

আশা করছি, পুরো বিষয়টি পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তবে আপনি হয়তো মনে মনে ভাবছেন যে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করব ঠিক আছে, কিন্তু অ্যাফিলিয়েট প্রোডাক্ট কোথায় পাবো? চলুন, সেই প্রশ্নের জবাব জেনে নেই। অ্যাফিলিয়েট প্রোডাক্ট সাধারনত বিভিন্ন ই-কমার্স সাইট রয়েছে যেমন অ্যামাজন (Amazon), দারাজ (Daraz), এবেই (Ebay) ইত্যাদি থেকে প্রোডাক্ট পেতে পারেন।

তারা সাধারণত আপনাকে অ্যাফিলিয়েট প্রোডাক্টের লিংক হিসেবে দিয়ে থাকে। তাদের অ্যাফিলিয়েট প্রোডাক্ট ব্যবহার করে সেই প্রোডাক্ট বিক্রি করতে পারেন তাহলে কমিশন পাবেন। সুতরাং, আপনি এইভাবে যত বেশি প্রোডাক্ট বিক্রি করতে পারবেন তত বেশি ইনকাম করতে পারবেন। আশা করছি, অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করার উপায় জানতে পেরেছেন। এবার চলুন, ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় জেনে নেই।

ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায়

আমরা প্রায় সকলেই জানি যে ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায়। বর্তমানে ইউটিউব বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত। এখন অধিকাংশ মানুষ ইউটিউবে ভিডিও আপলোড করে ইনকাম করছে। আপনিও চাইলে ইউটিউব প্লাটফর্ম থেকে টাকা ইনকাম করতে পারবেন। ইউটিউবে ক্রাইটেরিয়া ফিলাপ করে গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করা যায়।

ইউটিউব প্ল্যাটফর্মের নীতিমালা অনুযায়ী, ৩৬৫ দিনের মধ্যে কমপক্ষে ৫০০ সাবস্ক্রাইবার এবং ওয়াস টাইম ৩ হাজার ঘন্টা হতে হবে। ইউটিউবে এখন প্রায় সকল ধরনের ভিডিও এর চাহিদা বেশি। আপনি যে বিষয়ে পারদর্শী সেই বিষয়ে যদি পর্যায়ক্রমে প্রফেশনাল ভাবে ভিডিও তৈরি করতে পারেন তাহলে আপনি অনেক অর্থ উপার্জন করতে পারবেন।

ইউটিউব এর ক্ষেত্রে ঘরে বসে ইনকাম করতে হলে বিভিন্ন রান্নার ভিডিও তৈরি করে সেই ভিডিও এডিট করে তার চ্যানেলে আপলোড করতে হবে। এভাবে এক সময় ক্রাইটেরিয়া পূর্ণ হয়ে গেলে আপনার ইনকাম শুরু হয়ে যাবে। আবার আপনার চ্যানেলটি যদি ভাইরাল হয়ে যায় তাহলে বিভিন্ন কোম্পানি তাদের পণ্যের স্পন্সর করবে এতে করে আপনার ইনকাম আরো বেড়ে যাবে।

আর্টিকেল রাইটিং করে টাকা ইনকাম করার উপায়

আপনার যদি বিভিন্ন আর্টিকেল লেখার মোটামুটি অভিজ্ঞতা থাকে তাহলে আপনি ঘরে বসে টেনে লেখালেখি করে টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে বিভিন্ন আইটি প্রতিষ্ঠান ঘরে বসে লেখালেখি করে ইনকামের জন্য চাকরির অফার দিচ্ছে।

পুরো বিশ্বে অনেক ব্লগিং ওয়েবসাইট রয়েছে তারা আর্টিকেল লেখার জন্য লোক নিয়োগ করে থাকে আপনি চাইলে তাদের সাথে কথা বলে তাদের ওয়েবসাইটে লেখালেখির কাজ করতে পারেন। এতে প্রতি মাসে আপনি ঘরে বসেই অনেক ভালো এমাউন্ট এর স্যালারি পাবেন।

এছাড়াও আপনি চাইলে নিজেই একটি ব্লগিং ওয়েবসাইট তৈরি করে সেখানে আর্টিকেল পাবলিশ করে ইনকাম করতে পারবেন। তবে এটি অনেক সময় সাপেক্ষ ব্যাপার। কেননা প্রথমে আপনাকে ডোমেইন ক্রয় করতে হবে এরপর অনেকগুলো আর্টিকেল লিখে ওয়েবসাইটে পাবলিশ করতে হবে।

তারপর গুগল এডসেন্সের জন্য এপ্লাই করতে হবে। সেজন্য, আপনাকে ডিজিটাল মার্কেটিং কোর্সও করতে হতে পারে। তাহলে বুঝতেই পারছেন নিজস্ব ভাবে ইনকাম করাটা কত সময় সাপেক্ষ ব্যাপার। আপনি যদি ঘরে বসে কোনোরকম বিনিয়োগ ছাড়াই তৎক্ষণাৎ ইনকাম শুরু করতে চান, তাহলে যারা আর্টিকেল লেখালেখির জন্য লোক নিয়োগ দিচ্ছে তাদের সাথে যোগাযোগ করে ইনকাম করতে পারেন। আশা করছি, বিষয়টি বুঝতে পেরেছেন।

ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করার উপায়

বর্তমানে ফেসবুক প্লাটফর্ম থেকে উপার্জন করার সুযোগ রয়েছে। আপনি চাইলে ঘরে বসে একটু ফেসবুক পেইজ তৈরি করে ইনকাম করতে পারবেন। এখন প্রশ্ন হচ্ছে, আপনি কিভাবে ফেসবুক পেইজ থেকে টাকা ইনকাম করবেন? চলুন, এই সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

ফেসবুক পেইজ খুলে মনিটাইজেশন এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। ফেসবুক পেইজে মনিটাইজেশন পাওয়ার জন্য সর্বশেষ ৬০ দিনের মধ্যে ওয়াচ টাইম লাগবে ৬০ হাজার মিনিট, সর্বনিম্ন ৫টি সক্রিয় ভিডিও এবং ৫ হাজার ফলোয়ার। এই যে মনিটাইজেশন পেয়ে গেলে রিলস ভিডিও (৩০ সেকেন্ড অথবা ১ মিনিটের ভিডিও) বানিয়ে ইনকাম করতে পারবেন।

আপনার ইউটিউব চ্যানেল থাকলে সেখান থেকে আকর্ষণীয় ভিডিও রিলস বানিয়ে পেইজে আপলোড করে ইনকাম করতে পারবেন। এছাড়াও ঘরে বসে বিভিন্ন রকম ফানি ভিডিও এডিট করে সেখানে আপনার ভয়েস দিয়েও রিলস বানাতে পারবেন। ফেসবুক পেইজে মনিটাইজেশন ছাড়াও ইনকাম করতে পারবেন।

প্রথমে আপনার অভিজ্ঞতার উপর ভিত্তি করে একটি কাজ বেছে নিতে হবে। এরপর ফেসবুক পেইজে বিভিন্ন মার্কেটিং করে আয় করতে পারবেন।  মনে করুন প্লিজ অনলাইনে কোন প্রোডাক্ট কম দামে কিনে পরবর্তীতে আপনার পেয়েছে সেই  পণ্যটি বেশি দামে বিক্রি করে লাভ করলেন। এতে আপনি ঘরে বসে একটি অনলাইনভিত্তিক ইনকামের ম্যধম খুঁজে পেলেন। আশা করছি, বিষয়টি বুঝতে পেরেছেন।

অনলাইনে টিউশন করিয়ে ইনকাম করার উপায়

তথ্য ও প্রযুক্তির যুগে এসে অনলাইনে টাকা ইনকাম করা অনেকটাই সহজ হয়েছে। আগে বিভিন্ন বাসায় গিয়ে কোচিং সেন্টার চালু করে টিউশন করাতে হতো। এতে বাসায় গিয়ে পড়ানোর জন্য অনেক সময় এবং যাতায়াতের টাকা চলে যেত। অপরদিকে কোচিং সেন্টারের জন্য জায়গা ম্যানেজ করাও অনেক কঠিন বিষয়। কিন্তু, বর্তমানে আপনি চাইলে ঘরে বসেই অনলাইনে শিক্ষার্থীদেরকে পড়িয়ে ইনকাম করতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে গুগল মিট (Google meet) অথবা জুম (Zoom) অ্যাপ ব্যবহার করে যেকোনো পর্যায়ের শিক্ষার্থীদেরকে টিউশনি নিতে পারবেন। এই অ্যাপ গুলোর মাধ্যমে একসাথে অনেক শিক্ষার্থীর পড়াতে পারবেন। ঘরে বসে অনলাইন ইনকামের জন্য এটিও সেরা উপায় বা মাধ্যম হতে পারে।

লেখকের শেষকথা

প্রিয় পাঠক, আজকে এই পোষ্টের একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি। পরিশেষে একটা কথা বলব যে, আপনি অনলাইনে যে কাজই করুন না কেন প্রাথমিক অবস্থায় প্রথম দিকে বেশি বেশি পার্থক্য উপার্জন করার কথা মাথায় নিয়ে আসবেন না। কারণ, আপনি যদি আপনার দক্ষতা দিয়ে এবং ধৈর্য সহকারে কাজ করেন তাহলে অবশ্যই পরবর্তীতে আপনি দক্ষতার মূল্যায়ন পেতে সক্ষম হবেন।

আমরা ঘরে বসে অনলাইনে ইনকাম করার সবচেয়ে সহজ উপায় সম্পর্কিত বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমরা আপনাকে সঠিক তথ্য জানিয়ে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করব।

ঘরে বসে অনলাইনে ইনকাম করার সবচেয়ে সহজ উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধু বা প্রিয়জনদের শেয়ার করে দিবেন। এতে তারাও এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। বিভিন্ন স্বাস্থ্য ও অনলাইন ইনকাম সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url