অ্যানিমেশন কি - অ্যানিমেশন শিখতে কি প্রয়োজন হয়

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। অ্যানিমেশন কি ও অ্যানিমেশন শিখতে কি প্রয়োজন হয় জানতে চান? সম্পূর্ণ আর্টিকেল টি পড়লে জানতে পারবেন। অ্যানিমেশন কি ও অ্যানিমেশন শিখতে কি প্রয়োজন হয়, এই আর্টিকেল টিতে পূর্ণাঙ্গ বর্ণনা দেওয়া আছে।

অ্যানিমেশন কি - অ্যানিমেশন শিখতে কি প্রয়োজন হয়
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে অ্যানিমেশন কি - অ্যানিমেশন শিখতে কি প্রয়োজন হয় এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভূমিকা

আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে অ্যানিমেশন কি - অ্যানিমেশন শিখতে কি প্রয়োজন হয়। অনেকে গুগলে সার্চ করে থাকে, "অ্যানিমেশন কি ও অ্যানিমেশন শিখতে কিসের প্রয়োজন হয়" তা জানার জন্য। তাদের কথা ভেবে অ্যানিমেশন কি ও অ্যানিমেশন শিখতে কি প্রয়োজন হয়, এই বিষয় নিয়ে এ পোস্টে আলোচনা করা হয়েছে।

অ্যানিমেশন কি

অ্যানিমেশন এর মাধ্যমে বিভিন্ন ধরনের গল্প তৈরি করা যায় এবং অ্যানিমেশনের মাধ্যমে যে কোন ধরণের বর্ণনা সহজ ভাবে দেওয়া যায়। অ্যানিমেশন হলো এমন একটি মাধ্যম যে মাধ্যমে কিছু ছবি একত্রিত করে একটি ভিডিও উৎপন্ন বা উপস্থাপন করা হয়। আপনি কোন লেখা বা ছবি এক সাথে মানুষের সামনে সুন্দর রুপ উপস্থাপন করার জন্য অ্যানিমেশন ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায়

মাইক্রোসফট অফিস নিয়ে যারা কাজ করে, তারা অবশ্যই জানে মাইক্রোসফট অফিস হলো পাওয়ার পয়েন্ট এর একটি প্রোগ্রাম। এর মাধ্যমে আমরা লেখা, ছবি এবং ভিডিও অ্যানিমেশন করতে পারি তার সাথে সাথে সুন্দর ভাবে। মানুষের সামনে অবস্থা স্থাপন করতে পারে। এনিমেশন তৈরি করার পর নির্দিষ্ট কোন কম্পিউটার বা প্রজেক্টরের মাধ্যমে মানুষের সামনে উপস্থাপন করা হয়।

অনেক সময় আবার প্রেজেন্টেশনের কাজে ব্যবহার করা হয়। অ্যানিমেশন মাধ্যমে আপনার ভাবনা কে এ পরিষ্কারভাবে মানুষের সামনে উপস্থাপন করা আর যায়। অ্যানিমেশন সাথে বাস্তব জীবনের কিছু মিল পাওয়া যায়। আপনি যদি উক্ত আলোচনাটি অনুসরণ করে থাকেন। আশা করছি বুঝতে পেরেছেন অনিমেশন কি।

অ্যানিমেশন কত প্রকার ও কি কি 

উপরের বিষয়গুলো পড়ার মাধ্যমে আপনি জানতে পারলেন অ্যানিমেশন কি এখন আমরা আলোচনা করব অ্যানিমেশন কত প্রকার হয়ে থাকে সাধারণত কি কি। অ্যানিমেশন কত প্রকার ও কি কি চলুন তাহলে জানা যাক। আপনি উক্ত তথ্য জানতে নিচে দেওয়া ধাপ গুলো দেখুন তাহলে বিস্তারিত জানতে পারবনে। সাধারণত এই ডিজিটাল যুগে অ্যানিমেশনকে পাঁচ ভাগে ভাগ করা হয়েছে। সেগুলো নিচে বর্ণনা করা হলো:

  • ট্রেডিশনাল এনিমেশন
  • 2D এনিমেশন
  • 3D এনিমেশন
  • মোশন গ্রাফিক্স এনিমেশন
  • স্টপ মোশন এনিমেশন

উপরে যে বিষয়গুলো আপনি দেখতে পাচ্ছেন এদের প্রত্যেকটি এনিমেশন সিস্টেম। যার মাধ্যমে বিভিন্ন ধরনের অ্যামিনেশন তৈরি করা হয়।

অ্যানিমেশন শিখতে কিসের প্রয়োজন হয়

অ্যানিমেশন শিখতে চাইলে বা অ্যানিমেশন নিয়ে কাজ করতে চাইলে আপনার প্রথমত একটি কম্পিউটার প্রয়োজন হবে। কম্পিউটারের বেসিক কাজ আপনাকে জানতে হবে। পৃথিবীতে ফ্রি জিনিস বলে কোন কিছু নেই। আপনি যদি ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখার মাধ্যমে অ্যানিমেশন শিখতে চান তা হলেও আপনাকে মেগা কিনে ভিডিওগুলো দেখতে হবে।

আরো পড়ুনঃ কিভাবে আর্টিকেল লিখতে হয় - আউটসোর্সিং শেখার উপায়

আর আপনি বিভিন্ন কোর্সে ভর্তি হয়েও অ্যানিমেশন শিখতে পারেন এর জন্য আপনাকে টাকা প্রদান করতে হবে। অতএব বলা যায় যে পৃথিবীতে ফ্রি বলে কোন কিছু নেই। আপনি যদি অ্যানিমেশন নিয়ে কাজ করতে চান তাহলে আপনার বিভিন্ন কোর্সে ভর্তি হয়ে তা সম্পর্কে ধারণা নিতে হবে।

কম্পিউটারের পাশাপাশি আপনার কি কিছু সফটওয়্যার ব্যবহার করতে হবে যা আপনার অ্যানিমেশন কে উন্নত করবে। তাই বলা যায় যে প্রথমে আপনার একটি কম্পিউটার থাকতে হবে এনিমেশন এর কিছু সফটওয়্যার থাকতে হবে এবং একটি কোর্সে ভর্তি হতে হবে। তাহলে আপনি শিখতে পারবেন অ্যানিমেশন ভিডিও কিভাবে বানাতে হয় অথবা এনিমেশন সম্পর্কে যাবতীয়। আশাকরি বুঝতে পেরেছেন।

অ্যানিমেশন ভিডিও তৈরি করে কি আয় করা যায়

জি, অবশ্যই আপনি এনিমেশন ভিডিও তৈরি করে খুব সহজে আয় করতে পারেন। এনিমেশন ভিডিও বানিয়ে সেগুলোকে আপনি বিভিন্ন কোম্পানির কাছে বিক্রি করে তা থেকে ইনকাম করতে পারেন। অথবা আপনি যদি কোন কোম্পানি বা কোন ব্র্যান্ডের আন্ডারে কাজ করতে চান। সেই কাজ করার মাধ্যমে আপনি এনিমেশন ভিডিও তাদেরকে বানিয়ে দিয়ে ইনকাম করতে পারেন।
আপনি যদি একেবারে ভালোভাবে এনিমেশন ভিডিও বানানো আর শিখে যান। তাহলে আপনাকে কাজ খুঁজতে হবে না বিভিন্ন কোম্পানি আপনার সাথে যোগাযোগ করবে। এজন্য প্রথমে আপনাকে এনিমেশন ভিডিও কিভাবে তৈরি করতে হয়। এই বিষয়ে দক্ষ হতে হবে। আশা করি বুঝতে পেরেছেন অ্যানিমেশন ভিডিওর মাধ্যমে আয় করা সম্ভব কিনা।

অ্যানিমেশন ভিডিও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যাবহার করা হয়

বর্তমান সময়ে অ্যানিমেশন ব্যবহার করে কার্টুন এর সাথে সাথে বিভিন্ন মুভি ও তৈরি করা হচ্ছে। ছোট থেকে বড় সকল বয়সের মানুষের কাছে এখন অ্যানিমেশন খুবই জনপ্রিয় একটি মাধ্যম। এই সকল অ্যানিমেশন তৈরীর কাজে বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়।

কার্টুন ও ভিডিও তৈরির জন্য জন্য 2D এবং 3D দুই ধরণের অ্যানিমেশন সফটওয়্যার ব্যবহার করা হয়। ভালো অ্যানিমেশন তৈরির জন্য অবশ্যই সঠিক, ভালো একটি সফটওয়্যার ব্যবহার করা প্রয়োজন। চলুন তাহলে কিছু টু-ডি অ্যানিমেশন সফট্‌ওয়্যার সম্পর্কে জানা যাক। নিচে কিছু টুডি অ্যানিমেশন সফটওয়্যার দেওয়া হল:

  • Pencil
  • Creatoon
  • Plastic Animation Paper
  • Synfig Studio
  • PowToon

2D অ্যানিমেশন সফটওয়্যার ব্যবহার করে আপনি খুব সহজেই একটি অ্যানিমেশন বানাতে পারেন। সাজ-সরঞ্জাম বাছাই করুন, ক্যারেক্টার বাছাই করে নিন, দৃশ্য দিন, তাহলেই তৈরি হয়ে যাবে আপনার 2D অ্যানিমেশন। 2D অ্যানিমেশন আপনি ভালোভাবে শিখতে পারলে আপনি স্টোরিবোর্ডিং এর ধারণা পাবেন যা আপনাকে ৩D অ্যানিমেশন তৈরি করতে বা শিখতে সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক ৫টি 2D অ্যানিমেশন সফটওয়্যার সম্পর্কে পূর্ণাঙ্গ বর্ণনা।

Pencil: Pencil হলো একটি ওপেন সোর্স সফটওয়্যার যা আপনাকে খুব সহজে 2D অ্যানিমেশন তৈরি করতে সাহায্য করবে। Pencil রঙিন 2D গ্রাফিক্সে প্রকাশ করতে সাহায্য করবে। এটি ব্যবহার করার সময় একটি বিষয় আপনি লক্ষ্য করবেন। যেটি হল এটির ইন্টারফেস খুব সহজ এবং সহজে ব্যবহারযোগ্য।

Pencil পেন্সিলের মাধ্যমে আপনি চারটি বিভিন্ন ধরনের স্তর যোগ করতে পারবেন। সেগুলো হলো সাউন্ড, বিটম্যাপ ইমেজ, ক্যামেরা এবং ভেক্টর ইমেজ। ম্যাক ওএস এক্স, উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে এই সফটওয়্যার টি ব্যবহার করতে পারবেন।

Creatoon: এটি ইউজার ফ্রেন্ডলি সফটওয়্যার। যা আপনাকে কাট আউট ফ্যাশনে 2D অ্যানিমেশন তৈরি করতে এবং বিভিন্ন ধরণের বিশেষ প্রভাব যোগ করতে সাহায্য করে। এই সফটওয়্যারটি উল্লেখযোগ্য ফলাফল প্রদান করে। এই সফটওয়্যারে বিভিন্ন ধরনের জটিল কাজগুলো করা যায়।

এই সফটওয়্যার ব্যবহার করার মাধ্যমে আপনি স্পেশাল ইফেক্ট দিতে পারেন এবং সুবিধামত ম্যানুয়ালিভাবে আপনার কাজগুলোকে করতে পারেন। এটি ৫ মিনিট পর পর নিজে থেকে স্বয়ংক্রিয়ভাবে আপনার করা কাজগুলিকে সংরক্ষণ করতে পারে।

Plastic Animation Paper: অন্যতম একটি সেরা সফটওয়্যার এটি যা সহজ এবং পাওয়ারফুল টুলসের মাধ্যমে আপনার আইডিয়াকে সুন্দর কার্টুন কিংবা অ্যানিমেশনে কনভার্ট করতে সাহায্য করে। এটি আপনাকে রিয়েল টাইম সাজেশন এবং একটি সহজ প্রক্রিয়া প্রদান করতে সহযোগিতা করে যা আপনার কাজকে অনেক সহজ করে ফেলে।

Plastic Animation Paper এর মূল বৈশিষ্ট্যগুলি হচ্ছে স্কেচিং স্পেস, স্কেচে রঙ যোগ করা, ফ্রেম স্পিড সেটিং করা, জুম ইন এবং জুম আউট, সঙ্গীত সন্নিবেশ করা এবং আরও অনেক কিছু করতে পারে।

Synfig Studio: এই সফটওয়্যারটি হল ওপেন সোর্স এবং একটি মাল্টি প্ল্যাটফর্ম মুক্ত যা আপনাকে 2D অ্যানিমেশন তৈরি করতে সাহায্য করবে। এর লুকস অথবা ডিজাইন প্রায় “Pencil” সফটওয়্যার এর কাছাকাছি। তবে দুইটির মধ্যে প্রধান পার্থক্য হলো এতে রয়েছে “avant-garde” ফিচার এর শার্প লার্নিং কার্ভ এবং আশ্চর্যজনক ফলাফল, সেটি আপনি খুব সহজে করতে পারবেন যদি আপনি এই টুলস গুলোর কাজ প্রফেশনাল গ্রেডে করতে চান।

PowToon: এই সফটওয়্যারটি বিশ্বব্যাপী কোম্পানিগুলি ব্যবহার করে থাকে। যেমন কোকা কোলা, কোস্টকো, ইবে, ফিজার এবং স্টারবাক্স এর মতো কোম্পানিগুলো। এটি একটি ওয়েব ভিত্তিক অ্যানিমেশন সফটওয়্যার যেটিতে প্রি-ক্রিয়েটেড অবজেক্টস, ইম্পোর্টেড ইমেজ, ভয়েস ওভার এবং মিউজিক ব্যবহার করে কোন প্রেজেন্টেশন তৈরি করা যায় খুব সহজে। এটি যে কেউ ব্যবহার করতে পারে। এই সফটওয়্যারটি অনেক সহজলভ্য। 

কিভাবে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়

ভিডিও তৈরি করতে চাইলে উপরের নির্দেশ কৃত কিছু সফটওয়্যার প্রয়োজন হবে। একটি কম্পিউটারের প্রয়োজন হবে। উপরের নির্দেশনা অনুযায়ী আপনি যদি সেই সকল অ্যানিমেশন সফটওয়্যার ব্যবহার করতে জানেন তাহলে আপনি এনিমেশন ভিডিও তৈরি করতে পারবেন। এনিমেশন ভিডিও তৈরি করার কাজে একটি কম্পিউটার এবং বিভিন্ন ধরনের সফটওয়্যার অনেক ভূমিকা রাখে। যেমন:

  • Pencil
  • Creatoon
  • Plastic Animation Paper
  • Synfig Studio
  • PowToon

এই সকল সফটওয়্যার ব্যবহার মাধ্যমে আপনি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে পারেন। আশা করি বুঝতে পেরেছেন কিভাবে অ্যানিমেশন ভিডিও তৈরি করতে হয়।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই সকল বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। অ্যানিমেশন কি - অ্যানিমেশন শিখতে কি প্রয়োজন হয় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url