ইউটিউব থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় - মনিটাইজেশন ক্রাইটেরিয়া

 
প্রিয় পাঠক, আজকে আমরা জানবো ইউটিউব থেকে কিভাবে  টাকা ইনকাম করা যায় , ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায়, ইউটিউব থেকে আয় করার নিয়ম। কারণ বর্তমানে অনেকেই ইউটিউব চ্যানেলের মাধ্যমে নিজের ক্যারিয়ার গড়তে চান। তাদের কথা ভেবে ইউটিউব থেকে কিভাবে  টাকা ইনকাম করা যায়, এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই আর্টিকেলে।
কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায় - মনিটাইজেশন ক্রাইটেরিয়া
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে ইউটিউব থেকে কিভাবে  টাকা ইনকাম করা যায় এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভূমিকা

ইউটিউব এমন একটা প্লাটফর্ম যেখানে আমরা নিজের ভিডিও শেয়ারের মাধ্যমে টাকা ইনকাম করি এবং অন্যকে বিভিন্ন প্রকার তথ্য দিতে পারি। সুতরাং যারা ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান এবং এই বিষয়ে জানতে চান, তাঁদের সকলের উচিত এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়া। সাধারণ মানুষ হিসেবে আমাদেরও কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায় জানা প্রয়োজন।কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায়, জানার জন্য অনেকে গুগলে সার্চ করে থাকে।

ইউটিউব কি

সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট হলো ইউটিউব। প্রতিদিন এখানে লাখ লাখ ভিডিও আপলোড করা হয়। ইউটিউবে পৃথিবীর যে কোন প্রান্তের মানুষ বা প্রতিষ্ঠান নিজেদের ভিডিও আপলোড করতে পারে এবং যে কোন মানুষ সেটি বিনামূল্যে দেখতে পারে। ইউটিউব থেকে টাকা আয় করার জন্য একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে। বিশ্বের যে কোন প্রান্তের যে কোন মানুষ বিনামূল্য এটি খুলতে পারে।

ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায়

বর্তমানে ইউটিউব চ্যানেল থেকে দুইভাবে ইনকাম করা যায় তার মধ্যে প্রথমটি হল লং ফরমেট ভিডিও এবং শটফর্মেন্ট ভিডিও সংক্ষেপে shorts বলা হয়। সাধারণত ইউটিউবে মনিটাইজেশন এপ্লাই করার পর যদি এপ্রুভ হয়ে যায় তাহলে এডসেন্স অর্থাৎ এড এর মাধ্যমে ইনকাম হয়।
আপনার ভিডিওতে যত পরিমাণে ভিউয়ার আসবে আপনার ইনকাম তত পরিমাণে বাড়বে। ইউটিউব থেকে ইনকাম করতে চাইলে প্রথমে আপনাকে একটা ইউটিউব চ্যানেল খুলে নিয়মিত ভিডিও আপলোড করতে হবে।

ইউটিউব থেকে কিভাবে  টাকা ইনকাম করা যায়

ইউটিউব থেকে টাকা আয় করা সঠিক উপায় নিচে বর্ণনা করা হলো। ইউটিউব থেকে কিভাবে  টাকা আয় করা যায়, ইউটিউব থেকে আয় করার জন্য আপনাকে একটা ক্যাটাগরির ওপর বেস করে আপনার চ্যানেলটি তৈরি করতে হবে। আপনার চ্যানেলটি যে ক্যাটাগরির হবে আপনি সেই ধরনের ভিডিও আপলোড করবেন।
আপনি যদি অন্য ক্যাটাগরির ভিডিও এবং এর মধ্যে বিভিন্ন ধরনের ভিডিও দেন তাহলে আপনার চ্যানেল রিচ পাবেনা। আপনাকে যেকোনো একটা ক্যাটাগরির ওপরে এ চ্যানেল তৈরি করতে হবে এবং ভিডিও আপলোড করতে হবে তাহলে আপনি খুব তাড়াতাড়ি সফলতা পাবেন।

ইউটিউবে ইনকাম করার নিয়ম

আপনি যদি ইউটিউব থেকে বেশি পরিমাণ টাকা ইনকাম করতে চান এবং আপনার চ্যানেল খুব তাড়াতাড়ি শুরু করতে চান, তাহলে আপনাকে আপনার চ্যানেলের জন্য প্রপার ডেসক্রিপশন, টাইটেল, ট্র্যাক লিখতে হবে। প্রত্যেকটা ভিডিও আপলোড করার আগে খুব ভালোভাবে এসিও করে নিতে হবে।

একটা ক্যাটাগরির উপর ভিডিও বানানোর আগে আপনার ওই ক্যাটাগরির ওপর কিওয়ার্ডগুলো রিসার্চ করতে হবে। কিওয়ার্ড রিসার্চ করার পর আপনাকে ওই ভিডিও তে টাইটেল ট্যাগ ও কিওয়ার্ডগুলো ইমপ্লিমেন্ট করতে হবে। এগুলো যদি আপনি সঠিকভাবে করেন তাহলে আপনার চ্যানেল থেকে অনেক পরিমাণ টাকা আসবে।

ইউটিউবে মনিটাইজেশন পাওয়ার জন্য কি কি ক্রাইটেরিয়া ফুল ফিল করতে হয়

ইউটিউবে মনিটাইজেশন পাওয়ার জন্য নির্দিষ্ট কিছু ক্রাইটেরিয়া আছে। এগুলো ক্রাইটেরিয়া যদি আপনি ফুলফিল করতে পারেন তাহলে আপনি মনিটাইজেশনের জন্য এপ্লাই করতে পারবেন। এপ্লাই করার পর আপনার চ্যানেলটি যদি অ্যাপ্রুভ হয়ে যায় তারপর আপনি গুগল এডসেন্সের মাধ্যমে অথবা এড এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। নিচে ইউটিউব মনিটাইজেশন এর ক্রাইটেরিয়া উল্লেখ করা হলো।

আপনি দুইটি উপায়ে মনিটাইজেশন করতে পারবেন একটি হল লং ফরমেট ভিডিওর জন্য এবং শর্ট ফর্ম এর ভিডিওর জন্য। লং ফরমেট ভিডিও জন্য আপনার কে ৫০০ ফলোয়ার এবং ৩০০০ ঘন্টা ওয়াচটাইম প্রয়োজন হবে। শর্ট ফরমেট অথবা শর্ট ভিডিওর জন্য আপনার কে ৩ মিলিয়ন ভিউ প্রয়োজন হবে আপনার শর্ট ভিডিওতে।

এই সকল ক্রাইটেরিয়া ফুল ফিল করলে আপনি মনিটাইজেশন এর জন্য এপ্লাই করতে পারবেন, এপ্লাই করার পর আপনার মনিটাইজেশন এপ্রুভ হয়ে গেলে আপনি সেখান থেকে টাকা ইনকাম করতে শুরু করবেন।

লেখকের শেষ কথা

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই সকল বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

ইউটিউব থেকে কিভাবে  টাকা ইনকাম করা যায় এই বিষয়ে নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url