হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে - Screen share in Whatsapp

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে হোয়াটসঅ্যাপে  স্ক্রিন শেয়ার করবেন যেভাবে - Screen share in Whatsapp। আজকের আলোচনায় হোয়াটসঅ্যাপে  স্ক্রিন শেয়ার করবেন যেভাবে - Screen share in Whatsapp এটা জেনে আশা করি আপনি উপকৃত হবেন।
হোয়াটসঅ্যাপে  স্ক্রিন শেয়ার করবেন যেভাবে - Screen share in Whatsapp
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে - Screen share in Whatsapp এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমানে বহুল প্রচলিত হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মটি ইতোমধ্যে ভিডিও কলে স্ক্রীন শেয়ারিং সুবিধাটি চালু করেছে। মূলত ভিডিও কল কে আরো আপডেট করার জন্য Whatsapp প্লাটফর্মে এই সুবিধা চালু করেছে। কিছু কিছু প্ল্যাটফর্ম রয়েছে যেগুলোতে ভিডিও কনফারেন্স এর সুবিধা আগে থেকেই চালু হয়েছে সেগুলো হচ্ছে গুগল মিট, জুম ও অ্যাপেলের ফেসটাইম। তবে এখন হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্ম এই সুবিধাটি চালু করেছে।

মার্ক জাকারবার্গ অর্থাৎ মেটার (Meta) প্রধান নির্বাহী তার নিজস্ব ফেসবুক ও ইনস্টাগ্রামে একটি গুরুত্বপূর্ণ পোষ্টের মাধ্যমে এই বিষয়টি ঘোষণা দেন। তদ্রূপ, হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের একটি সংবাদ সম্মেলনে এই ফিচারটি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছেন। সেই সংবাদ সম্মেলনে বলা হয়েছে যে, হোয়াটসঅ্যাপে ভিডিও কল চলাকালীন নিজের লাইভ স্ক্রিন শেয়ারের মাধ্যমে বিভিন্ন ডকুমেন্ট শেয়ার করতে পারবেন।

বন্ধুদের সাথে গ্রুপ ভাবে বিভিন্ন শিক্ষামূলক আলোচনা এবং পরিবারের সকলের সাথে ছবি দেখা শুরু করে প্রযুক্তিগত সহায়তা পাওয়া। গত মে মাসে এর বেটা ভার্সন টি চালু হয়েছিল। গুগল মিনিট বা জুম প্লাটফর্ম  এর মতো হোয়াটসঅ্যাপ প্লাটফর্ম ব্যবহারকারীরাও এখন ভিডিও কলেজ স্ক্রিন শেয়ার করতে পারবেন এবং নিজেদের পুরো স্কিন শেয়ার করতে পারবেন। এই ফিচারটি ধাপে ধাপে চালু করা হয়েছে যেমন এন্ড্রয়েড, আইওএস ও উইন্ডোজ ডেক্সটপ ডিভাইসে।

হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন যেভাবে - Screen share in Whatsapp

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্ম হচ্ছে হোয়াটসঅ্যাপ। এই হোয়াটসঅ্যাপে স্কিন শেয়ার করবেন যেভাবে সেটি জেনে নেওয়া যাক-

  • প্রথমে হোয়াটসঅ্যাপ অ্যাপটি ওপেন করে আপনি যে ব্যক্তির সাথে স্ক্রিন শেয়ার করতে চান, তাকে ভিডিও কল দিন।
  • এরপর ঠিক নিচের দিকে নেভিগেশন বারে "ফোন শেয়ারিং" আইকনে ক্লিক করতে হবে।
  • এবার স্ক্রিনশট বা রেকর্ডিং শুরু শুরু হচ্ছে এমন একটি নোটিফিকেশন স্ক্রিনে উপস্থাপিত হবে।
  • "Start Now" বাটনে ক্লিক করলে স্ক্রিন শেয়ারিং চালু হয়ে যাবে।
  • এরপর আপনি যদি স্ক্রীন শেয়ার বন্ধ করতে চান তাহলে "Stop Sharing" বাটনে ক্লিক করা মাত্রই স্ক্রিন শেয়ারিং বন্ধ হয়ে যাবে।
  • উপরোক্ত উপায়ে আপনি সহজেই অন্য ব্যক্তির সাথে নিজের স্ক্রিন শেয়ার করতে পারবেন। তবে এই ফিচারটি ব্যবহার করতে হলে হোয়াটসঅ্যাপে যে লেটেস্ট ভার্সন হয়েছে সেটি আপনার ডিভাইসে ইন্সটল করে দিতে হবে। যে ব্যক্তি শেয়ার করবেন এবং যে ব্যক্তি দেখবেন, উভয়কে লেটেস্ট ভার্সনটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে এডিট করার উপায়

হোয়াটসঅ্যাপে বিভিন্ন সময় আমরা একজনকে মেসেজ দিতে গিয়ে অন্য কাউকে মেসেজ দিয়ে ফেলি। যার কারণে একটি ভুল ধারণা বা বিভ্রান্তিমূলক অবস্থা সৃষ্টি হতে পারে। কখনো কখনো  টাইপিং মিসটেক এর কারণে ভুলবার্তা পৌঁছে যায় এর ফলে দুজনের মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টি ঘটে। এই সমস্যার সমাধান করার জন্য হোয়াটসঅ্যাপে এডিট বাটন এসেছে। তাহলে যখন হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠিয়ে এডিট করার উপায় জেনে নেওয়া যাক-
  • প্রথমে আপনার ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাপটি ওপেন করুন এবং লিস্টে যে কোন একটি চ্যাট ওপেন করুন।
  • এরপর আপনি যেই মেসেজ ভুল লিখেছেন বা ভুলবশত অন্য কাউকে পাঠিয়েছেন সেই মেসেজের উপর কিছুক্ষণ সময় প্রেস করুন।
  • এবার আপনি একটি এডিট অপশন দেখতে পাবেন সেই এডিট অপশনে গিয়ে এডিট করে ভুল মেসেজ শুদ্ধ করুন।
পরিশেষে আপনাকে একটি বিষয় মাথায় রাখতে হবে সেটি হচ্ছে একটি মেসেজ এডিট করার জন্য সর্বোচ্চ 15 মিনিট সময় পাবেন। ১৫ মিনিট অতিক্রম করলে আপনি আর সেই মেসেজটি এডিট করতে পারবেন না। ঠিক ১৫ মিনিটের মধ্যে আপনাকে মেসেজটি এডিট করতে হবে। আরেকটি মুখ্য বিষয় হচ্ছে, আপনি যে মেসেজটি এডিট করেছেন সে মেসেজ কিন্তু যাকে পাঠালেন সেই ব্যক্তি বুঝতে পারবেন না।

হোয়াটসঅ্যাপে ভয়েস স্ট্যাটাস দিবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে এ ভয়েস স্ট্যাটাস দেওয়া অনেক সহজ। তাহলে চলুন এক পলকে দেখে নেয়া যাক আপনি হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস দেবেন যেভাবে-
  • প্রথমে আপনার ডিভাইসে হোয়াটসঅ্যাপ ওপেন করুন এবং "Status" ট্যাবে প্রবেশ করতে হবে।
  • এরপর স্ক্রিনের একেবারে নিচের ডানদিকে "Camera" আইকনের উপরে থাকা "পেন্সিল" আইকনে ক্লিক করুন।
  • এবার আপনার স্ক্রিনের সামনে স্ট্যাটাস পেজটি ভেসে উঠবে। স্ট্যাটাস স্ক্রিনে থাকা "Microphone" আইকন ক্লিক করে কিছুক্ষণ চেপে ধরে রাখুন এবং ভয়েস রেকর্ড করা শুরু করুন।
  • আপনি যদি রেকর্ডিং বাদ দিতে চান তবে রেকর্ডিং করা সময় আঙ্গুল দিয়ে বাম দিকে হালকা স্লাইড (Slide to cancel) করুন।
  • এবার রেকর্ডিং শেষ হয়ে গেলে চেপে ধরে রাখা আঙ্গুল উঠিয়ে ফেলতে হবে। এর ফলে আপনার রেকর্ড করা ভয়েস নোটটি স্ট্যাটাস স্ক্রিনে ভেসে উঠবে।
  • তারপর, আপনি যদি আপনার ভয়েস রেকর্ডিং পুনরায় শুনতে চান তাহলে আইকনে ক্লিক করুন তাহলে আপনার ভয়েজ রেকর্ডিংটি শুনতে পারবেন এবং ট্রাস্ট আইকনে ট্যাপ করে ডিলিট করতে পারবেন।
  • ভয়েস রেকর্ড করার পরে সর্বশেষে ভয়েজ মেসেজটি পাঠানোর জন্য ডান দিকে নিচে থাকা "Send" আইকনে ক্লিক করতে হবে। তাহলে আপনার ভয়েস মেসেজটি সেন্ড হয়ে যাবে।
উপরোক্ত উপায়ে আপনি আপনার ভয়েস মেসেজ স্ট্যাটাস এর মাধ্যমে আপনার পরিচিত যে কারোর সাথে শেয়ার করতে পারবেন। আশা করি, হোয়াটসঅ্যাপে ভয়েস স্ট্যাটাস দিবেন যেভাবে এই পুরো বিষয়টি বুঝতে পেরেছেন।

হোয়াটসঅ্যাপে চ্যাট লক করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ প্লাটফর্মটি ইতিমধ্যে নতুন "Chat Lock" ফিচারটি ঘোষণা দিয়েছেন। তাহলে চলুন হোয়াটসঅ্যাপে চ্যাট লক করবেন যেভাবে সেটি জেনে নেওয়া যাক-
  • প্রথমে আপনার ডিভাইসে থাকা হোয়াট শপ অ্যাপ্লিকেশনটি আপডেট ভার্সন বা লেটেস্ট ভার্সন কিনা তা নিশ্চিত করতে হবে। তাছাড়া এই ফিচারটি ব্যবহার করতে সক্ষম হবেন না।
  • হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি ওপেন করে যেসব লক করতে চান সেগুলো বেছে নিন।
  • এরপর যে ব্যক্তির সাথে আপনার কথোপকথন লুকিয়ে রাখতে চাচ্ছেন তার প্রোফাইল ছবিতে ক্লিক করতে হবে। তারপরে সেখান থেকে "Chat Lock" অপশনটি দেখতে পারবেন।
  • এবার chat lock অপশনটি বাসায় করার পরে আপনি সেটা অন করতে চাচ্ছেন কিনা তা যাচাই করবে বা জানতে চাইবে।
  • সর্বশেষে, আপনার ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে চ্যাট লক এক্টিভেট করতে হবে। তাহলে আপনার পুরো প্রক্রিয়াটি সক্রিয়ভাবে কাজ করবে।

হোয়াটসঅ্যাপে লক করা চ্যাট খুঁজে পেতে যা করবেন

অনেক সময় ক আমরা হোয়াটসঅ্যাপে চ্যাট লক করে রাখি কিন্তু অনেকেই জানিনা হোয়াটসঅ্যাপে লক করা চ্যাট এ খুজে পেতে কি করতে হবে। হোয়াটসঅ্যাপে লক করা চ্যাট খুঁজে পেতে প্রথমে আপনার হোয়াটসঅ্যাপ এপ্লিকেশনটির হোম পেজে যেতে হবে। এরপর হোম পেজে আপনার লুকিয়ে রাখা চ্যাট গুলো ছাড়া আপনার সমস্ত চ্যাট দেখা যাবে।

আপনার লুকিয়ে রাখা চ্যাট খুজে পেতে হোম পেজের নিচের দিকে সোয়াইপ করুন। সেখানে হোয়াটসঅ্যাপ লক করা সমস্ত চ্যাট দেখতে পাবেন। আপনি যে মেসেজটি দেখতে চান তার ওপর চাপবেন এবং ফোনের পাসওয়ার্ড বা বায়োমেট্রিক ব্যবহার করে সেটি আনলক করে ফেলুন।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আমরা অলরেডি হোয়াটসঅ্যাপে  স্ক্রিন শেয়ার করবেন যেভাবে সেই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হবেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে, যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

হোয়াটসঅ্যাপে  স্ক্রিন শেয়ার করবেন যেভাবে - Screen share in Whatsapp নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। এতে অন্যরাও এ বিষয়ে জানলে তাদেরও উপকারে আসবে। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url