হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে। আজকের আলোচনায় হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে এটা জেনে আশা করি আপনি উপকৃত হবেন। আমাদের দৈনন্দিন জীবনে, হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে খেয়াল রাখা উচিত। কেননা, আমাদের প্রত্যেকেরই প্রাইভেসি আছে।
হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে, হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভূমিকা

বর্তমানে হোয়াটসঅ্যাপ মেসেজিং প্লাটফর্মটি অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। হোয়াটসঅ্যাপ মেসেজ আদান-প্রদানের জন্য, প্রতিদিন প্রায় কয়েকশো কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে। আমরা প্রতিনিয়ত ব্যক্তিগত মেসেজের পাশাপাশি বিভিন্ন ব্যবসায়িক ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ মেসেজের আদান প্রদান করে থাকি।

তাছাড়াও এর মধ্যে রয়েছে অফিসিয়াল চ্যাট এবং গোপনীয় কিছু চ্যাট। তাই হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে এই বিষয়ে ধারণা থাকা জরুরী। হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে, নিচে বিস্তারিত আলোচনা করা হলো। আশা করছি সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে বুঝতে পারবেন।

হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে

আপনি কি জানেন, সম্প্রতি কিছু হ্যা#কার গোষ্ঠী হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যা#ক করে আপনার ব্যক্তিগত চ্যাট পড়ে নিচ্ছে। আপনার হয়ে বিভিন্ন মানুষকে মেসেজের রিপ্লাই দিচ্ছে। সেই সকল হ্যা#কার গোষ্ঠী জেনে নিচ্ছে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, ছবি ও ভিডিও সহ গুরুত্বপূর্ণ ফাইল চুরি করে নিচ্ছে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তার জন্য নানান উপায় রয়েছে।

মেটা আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এবং মেসেজের নিরাপত্তার জন্য টু-স্টেপ ভেরিফিকেশন সুবিধা রেখেছে। বিভিন্ন প্রযুক্তি বিষয়ক জ্ঞানী অথবা প্রযুক্তিবিদরা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের টু-স্টেপ ভেরিফিকেশন ব্যবহারের পরামর্শ দিচ্ছেন। হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে তা নিচে ব্যাখ্যা করা হলো।

  • আপনার নম্বর পরিবর্তন করার পর আপনার নির্দিষ্ট অ্যাকাউন্টটি ডিলিট করে দিন। তা যদি আপনি না করেন, তাহলে সেই নির্দিষ্ট নম্বরে পাঠানো সব মেসেজ নতুন ব্যবহারকারী পেতে থাকবেন প্রতিনিয়ত। তাই আপনার এই কাজটি করা উচিত হবে।
  • ফোন পরিবর্তন করলে আগের সব চ্যাট নতুন ফোনে ট্রান্সফার করার পর আপনার ব্যাকআপ থেকে ডিলিট করে দিন।
  • আপনি যে সকল সোশ্যাল মিডিয়া একাউন্ট ব্যবহার করেন সবগুলোতেই টু-স্টেপ ভেরিফিকেশন ব্যবহার করুন।
  • হঠাৎ কোনো একদিন আপনার হোয়াটসঅ্যাপে অপরিচিত কেউ লিংক পাঠাল, সেই লিংক ভুলে ওপেন করবেন না।

হোয়াটসঅ্যাপ থেকে সরাসরি ফেসবুকে স্টোরি পোস্ট করার নিয়ম

মেটার নতুন আপডেটে বলা হয়েছে, আপনাদেরকে আলাদাভাবে আর হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকে স্টোরি অথবা স্ট্যাটাস পোস্ট করতে হবে না। এখন হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস দেওয়ার একটি অপশন চালু করে রাখলেই অটোমেটিকলি ফেসবুকে স্টোরি পোস্ট হয়ে যাবে। এই অপশনটি চালু করে রাখলে আপনার সময়ও বাঁচবে তার সাথে হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস শেয়ার করতে পারবেন ফেসবুকের স্টোরিতে।

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্ল্যাটফর্মটি প্রতিনিয়ত আপডেট হচ্ছে । হোয়াটসঅ্যাপ কে আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, বেশ কিছু ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। তার মধ্যে হলো হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস দেওয়ার পাশাপাশি একই স্ট্যাটাস ফেসবুক স্টোরি হিসেবে আপলোড হয়ে যাবে। একটি কন্টেন্ট বিশাল ভাবে ছড়িয়ে পড়তে এই ফিচারটি সহযোগিতা করবে।

ইনস্টাগ্রামে এরকম ফিচার অনেকদিন আগে থেকেই রয়েছে। যে কোনো স্টোরি পোস্ট করার সময় বা পরেও সেটি ফেসবুকের স্টোরিতে শেয়ার করা সম্ভব। এবার সেই সুবিধা এলো মেটার মালিকানাধীন আরেক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে। হোয়াটসঅ্যাপের এই ফিচারটি কার্যকর হলে হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস পোস্ট করার সময় ‘অলওয়েজ শেয়ার স্ট্যাটাস অন ফেসবুক’ এই অপশন দেখা যাবে।
আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে এই ফিচারটি চালু করা হলে, স্ট্যাটাস শেয়ার করার সময় "অলওয়েজ শেয়ার স্ট্যাটাস অন ফেসবুক" এই অপশনটি চালু করতে হবে অথবা আগে থেকেও চালু করে রাখলে হবে। ব্যবহারকারী যখনই হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস দেবেন, সেই স্ট্যাটাসটি ফেসবুকে স্টোরি হিসেবে শেয়ার হয়ে যাবে। যারা তাদের হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের পোস্ট আলাদা রাখতে পছন্দ করেন, তাদের জন্য ডিফল্ট নির্বাচন না করার সুবিধাও দিচ্ছে মেটার মালিকানাধীন আরেক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে।

হোয়াটসঅ্যাপের ডিসঅ্যাপিয়ারিং মেসেজে নতুন সুবিধা

বিশ্বের জনপ্রিয় ম্যাসেজিং প্লাটফর্ম গুলোর মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। প্রতিনিয়ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা এক আধারে বৃদ্ধি পাচ্ছে। ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরো ভালো করতে প্রতিনিয়ত মেটার মালিকানাধীন আরেক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে আপডেট হচ্ছে। এই আপডেটগুলো ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে আরো সহজ করে তুলছে।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ হচ্ছে হোয়াটসঅ্যাপের একটি জনপ্রিয় ফিচার। ডিসঅ্যাপিয়ারিং এর মাধ্যমে ব্যবহারকারীর পাঠানো মেসেজ নির্দিষ্ট সময় পরে ডিলিট হয়ে যায়। কতক্ষণ মেসেজটি থাকবে, এটি সম্পূর্ণভাবে ব্যবহারকারী নিজের ইচ্ছামতো সেট করে রাখতে পারবেন।

বর্তমানে হোয়াটসঅ্যাপের তিনটি ডিউরেশন সেট করার অপশন রয়েছে। অপশনগুলো হল ২৪ ঘণ্টা, ৭ দিন এবং ৯০ দিন। তবে হোয়াটসঅ্যাপের এই ডিউরেশনের তালিকাতেই নতুন করে ১৫টি অপশন যুক্ত হতে চলেছে। নতুন যুক্ত হবে- এক বছর,  এক ঘণ্টা, তিন ঘন্ট, ছয় ঘন্টা, বারো ঘন্ট, দুই দিন, তিন দিন, চার দিন, পাঁচ দিন, ছয় দি্ন, ১৪ দিন, ২১ দিন, ৩০ দিন, ৬০ দিন এবং ১৮০ দিন।
নতুন এসব ডিউরেশন চালু হলে নিঃসন্দেহে ব্যবহারকারীদের ডিসঅ্যাপিয়ারিং মেসেজের সুবিধা আরও ভালোভাবে উপভোগ করতে পাবেন। যদিও এই সুবিধা এখনো যুক্ত হয়নি। পরীক্ষানিরীক্ষার কাজ চলছে। ব্যবহারকারীরা খুব শীঘ্রই এই সুবিধা গুলো পাবে। তবে শুরুতে এই সুবিধা গুলো পাবেন শুধু ডেস্কটপ ব্যবহারকারীরাই।

এছাড়াও হোয়াটসঅ্যাপ সম্প্রতি হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সনে বেশ কিছু নতুন ফিচার লঞ্চ করেছে।তার সাথে উইন্ডোজ ভার্সনেও যুক্ত হয়েছে বেশ কয়েকটি আপডেট। হোয়াটসঅ্যাপের আইওএস ভার্সানের ইউজাররা ভিডিও মেসেজ শেয়ার সুবিধা পাবে। এক্ষেত্রে ৬০ সেকেন্ড পর্যন্ত ভিডিও শেয়ার করতে পারবে।

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার গ্রুপ অ্যাডমিনদের জন্য

হোয়াটসঅ্যাপ এবার গ্রুপ অ্যাডমিনদের জন্য ‘অ্যাডমিন রিভিউ’ ফিচার চালু করলো । হোয়াটসঅ্যাপে প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে । যদি আপনি কোনো গ্রুপের অ্যাডমিন হয়ে থাকেন তাহলে হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন। এবং অনেক মজা পাবেন।

এই ফিচারটির মাধ্যমে গ্রুপের এক বা একাধিক সদস্য যেকোনো মেসেজ নিয়ে অ্যাডমিনের কাছে রিপোর্ট করতে পারবেন। তখন এডমিন সেই নির্দিষ্ট মেসেজের জন্য কোন ব্যবস্থা অথবা সেই মেসেজটি ডিলিট করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্যরা যদি গ্রুপের নীতিমালা ভঙ্গ করে, তাহলে এডমিন তাদের সেই মেসেজ এর ক্ষেত্রে দ্রুত ব্যবস্থা নেওয়ার ক্ষমতা রাখে। এডমিনের হাতে সরাসরি ওই মেসেজ গ্রুপ থেকে ডিলিট করে দেওয়ার সুবিধা থাকবে।

নতুন ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপ গ্রুপের যে মেসেজে হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্যরা রিপোর্ট করছেন, সেটা কেবল গ্রুপের অ্যাডমিনই জানতে পারবেন বা দেখতে পাবেন। এই ফিচার টি ওই গ্রুপের ইনফো অপশনের মধ্যে একটি নতুন বিভাগে যুক্ত থাকবে। এডমিনরা সেখানে গিয়ে রিপোর্ট হওয়া মেসেজটি দেখতে পারবে। গ্রুপের যারা এডমিন আছে তারাই কেবলমাত্র এই মেসেজটি ডিলিট করতে পারবে।

কিছুদিনের মধ্যেই, আপাতত এই ফিচার শুধু অ্যান্ড্রয়েড ভার্সানে চালু হবে। তবে খুব শিগগির ফিচারটি যুক্ত হতে পারে আইওএস ও ওয়েবে। তাছাড়াও মেটার মালিকানাধীন জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ তিনটি নতুন ফিচারের রোল আউট শুরু করেছে। বিটা ভার্সান ব্যবহারকারীরা পাবেন চ্যাট লক, ভয়েস নোট ট্রান্সক্রাইব, হোয়াটসঅ্যাপের স্টেটাস ফেসবুকেও শেয়ার করার সুবিধা। আশা করছি, গ্রুপ এডমিনদের জন্য হোয়াটসঅ্যাপের নতুন ফিচারটি বুঝতে পেরেছেন।

একসঙ্গে ১২ ফিচার আসছে হোয়াটসঅ্যাপে

মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হল হোয়াটসঅ্যাপ। প্রায়শই আপডেট হচ্ছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপে এবার একসাথে বারটি ফিচার যুক্ত হয়েছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এটি একটি অনেক বড় সুখবর। সকল সুবিধা গুলো এন্ড্রয়েড ব্যবহারকারীরা শুরু থেকেই পাবেন।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফোর মতে, বর্তমানে হোয়াটসঅ্যাপ বিভিন্ন চ্যানেল ফিচার বাস্তবায়ন করার লক্ষ্যে কাজ করছে। যার মাধ্যমে চ্যানেল খুলতে পারবে ব্যবহারকারীরা। এসব ফিচার গুলোর মধ্যে থাকছে ফুল-উইথ মেসেজিং ইন্টারফেস, ভেরিফিকেশন স্টেটাস, ফলোয়ার কাউন্ট, মিউট নোটিফিকেশন বাটন, হ্যান্ডেল, রিয়াল ফলোয়ার্স কাউন্ট, শর্টকাটস, চ্যানেল ডেসক্রিপশন, মিউট নোটিফিকেশন টগল, ভিসিবিলিটি স্টেটাস, প্রিভেসি এবং রিপোর্টিং ইত্যাদি।

তাছাড়াও শুধু মাত্র ব্রডকাস্ট চ্যানেল কনভার্সেশন ফিচারই নয়, হোয়াটসঅ্যাপ আরও একটি নতুন ফিচারের উপরেও কাজ করছে। অ্যান্ড্রয়েডে এই ফিচারটির নাম ‘অ্যাডমিন রিভিউ’। এই বিশেষ ফিচারের মাধ্যমে বিভিন্ন গ্রুপের অ্যাডমিনরা কিছু টুলস পাবে এবং সেগুলো সঠিক কাজে ব্যবহার করতে পারবে।

গ্রুপগুলোকে আরো ভালোভাবে পরিচালনা করার জন্য, গ্রুপ এডমিনরা এই ফিচারগুলো ব্যবহার করতে পারবে। এই ফিচার যখন চালু করা হবে, তখন গ্রুপের সদস্যরা নির্দিষ্ট কোনো মেসেজ গ্রুপ অ্যাডমিনের কাছে রিপোর্ট করতে পারবে। আশা করি বুঝতে পেরেছেন, ফিউচারগুলো।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই সকল বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। হোয়াটসঅ্যাপ মেসেজের নিরাপত্তা বাড়াবেন যেভাবে নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url