ডাচ-বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪ - DBBL Account Opening

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম। বর্তমানে বাংলাদেশের জনপ্রিয় বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে ডাচ বাংলা ব্যাংক অন্যতম সেবা প্রদানকারী ব্যাংক। আশা করি, ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম জেনে আপনি উপকৃত হবেন।
ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন, তাহলে বিদেশ থেকে সহজেই ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠাবেন যেভাবে সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমান বাংলাদেশে ডাচ বাংলা ব্যাংকে অতি নিরাপত্তার সাথে লেনদেন করা যায়। ব্যাংকিং খাতের মধ্যে এই ডাচ বাংলা ব্যাংক অনেক ভূমিকা পালন করে থাকে। বাংলাদেশ ও নেদারল্যান্ডের যৌথভাবে উদ্যোগে এ ব্যাংকে যাত্রা শুরু হয় ১৯৯৬ সালে।  বর্তমানে পুরো দেশ মিলে ২১০ টি এর শাখা রয়েছে।

তাছাড়াও ডাচ-বাংলা ব্যাংকের ১১ টি ফাস্ট ট্র্যাক এবং ৪৬৫ এজেন্ট ব্যাংকিং অফিস রয়েছে। ডাচ বাংলা ব্যাংকের বর্তমান শাখার সংখ্যা হচ্ছে ২১০ টি। বাংলাদেশ ডাচ-বাংলা ব্যাংক ২০১১ সালের ৩১ শে মার্চ সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং "ডাচ বাংলা মোবাইল ব্যাংক" হিসেবে চালু করে।

ডাচ বাংলা ব্যাংক এখন জনবহুল ব্যাংকিং হিসেবে পরিচিত। এরপর এটি এটিএম বুথ নেটওয়ার্ক হিসেবে বিবেচিত হয়। ডাচ বাংলা ব্যাংক মোবাইল ব্যাংক এখন রকেট নামে পরিচিত। বর্তমানে রকেটের গ্রাহক প্রায় ২ কোটি ৪০ লাখেরও অধিক।

সকল গ্রাহকরা ডাচ-বাংলা ব্যাংকের যেসব ব্যাংকিং কার্যক্রম রয়েছে এখন ঘরে বসেই সেসব কার্যক্রম সম্পূর্ণ করতে পারবে। তাই আজকের আর্টিকেলে ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম এবং ডাচ বাংলা ব্যাংক সম্পর্কিত সকল তথ্য বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্টের প্রকারভেদ

ডাচ বাংলা ব্যাংকে সাধারণত দুই ধরনের অ্যাকাউন্ট খোলা যায়। প্রথমটি ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট (DBBL Savings Account) এবং দ্বিতীয়টি ডাচ-বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট (DBBL Student Account)। এছাড়াও এগুলোর আওতায় আরো অনেকগুলো একাউন্ট রয়েছে যেগুলো প্রয়োজনে খোলা হয়ে থাকে। এই সকল ব্যাংক অ্যাকাউন্ট হচ্ছে-

  • Savings Deposit Account (Savings Account) = 500 Taka Initial Deposit Amount
  • Savings Deposit Account Plus (Savings Account) = 500 Taka Initial Deposit Amount
  • Special Notice Deposit Account (Fixed Deposit) = 2000 Taka Initial Deposit Amount
  • Current Deposit Account (Current Account) = 1000 Taka Initial Deposit Amount
  • Interest Free Savings Deposit Account (Savings Account) = 5000 Taka Initial Deposit Amount
  • Excel Savings Account (Savings Account) = 500 Taka Initial Deposit Amount
  • DBBL School Savers Account (Student Account) = 500 TAka Initial Deposit Amount

উপরের সকল অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ডকুমেন্ট প্রায় একই কিন্তু স্টুডেন্ট একাউন্ট এর ক্ষেত্রে কিছুটা ভিন্ন।

ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ২০২৪

ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রথমে স্থানীয় শাখা অফিসে যেতে হবে। এরপর অ্যাকাউন্ট টাইপ নির্ধারণ করে ব্যাংক কর্তৃক যে আবেদন ফরম দেওয়া হবে সেই ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ করার পরে প্রয়োজনের কাগজপত্র ও প্রাথমিক ব্যাংক ডিপোজিট জমা দিতে হবে। এরপর ব্যাংক কর্মকর্তা আপনার সকল তথ্যগুলো যাচাই-বাছাই করে আপনার অ্যাকাউন্ট চালু করে দিবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য কিছু ডকুমেন্টস জমা দিতে হয় সেগুলো হচ্ছে জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, আবেদনকারী ছবি, নমিনি ছবি এবং নমিনি আইডি কার্ডের ফটোকপি। তবে ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট চালু করতে একজন সুপারিশের প্রয়োজন পড়ে। এমন কারো রেফারেন্স নিয়ে একাউন্ট খুললে সবচেয়ে ভালো হবে যার পূর্বেই ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলা আছে।

ডাচ বাংলা ব্যাংকে অনলাইন মাধ্যমে একাউন্ট খোলার সুযোগ রয়েছে এনবিএন অ্যামরো (ABN Amro) মোবাইল অ্যাপ। তাছাড়াও আপনারা ইন্টারনেট ব্যাংকিংয়ের (Internet Banking) মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট করার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট করার জন্য একই প্রসেসে স্থানীয় শাখাতে গিয়ে একটি স্টুডেন্ট একাউন্ট চালু করার ফরম সংগ্রহ করে নিতে হবে। এরপর ব্যাংক কর্তৃক আপনাকে যেই ফরম দেওয়া হবে সে ফোনটি পূরণ করে ব্যাংকে শাখায় জমাট দেওয়ার অল্প কিছুক্ষণের মধ্যে আপনার একাউন্ট চালু হয়ে যাবে।

এরপর ব্যাংক থেকে টাকা উঠানোর জন্য একটি তৎক্ষণা এটিএম কার্ড আপনাকে প্রদান করা হবে। পরবর্তীতে আপনি চেক বই সংগ্রহ করতে পারবেন। ডাচ বাংলা ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট সাধারণত কেবলমাত্র ছাত্র-ছাত্রীরাই খুলতে পারে। ছাত্রছাত্রী ছাড়া অন্য কেউ রেস্টুরেন্ট একাউন্ট চালু বা খুলতে পারবে না

ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে যা যা লাগে

ডাচ-বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে এটি অনেকেই জানেন না। ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুলতে প্রয়োজনীয় ডকুমেন্টস সঙ্গে করে নিয়ে না গেলে আপনি অ্যাকাউন্ট খুলতে পারবেন না। এজন্য কি কি কাগজপত্র লাগবে সেগুলো জেনে নেওয়া জরুরী।

  • সর্বপ্রথম জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্র এর ফটোকপি।
  • শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ড।
  • আপনার পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি এবং নমিনি ছবি ও নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • আবেদনকারীর বয়স যদি ১৮ বছরের কম হয় সেক্ষেত্রে তার অভিভাবকের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ও ছবি লাগবে।
  • একটি সচল মোবাইল নাম্বার এবং একটি সুপারিশকারী অ্যাকাউন্ট যার পূর্বে DBBL এ অ্যাকাউন্ট আছে।
  • মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেট বিশেষ ক্ষেত্রে প্রয়োজন পড়তে পারে।

মনে রাখবেন, ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার আগে অবশ্যই উপরুক্ত কাগজপত্র গুলো সংগ্রহ করে সেগুলো সঙ্গে নিয়ে DBBL এর নিকটস্থ শাখায় গিয়ে একটি স্টুডেন্ট একাউন্ট চালু করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট করার নিয়ম

ডাচ বাংলা ব্যাংকের সেভিং অ্যাকাউন্ট করার জন্য প্রথমে প্রয়োজন পড়বে আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি এবং নমিনের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ও নমিনির ১ কপি রঙিন ছবি। এর সকল ডকুমেন্টসগুলো নিয়ে নিকটস্থ DBBL শাখা অফিসে যেতে হবে। এরপর  সেখানে আপনাকে অ্যাকাউন্ট চালু করার ফরম দেওয়া হবে।

সেই ফরম পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র ও প্রাথমিক ডিপোজিট জমা দিলে আপনার সেভিংস অ্যাকাউন্ট চালু হয়ে যাবে। অফিসের কর্মকর্তা আপনার একাউন্ট চালু করে দেয়ার পরে আপনাকে প্রাথমিক জমা অর্থাৎ নূন্যতম জমার পরিমাণ ক্যাশ কাউন্টারে জমা দিতে হবে এরপর এখন চালু হওয়ার দুই থেকে একদিনের মধ্যে আপনাকে ব্যাংক কর্তৃক এটিএম কার্ড দেওয়া হবে।

ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট খুলতে যা যা লাগে

প্রতিটি ব্যাংকের ক্ষেত্রে কোন একাউন্ট তৈরি করতে প্রয়োজনে কিছু ডকুমেন্টস লাগে। ডাচ বাংলা ব্যাংকের ক্ষেত্রে সেভিংস একাউন্ট খুলতে যা যা লাগে সেগুলো হচ্ছে-

  • প্রথমে আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • আপনার বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর।
  • ৪ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • ন্যূনতম ডিপোজিট এর পরিমাণ ৫০০ টাকা।
  • যারা ব্যবসায়িক তাদের ক্ষেত্রে ট্রেড লাইসেন্স এর কপি প্রয়োজন পড়বে।
  • প্রয়োজনে ইউটিলিটি বিলের ফটোকপি লাগতে পারে।
  • পরিশেষে একটি সুপারিশকারী অ্যাকাউন্ট অর্থাৎ DBBL এ পূর্বে অ্যাকাউন্ট আছে এমন একজন।

উপরোক্ত কাগজপত্র গুলো দ্বারা আপনি সহজে ডাচ বাংলা ব্যাংকে একটি সেভিংস একাউন্ট চালু করতে পারবেন। আশা করি, এই পুরো বিষয়টি বুঝতে পেরেছেন।

ডাচ-বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট এর লিমিটেশন

ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট চালু করার পরে এই একাউন্টে কিছু লিমিটেশন বা সীমাবদ্ধতা রয়েছে যেগুলো অবশ্যই আপনাকে মেনে চলতে হবে। ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট প্রতি মাসে সর্বোচ্চ ২ লাখ টাকা সংযুক্ত করা যায় এবং উইথড্র (Withdrawal) করা যায়।

স্টুডেন্ট একাউন্ট হতে প্রতিদিন সর্বোচ্চ ৫০ হাজার টাকা উত্তোলন করা যায়। প্রতিদিন DBBL এ সর্বোচ্চ পাঁচবার এটিএম (ATM) কার্ডের মাধ্যমে টাকা উত্তোলন করা যায়। আশা করি ডাচ বাংলা ব্যাংকে স্টুডেন্ট একাউন্টে লিমিটেশন বা সীমাবদ্ধতা কত তা জানতে সক্ষম হয়েছেন।

ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট এর লিমিটেশন

সাধারণত ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট এর লিমিটেশন বা সীমাবদ্ধতা তেমন একটা নেই। তবে কিছু বিষয় মনে রাখতে হবে। সেভিংস একাউন্ট এর মেন্টেনে চার্জ প্রদান ও অন্যান্য ফি প্রদান। কারেন্ট একাউন্ট এর ক্ষেত্রে নির্দিষ্ট নীতিমালা অনুসরণ করে লেনদেন করতে হয়। এটি কারেন্ট একাউন্ট এর মত সর্বক্ষণ লেনদেন করা যায় না। আশা করি, ডাচ-বাংলা ব্যাংকের সেভিংস চ্যানেল ইমিটেশন বা সীমাবদ্ধ আপনি জানতে সক্ষম হয়েছেন।

লেখকের শেষকথা

ডাচ বাংলা ব্যাংক বর্তমান বাংলাদেশের অধিক চাহিদা সম্পন্ন, বিশ্বস্ত  এবং অধিক সুবিধা প্রদানকারী একটি ব্যাংক। এই ব্যাংকে একাউন্ট চালু করার নিয়মও তুলনামূলক অনেক সহজ। এছাড়াও, এর বাড়তি সুবিধা রয়েছে সেটি হচ্ছে ইন্টারনেট ব্যাংকিং (Internet Banking) সুবিধা।

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি অল্প কিছু হলেও বিদেশ থেকে সহজেই ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠাবেন যেভাবে এই সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

বিদেশ থেকে সহজেই ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠাবেন যেভাবে নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url