আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে - আজকের গোল্ড রেট ২০২৪

আপনি কি আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে বা আজকের গোল্ড রেট কত কিংবা আজকের স্বর্ণের আপডেট দাম কত সেই সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন। কেননা আজকের আর্টিকেলে ২২ ক্যারেট, ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার দাম কত সেই সম্পর্কে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন থেকে পাওয়া ঠিক সোনার দাম বিস্তারিতভাবে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি আপনারা আজকের সোনার আপডেট দাম জেনে উপকৃত হতে পারবেন।
আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে - আজকের গোল্ড রেট

আপনি যদি বর্তমান বাজারে এসে স্বর্ণ ক্রয় করতে চান বা সোনা কেনার পূর্বে অবশ্যই আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে সেই সম্পর্কে জেনে নিতে হবে। কারণ স্বর্ণের দাম প্রতিনিয়ত কম বেশি হয়ে থাকে। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশ আপডেট প্রাইস সম্পর্কে জানতে চাই। মূলত তাদের কথা ভেবেই বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত দাম সম্পর্কে জানাবো। তাই অবহেলা না করে সম্পূর্ণ পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

স্বর্ণ হচ্ছে একটি ধাতব পদার্থ যা প্রাচীন কাল থেকে যুগ যুগ ধরে আমাদের মানব সভ্যতাকে মুগ্ধ করে আসছে। এই হলুদ অলংকার এর মূল আকর্ষণ হল এর সৌন্দর্য এবং উজ্জ্বল দীপ্তি। কিন্তু বর্তমান বাজারে স্বর্ণের দাম যেভাবে হু হু করে বেড়েই চলেছে এতে মানুষ স্বর্ণ বানাতে হিমশিম খেয়ে যাচ্ছে। তবুও অনেকেই শখের বসে প্রতিনিয়ত এই হলুদ অলংকার বানাচ্ছে।

সম্মানিত পাঠক আপনি যদি মাত্র ৫ মিনিট সময় অপচয় করে আমাদের পোষ্টের শেষ পর্যন্ত থাকেন তাহলে আজকের গোল্ড রেট কত সেই সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। আমরা বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত দাম অনুযায়ী সোনার দাম তুলে ধরেছি। আর প্রতিনিয়ত তাদের আপডেট করা তথ্য বা সোনার দাম এই পোষ্টেও আপডেট করা হয়।

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪ (ভরি হিসাবে)

আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে? এই সংক্রান্ত বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত সর্বশেষ আপডেট গোল্ড রেট কত ভরি হিসাবে সেই সম্পর্কে নিচে উল্লেখ করা হলো-
  • ২৪ ক্যারেট সোনার দাম = ১,২০,১১৫ টাকা
  • ২২ ক্যারেট সোনার দাম = ১,১৫,৪৫০ টাকা
  • ২১ ক্যারেট সোনার দাম = ১,১০,২০১ টাকা
  • ১৮ ক্যারেট সোনার দাম = ৯৪,৪৫৫ টাকা
  • সনাতন পদ্ধতিতে = ৭৫,০৯০ টাকা
উপরে সোনার দাম প্রতি ভরি স্বর্ণ ক্রয় করার ক্ষেত্রে আপনাকে কত টাকা খরচ করতে হবে সেই তথ্যটি তুলে ধরা হয়েছে ।

24 ক্যারেট সোনার দাম কত - সর্বশেষ গোল্ড রেট

আপনি যদি আজকের বাজারে ২৪ ক্যারেট সোনা ক্রয় করতে চান, তাহলে আজকের বাজারে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত ২৪ ক্যারেট স্বর্ণের দাম কত, আজকের গোল্ড রেট কত কিংবা আজকের স্বর্ণের দাম কত সেটি জেনে নিন।
  • ২৪ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম/১ ভরি) সোনার দাম = ১,২০,১১৫ টাকা
  • ২৪ ক্যারেট (১ গ্রাম) সোনার দাম = ১০,২৯৮টাকা
  • ২৪ ক্যারেট (১০ গ্রাম) সোনার দাম = ১,০২,৯৮০ টাকা
  • ২৪ ক্যারেট (১ আনা) সোনার দাম = ৭,৫০৭ টাকা
  • ২৪ ক্যারেট (৪ আনা) সোনার দাম = ৩০,০২৮ টাকা
  • ২৪ ক্যারেট (১ কেজি) সোনার দাম = ১,০২,৯৮,০০০ টাকা
উপরে যে তথ্যটি দেয়া হয়েছে সেটি হলো ২৪ ক্যারেট স্বর্ণ ক্রয় করার ক্ষেত্রে প্রতি গ্রাম,ভরি, আনা এবং কেজিতে আপনাকে যত টাকা খরচ করতে হবে তার একটি নির্দিষ্ট পরিমাণ।

22 ক্যারেট সোনার দাম কত - সর্বশেষ গোল্ড রেট

আপনি যদি আজকের বাজারে ২২ ক্যারেট সোনা ক্রয় করতে চান, তাহলে আজকের বাজারে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত ২২ ক্যারেট স্বর্ণের দাম কত, আজকের স্বর্ণের দাম কত কিংবা আজকের গোল্ড রেট কত সেটি জেনে নিন।
  • ১ ভরি ২২ ক্যারেট সোনার দাম = ১,১৫,৪৫০ টাকা
  • ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম = ৯,৮৯৮ টাকা
  • ১ আনা ২২ ক্যারেট সোনার দাম = ৭,২১৫ টাকা
  • ১ রতি ২২ ক্যারেট সোনার দাম = ১,২০২ টাকা
  • ১ তোলা ২২ ক্যারেট সোনার দাম = ১,১৩,৪২৩ টাকা
  • ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম = ৯৮,৯৮০ টাকা
  • ১ কেজি ২২ ক্যারেট সোনার দাম = ৯৮,৯৮,০০০ টাকা
উপরে যে তথ্যটি দেয়া হয়েছে সেটি হলো ২২ ক্যারেট স্বর্ণ ক্রয় করার ক্ষেত্রে প্রতি গ্রাম, ভরি, আনা, রতি, তোলা এবং কেজিতে আপনাকে যত টাকা খরচ করতে হবে তার একটি নির্দিষ্ট পরিমাণ।

21 ক্যারেট সোনার দাম কত - সর্বশেষ গোল্ড রেট

আপনি যদি আজকের বাজারে ২১ ক্যারেট সোনা ক্রয় করতে চান, তাহলে আজকের বাজারে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত ২১ ক্যারেট স্বর্ণের দাম কত বা আজকের গোল্ড রেট কত কিংবা আজকের স্বর্ণের দাম কত? সেটি জেনে নিন।
  • ১ ভরি ২১ ক্যারেট সোনার দাম = ১,১০,২০১ টাকা
  • ১ গ্রাম ২১ ক্যারেট সোনার দাম = ৯,৪৪৮ টাকা
  • ১ আনা ২১ ক্যারেট সোনার দাম = ৬,৮৮৭ টাকা
  • ১ রতি ২১ ক্যারেট সোনার দাম = ১,১৪৭ টাকা
  • ১ তোলা ২১ ক্যারেট সোনার দাম = ১,০৬,৩৬৩ টাকা
  • ১০ গ্রাম ২১ ক্যারেট সোনার দাম = ৯৪,৪৮০ টাকা
  • ১ কেজি ২১ ক্যারেট সোনার দাম = ৯৪,৪৮,০০০ টাকা
উপরে যে তথ্যটি দেয়া হয়েছে সেটি হলো ২১ ক্যারেট স্বর্ণ ক্রয় করার ক্ষেত্রে প্রতি গ্রাম,ভরি, আনা, রতি, তোলা এবং কেজিতে আপনাকে যত টাকা খরচ করতে হবে তার একটি নির্দিষ্ট পরিমাণ।

18 ক্যারেট স্বর্ণের দাম কত - সর্বশেষ গোল্ড রেট

আপনি যদি আজকের বাজারে ১৮ ক্যারেট সোনা ক্রয় করতে চান, তাহলে আজকের বাজারে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত ১৮ ক্যারেট স্বর্ণের দাম কত বা আজকের গোল্ড রেট কত কিংবা আজকের স্বর্ণের দাম কত? সেটি জেনে নিন।
  • ১ ভরি ১৮ ক্যারেট সোনার দাম = ৯৪,৪৫৫ টাকা
  • ১ গ্রাম ১৮ ক্যারেট সোনার দাম = ৮,০৯৮ টাকা
  • ১০ গ্রাম ১৮ ক্যারেট সোনার দাম = ৮০,৯৮০ টাকা
  • ১ আনা ১৮ ক্যারেট সোনার দাম = ৫,৯০৩ টাকা
  • ১ রতি ১৮ ক্যারেট সোনার দাম = ৯৮৩ টাকা
  • ১ তোলা ১৮ ক্যারেট সোনার দাম = ৯১,১৭০ টাকা
  • ১ কেজি ১৮ ক্যারেট সোনার দাম = ৮০,৯৮,০০০ টাকা
উপরের তালিকায় যে তথ্যটি প্রদান করা হয়েছে সেটি হল ১৮ ক্যারেট স্বর্ণ ক্রয় করার ক্ষেত্রে প্রতি আনা, রতি, গ্রাম,ভরি, তোলা এবং কেজিতে কত টাকা খরচ করতে হবে তার একটি নির্দিষ্ট পরিমাণ।

সনাতন পদ্ধতিতে আজকের গোল্ড রেট

আপনি যদি আজকের বাজারে সনাতন পদ্ধতিতে সোনা ক্রয় করতে চান, তাহলে আজকের বাজারে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন দ্বারা নির্ধারিত সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম কত বা আজকের গোল্ড রেট কত কিংবা আজকের স্বর্ণের দাম কত? সেটি জেনে নিন।
  • ১ ভরি সনাতন পদ্ধতিতে = ৭৮,০৯০ টাকা
  • ১ গ্রাম সনাতন পদ্ধতিতে = ৬,৬৯৫ টাকা
  • ১০ গ্রাম সনাতন পদ্ধতিতে = ৬৬,৯৫০ টাকা
  • ১ আনা সনাতন পদ্ধতিতে = ৪,৮৮০ টাকা
  • ১ রতি সনাতন পদ্ধতিতে = ৮১৩ টাকা
  • ১ তোলা সনাতন পদ্ধতিতে = ৭৫,৮১৩ টাকা
  • ১ কেজি সনাতন পদ্ধতিতে = ৬৬,৯৫,০০০ টাকা
উপরে যে তথ্যটি দেয়া হয়েছে সেটি হলো সনাতন পদ্ধতিতে স্বর্ণ ক্রয় করার ক্ষেত্রে প্রতি গ্রাম, ভরি, আনা, রতি, তোলা এবং কেজিতে আপনাকে যত টাকা খরচ করতে হবে তার একটি নির্দিষ্ট পরিমাণ।

স্বর্ণের দাম কেন বৃদ্ধি পাচ্ছে?

বর্তমানে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম দিনের পর দিন বেড়েই চলেছে। বিগত ৩ বছরের হিসাব অনুযায়ী মাত্র ৩ বছর আগে বাংলাদেশে সোনার দাম ছিল ৭০ হাজার টাকার নিচে। কিন্তু বর্তমান বাজারে এই দাম ৩০ হাজার টাকা বেড়ে এক লাখ টাকার ওপরে দাম ঠেকেছে।

অর্থাৎ গত ৩ বছরের মধ্যে বাংলাদেশে সোনার দাম বেড়েছে প্রায় ৪৪ শতাংশ। বাজুস বাংলাদেশে সোনার দাম নির্ধারণ করে থাকে। ২০২৩ সালের রেকর্ড অনুযায়ী মার্চ মাসে বাজুসের নির্ধারিত সোনার দাম অনুযায়ী বাংলাদেশে সোনার দাম বেড়েছে ৭ হাজার টাকা।

এরপর আবার গত জুন মাসে ২ হাজার টাকা বেরে যায়। তারপর বাংলাদেশে স্বর্ণের দামে কিছুটা স্বস্তির দেখা মেলে তখন দাম স্থিতিশীল হয় ৯৮,৪৪৪ টাকায়। অবশেষে চলতি বছরের ২০ শে জুলাই বাজুস ভালো মানের খাঁটি ২২ ক্যারেট হলমার্কযুক্ত স্বর্ণের দাম প্রতি ১ বারে ১লক্ষ ৭৭৭ টাকা নির্ধারণ করেন।

যাইহোক, বর্তমান পরিস্থিতিতে ১৮ জানুয়ারী ২০২৪-এ সোনার দাম বাজুস আবারও নির্ধারণ করেন এবং বাংলাদেশে ভাল মানের খাঁটি ২২ ক্যারেট হলমার্কযুক্ত সোনার দাম প্রতি ১ বারে ১,১০,৬৯১ টাকা নির্ধারণ করেন। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

সাধারন জিজ্ঞাসা (_FAQs_)

প্রশ্ন: কত গ্রামে ১ ভরি?
উত্তর: মূলত আন্তর্জাতিক পর্যায়ে ১১.৬৬৪ গ্রামে ১ ভরি।

প্রশ্ন: কোন ক্যারেট সোনার দাম সবচেয়ে বেশি?
উত্তর: ২৪ ক্যারেট সোনার দাম সবচেয়ে বেশি হয়। এর পরে ২২ ক্যারেট এর দাম বেশি।

প্রশ্ন: কোন ক্যারেট সোনা সবচেয়ে বেশি বিশুদ্ধ?
উত্তর: ২৪ ক্যারেট সোনা সবচেয়ে বেশি বিশুদ্ধ।

প্রশ্ন: এক আউন্স সমান কত গ্রাম সোনা?
উত্তর: এক আউন্স সমান ২৮.৩৫ গ্রাম সোনা।

প্রশ্ন: কত আনাতে ১ ভরি?
উত্তর: ১৬ আনা ১ ভরি সোনা। অর্থাৎ ১ ভরি = ১৬ আনা।

লেখকের শেষ মন্তব্য

আমরা আশা করছি আপনি বাংলাদেশের আজকের বাজারে সোনার দামের পোস্টটি একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে বাংলাদেশে আজকের বিভিন্ন প্রকারভেদে সোনার দাম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এর পাশাপাশি সোনার দাম বাড়ার কারণ-ও জানতে পেরেছেন। সোনা নামক এই ধাতুটি যুগ যুগ থেকেই আমাদের মানব সমাজে অত্যন্ত মূল্যবান হিসেবে পরিচিত।

বিয়ে হোক কিংবা অন্য কোনো পারিবারিক অনুষ্ঠান বা ধর্মীয় আচার-অনুষ্ঠান হোক, সোনা কেনা-বেচা প্রায় সারা বছরই চলমান রয়েছে। সেজন্য সাধারণ আমাদেরকে প্রথমে সোনা একটি মূল্যবান ধাতু সেই বিষয়ে জানতে হবে। তাই এই হলুদ ধাতু ক্রয় সময় স্বর্ণের বিশুদ্ধতা বিচার বিবেচনা করা উচিত। এর সাহায্যে একজন ক্রেত বুঝতে পারবেন যে কেনা সোনায় কতটা খাঁটি বা সোনা মজবুত রয়েছে।

২৪ ক্যারেট, ২২ ক্যারেট, ২১ ক্যারেট, ১৮ ক্যারেটের মতো স্বর্ণের গুণমান অনুযায়ী ক্রয়যোগ্য স্বর্ণ বিভিন্ন ক্যারেটের হয়ে থাকে।। এক্ষেত্রে, আপনি যদি সোনার বার ক্রয় করতে চান, তাহলে আপনাকে খাঁটি এবং খাঁটি ২৪ বা ২২ ক্যারেট স্বর্ণ কিনতে হবে।

মনে রাখবেন এই ধরণের সোনা বেশি নমনীয় হওয়ার কারণ হচ্ছে 2২২৪ ক্যারেট সোনা সম্পূর্ণ খাঁটি তাই ২৪ ক্যারেট সোনা দিয়ে বিভিন্ন অলঙ্কার তৈরি করা সম্ভব না। তবে আপনি যদি সোনার অলঙ্কার ক্রয় করতে চান, তাহলে ২৪ ক্যারেট স্বর্ণ আপনার জন্য সবচেয়ে ভাল চয়েস হবে।

এছাড়াও, ২১ ক্যারেট সোনা ক্রয় করার সময় এটি ৮৭.৫ শতাংশ খাঁটি সোনা এবং ১২.৫ শতাংশ খাদ দিয়ে তৈরি হয়ে থাকে। একই ধরনের ১৮ ক্যারেট সোনায় ৭৫ শতাংশ খাঁটি সোনা এবং ২৫ শতাংশ সংকর ধাতুর মিশ্রণ থাকে। স্বর্ণের অলংকার ক্রয় করার আরেকটি সঠিক উপায় মাধ্যম স্বর্ণ এর উপর বিশেষ সংখ্যা খোদাই দেখে নেওয়া।

আমাদের মাঝে এমন অনেকেই রয়েছেন যারা এই সংখ্যার আক্ষরিক অর্থ জানেন না। এজন্য ন্যায্য মূল্যে সঠিক এবং খাঁটি সোনা কিনতে আপনাকে এই সমস্ত সংখ্যার আক্ষরিক অর্থ জানতে হবে। ক্রয়কৃত স্বর্ণের গায়ের উপর যদি ৯৯৯ লেখা বা অংশ থাকে, তাহলে বুঝে নিতে হবে যে সোনাটি সম্পূর্ণ খাঁটি অর্থাৎ 24 ক্যারেট সোনা।

আবার, ক্রয় করা স্বর্ণ যদি ৯১৫ মার্ক করা হয়, তাহলে বুঝতে হবে যে সোনাটি সম্পূর্ণ খাঁটি নয়, অর্থাৎ এই সোনা ২২ ক্যারেট সোনা এবং ২২ ক্যারেট সোনা অলঙ্কার তৈরির জন্য সর্বদাই সেরা। এ ধরনের সোনা কেনার উপর 875 চিহ্ন থাকলে বুঝবেন যে সোনাটি ২১ ক্যারেট সোনা এবং আপনি যদি ১৮ ক্যারেট সোনা ক্রইয় করতে চান, তাহলে সোনার উপর ৭৫০ চিহ্ন থাকবে।

সোনার অলঙ্কার ক্রয় করার আগে, উল্লেখিত তথ্য হিসাবে দেওয়া নিয়মগুলি মনে রাখবেন। এতে আপনি ন্যায্য মূল্যে সঠিক এবং খাঁটি সোনা কিনতে সাহায্য করবে। আমাদের দেওয়া এই তথ্যগুলি আপনাকে সর্বদা অসাধু সোনা ব্যবসায়ীদের থেকে দূরে রাখতে সহায়তা করবে। এতক্ষণ যাবৎ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এছাড়া বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম এর আপডেট ও আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ টপিকে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url