২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার বিস্তারিত দেখুন

সম্মানিত পাঠক, আসসালামু আলাইকুম আশা করছি আপনারা সকলেই ভালো আছেন। প্রতিদিনের মতো আমরা আজকেও আপনাদের সুবিধার জন্য অত্যন্ত প্রয়োজনীয় টপিকে তুলে ধরেছি সেটা হচ্ছে ২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডারের তালিকা সম্পর্কে। প্রায় সকলের দৈনন্দিন জীবনের সকল গুরুত্বপূর্ণ দিন, ছুটির দিন, প্রিয়জন বা পরিবারদের জন্ম তারিখ মনে রাখার জন্য ক্যালেন্ডার প্রয়োজন পড়ে। তাই বলা যায় ক্যালেন্ডার হচ্ছে সকলের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ।
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যাদের হয়তো ক্যালেন্ডার একমূহুর্তও চলতে পারে না। মূলত তাদের সুবিধার কথা চিন্তা ভাবনা করে আজকের পোষ্টে ২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ছবিসহ আলোচনা করেছি। তাই অবহেলা না করে সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইলো। আশা করছি বাংলা ইংরেজি আরবি মাসের ক্যালেন্ডার জেনে আপনার উপকৃত হবেন।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা - বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪

আমাদের সকলের জীবন চলার পথে সঠিক তারিখ জানা অত্যন্ত জরুরী। আজকে কত তারিখ, কত তারিখে বিভিন্ন ছুটি রয়েছে, তারিখ হিসেবে ইবাদত সহ আরও প্রয়োজনীয় তারিখ জানার জন্য কক্যালেন্ডারের প্রয়োজন হয়। আমাদের সকলের কাছেই ইংরেজি ক্যালেন্ডার বাসা বাড়িতে থাকে কিন্তু আরবি ও বাংলা ক্যালেন্ডার হয়তো অনেকের কাছে নেই।

বাংলা ও আরবি ক্যালেন্ডারে এমন কিছু জরুরি দিবস যেগুলো আমাদের অনেক প্রয়োজন পড়ে। এজন্য আজ আপনাদের ২০২৪ সালের বাংলা ইংরেজি ও আরবি এক সাথে একটি ক্যালেন্ডার তৈরি করে জানিয়ে দিব। আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়লে অনেক বেশি উপকৃত হবেন। তাহলে চলুন আর কথা নাবাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক।

বাংলা ইংরেজি ক্যালেন্ডার ২০২৪ জানুয়ারি (January)

ইংরেজি ক্যালেন্ডার এর জানুয়ারি মাস ৩১ দিনে এবং এর প্রথম দিনটি হয় মঙ্গলবার। ইংরেজি ২০২৪ সালে প্রথম মাস যখন জানুয়ারি তখন আরবি ক্যালেন্ডারে ১৪৪৫ হিজরী জামাদিউস সানি ও রজব মাস। আর বাংলা ক্যালেন্ডারে হচ্ছে ১৪৩০ খ্রিষ্টাব্দ পৌষ ও মাঘ মাস।

ইংরেজি জানুয়ারি মাসের কোন প্রকার সরকারি ছুটি নেই। তবে আমরা পুরনো বছর বিদায় উপলক্ষে ৩১ শে ডিসেম্বর এবং নতুন বছর উদ্বোধন এর লক্ষ্যে এক জানুয়ারি আনন্দ উল্লাস করে থাকি।

জেনে রাখতে পারেনঃ
জানুয়ারি ২০২৪
পৌষ ও মাঘ ১৪৩০
জমাদিউস সানি ও রজব ১৪৪৫
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

জানুয়ারি মাসে সরকারি ছুটির দিন
  • 1 jan সোমবার Happy New Year
  • 15 jan সোমবার Martin Luther king day

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ ফেব্রুয়ারি (February)

ইংরেজি মাসের দ্বিতীয় মাস হচ্ছে ফেব্রুয়ারি। এই মাস ২৯ দিনে হয়ে থাকে তবে চার বছর পর পর লিপ ইয়ারের ক্ষেত্রে এটি ২৮ দিনে পালিত হয়। ইংরেজি ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস বাঙালি জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস কারণ এই মাসে বাঙালি ভাষার জন্য রাজপথে রক্ত ঝরিয়েছে এই মাসেই রফিক, জব্বার, সালাম, বরকত আরো অজানা অনেকে মাতৃভাষা বাংলা করার জন্য শহীদ হয়েছিলেন।

এছাড়াও ইংরেজিতে যখন ফেব্রুয়ারি মাস বাঙ্গালীদের জন্য গুরুত্বপূর্ণ তেমনি মুসল্লিদের জন্যও এই মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ ইংরেজিতে যখন ফেব্রুয়ারি মাস তখন আরবিতে রজব ও শা'বান মাস। শা'বান মাসের ১৫ই হিজরী শবে-বরাত।

এই দিনে লাখো মুসলিম ইবাদত বন্দেগীতে মুশকুল থাকে। অন্যদিকে বাংলা তখন মাঘ ও ফাল্গুন মাস। ফাল্গুন মাসেও বাঙালিরা বিভিন্ন ধরনের অনুষ্ঠান করে থাকে। বিভিন্ন অনুষ্ঠান এবাদত সংগ্রাম ভালোবাসা ইত্যাদির দিয়ে ভরপুর ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস।

জেনে রাখতে পারেনঃ
ফেব্রুয়ারি ২০২৪
মাঘ ও ফাল্গুন ১৪৩০
রজব ও শা'বান ১৪৪৫
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির দিন
  • 10 Feb শনিবার Chinese New Year
  • 14 Feb বুধবার Valentine's day
  • 19 Feb সোমবার President's Day

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ মার্চ (Month)

২০২৪ সালের মার্চ মাস হচ্ছে সকল বাঙ্গালীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাস ধরা হয়। এর মূল কারণ হচ্ছে এই মাসে জন্মগ্রহণ করেছিলেন বাঙালি জাতির এমন এক নেতা যিনি আমাদের দেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে ভূমিকা দেখেছিলেন। যা নাম হল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে। তিনার ১৭ই মার্চ জন্মবার্ষিকী এবং ২৬ শে মার্চ বাঙালি জাতির স্বাধীনতা দিবস পালন হয়।

আর মূলত এই দিনেই লাখ লাখ বাঙালির দীর্ঘ ৯ মাস যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র গড়ে তোলে। এছাড়াও ২০২৪ সালের মার্চ মাস বিশ্বব্যাপী মুসলীমদের জন্য বেশ গুরুত্বপূর্ণ মাস কেননা ইংরেজি তৃতীয় মাস মানে মার্চ তখন আরবীতে শা'বান ও রমজান। সকল মুসলীমদের জন্য রমজান মাস অত্যন্ত ফজিলতপূর্ণ, ইবাদত পূর্ণ ও রহমতময় মাস। অন্যদিকে বাংলায় ১৪৩০ খ্রিস্টাব্দের ফাল্গুন ও চৈত্র মাস।

জেনে রাখতে পারেনঃ
মার্চ ২০২৪
ফাল্গুন ও চৈত্র ১৪৩০
শা'বান ও রমজান ১৪৪৫
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

মার্চ মাসের সরকারি ছুটির দিন
  • 11 Mar সোমবার Ramadan begins
  • 17 Mar রবিবার St. Patrick's day
  • 20 Mar বুধবার March equinox (GMT)
  • 31 Mar রবিবার Easter

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ এপ্রিল (April)

ইংরেজি ২০২৪ সালের এপ্রিল মাস বিশ্ব মুসল্লি ও বাঙ্গালীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। ইংরেজি ২০২৪ সালের এপ্রিল মাস তখন আরবি ক্যালেন্ডার রমজান ও শাওয়াল মাস। ৩০ দিন ইবাদত মাগফিরাত ও রহমতের মধ্য দিয়ে শেষ হয় রমজান মাস এবং মুসল্লিদের সবচেয়ে বড় অনুষ্ঠান শুরু হয় ঈদুল ফিতর।

অপরদিকে বাংলা ক্যালেন্ডারে চৈত্র ও বৈশাখ মাস মানে বাঙ্গালীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ কেননা এই মাসে পহেলা বৈশাখ বাংলা ক্যালেন্ডারের নতুন বছরের শুরু। এই পহেলা বৈশাখে আমরা বাঙ্গালীরা পান্তা ভাতে ইলিশ মাছ খেয়ে এবং বিভিন্ন সাজে সেজে অনুষ্ঠান এর মাধ্যমে উদযাপন করা হয়ে থাকে।

জেনে রাখতে পারেনঃ
এপ্রিল ২০২৪
চৈত্র ও বৈশাখ ১৪৩০-১৪৩১
রমজান ও শাওয়াল ১৪৪৫
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ মে (May)

ইংরেজি ক্যালেন্ডার এর পঞ্চম মাস মার্চ এবং এই মাসটি ৩১ দিনে হয়। ১ মে শ্রমিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই দিনে শ্রমিকরা সকল শ্রম থেকে বিরত থেকে আনন্দ উল্লাস করে থাকে একে মে দিবস হিসেবে পালন করা হয়।

এছাড়াও ২২ মে বৌদ্ধ পূর্ণিমা যা বৌদ্ধদের জন্য সবচেয়ে বড় আচার অনুষ্ঠান। অন্যদিকে ২০২৪ সালের মে মাসে আরবি ক্যালেন্ডার শাওয়াল ও জিলকদ মাস চলে এবং বাংলা ক্যালেন্ডারে বৈশাখ ও জৈষ্ঠ মাস চলে।

জেনে রাখতে পারেনঃ
মে ২০২৪
বৈশাখ ও জৈষ্ঠ্য ১৪৩১
শাওয়াল ও জ্বিলকদ ১৪৪৫
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ জুন ( June)

ইংরেজি ২০২৪ সালের জুন মাস ৩০ দিনে হয় এবং এটি ষষ্ঠ মাস। ইংরেজি ক্যালেন্ডার ষষ্ঠ মাস যখন জুন তখন আরবি ক্যালেন্ডার জিলকদ ও জিলহজ্ব মাস চলে। আরবি জিলহজ্ব মাস অত্যন্ত ফজিলতের মাস এবং বিশ্বজুড়ে লাখ লাখ মুসল্লির মিলন মাস।

এই মাসেই পালন করা হয় হজ এবং সারা বিশ্বজুড়ে লাখ লাখ মুসল্লি আনন্দ উল্লাসে ঈদুল আযহা পালন করে থাকে। আর অপরদিকে বাংলা ক্যালেন্ডারে জ্যৈষ্ঠ ও আষাড় মাস চলে।
জেনে রাখতে পারেনঃ
জুন ২০২৪
জৈষ্ঠ্য ও আষাঢ় ১৪৩১
জ্বিলকদ ও জ্বিলহজ ১৪৪৫
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ জুলাই (July)

ইংরেজি জুলাই মাস ৩১ দিনে হয়। ইংরেজি ক্যালেন্ডারের সপ্তম মাস যখন জুলাই তখন আরবিতে জিলহজ্ব ও মুহাররম। মহাররম অর্থাৎ আরবি বছরের নতুন শুরু। মুসল্লিরা এটি আশুরা দিন হিসেবে পালন করে। অন্যদিকে বাংলা ক্যালেন্ডারে আষাঢ় শ্রাবণ মাস চলে।
জেনে রাখতে পারেনঃ
জুলাই ২০২৪
আষাঢ় ও শ্রাবণ ১৪৩১
জিলহজ-১৪৪৫ ও মহরম-১৪৪৬
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ আগস্ট (August)

আগস্ট মাস ইংরেজি ক্যালেন্ডারে ৩১ দিনে একটি মাস। এই মাসের ১৫ ই আগস্ট বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মৃত্যু বরণ করেন। এই পুরো মাসটি বাঙ্গালীরা শোকাহত মাস হিসেবে পালন করেন।

এছাড়াও এই মাসের ২৬ আগস্ট হিন্দু ধর্ম পালন কারীরা জন্মাষ্টমী আনন্দসহকারে উদযাপন করে থাকে। ২০২৪ সালের ইংরেজি ক্যালেন্ডারের সব ৮ তম মাস যখন আগস্ট তখন আরবীতে মোহাররম ও বাংলা ক্যালেন্ডার শ্রাবণ ও ভাদ্র মাস চলে।

জেনে রাখতে পারেনঃ
আগস্ট ২০২৪
শ্রাবণ ও ভাদ্র ১৪৩১
মহরম-১৪৪৬ ও সফর-১৪৪৬
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ সেপ্টেম্বর (September)

সেপ্টেম্বর মাস হচ্ছে ত্রিশ দিনে পালিত একটি মাস। ইংরেজি ক্যালেন্ডারের ৯ম মাস সেপ্টেম্বর ও আরবি ক্যালেন্ডার রবিউল আউয়াল মাস চলে। বিশ্বের লাখ লাখ মুসল্লি ১২ ই রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী সা. পালন করেন। অন্যদিকে বাংলা ক্যালেন্ডার তখন ভাদ্র ও আশ্বিন মাস চলে।
জেনে রাখতে পারেনঃ

সেপ্টেম্বর ২০২৪
ভাদ্র ও আশ্বিন ১৪৩১
সফর-১৪৪৬ ও রবিউল আউয়াল-১৪৪৬
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ অক্টোবর (October)

২০২৪ সালের ইংরেজি ক্যালেন্ডারে অক্টোবর মাস মূলত ৩১ দিনে এবং এর প্রথম দিনটি মঙ্গলবার দিয়ে শুরু হয়। এই মাসের ১৩ই অক্টোবর হিন্দু ধর্মাবলীরা বিজয় ১০মী অর্থাৎ দুর্গাপূজা আনন্দসহকারে পালন করে। অপরদিকে আরবি ক্যালেন্ডার রবিউল আউয়াল ও রবিউস সানি এবং বাংলা ক্যালেন্ডার আশ্বিন ও কার্তিক মাস চলে।

জেনে রাখতে পারেনঃ
অক্টোবর ২০২৪
আশ্বিন ও কার্তিক ১৪৩১
রবিউল আউয়াল-১৪৪৬ ও রবিউস সানি-১৪৪৬
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ নভেম্বর (November)

ইংরেজি ক্যালেন্ডারের নভেম্বর মাস ৩০ দিনে এবং এর প্রথম দিনটি শুরু হয় শুক্রবার দিয়ে। ইংরেজি ক্যালেন্ডারের নভেম্বর মাসে কোন প্রকার ছুটি নেই। ২০২৪ সালের ইংরেজি ক্যালেন্ডারে ১১তম মাস যখন নভেম্বর তখন আরবি ক্যালেন্ডার রবিউস সানি ও জামাদিউল আউয়াল মাস এবং বাংলা ক্যালেন্ডার কার্তিক ও অগ্রহায়ণ মাস চলে।

জেনে রাখতে পারেনঃ
আরো পড়ুনঃ জান্নাতি ২০ সাহাবীর নাম এবং শ্রেষ্ঠ সাহাবীদের নামগুলো জানুন
নভেম্বর ২০২৪
কার্তিক ও অগ্রহায়ণ ১৪৩১
রবিউস সানি-১৪৪৬ ও জামাদিউল আউয়াল-১৪৪৬
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪ ডিসেম্বর (December)

ইংরেজি ক্যালেন্ডারের নভেম্বর মাস ৩১ দিনে এবং এর প্রথম দিনটি শুরু হয় রবিবার দিয়ে। বাঙালি জাতির জন্য ডিসেম্বর মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস কারণ এই মাসে বাঙালিরা পায় হানাদার বাহিনীদের কাছ থেকে দীর্ঘ ৯ মাস যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ নামক একটি স্বাধীন রাষ্ট্র গড়ে তুলেছিল।

বাঙালিরা ১৬ই ডিসেম্বর বিজয় দিবস অতি আনন্দ সহকারে পালন করে। এছাড়া ২৫শে ডিসেম্বর যীশু খ্রিস্টাব্দের জন্মদিন অর্থাৎ বড়দিন হিসেবে খ্রিস্টানরা বিভিন্ন আচার অনুষ্ঠান করে থাকে এবং ৩১শে ডিসেম্বর বিশ্বব্যাপী নতুন বছর উদ্বোধনের জন্য উদযাপন করে। ইংরেজি ক্যালেন্ডারের দ্বাদশ তম মাস যখন ডিসেম্বর তখন আরবি ক্যালেন্ডার জামাদিউল আউয়াল ও জামাদিউস সানি মাস চলে এবং বাংলা ক্যালেন্ডার অগ্রহায়ণ ও পৌষ মাস চলে।

জেনে রাখতে পারেনঃ
ডিসেম্বর ২০২৪
অগ্রহায়ণ ও পৌষ ১৪৩১
জমাদিউল আউয়াল-১৪৪৬ ও জমাদিউস সানি-১৪৪৬
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

বাংলা মাসের কত দিন

যেহেতু আমরা বাঙালি এজন্য আমাদের অনেক সময় বাংলা মাসের কত দিন? চলছে এমন প্রশ্নের সম্মুখীন হতে হয়। আমাদের চলার পথে সব সময় যেহেতু ইংরেজি মাস ব্যবহৃত হয় এজন্য আমরা বাংলা মাসের এখন কত দিন কত তারিখ এবং কত সাল চলছে এসব বিষয়ে মনে থাকে না। এটাকে সহজ করার জন্য আজ আমি আপনাদের মাঝে একটি ছকের মাধ্যমে বাংলা মাসের কোন মাস কত দিনে জানাবো-
২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার

লেখকের শেষ মন্তব্যঃ বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার ২০২৪

আজকের আর্টিকেলে আমরা ইতিমধ্যে ২০২৪ সালের বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডারের তালিকা উল্লেখ করেছি। আপনারা যদি এ আর্টিকেলটি মনযোগ সহকাড়ে পড়ে থাকেন, তাহলে হয়তো নিশ্চয়  আপনি এতক্ষণে বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার সমূহ জেনে নিতে পেরেছেন।

বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার সম্পর্কে গুরুত্বপূর্ণ ও জরুরী বিষয়ে লেখা আমার আজকের পোষ্টটি আপনাদের ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাও বাংলা ইংরেজি আরবি ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। বিভিন্ন নামের তালিকা সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url