comet 500 এর কাজ কি | খাওয়ার নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়া জানুন

Comet 500 tablet এর সাথে হয়তো কমবেশি আমরা অনেকেই পরিচিত। অনেকেই আছেন যারা হয়তো বিভিন্ন কারণে কমেট ট্যাবলেট গ্রহন করে থাকেন। কিন্তু comet 500 এর কাজ কি, খাওয়ার নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়া কি সেই বিষয়ে অবগত নয়। আবার অনেক সময় দেখা যায় কমেট ৫০০ ভুল ব্যবহারের ফলে আমাদের শরীরে অনেক ক্ষতিকর প্রভাব পড়তে পারে। মূলত তাদের কথা চিন্তা ভাবনা করেই আজকের পোষ্টে comet 500 সম্পর্কে বিস্তারিত প্রয়োজনীয় যাবতীয় তথ্য সাজানোর চেষ্টা করেছি।
comet 500 এর কাজ কি | খাওয়ার নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়া

সম্মানিত পাঠক, আপনি যদি comet 500 ট্যাবলেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে না থাকেন, তাহলে  আজকের এই পোষ্টটি আপনার জন্য খুবই উপকার হতে চলেছে। তাই অবহেলা না করে এই পোষ্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। আশা করছি, comet 500 ট্যাবলেট সম্পর্কে আমরা আপনাকে এমন কিছু তথ্য প্রদান করব যা জেনে উপকৃত হতে পারবেন। তাহলে চলন, আর বেশি কথা না বাড়িয়ে আজকের আলোচ্য বিষয়গুলো পোষ্ট সূচিপত্রতে এক নজর দেখে মূল আলোচনাটা শুরু করা যাক।
আর্টিকেল সূচিপত্রঃ

উপস্থাপনা - comet 500

অনেকের মনের মধ্যে comet 500 ট্যাবলেট নিয়ে একটি কৌতূহলের সৃষ্টি হতে পারে। আর বর্তমানে কৌতূহল সৃষ্টি হওয়াটা খুবই স্বাভাবিক তাই এই বিষয়ে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। সকলেই বলেন যে যেকোন ধরণের ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে হবে। কিন্তু ডাক্তার যে ঔষধটি প্রেশক্রিপশনে লিখে দিচ্ছে সেটা কেন বা কি কারণে দেয় সেটা কি ভেবে দেখেছেন।

তাই আমরা সব সময় একটি পরামর্শ দিয়ে থাকি যে চিকিৎসক ব্যতীত অন্য কোথাও কোন সেবা বা চিকিৎসার জন্য যাবেন না। এছাড়াও একটি চিকিৎসকের ওপর নির্ভর না করে একাধিক চিকিৎসকের পরামর্শ নিন এতে করে আপনি বিষয়টি ভালো মতো যাচাই-বাছাই করতে পারবেন।

যার ফলে আপনি ভুল চিকিৎসা থেকে নিজেকেও সুরক্ষা করতে পারবেন। বর্তমানে এটি ডায়াবেটিস রোগ প্রতিরোধের জন্য বহুল ব্যবহৃত একটি ঔষধ। এই ঔষধ আমাদের দেহের রক্তের গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করে থাকে। comet 500 ওষুধ মূলত স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি (Square Pharmaceuticals plc) কোম্পানি বাজারজাত করে থাকে। এর জেনেরিক নাম হচ্ছে মেটফরমিন হাইড্রোক্লোরাইড (Metformin Hydrochloride)।

আপনারা অনেকেই এই কমেট ৫০০ মিগ্রা ওষুধের বিভিন্ন কার্যকারিতা সম্পর্কে গুগলে সার্চ করে থাকেন। তাই আজকের পোষ্টে এই ওষুধ সম্পর্কে আমরা আপনাকে এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করব যেগুলো জেনে উপকৃত হতে পারবেন। তাহলে চলুন আর অতিরিক্ত কথা না বাড়িয়ে আমরা কমেট ৫০০ সম্পর্কে জানার চেষ্টা করি। কমেট ৫০০ কেন খায় আমরা সেই বিষয়ে জেনে নিব।

কমেট ৫০০ কেন খায়

বর্তমানে বেশিরভাগ মানুষই দীর্ঘস্থায়ী ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন। এক গবেষণায় প্রমাণিত হয়েছে যে বর্তমানে বাংলাদেশের শতকরা ১০০ ভাগের মধ্যে ৪০ ভাগ মানুষই ডায়াবেটিস রোগে আক্রান্ত রয়েছেন। এই ডায়াবেটিস রোগ প্রতিরোধ করার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকরা কমেট ৫০০ ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

সাধারণত যারা ডায়াবেটিস টাইপ ২ রোগী রয়েছেন, তাদের জন্যই এই ট্যাবলেটটি নির্দেশিত হয়ে থাকে। এটি রক্তের গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। তাছাড়া অনেকের ওজন বেশি হলে, তাদের ওজন কমানোর ঔষধ হিসেবে এই ট্যাবলেটটি খাওয়ার নির্দেশ দেয়া হয়। কারণ এই ওষুধ ওজন কমাতেও সাহায্য করে। আশা করছি কমেট ৫০০ কেন খায় তা জানতে পেরেছেন।

কমেট ৫০০ কিসের ঔষধ

আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে কমেট ৫০০ কিসের ঔষধ? তাই আমরা সেই সম্পর্কে এই অংশে আলোচনা করব। কমেট মূলত ডায়াবেটিস রোগ প্রতিরোধের ওষুধ। এছাড়াও এই ওষুধ টাইপ 2 ডায়াবেটিস মেলিটাসের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে।
আবার ডায়াবেটিস জটিলভাবে হ্রাস পেয়েছে বা অতিরিক্ত ওজনের টাইপ 2 ডায়াবেটিস প্রাপ্তবয়স্ক রোগীদের ডায়েট ব্যর্থতার পরে প্রথম সারির থেরাপি হিসাবে মেটফর্মিন দিয়ে চিকিৎসার ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা হয়। তাছাড়াও অন্যান্য অ্যান্টিডায়াবেটিক এজেন্ট বা ইনসুলিনের সাথে সংমিশ্রণ করে এই ওষুধ ব্যবহার করা হয়।

আশা করছি কমেট ৫০০ কিসের ঔষধ বা কোন কোন সমস্যা বা কোন কোন রোগের সমস্যা সমাধানের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে সেই সম্পর্কে অবগত হতে পেরেছেন। এবার চলুন comet 500 এর কাজ কি বা কি কাজ করে সেই বিষয়ে নিচের অংশ থেকে জেনে নেওয়া যাক।

comet 500 এর কাজ কি

কমেট ৫০০ উৎপাদন করেছে আমাদের বাংলাদেশের স্বনামধন্য একটি ওষুধ কোম্পানি যার নাম স্কয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেড । কমেট ৫০০ এর মূল কাজ হচ্ছে আমাদের শরীরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করা। আপনাদের খুব সহজেই বোঝার জন্য যদি খুব সহজে বলি তাহলে এই ওষুধ ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রন করতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এছাড়াও
  • টাইপ ২ ডায়াবেটিস চিকিৎসায়
  • কার্ডিও ভাসকুলার চিকিৎসায়
  • হাইপারটেনশন চিকিৎসায়
  • স্থলতা চিকিৎসার কাজে
  • পলিসিস্টিক ডিম্বাণু সিন্ড্রোম চিকিৎসায় ইত্যাদি।
কমেট ৫০০ মূলত এই সকল রোগের চিকিৎসার জন্য ব্যবহার হয়ে থাকে। আপনি যদি সঠিকভাবে নিজের ডায়াবেটিস নিয়ন্ত্রন না করেন, তাহলে আপনার কিডনি ও হৃদরোগের সম্ভাবনা রয়েছে। তাই এই  ট্যাবলেট টি ডায়াবেটিস নিয়ন্ত্রন এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

এই ট্যাবলেটটি খেলে আমাদের শরীরে ইনসুলিনের পরিমাণ ঠিক রাখে এবং পাশাপাশি ক্ষুধা নিবারন করে ও শরীরে গ্লুকোজের পরিমাণ হ্রাস করতে সহায়তা করে। আশা করছি comet 500 এর কাজ কি তা জানতে পেরেছেন। এবার আসুন কমেট ৫০০ খাওয়ার নিয়ম জেনে নেই।

কমেট ৫০০ খাওয়ার নিয়ম

কমেট ৫০০ ট্যাবলেট সেবন করার নির্দিষ্ট নিয়ম রয়েছে। আপনি যদি এই ওষুধ খেয়ে সঠিক উপকারিতা বা ভালো ফলাফল পেতে চান, তাহলে অবশ্যই একজন নিবন্ধিত ডাক্তারের নিয়ম অনুযায়ী কমেট ওষুধ সেবন করতে হবে। এছাড়াও একজন রোগীর ক্ষেত্রেনিয়ম মেনে চলাটা খুবই গুরুত্বপূর্ণ।
কমেট ৫০০ খাওয়ার নিয়ম হচ্ছে প্রথমত যারা প্রাপ্তবয়স্ক রয়েছেন শুধুমাত্র তাদের জন্যই এই ওষুধটি নির্দেশিত। আপনি যদি প্রাপ্তবয়স্ক হয়ে থাকেন তাহলে দিনে ১ বার অবশ্যই ভরা পেটে এই ওষুধ সেবন করতে হবে। মনে রাখবেন খালি পেটে এ ওষুধ সেবন করা যাবে না।

তবে আপনার যদি লিভার রোগ, এলার্জি সমস্যা ও হৃদরোগ থেকে থাকে তাহলে এই ওষুধটি খাওয়ার আগে আপনাকে একজন ডাক্তারের পরামর্শ নিতে হবে। মেটফরমিন ইমিডিয়েট রিলিজ ট্যাবলেট প্রাপ্ত বয়স্কদের সাধারনত প্রারম্ভিক সেবনমাত্রা হচ্ছে কমেট ৫০০ মিঃগ্রাঃ দিনে ২ বার অথবা ৮৫০ মিঃগ্রাঃ দিনে ১ বার খাবার খাওয়ার পরে।

যেসব রোগীদের বেশি Glucose এর নিয়ন্ত্রন করা দরকার, তাদের ক্ষেত্রে কমেট ৫০০ সর্বোচ্চ দৈনিক ২৫৫০ মিঃগ্রাঃ পর্যন্ত দেয়া যেতে পারে। ঔষধের মাত্রা ২০০০ মিঃগ্রাঃ এর বেশী হলে দিনে ২বার খাবার খাওয়ার পরে খেলে অধিকতর সহনীয় হতে পারে। তবে এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়াটা জরুরী।

একটা বিষয় সচেতন থাকবেন সেটা হচ্ছে আপনি যদি জটিল বা স্বাভাবিক রোগের ক্ষেত্রে এই ওষুধ নিজে থেকে সেবন করেন তাহলে আপনার শরীরে বিভিন্ন ধরনের ক্ষতিকর প্রভাব বা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই এই ওষুধ সেবনের পূর্বে অবশ্যই একজন নিবন্ধিত ডাক্তারের পরামর্শ নিবেন।

কমেট ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়া

আপনারা হয়তো ইতিমধ্যে কমেট ৫০০ কেন খায়, এর কাজ কি এবং এই ওষুধ খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে গেছেন। এ পর্যায়ে আমরা জেনে নেব কমেট ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে। চলুন তাহলে কথা না বাড়িয়ে এই ওষুধ অতিমাত্রায় বা চিকিৎসকের পরামর্শ ব্যতীত সেবন করলে আমাদের শরীরে কি কি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে সেই সম্পর্কে জেনে নেই।

প্রতিটা ওষুধেরই ভাল দিক থাকার পাশাপাশি খারাপ দিকও বিদ্যমান থাকে। কমেট ৫০০ সেবনের ফলে বেশ কয়েকটি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন
  • বমি হওয়া ()
  • বমি বমি ভাব ()
  • মাথাব্যথা ()
  • ডায়রিয়া ()
  • পেট ব্যথা ()
  • বুকে অস্থিতি ()
  • মাথা ঘোড়ানো ()
  • পেশী দুর্বলতা ()
  • পেট ফাঁপা বা বদহজম ()
  • শ্বাসকষ্ট জনিত সমস্যা () ইত্যাদি।
সাধারনত কমেট ওষুধ অতিমাতায় সেবনের ফলে বা অনেক ক্ষেত্রে স্বাভাবিক মাত্রাই সেবনের ফলেও উপরোক্ত পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেখা দিতে পারে। তবে সবার ক্ষেত্রে এগুলো পার্শ্ব প্রতিক্রিয়া নাও দেখা দিতে পারে। কারণ বয়স ও রোগের কন্ডিশনের ভিত্তিতে পার্শ্বপ্রতিক্রিয়া গুলো ভিন্ন ধরনের হতে পারে।

তবে উপরোক্ত ক্ষতিকর প্রভাব বা পার্শ্ব প্রতিক্রিয়াগুলো যদি কারো জটিল আকার ধারণ করে তাহলে যত দ্রুত সম্ভব আপনাকে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। আর চেষ্টা করতে হবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এবং তার নির্দিষ্ট দেওয়ার নিয়ম অনুযায়ী ওষুধ সেবন করা তাহলে ইনশাআল্লাহ সব সময় ভালো ফল পেয়ে যাবেন। আশা করছি কমেট ৫০০ এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জানতে পেরেছেন। এবার চলুন কমেট ৫০০ ট্যাবলেট এর দাম কত সেটা জেনে নেই।

কমেট ৫০০ ট্যাবলেট এর দাম কত

সাধারনত কমেট ৫০০ ট্যাবলেটটি স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি (Square Pharmaceuticals plc) কোম্পানি বাজারজাত করে থাকে। এর জেনেরিক নাম হচ্ছে মেটফরমিন হাইড্রোক্লোরাইড (Metformin Hydrochloride)। কমেট ট্যাবলেট এর দাম অনেকেরই জানা নেই। তাই পোষ্টের এই অংশে আমরা কমেট ট্যাবলেট এর দাম তুলে ধরেছি।
কমেট ৫০০ মিলিগ্রাম
ইউনিট মূল্য: ৳ 4.02 (10 x 10: ৳ 402.00)
স্ট্রিপের মূল্য: ৳ 40.20

কমেট ৮৫০ মিলিগ্রাম
ইউনিট মূল্য: ৳ 6.02 (5 x 10: ৳ 301.00)
স্ট্রিপ মূল্য: ৳ 60.20

কমেট ৫০০ এক্স আর (XR)
ইউনিট মূল্য: ৳ 6.02 (5 x 10: ৳ 301.00)
স্ট্রিপ মূল্য: ৳ 60.20

কমেট ১০০০ এক্স আর (XR)
ইউনিট মূল্য: ৳ 9.03 (5 x 6: ৳ 270.90)
স্ট্রিপের মূল্য: ৳ 54.18

আশা করছি উপরোক্ত অংশ হতে কমেট ট্যাবলেটের বিভিন্ন ভ্যারিয়েন্টের দাম সম্পর্কে জানতে পেরেছেন। আপনারা এই ওষুধ বিভিন্ন সুপারশপ বা ফার্মেসি পেয়ে যাবেন। তবে মনে রাখবেন এই ওষুধ শুধুমাত্র চিকিৎসক দ্বারা নির্দেশিত। তাই আপনাকে একজন নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। এবার জানবো কমেট 500 খেলে ওজন কমে কিনা।

কমেট 500 খেলে কি ওজন কমে

আপনারা অনেকেই জানতে চান যে কমেট ৫০০ খেলে ওজন কমে কিনা? কমেট 500 খেলে আপনার ক্ষুধা কম লাগে এবং আপনার শরীরে ইনসুলিনের সম্মেলনশীলতা বাড়ায় ফলে রক্তে গ্লুকোজের পরিমাণ হ্রাস পায় এবং কলেস্টেরলের মাত্রা কমায় ফলে কমেট আপনার ওজন কমাতে সাহায্য করে। তবে এছাড়াও এটি ডাক্তার ডায়াবেটিস রোগীদের প্রতিনিয়ত খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন যার ফলে  ক্ষুধা কম লাগে ফলে ওজন কমে।

কমেট ৫০০ এর উপকারিতা

কমেট ৫০০ এর মূল উপকারিতা হচ্ছে টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। আবার খাবার খাওয়ার পরে আমাদের দেহের রক্তে গ্লুকোজের পরিমাণ কমায় বা নিয়ন্ত্রন করে। এছাড়াও এই ওষুধটি ডাক্তাররা ডায়াবেটিস রোগীদের নিয়মিত খাওয়ার জন্য পরামর্শ দিয়ে থাকেন।
আর এই ওষুধটি নিয়মিত  সেবন করলে আমাদের ক্ষুধা হ্রাস করে যার ফলে দ্রুত ওজন কমাতেও বেশ উপকারি ভূমিকা পালন করে। তাছাড়াও এই ট্যাবলেটটি আমাদের দেহের শর্করার মাত্রা কমায়, স্থলতা, পলিসিস্টিক ডিম্বাণু সিন্ড্রোম, হাইপারটেনশন এবং কার্ডিওভাসকুলার এই সকল রোগ গুলোর চিকিৎসার জন্য খুবই উপকারী একটি ওষুধ। আশা করি কমেট এর উপকারিতা সম্পর্কে অবগত হতে পেরেছেন।

কমেট ৫০০ সম্পর্কিত সাধারণ জিজ্ঞাসা (FAQs)

প্রশ্ন: কমেট ৫০০ ট্যাবলেট খেলে কি ঘুম হয়
উত্তর: কমেট ৫০০ ট্যাবলেট খেলে ঘুম হয় না।

প্রশ্ন: কমেট ৫০০ ট্যাবলেট খাওয়ার আগে না পরে খতে হয়?
উত্তর: কমেট ৫০০ ট্যাবলেট অবশ্যই ভরা পেটে হেতে হয়।

প্রশ্ন: কমেট ৫০০ ট্যাবলেট প্রতিদিন কয়টি খেতে হবে
উত্তর: এই ওষুধ চিকিৎসকের পরামর্শ মোতাবেক প্রতিদিন ১টি বা ২টি খেতে হবে

প্রশ্ন: কমেট ৫০০ ট্যাবলেট শিশুদের খাওয়ানো যাবে কিনা
উত্তর: এই ওষুধ শিশুদের খাওয়ানোর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

প্রশ্ন: স্তন্যদানকালীন মায়েদের কমেট ৫০০ ট্যাবলেট খাওয়া যাবে কিনা?
উত্তর: বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়াতে হবে।

প্রশ্ন: কমেট ৫০০ ট্যাবলেট গর্ভাবস্থায় খাওয়া যাবে কিনা?
উত্তর: কমেট ৫০০ ট্যাবলেট গর্ভাবস্থায় সেবন উচিত নয়।

প্রশ্ন: প্রতি পিচ কমেট ৫০০ এর দাম কত?
উত্তর: প্রতি পিস এর মূল্য ৪ টাকা। তবে স্থানভেদে দাম ভিন্ন ভিন্ন হতে পারে।

প্রশ্ন: কমেট ৫০০ কোন কোম্পানি বাজারজাত করে?
উত্তর: স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি।

প্রশ্ন: কমেট ৫০০ এর জেনেরিক নাম  কি?
উত্তর: মেটফরমিন হাইড্রোক্লোরাইড (Metformin Hydrochloride)।

লেখকের শেষকথাঃ comet 500 এর কাজ কি

পরিশেষে যেটা না বললেই নয় দয়া করে নিজের রোগের চিকিৎসার ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ ব্যতীত অন্য কোন পথ বা নিজে থেকে ওষুধ সেবন করবেন না। যেকোনো প্রকারের ওষুধ খাওয়ার আগে প্রথমে আপনাকে একজন নিবিন্ধিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে তারপরে তা দেওয়া নিয়ম বা পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। তাহলেই ইনশাল্লাহ ভালো ফলাফল পাবেন।

আমরা ইতিমধ্যে এই আর্টিকেলে comet 500 এর কাজ কি, খাওয়ার নিয়ম ও পার্শ্বপ্রতিক্রিয়াসহ এলজিন ওষুধ নিয়ে বিস্তারিত তথ্য আলোচনা করেছি। আপনারা হয়তো এতক্ষণে এই ওষুধ সম্পর্কে ক্লিয়ার ধারণা পেয়ে গেছেন। আশা করছি এই ওষুধ নিয়ে আপনার কোন প্রশ্ন থাকার কথা না। তবে যদি এই ট্যাবলেট সম্পর্কে কোন ধরণের প্রশ্ন থাকে, তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন।

comet 500 ট্যাবলেট সম্পর্কে গুরুত্বপূর্ণ ও জরুরী বিষয়ে লেখা আমার আজকের পোষ্টটি আপনাদের ভালো লাগলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাওও এই comet 500 ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। বিভিন্ন রোগের চিকিৎসা সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করার অনুরোধ রইল। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url