মাথা ব্যথা হলে করণীয় কি - মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায়


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে মাথা ব্যথা হলে করণীয় কি - মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায়। আজকের আলোচনায় মাথা ব্যথা হলে করণীয় কি - মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় জেনে আশা করি আপনি উপকৃত হবেন।

মাথা ব্যথা হলে করণীয়  - মাথা ব্যথা কমানোর উপায়

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে মাথা ব্যথা হলে করণীয় - মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভূমিকা

কাজের চাপে একটু বিশ্রাম না নিলে অনেক সময় মাথাব্যথা দেখা দেয়। অনেক বেশি মাথাব্যথা হলেই আমরা অনেকে মনে করি এটি মাইগ্রেনের ব্যথা। আসলে বিষয়টি তেমন নয়। অনেক সময় ঘুমের ব্যাঘাত ঘটলে মাথা ব্যথা সৃষ্টি হয়।

যদি দিন দিন মাথা ব্যথা ক্রমশ বাড়তেই থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাথাব্যথা ঔষধ সেবন করতে হবে কেননা এ সমস্ত ওষুধে পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

মাথা ব্যথা হলে করণীয় কি

বর্তমানে মাথাব্যথা হচ্ছে আমাদের জন্য যন্ত্রণার একটি বিষয়। আপনি যখন কোন গুরুত্বপূর্ণ কাজ করতে বসবেন বা বাইরে কোথাও কোন কাজে যাবেন তখন আপনার মাথা ব্যাথা বিভিন্ন কারণে শুরু হয়ে যায়। তবে বেশ কিছু পদ্ধতি আছে যে আপনি অফিসে কাজ করার সময় এবং ভ্রমনে কোথায় যাওয়ার সময় এ পদ্ধতি ব্যবহার করতে পারবেন। তবে আর দেরি না করে জেনে নেয়া যাক সেসব পদ্ধতি গুলো লাইফ স্টাইল ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে যে-
পানি পান করা: যখন আমাদের মানবদেহে শরীরে আদ্রতার পরিমাণ বেশি বা আদ্র হতে থাকে তখন আস্তে আস্তে মাথাব্যথা কমে যায়। এজন্য এক চুমুক পানি পান আপনাকে মুহূর্তের মধ্যে মাথা ব্যথা ভালো হতে কাজে দেবে।

লবঙ্গ: মাথাব্যথা সারানোর জন্য লবঙ্গ অনেক কাজে দেয়। প্রথমে কিছু লবঙ্গ তার মধ্যে গরম করে নিবেন এরপর গরম লবঙ্গে একটি রুমালের মধ্যে জড়িয়ে নিতে হবে। তারপর সময় এর ঘ্রাণ নিতে থাকুন দেখবেন পরিশেষে মাথা ব্যথা সেরে গেছে।

লবণ যুক্ত আপেল খাওয়া: যখন মাথা ব্যাথার পরিমাণ অত্যাধিক বেশি থাকে তখন লবণযুক্ত আপেল আপনার মাথা ব্যথা দূর করতে সাহায্য করবে। এজন্য এক টুকরো আপেল লবণ দিয়ে ছিটিয়ে তারপরে চিবিয়ে খেতে হবে।

আকুপ্রেশার: যাদের সারা বছর মাথাব্যথা হয় তারা এই আকুপ্রেশার পদ্ধতি ব্যবহার করে আসছেন। বিশেষজ্ঞরা বলেন, বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনীর মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলী ও তর্জনী দিয়ে চাপ দিতে থাকুন এবং ম্যাসাজ করতে থাকুন অনুরূপভাবে ডান ও করতে থাকুন তাহলে মুহূর্তের মধ্যে ব্যথা সেরে যাবে।

আদা চিবানো: মাথা ব্যথার ক্ষেত্রে এক টুকরা আদা খেলে মিনিটের মধ্যে মাথা ব্যথা দূর হতে পারে। আদার মধ্যে রয়েছে অক্সিন জাতীয় পদার্থ যা একটু ঝাঁঝালো বা গন্ধ হলেও এটি মাথা ব্যাথা দূর করার জন্য অনেক কাজে দেয়।

হাসিখুশি ফুরফুরে মন: নিজের মনকে হাসি খুশি ফুরফুরে রাখতে পারলে বা মনকে যদি ইতিবাচক এর মধ্যে রাখা যায় তবে মাথা ব্যথা অতি শীঘ্রই দূর হয়ে যাবে। এজন্য মাথাব্যথা থেকে দূরে থাকতে হলে হাসিখুশি ফুরফুরা মন নিয়ে থাকতে হবে।

মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায়

পুরো জীবনের মাথা ব্যথায় ভোগেননি এমন মানুষ পাওয়া দুর্লভ বিষয়। প্রচণ্ড মাথাব্যথা শুরু হলে যন্ত্রণাদায়ক পরিস্থিতির শিকার হতে হয়। তবে মুখ্য বিষয় হচ্ছে মাথাব্যথা কোনো রোগ নয়, এটি উপসর্গ মাত্র। সাধারণত দুশ্চিন্তা বা মানসিক চাপ থাকলে, পানি পান কম করা , কম ঘুম বা ঘুমের ব্যাঘাত সৃষ্টি হলে ইত্যাদি আরো অনেক কারণ রয়েছে। তবে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে যা প্রয়োগ করলে মাথা ব্যথা থেকে দ্রুত রক্ষা পাওয়া যাবে-
হাইড্রেট থাকা: মাথাব্যথা থেকে দ্রুত সেরে উঠতে হলে হাইড্রেট থাকা জরুরী । কেননা, ট্রাইগ্রেশন বা পানি শুন্যতা মাথা ব্যথার অন্যতম কারণ। এজন্য আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি পুরো দিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করছেন কিনা। তবে বেশি ভালো হয় যদি দিনে একবার দুই গ্লাস ঠান্ডা পানি পান করেন এর ফলে মাথা ব্যথা দ্রুত সের উঠবে।

আদা চা পান করা: মাথা ব্যথার সময় আদা চা খেলে অনেকটা মাথা ব্যথা নিরাময় হয়। আদার মধ্যে রয়েছে অক্সিন জাতীয় পদার্থ যা মসলা জাতীয় খাবার হিসেবে পরিচিত। আদা চাপা এক টুকরো আদা চিবিয়ে খেলে অন্যান্য ব্যথাও দূর হয়ে যায়।

উষ্ণ কম্প্রেস নেওয়া: টেনশনের কারণে যদি মাথা ব্যথা করে থাকে তবে সবচেয়ে ভালো হবে হালকা কুসুম গরম পানিতে গোসল করে নিন। এছাড়াও আরেকটি উপায় রয়েছে সেটি হচ্ছে একটি পরিষ্কার কাপড় গরম পানিতে ভিজিয়ে চোখের উপর রাখুন। এটি অনেকটাই মাথাব্যথা সেরে ওঠা কাজে আসে। এজন্য হিট থেরাপি বা উষ্ণ কম্প্রেস ব্যবহার করা উচিত।

কোল্ড কম্প্রেস নেওয়া: মাথাব্যথা উপশ গোল্ড কমপ্রেস সাহায্য করে। আপনার কপালের সামনের অংশে ঠান্ডা জাতীয় কিছু চেপে ধরতে হবে, তাহলে মাথা ব্যথা অনেকটা নিরময় হবে।

বিশ্রাম নেওয়া: মাথা ব্যাথা নিরাময়ের জন্য বিশ্রাম নেওয়াটা খুবই জরুরী। এজন্য মাথাব্যথা অনুভব হলে শান্ত বা নিরিবিলি কোন জায়গায় বা অন্ধকার কোন ঘরে চোখ বুজে কিছুক্ষণ বিশ্রাম নিন। খেয়াল করবেন কিছুক্ষণের মধ্যে মাথা ব্যথা অনেকটাই নিরাময় হয়ে গেছে।

আরামথেরাপি নেওয়া: বিভিন্ন ব্র্যান্ডের তেল গুলো ব্যবহার করে মাথা ব্যাথা উপশম করতে অনেকটাই সহায়তা করে। সম্ভব হলে এগুলো ব্যবহার করুন বা এসবের সুবাস আপনার আশেপাশে ছড়িয়ে দিন তাহলে মাথাব্যথা অনেকটাই কমে যাবে।

মাথা ব্যথার কারণ ও প্রতিকার

মাথা ব্যথার কারণ: মাথাব্যথা খুব প্রচলিত দুটি কারণ রয়েছে সেটি হল মাইগ্রেন এবং টেনশন। তার মধ্যে ৭৫ শতাংশই টেনশন টাই ভেরে এবং ১২ শতাংশের জন্য দায়ী মাইগ্রেন। এছাড়াও আরো বিভিন্ন রকম মাথা ব্যথার কারণ রয়েছে যেমন মানসিক চাপ, ক্ষুধার্ত থাকা, অতিরিক্ত শারীরিক-মানসিক পরিশ্রম, ধূমপান, মদ্যপান এবং অনিয়মিত অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন করার ফলে। এর সকল সমস্যা থেকে রেহাই পেতে হলে প্রথমে এসব অভ্যাস পরিবর্তন করতে হবে।

প্রতিকার: মাথাব্যথা থেকে মুক্তি পেতে হলে প্রথমে ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রথম পর্যায়ে যদি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে কোন উন্নতি না হয় বা মাথাব্যথা নিরাময় না হয়, তাহলে মাথা পেতে থেকে তাৎক্ষণিকভাবে সেরেও উঠতে বিভিন্ন ব্যথা নাশক ওষুধ যেমন প্যারাসিটামল ইত্যাদি সেবন করতে পারেন। তবে ব্যথা ব্যথা সঙ্গে অবশ্যই পেপটিক আলসাররোধী ওষুধ খেয়ে নিতে হবে। আবার অতিরিক্ত মেডিসিন খাওয়ার ফলেও মাথাব্যথা হতে পারে এ প্রক্রিয়াটিকে বলা হয় মেডিসিন ওভার ইজড হেডেক।

এজন্য অতিরিক্ত প্রয়োজন ছাড়া বা চিকিৎসকের পরামর্শ ছাড়া ব্যথানাশক বা অ্যান্টিবায়োটিক সেবন করা থেকে বিরত থাকতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দীর্ঘ মেয়েদের কিছু ওষুধ সেবনে এ সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব হবে।

মাইগ্রেনের ব্যথার কারণ, কমাতে যা করবেন

মাইগ্রেন হচ্ছে এক ধরনের মাথাব্যথা। তবে একটি সাধারণত মাথাব্যথার মত নয়। মাইগ্রেন মাথার এক দিকে বা মাথার উভয় দিকেও হতে পারে। যাদের মধ্যে মাইগ্রেন হওয়ার প্রবণতা রয়েছে তাদের গন্ধ আলো শব্দ বাতাসে চাপের ও সামান্য কিছু খাবারের প্রভাবে নতুন করে তীব্র মাথাব্যথা শুরু হয়।
কারণ:
  • অতিরিক্ত আওয়াজ এর ফলে
  • চিনি জাতীয় খাবার সেবনের ফলে
  • দুশ্চিন্তা বা মানসিক চাপের কারণে
  • তীব্র বা ভাপসা গরমের ফলে
  • সাইনাসের পদে বা প্রচুর পরিমাণে সর্দি কাশির ফলে
  • বংশগত কারণে
করণীয়:
  • সঠিক সময়ে সঠিকভাবে ঘুমাতে যেতে হবে।
  • যে সকল কাজের ফলে চাপ সৃষ্টি হয় সে সকল কাছ থেকে বিরত থাকা।
  • যে সকল খাদ্য খাওয়ার ফলে মাইগ্রেন ট্রিগার হতে পারে সেগুলো খাদ্য পরিহার করা।
  • বিনা কারণে অতিরিক্ত টিভি দেখা থেকে বিরত থাকতে হবে।
  • যে সকল কারণে মাইগ্রেনের ব্যথা বেড়ে যায় সে বিষয়গুলো যথাযথভাবে এড়িয়ে চলতে হবে।

মাথা ব্যথা কমানোর ১০ টি ওষুধের নাম

যদি দিন দিন মাথা ব্যথা ক্রমশ বাড়তেই থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাথাব্যথা ঔষধ সেবন করতে হবে কেননা এ সমস্ত ওষুধে পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এবার জেনে নেয়া যাক মাথা ব্যথা কমানোর ১০টি ওষুধের নাম-
  • এনিলিক (Anilic) Tablet 200 mg
  • আরিন (Arain) Tablet 200 mg
  • লজরিন (Lograin) Tablet 200 mg
  • মিগ্রাটল (Migratol) Tablet 200 mg
  • মিগরেক্স (Migrex) Tablet 200 mg
  • মিনোপা (Minopa) Tablet 200 mg
  • মাইগান (Mygan) Tablet 200 mg
  • টাফনিল (Tufnil) Tablet 200 mg
  • টলমিক (Tolmic) Tablet 200 mg
  • টলিফ ( Tolif) Tablet 200 mg

    ঠান্ডায় মাথা ব্যথা হলে করণীয় কি

    অতিরিক্ত ঠান্ডার কারণে অনেকেরই মাথাব্যথা হয়ে থাকে। ঠান্ডায় সাধারণত দুই ধরনের মাথাব্যথা হয়ে থাকে। প্রথমটি হচ্ছে মাইগ্রেন এবং দ্বিতীয়টি হচ্ছে দুশ্চিন্তে জনতা মাথাব্যথা। ঠান্ডায় মাথা ব্যথা হলে যেসব নিয়মাবলী অবলম্বন করবেন সেগুলো হচ্ছে-
    • খুব বেশি মাথাব্যথা হলে একটি পরিষ্কার কাপড় নিয়ে গরম পানিতে ভিজিয়ে কপাল চোখের কোন নাকের পাশে সেক দিতে হবে এতে আরাম পাবেন।
    • মাথাব্যথা নিরাময় করার জন্য আপনার পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম প্রয়োজন।
    • গরম পানি দিয়ে গোসল করতে হবে এবং কুসুম গরম পানি পান করতে হবে।
    • চিকিৎসকের পরামর্শ ছাড়া এন্টিবায়োটিক জাতীয় ওষুধ সেবন করা যাবে না তবে মাথা ব্যথার পরিমাণ যদি অত্যাধিক হয় তাহলে প্যারাসিটামল খেতে পারেন।
    • এছাড়াও খাদ্য তালিকায় আদা চা এর মধ্যে একটু মধু, লেবুর রস এবং আদা কুচি করে চা পান করতে পারেন।

    লেখকের শেষ কথা

    যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই সকল বিষয়ে জানতে সক্ষম হয়েছেন।

    আমরা ইতিমধ্যে মাথা ব্যথা হলে করণীয় কি এবং মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হবেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে, যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

    মাথা ব্যথা হলে করণীয় - মাথা যন্ত্রণা কমানোর ঘরোয়া উপায় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না।  এতে অন্যরাও মাথা ব্যথা  সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে উপকৃত হবে। তথ্যবহুল নিত্য নতুন স্বাস্থ্য এবং প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url