ফোকাস কি-ওয়ার্ড কি? ফোকাস কি-ওয়ার্ড কিভাবে বের করতে হয়

প্রিয় পাঠক, আমরা আজকে ফোকাস কিওয়ার্ড কি ফোকাস কিওয়ার্ড কিভাবে বের করব সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আপনার ওয়েবসাইট কে রেংকিং করার জন্য ফোকাস কিওয়ার্ড বিশেষ ভূমিকা রাখে। তাই অবশ্যই আপনি আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলটি আশা করি মনোযোগ দিয়ে পড়বেন।

ফোকাস কিওয়ার্ড কি - ফোকাস কিওয়ার্ড কিভাবে বের করবো

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে ফোকাস কিওয়ার্ড কি - ফোকাস কিওয়ার্ড কিভাবে বের করবো তা বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভূমিকা

আমরা সাধারণত যে শব্দগুলো লিখে গুগল সার্চ এ কিংবা অন্য কোন সার্চ ইঞ্জিনে সাবমিট করে থাকি সেটি হচ্ছে মূলত কিওয়ার্ড। যেমন, আপনি এই পোস্টটির সন্ধান পেয়েছেন মূলত গুগলে গিয়ে সার্চ করে অথবা কোন লিংক এর মধ্যে প্রবেশ করে এখানে চলে এসেছেন। তাহলে গুগলে আপনি যা লিখে সার্চ করছেন সেটি হচ্ছে কিওয়ার্ড।

ফোকাস কি-ওয়ার্ড কি

গুগলে কিংবা বিভিন্ন সার্চ ইঞ্জিন পোর্টালে এর ব্যবহারকারীরা যে সকল শব্দ লিখে সার্চ করে থাকে সাধারণত তাকে ফোকাস কিওয়ার্ড বলা হয়। উদাহরণ হিসেবে মনে করুন আপনি কোন সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করলেন যে বর্তমানে বাংলাদেশের সেরা প্রযুক্তি ব্লগ কোনটি। এক্ষেত্রে এইগুলো হচ্ছে ফোকাস কিওয়ার্ড!

আবার, মনে করুন আপনি ওয়াইফাই কি সেটি জানেন না, এরপর আপনি ওয়েব ব্রাউজারে গিয়ে সার্চ করলেন ওয়াইফাই কি এটাও এক ধরনের ফোকাস কিওয়ার্ড। অর্থাৎ, আমরা গুগলে এ অন্য কোন সার্চ ইঞ্জিনে যে শব্দগুলো দিয়ে কিছু খুঁজে বের করে থাকে তাকে ফোকাস কিওয়ার্ড বলা হয়।

ফোকাস কি-ওয়ার্ড কত প্রকার

ফোকাস কিওয়ার্ড কে সাধারণত অনেক ভাগে বিভক্ত করা হয়। তবে এখানে আমরা দুটি গুরুত্বপূর্ণ ফোকাস কিওয়ার্ড সম্পর্কে আলোচনা করব।

লং টেইল কিওয়ার্ড: সাধারণত কতগুলো শব্দ সমষ্টি নিয়ে কিওয়ার্ড হয়ে থাকে। তিন শব্দের অধিক কিওয়ার্ডকে লং টেইল কিওয়ার্ড বলা হয়। গুগল সার্চ ভলিউমে এই কিওয়ার্ডগুলো কম এজন্য সার্চ ইঞ্জিনে রেংকিং এর জন্য বিশেষ ভূমিকা রাখে।

শর্ট টেইল কিওয়ার্ড: শর্ট টেইল কিওয়ার্ড সাধারণত তিন শব্দের মধ্যে হয়। তিন শব্দের কিওয়ার্ডগুলো সার্চ ভলিউম এ অনেক বেশি এজন্য প্রতিযোগিতার মাত্রাও বেশি। সেজন্য এই শর্ট তেল কিওয়ার্ড কে গুগলে কিংবা অন্য কোন সার্চ ইঞ্জিনে রেংকিং করাটা বেশ কষ্টসাধ্য।

ফোকাস কি-ওয়ার্ড কিভাবে বের করতে হয়

ফোকাস কিওয়ার্ড বের করতে হলে আপনাকে অনেক বেশি রিসার্চ করাটা জরুরি। বিভিন্ন ফ্রী টুল ব্যবহার করে ফোকাস কিওয়ার্ড রিসার্চ করা যায়। তবে সবচেয়ে উপযোগ্য ফলাফলের জন্য পেট টুলগুলো অনেক বেশি কার্যকর। অনলাইন জগতে সবচেয়ে জনপ্রিয় এবং কার্যকরী পেইড টুলস হচ্ছে-

  • ahrefs.com
  • Keyword Tool
  • Kwfinder
এই তিনটি হচ্ছে সবচেয়ে সেরা কিওয়ার্ড রিসার্চ টুল যার মাধ্যমে অধিকাংশ ব্লগার কিংবা ওয়েবসাইট ব্যবহারকারীরা ব্যবহার করে থাকে এবং তাদের প্রয়োজন মোতাবেক কিওয়ার্ড খোঁজে বের করে। এই কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার করে আপনি আপনার আর্টিকেল এর জন্য টাকার বিনিময়ে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

কিওয়ার্ডের কোয়ালিটি কেমন হওয়া উচিত

একটি প্রকৃত আর্টিকেলের জন্য কিওয়ার্ড কোয়ালিটিটা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এজন্য কিওয়ার্ডের কোয়ালিটির উপর বেশ নজরদারি রাখতে হবে। কিওয়ার্ড কোয়ালিটি অনেক ধরনের হয়ে থাকে। তবে মুখ্য প্রদান কোয়ালিটি হচ্ছে-

  • Search Volume (সার্চ ভলিউম)
  • Word Counter (শব্দের সংখ্যা)
  • Competition (প্রতিযোগিতা)
  • Intend (প্রবণতা)

ফোকাস কিওয়ার্ড এর প্রয়োজনীয়তা কি

আমরা এখন জেনে নিব যে ফোকাস কিওয়ার্ড কেন এত প্রয়োজন এবং কেন এত বেশি গুরুত্বপূর্ণ। সাধারণত আমরা যখন কোন লক পোস্ট লিখি তখন আমাদের প্রধান উপযোগী টার্গেট হচ্ছে আমাদের ওয়েবসাইট গুলো যাতে সবার আগে ‍ রেংকিং করাইতে পারি। পুরো পোস্ট জুড়ে কিওয়ার্ড কিভাবে ইমপ্লিমেন্ট করতে হবে সেটি যদি না বুঝতে পারি তাহলে আমাদের ওয়েবসাইটকে গুগলের রেংকিং করানো সম্ভব হয়ে উঠবে না।
ব্লগ পোস্ট লিখার জন্য এসইও ফ্রেন্ডলী ফোকাস কিওয়ার্ড অনেক গুরুত্বপূর্ণ। অতএব, একটি ওয়েবসাইট কিংবা ওয়েবসাইটকে গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে প্রথম দিকে রেংকিং করার জন্য প্রথমত ফোকাস কিওয়ার্ড প্রয়োজন। তবে সবচেয়ে মুখ্য বিষয় হচ্ছে, এই ফোকাস কিন্তু ফোকাস কিওয়ার্ড কি - ফোকাস কিওয়ার্ড কিভাবে বের করবো  এই পোস্টের একটি ফোকাস কি ওয়ার্ড।

মেটাডাটা কি

যখন আমরা কোন আর্টিকেল পড়ে থাকি তখন তার মত অভ্যন্তরীণ বিষয়গুলোকে এত কয়েকটি শব্দের মধ্যে ফুটে তোলাকে মেটা ডাটা বলে। এবং আমরা যখন কোন সার্চ ইঞ্জিনে বা গুগলে কোন কিছু লিখে সার্চ দেই তখন কিছু কথা আমার ওয়েবসাইটে প্রবেশ করার আগে দেখতে পায়। মূলত সেগুলোকে মেটা ডেসক্রিপশন বলা হয়। ডাটা হচ্ছে নিচের কিছু শব্দের সমষ্টিবদ্ধ নাম-
  • কি?
  • কেন?
  • কখন?
  • কোনটি?
  • কোথায়?
  • কিভাবে?
আবার প্রকৃতপক্ষে আমরা মেটা ডাটা কে তিন ভাগে ভাগ করে থাকি-
  • Structural (গঠনগত)
  • Administrative (প্রশাশনিক) বা Technical (কারিগরি)
  • Descriptive (বর্ণনামূলক)

মেটাডাটার অসুবিধা কি

মেটা ডাটার অসুবিধা খুব একটা নেই বললেই। আমরা যখন কোন বিষয়ে জানার জন্য গুগলে বা কোন সার্চ ইঞ্জিনের স্বরপন্ন হয় ঠিক তখন কিন্তু মেয়েটা ডাটা মাত্র কয়েকটি শব্দ দুই বা তিন লাইনের পুরো বিষয়ের সংক্ষিপ্ত বর্ণনা আকারে চলে আসে। এবং আমাদেরকে সেই ওয়েবসাইটে আবারও ভিজিট করতে হয় বিস্তারিতভাবে সেটি জানার জন্য। যা অনেকের কাছেই এটি একটি বিরক্তিকর বিষয় সবচেয়ে বেশি ভালো হতো যদি এই প্রশ্নের উত্তর সরাসরি আর সামনাসামনি ভাবে পাওয়া যেত।

উপসংহার

আমি ইতিমধ্যে ফোকাস কি-ওয়ার্ড কি? ফোকাস কি-ওয়ার্ড কিভাবে বের করতে হয় সেই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমি যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

আশা করছি,এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। ফোকাস কিওয়ার্ড কি - ফোকাস কিওয়ার্ড কিভাবে বের করবো নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url