কিওয়ার্ড রিসার্চ কি - কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

একটি প্রকৃত ব্লগারের ব্লগ পোস্ট লেখার জন্য কিওয়ার্ড রিসার্চ কি - কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় এই বিষয়টি সর্বপ্রথম জানা জরুরী। কেননা, একটি ব্লগ পোস্ট ওয়েবসাইটে বা গুগলে র‍্যাঙ্ক করে প্রথম দিকে আসে শুধু মাত্র একটি কিওয়ার্ড কে টার্গেট করে। আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে আলোচনা করব কিওয়ার্ড রিসার্চ কি কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়।

কিওয়ার্ড রিসার্চ কি - কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে কিওয়ার্ড রিসার্চ কি - কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় তা বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

ভূমিকা

বর্তমানে অনেকেই আর্টিকেল বা ব্লগার পেশাকে বেছে নিয়েছে। আমরা গুগল বা বিভিন্ন সার্চ ইঞ্জিন গুলোতে কোন কিছু খুঁজে বের করি কেবল কিওয়ার্ডের সাহায্যে। যাতে কিওয়ার্ড রিসার্চ করে সার্চ ইঞ্জিনের বেশি সার্চ করা বিষয়গুলোকে খুঁজে বের করে আবার সেই সম্পর্কে আর্টিকেল লিখে খুব সহজেই গুগল সার্চ ইঞ্জিনের প্রথম দিকে ‍ র‍্যাংক করতে পারি। ব্লক পোস্ট কে অপটিমাইজ করতে হলে কিওয়ার্ড রিসার্চ করা জরুরী।

কীওয়ার্ড রিসার্চ কি

সাধারণত কোন কিছুকে নিয়ে গবেষণা করাকে বলা হয় রিসার্চ। অপরদিকে যখন আপনি কোন কিউআরকে নিয়ে পর্যালোচনা করবেন সেটিকে কিওয়ার্ড রিসার্চ বলা হবে। আপনি যেই শব্দ টুকুকে ফোকাস কিওয়ার্ড হিসেবে পরিগণিত করবেন সেটি শর্ট টেল কিওয়ার্ড নাকি লং টেইল কিওয়ার্ড এবং তার সার্চ ভলিউম কত ইত্যাদি এইসব বিষয়গুলো জানার জন্য যেসব কাজ করা হয় মূলত তাকেই কিওয়ার্ড রিসার্চ বলা হয়।

আপনি যদি আপনার ব্লগ পোস্ট কিংবা আর্টিকেল ওয়েবসাইট সার্চ ইঞ্জিন গুলো থেকে খুব একটা ভালো ভিজিটর না পান তাহলে বুঝতে হবে আপনি হয়তো কোয়ালিটি সম্পন্ন আর্টিকেল লিখতে পারছেন না। এজন্য আর্টিকেলের সঠিক এসইও অপটিমাইজেশন টেকনিক ব্যবহার করতে হবে তাহলে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে ভালো ভিজিটর পাওয়া যাবে।

Keyword মানে কি

সাধারণত কিওয়ার্ড মানে হচ্ছে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলিতে আমরা যা লিখে সার্চ করি সেটিকে বোঝানো হয়। একটি কিওয়ার্ড হচ্ছে একটি শব্দ বা একটি সংক্ষিপ্ত বাক্যের অংশ ওয়েবসাইটের বিভিন্ন বিষয়বস্তু বর্ণনা করে থাকে। একটি ব্লক পোস্ট এর বিষয়বস্তুর ওপরে নির্ভর করেই গুগল অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো আপনার ব্লক বা ওয়েবসাইটে ট্রাফিক এনে দেয়। যাকে আমরা ভিজিটর্স বলে থাকি।

মনে করুন "Rajshahi is the cleanest city in Bangladesh" এটি একটি কিওয়ার্ড। এখন যদি কেউ গুগলে বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলিতে "Rajshahi is the cleanest city in Bangladesh" লিখে সার্চ করে তাহলে গুগল সার্চ কৃতিত্ব কি ওয়ার্ডের ওপর ভিত্তি করে SERP-এ ওয়েব পেজগুলোর একটি তালিকা প্রকাশ করে থাকে। গুগলে কিওয়ার্ডের মধ্যে মিল রাখতে পারলে সার্চ ইঞ্জিন থেকে অধিক পরিমাণে ট্রাফিক আসা শুরু করবে।

এখন যদি আপনার ওয়েবসাইটের কোন কিওয়ার্ড  (Rajshahi is the cleanest city in Bangladesh) এই সম্পর্কিত অংশ যেমন "Rajshahi is the cleanest city", "cleanest city" ইত্যাদি এই সম্পর্কিত কিওয়ার্ড হিসেবে যদি আপনার আর্টিকেলে থেকে থাকে তাহলে ব্যবহারকারীরা গুগলে সার্চ করে আপনার পুরো পোস্টটি দেখতে পাবে। মূল কথা আপনার কিওয়ার্ড দিয়ে যদি গুগোলে বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোতে কেউ সার্চ করে তাহলে আপনার আর্টিকেলের পোস্টটি গুগলে  সার্চ রেজাল্টে দেখাবে।

কীওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

আপনি কিওয়ার্ড রিসার্চ সাধারণত দুটি উপায়ে করতে পারবেন। প্রথমটি হচ্ছে ম্যানুয়ালি এবং দ্বিতীয়টি হচ্ছে টুলসের মাধ্যমে। তবে ম্যানুয়ালি কিওয়ার্ড রিচার্জ করার অসুবিধা হচ্ছে কিওয়ার্ড রিসার্চ করতে কয়েক ঘন্টা সময় লেগে যায়। আবার আপনি যদি কিওয়ার্ড রিসার্চ টুলস এর মাধ্যমে করতে পারেন তাহলে কয়েক মিনিটের মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

আরো পড়ুনঃ গুগল ম্যাপে মোবাইল লোকেশন বের করার উপায়

কিওয়ার্ড রিসার্চ করার সময় আমাদের খেয়াল রাখতে হবে এমন কিছু কিওয়ার্ড কে টার্গেট করা যার সার্চের পরিমাণ বেশি কিন্তু প্রতিযোগিতা কম। কেননা প্রতিযোগিতা বেশি থাকলে গুগল রাংকিং এ সামনের দিকে থাকা বেশ কঠিন। কিওয়ার্ড কে ২ উপায়ে রিসার্চ করা যায় একটি ফ্রি উপায়ে অপরটি  প্রিমিয়াম কি ওয়ার্ড টুলস বা টাকার বিনিময়ে। ফ্রিতে কিভাবে রিচার্জ করার জন্য গুগল কিওয়ার্ড প্ল্যানার adward আপনার জন্য সবচেয়ে সুবিধাবাদী।

তবে ফ্রি টুলস ব্যবহারে অনেক সীমাবদ্ধ থাকে কিন্তু প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুলসে কোন সীমাবদ্ধতা থাকে না। এই জন্য এগুলো সীমাবদ্ধ থেকে এড়িয়ে চলার জন্য আপনাকে অবশ্যই একটি প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ এর প্রয়োজন পড়বে। তবে ফ্রিতে কিভাবে রিচার্জ করার জন্য আপনি গুগল অটো সাজেস্টের সকল বিষয়গুলি ও ব্যবহার করে একটি ব্লগ আর্টিকেল সেই কিওয়ার্ড অনুযায়ী লিখতে পারেন।

কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

  • প্রথমত কিওয়ার রিসার্চ এর সাহায্যে আপনি আপনার ব্লগের বিভিন্ন বিষয়ের জন্য ধারণা বা জ্ঞান পাবেন।
  • কিওয়ার্ডের সাহায্যে সহজে আপনার ব্লগটিকে গুগলে বা বিভিন্ন সার্চ ইঞ্জিনের রেঙ্ক করাতে পারবেন।
  • আপনার ওয়েবসাইটের পোস্টগুলি যত বেশি সার্চ ইঞ্জিনে জায়গা পাবে আপনার ওয়েবসাইটের ডোমেইন অথোরিটি তত বেশি হবে।
  • কিওয়ার্ড রিসার্চ করে আপনি যদি আপনার ওয়েবসাইটে প্রতিটি ব্লগ পোস্ট লেখেন তাহলে সবচেয়ে বেশি ট্রাফিক পাবেন এবং খুব তাড়াতাড়ি আপনার পোস্টটি গুগলে প্রথম পাতায় স্থান করবে।
  • কিওয়ার্ড রিসার্চ করার ফলে আপনার পোস্টের বেশি ট্রাফিক আসবে এবং আপনার পোস্টগুলি বেশি বেশি শেয়ার করা হবে এতে করে আপনার ভিজিটরও দিন দিন বাড়তে থাকবে।
  • কিওয়ার্ড রিসার্চ এর সাহায্যে আপনি জানতে পারবেন যেকোন কিওয়ার্ড কে গুগলের রেংক করতে হলে বা বেশি ট্রাফিক অর্জনের জন্য আপনার কতটুকু চেষ্টা প্রয়োজন।
  • আপনি যদি বেশি পরিমাণে একুরেট ট্রাফিক পেতে চান তবে কিওয়ার্ড রিচার্জ করা অত্যন্ত জরুরি।

মূলত আপনি যে কিওয়ার্ড কে টার্গেট করেন একটি ব্লক পোস্ট বা আর্টিকেল লিখছেন তা যদি মাসে ১০০ জন লোককেও সার্চ না করে তাহলে আপনার সেই আর্টিকেল বা পোস্ট লেখার কোন ভ্যালু বা দাম নেই। এজন্য অনেক বেশি সম্পন্ন ট্রাফিক বা ভিজিটার পেতে হলে উত্তম উপায় হচ্ছে কিওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল লেখা। যাতে করে আপনার পোস্টটি গুগলে রেংক করতে সাহায্য করে।

৩টি সেরা প্রিমিয়াম কিওয়ার্ড রিসার্চ টুল

সাধারণত ওয়ার্ড কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করে থাকি বিভিন্ন সার্চ ইঞ্জিন দ্বারা সার্চ করার মাধ্যমে বেশি ট্রাফিক লাভজনক এবং জনপ্রিয় কিওয়ার্ড বিষয়বস্তুকে খুঁজে বের করার জন্য। বর্তমানে অনলাইনে টাকার বিনিময়ে অনেক ভালো কিওয়ার্ড রিসার্চ টুলস ব্যবহার দেখা যায়। অনলাইনে সবচেয়ে কার্যকরী কয়েকটি সেরা পেইড টুলস হচ্ছে- 

  • ahrefs.com
  • Keyword Tool
  • Kwfinder
এই তিনটি টুলস হচ্ছে বর্তমান অনলাইনে সেরা টুলস যা অনেক ব্লগার টাকার বিনিময়ে এই টুলস গুলো ব্যবহার করে থাকে। আপনি চাইলেও এই তিনটি কিওয়ার্ড রিসার্চ টুলস টাকার বিনিময়ে আপনার আর্টিকেলে ব্যবহার করতে পারেন।

৪টি ফ্রী কিওয়ার্ড রিসার্চ টুল

বর্তমানে আপনি কোন টাকা না দিয়ে একদম ফ্রিতে ফ্রি কিওয়ার্ড রিসার্চ টু ব্যবহার করতে পারবেন। আপনি আপনার ব্লগ পোস্ট লেখার আগে নিম্নোক্ত চারটি ফ্রি কিউবার রিচার্জ টুলস এর মাধ্যমে আপনি কিওয়ার্ড রিসার্চ করতে পারেন।

  • Google keyword planner tool টি ব্যবহার করে আপনি আপনার আর্টিকেলের জন্য সিপিসি সম্পন্ন সবচেয়ে বেশি সার্চ হওয়া এবং সবচেয়ে বেশি সার্চ হওয়া ভালো কিওয়ার্ড খুঁজে পাবেন।
  • Ubersuggest tool হচ্ছে Google keyword planner tool ব্যবহার করার মতই আরেকটি কিওয়ার্ড রিসার্চ করা ফ্রি টুল Ubersuggest tool টি ব্যবহার করতে পারেন।
  • Keyword tool হচ্ছে বাংলা এবং ইংরেজি কিবোর্ড রিসার্চ করার আরেকটি ফ্রি এবং লাভজনক টুলস।
  • Google Auto Suggest গুগল সার্চ ইঞ্জিনের যখন আমার কোন শব্দ বা কিওয়ার্ড দিচ্ছি তখন গুগল আমাদেরকে সেই কিওয়ার্ড সম্পর্কিত অন্যান্য কিওয়ার্ড বা key phrases রেজাল্ট দিয়ে থাকে।

লেখকের শেষ কথা

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। কিওয়ার্ড রিসার্চ কি-কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url