হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪ এবং হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কিভাবে সুরক্ষিত রাখবেন। আজকের আলোচনায় হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪ এটা জেনে আশা করি আপনি উপকৃত হবেন। 
হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৩
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪ এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪ এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
কনটেন্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমানে সবচাইতে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট হচ্ছে হোয়াটসঅ্যাপ। কেননা, এখানে আপনি চ্যাটিংয়ের পাশাপাশি ফোন করলেও কথা বলতে পারবেন। আর অন্যান্য সোশ্যাল মিডিয়া সাইট এর চাইতে এটি অত্যন্ত নিরাপদ। এটি আপনার ভিডিও, অডিও এবং চ্যাট গুলোকে খুব সুরক্ষিত ভাবে রাখে।

আপনার গোপনীয়তার কথা মাথায় রেখে, এটি অত্যন্ত ভালো একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। এখানে অনেক নিরাপত্তা আছে, কিন্তু কিছু হ্যা#কার গুষ্টি আছে যারা আপনার অজান্তে আপনার অ্যাকাউন্টটি হ্যা#ক করে সকল তথ্য চুরি করে নিয়ে যাচ্ছে।

তার পাশাপাশি সেই সকল তথ্য ব্যবহার করে আপনাকে বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত করছেন। তাই আমাদের সকলের উচিত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় সম্পর্কে জানা। তাই আজকের আর্টিকেলটিতে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় এই বিষয়ে সম্পূর্ণ আলোচনা করা আছে। নিচের তথ্যগুলো পড়ার মাধ্যমে আপনি সম্পূর্ণটি জানতে পারবেন। আশা করছি, আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন, ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হিসেবে সবচাইতে জনপ্রিয় অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। মানুষটা দৈনন্দিন কাজে ব্যক্তিগত চ্যাট সহ অফিসের বিভিন্ন তথ্য আদান-প্রদানের ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপ প্লাটফর্ম টি ব্যবহার করতেছে। হোয়াটসঅ্যাপ এখন এত জনপ্রিয় হয়ে গেছে যে বর্তমানের সকল ধরনের ছোটখাট ব্যবসায়ী সকলেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতেছে তাদের তথ্য আদান-প্রদানের জন্য।

শুধু তথ্য আদান প্রদানই নয়, তার পাশাপাশি হোয়াটসঅ্যাপএর মাধ্যমে ছবি, ভিডিও, অডিও সহ বিভিন্ন ফাইল শেয়ার করা যাচ্ছে। এজন্য আমাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার মাধ্যমে আমাদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকবে।

বর্তমানে আমরা দুই ভাবে আমাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারি। নীচে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪ দেওয়া হলোঃ টু-ফ্যাক্টর ভেরিফিকেশন ব্যবহারঃ
  • সর্বপ্রথম হোয়াটসঅ্যাপ এ গিয়ে সেটিং অপশনটির ওপর ক্লিক করুন।
  • এখন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একটু স্টেপ ভেরিফিকেশন এর ওপরে ক্লিক করুন এবং এটি চালু করুন।
  •  এরপর ৬ ডিজিটের একটি শক্তিশালী পিন সেট করে কনফার্ম অপশনে ক্লিক করুন।
  • এরপর হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আপনার কাছ থেকে ইমেইল আইডি চাইবে। আপনি চাইলে ইমেইল এড্রেস দিতেও পারেন আবার নাও দিতে পারেন এড়িয়ে যেতে পারেন। এখন আপনি যদি আপনার ইমেইল এড্রেসটি দেন তাহলে আপনাকে পুনরায় টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হবে।
  • তারপরে নেক্সট অপশনে ক্লিক করুন, নেক্সট অপশনে ক্লিক করা হয়ে গেলে আইডি কনফার্ম করুন এবং সেভ করে ডানে ক্লিক করুন তাহলে আপনার টু স্টেপ ভেরিফিকেশনটি চালু হয়ে যাবে।
আপনি আরেকটি মাধ্যম ব্যবহার করে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে পারেন সেটি হলো নিয়মিত লগ-আউট করা ও অপরিচিত লিঙ্ক কে ক্লিক না করা।

আপনি যে সকল ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করছেন, বিশেষ করে কম্পিউটারে নিয়মিত লগ আউট এবং লগইন করবেন। আপনার ব্যবহার শেষে অবশ্যই লগ আউট করে রাখবেন। আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি ভুলেও বিভিন্ন ওয়েবে লগইন করে রাখবেন না কাজ শেষের লগ আউট করে রাখবেন।

লগইন করে রাখলে আপনার অফিসের অন্য কোন ব্যক্তি সেটি দেখে নিতে পারবে। এছাড়াও আপনার আইডিতে যে কোন অপরিচিত নাম্বার থেকে কোন লিংক পাঠানো হলে আপনি ক্লিক করবেন না। কারণ এই একটি লিংকের উপরে ক্লিক করার মাধ্যমে আপনার একাউন্টটি সম্পূর্ণ হ্যাক হয়ে যেতে পারে। তাই অবশ্যই এই বিষয়টি খেয়াল রাখবেন। আশা করি বুঝতে পেরেছেন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪ ,ধন্যবাদ।

হোয়াটসঅ্যাপ প্রোফাইলে কিআর কোড সেট করবেন যেভাবে

অনেকেই তাদের হোয়াটসঅ্যাপ প্রোফাইলে কি আর কোড সেট করতে চাই। তাই এখন আমরা আলোচনা করব হোয়াটসঅ্যাপ প্রোফাইলে কিওয়ার্ড সেটআপ করবেন কিভাবে। আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইলে কেউ আর কোড সেট করবেন যেভাবে, তা নিচে বর্ণনা করা হলো। আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল শেয়ার করা আর ক্ষেত্রে নতুন এই বাটন যুক্ত হওয়ার পরেই আপনি আপনার প্রোফাইলের জন্য একটি আলাদা লিংক তৈরি করতে পারবেন।
এই লিংক ব্যবহার করে অথবা এই লিংক এর ওপরে ক্লিক করে অন্য যেকোনো ব্যাক্তি আপনার সাথে হোয়াটসঅ্যাপে চ্যাট করতে পারবে। প্রোফাইল ছবির পাশে একটি নতুন বাটন দেখতে পাবেন। এখন আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইলের জন্য  কিউআর কোড তৈরি সুবিধা দিচ্ছে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ।

এই কিউআর কোডটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন আপনি। এই কিউআর কোড এর অত্যন্ত গুরুত্বপূর্ণ সুবিধা হল, এই কিওয়ার কোড ব্যবহারের মাধ্যমে আপনি নিজের ফোন নম্বর শেয়ার না করে আপনার নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট শেয়ার করতে পারবেন। নিচে এন্ড্রয়েড এবং আইফোনে সেটআপ করার নিয়ম গুলো দেখানো হলো।

অ্যানড্রয়েড ফোনেঃ
  • স্টেপ ১ঃ  আপনার স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন।
  • স্টেপ ২ঃ এবার ডান দিকে উপরে 'থ্রি-ডট’ মেনু সিলেক্ট করে ক্লিক করুন।
  • স্টেপ ৩ঃ মেনু থেকে সেটিংস সিলেক্ট করে সেটিংস ওপর ক্লিক করুন।
  • স্টেপ ৪ঃ আপনার  হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নামের পাশে কিউআর কোড অপশন বেছে নিয়ে ক্লিক করুন
  • স্টেপ ৫ঃ এবার আপনার কিআর কোডটা তৈরি হয়ে গেছে, এখন শেয়ার আইকনে ট্যাপ করে কিউআর কোড নিজের গ্যালারিতে সেভ করে রাখুন যাতে পরবর্তীতে কাজে লাগে।
আইফোনে
  • স্টেপ ১ঃ আপনার আইফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন।
  • স্টেপ ২ঃ এবার ডান দিকে নীচে সেটিংস অপশন সিলেক্ট করে ক্লিক করুন
  • স্টেপ ৩ঃ আপনার  হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এর নামের পাশে কিউআর কোড অপশন বেছে নিয়ে ক্লিক করুন
  • স্টেপ ৪ঃ এবার আপনার কিআর কোডটা তৈরি হয়ে গেছে, এখন শেয়ার আইকনে ট্যাপ করে কিউআর কোড নিজের গ্যালারিতে সেভ করে রাখুন যাতে পরবর্তীতে কাজে লাগে। আশা করি বুঝতে পেরেছেন, হোয়াটসঅ্যাপ প্রোফাইলে কিআর কোড সেট করবেন যেভাবে।

হোয়াটসঅ্যাপের গোপন টিপস অ্যান্ড ট্রিকস

বর্তমানে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। পারস্পারিক যোগাযোগের ক্ষেত্রে আমরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকি। হোয়াটসঅ্যাপের গোপন ট্রিকস অ্যান্ড টিপস অনেকেই জানেন না। তাই এখন আমরা আলোচনা করবহোয়াটসঅ্যাপের গোপন টিপস অ্যান্ড ট্রিকস। হোয়াটসঅ্যাপে এমন অজানা অনেক সেটিংস আছে যেগুলো আমরা জানিনা।

এই সেটিংগুলো যদি আমরা ভালোভাবে কাজে লাগাতে পারি, তাহলে আমরা হোয়াটসঅ্যাপ আরও ভালোভাবে ব্যবহার করতে পারব। তার সাথে সাথে ব্যবহার করেও মজা পাওয়া যাবে। আপনি যদি এ ট্রিক গুলো জানতে পারেন তাহলে ব্লু টিক বন্ধ করা থেকে হোয়াটসঅ্যাপ গ্রুপ মিউট করা, সব সেটিংস আপনি জেনে যেতে পারবেন। চলুন তাহলে আলোচনা করা যাক, হোয়াটসঅ্যাপের গোপন টিপস অ্যান্ড ট্রিকস সম্পর্কে।

কীভাবে ব্লু টিক বন্ধ করবেন

আমরা হোয়াটসঅ্যাপে তথ্য আদান-প্রদানের সময়, কখনো কখনো কিছু মেসেজ আসে যেগুলো রিপ্লাই দিতে আমাদের ইচ্ছা করে না। এবং আপনারা এটাও চান যে যে ব্যক্তি আপনাকে এসএমএস পাঠিয়েছে, সে যেন না বুঝতে পারে আপনি তার মেসেজটি পড়েছেন। এই কাজটি করার জন্য আপনাকে সর্বপ্রথম সেটিং এ যেতে হবে তারপর একাউন্ট সিলেক্ট করতে হবে এবং প্রাইভেসিতে যেতে হবে।

তারপর রিড রিসিপ্ট অপশনটি বন্ধ করতে হবে। এরপর থেকে কেউ যদি আপনাকে এসএমএস দেয় তাহলে আপনি সেটি সিন করলাম সে বুঝতে পারবেন না। এর জন্য, আপনাকে সেটিংসে যেতে হবে, তারপরে অ্যাকাউন্ট সিলেক্ট করতে হবে এবং প্রাইভেসিতে যেতে হবে। । এতে আপনি যখন কারও মেসেজ দেখবেন, সে জানতে পারবে না। আশা করি বুঝতে পেরেছেন, কীভাবে ব্লু টিক বন্ধ করবেন।

প্রোফাইল পিকচার কীভাবে লুকাবেন

আপনি কি জানতে চান প্রোফাইল পিকচার কীভাবে লুকাবেন। আমরা অনেককেই চাই যে হোয়াটসঅ্যাপে আমাদের প্রোফাইল পিকচারটি লুকানো থাক। অর্থাৎ আপনি যাদের আপনার প্রোফাইল পিকচার দেখাতে চান, শুধু তারাই আপনার ছবি দেখতে পারবে। প্রথমে আপনাকে সেটিংসে অপশনে যেতে হবে। তারপর সেটিংস অপশন থেকে Privacy-তে যেতে হবে। তারপর আপনার নির্দিষ্ট প্রোফাইল ফটো সিলেক্ট ।

এখন আপনি যদি Nobody সিলেক্ট করেন, তবে কেউ আপনার প্রোফাইল ফটোটি দেখতে পাবে না। আর, আপনি যদি Contact সিলেক্ট করেন, তবে শুধুমাত্র যাদের নম্বর আপনি সেভ করেছেন তারাই আপনার প্রোফাইল ফটো দেখতে পাবে। আশা করি বুঝতে পেরেছেন, প্রোফাইল পিকচার কীভাবে লুকাবেন।

কীভাবে হোয়াটসঅ্যাপ গ্রুপ মিউট করবেন

আপনার হোয়াটসঅ্যাপে আপনি অনেকগুলো গ্রুপ ব্যবহার করেন অবশ্যই। এর মধ্যে এমন গ্রুপে থাকতে পারে যেগুলোতে আপনি একটিভ থাকেন না। কিন্তু এগুলো থেকে প্রতিনিয়ত নোটিফিকেশন আসতেই থাকে। এই পরিস্থিতিতে আপনি চাইলে সেই সকল গ্রুপকে মিউট করে দিতে পারেন। চলুন তাহলে কীভাবে হোয়াটসঅ্যাপ গ্রুপ মিউট করবেন জেনে নেওয়া যাক।

এর জন্য আপনার কে গ্রুপের মধ্যে যেতে হবে। তারপর সেই গ্রুপের নামের ওপর ট্যাপ করতে হবে। তারপর নির্দিষ্ট গ্রুপের গ্রুপ ইনফো সিলেক্ট করতে হবে। এইখানে যাওয়ার পর আপনাকে বিভিন্ন সময়সীমা দেবে মিউট করার জন্য। যেমন নয় ঘন্টা, এক সপ্তাহ, এক বছর, এক মাস ইত্যাদি। আপনার প্রয়োজন অনুযায়ী আপনি বেছে নিতে পারবেন। আশা করি বুঝতে পেরেছেন কীভাবে হোয়াটসঅ্যাপ গ্রুপ মিউট করবেন।

হোয়াটসঅ্যাপের স্টোরেজ খালি করার নিয়ম

আমাদের নিত্যদিনের ব্যবহারে বিভিন্ন ফাইল, ছবি, অডিও ইত্যাদি আদান প্রদানের কারণে হোয়াটসঅ্যাপের স্টোরেজ কমতে শুরু করে। আর আপনার স্টোরেজ যদি একবারে ফুরিয়ে যায় তাহলে আপনি হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না অথবা হোয়াটসঅ্যাপ ব্যবহার করা খুব কঠিন হয়ে যাবে। আর স্টোরেজ একেবারেই না থাকলে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না বা কঠিন হবে।
সমস্যার সমাধানও রয়েছে। এজন্য হোয়াটসঅ্যাপের স্টোরেজ নিয়মিত পরিষ্কার করতে হবে। অপ্রয়োজনীয়, পুরনো কিংবা বড় ফাইলগুলো সরিয়ে ফেলতে হবে। হোয়াটসঅ্যাপের স্টোরেজ খালি করার নিয়ম এটি সম্পাদনে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। প্রথমেই আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। তারপর আপনাকে থ্রি ডট মেন্যুকে ক্লিক করে সেটিংসে যেতে হবে।

স্টোরেজ থেকে পরে ডাটা অপশনে ক্লিক করতে হবে। ডাটা অপশনে ৬ এমবির বেশি ফাইল অপশন নির্বাচন করে প্রবেশ করতে হবে। এরপর সেখানে থাকা ফাইলগুলো থেকে যেগুলো ফেলে দেয়া যাবে, সেগুলো নির্বাচন করে মুছে ফেলতে হবে। ব্যবহারকারী চাইলে একাধিক ফাইল একবারে নির্বাচন করে মুছে ফেলতে পারবে। আশা করি বুঝতে পেরেছেন হোয়াটসঅ্যাপের স্টোরেজ খালি করার নিয়ম।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪ এই বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় ২০২৪ নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url