ব্লগারে লগইন ইমেল এড্রেস পরিবর্তন করবেন যেভাবে


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে ব্লগারে লগইন ইমেল এড্রেস পরিবর্তন করবেন যেভাবে। ব্লগারে লগইন ইমেল এড্রেস পরিবর্তন করবেন যেভাবে, সম্পূর্ণ আর্টিকেল টি পড়লে শিখতে পারবেন।
ব্লগারে লগইন ইমেল এড্রেস পরিবর্তন করবেন যেভাবে
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে ব্লগারে লগইন ইমেল এড্রেস পরিবর্তন করবেন যেভাবে এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে, ব্লগারে লগইন ইমেল এড্রেস পরিবর্তন করবেন যেভাবে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভূমিকা

ব্লগারে লগইন ইমেল এড্রেস কীভাবে পরিবর্তন করবেন তা জানার জন্য অনেকে গুগলে সার্চ করে থাকে। তাদের কথা ভেবে ব্লগারে আপনার লগইন ইমেল এড্রেস কীভাবে পরিবর্তন করবেন, এই বিষয় নিয়ে এ পোস্টে আলোচনা করা হচ্ছে। চলুন তাহলে ব্লগারে লগইন ইমেল এড্রেস কীভাবে পরিবর্তন করবেন দেখে নেয়া যাক।

কেন ব্লগারে ইমেইল এড্রেস পরিবর্তন করবেন

ব্লগার, জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্ম, ব্যবহারকারীদের তাদের চিন্তাভাবনা, ধারণা এবং অভিজ্ঞতা বিশ্বের সাথে শেয়ার করার একটি সহজ উপায় প্রদান করে৷ আপনি যখন একটি ব্লগার অ্যাকাউন্ট তৈরি করেন, আপনাকে লগইন এবং যোগাযোগের উদ্দেশ্যে একটি ইমেল এড্রেস প্রদান করতে হবে৷

যাইহোক, পরিস্থিতি দেখা দিতে পারে যখন আপনাকে নিরাপত্তা উদ্বেগ, অ্যাকাউন্ট পুনরুদ্ধার বা আপনার যোগাযোগের তথ্য আপডেট করার কারণে এই ইমেল এড্রেসটি পরিবর্তন করতে হবে। এই নিবন্ধে, আমরা সহজ এবং সরল ভাষা ব্যবহার করে ব্লগারে আপনার লগইন ইমেল এড্রেস পরিবর্তন করার প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে গাইড করব।

ব্লগারে লগইন ইমেল এড্রেস পরিবর্তন করবেন যেভাবে

ব্লগারের লগইন ইমেইল এড্রেস কিভাবে পরিবর্তন করবেন তা নিম্নে ধাপে ধাপে দেওয়া হলো-

ব্লগার অ্যাকাউন্টে সাইন ইন করুন: আপনার ব্লগার অ্যাকাউন্টে লগইন করা হল আপনার লগইন ইমেল এড্রেস পরিবর্তন করার প্রথম ধাপ। আপনার পছন্দের ওয়েব ব্রাউজার চালু করে ব্লগার ওয়েবসাইট www.blogger.com এ যান। হোমপেজে, বোতামে ক্লিক করে "সাইন ইন" নির্বাচন করুন ৷

ব্লগার ড্যাশবোর্ড অ্যাক্সেস করুন: "সাইন ইন" বোতামে ক্লিক করার পরে, আপনাকে লগইন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে৷ প্রদত্ত ক্ষেত্রগুলিতে আপনার বর্তমান লগইন ইমেল এড্রেস এবং পাসওয়ার্ড লিখুন ৷ To access your Blogger dashboard after entering the proper information, click the "Sign in" option.

সেটিংস পৃষ্ঠায় নেভিগেট: একবার আপনি লগ ইন করলে, আপনাকে আপনার ব্লগার ড্যাশবোর্ডে পাঠানো হবে। বাম দিকে, আপনি বিভিন্ন বিকল্প সহ একটি মেনু পাবেন। আপনার ব্লগের সেটিংস অ্যাক্সেস করতে "সেটিংস" বিকল্পটি সন্ধান করুন এবং ক্লিক করুন৷

বেসিক ট্যাব নির্বাচন: সেটিংস বিভাগের মধ্যে, বেশ কয়েকটি ট্যাব প্রদর্শিত হবে। সনাক্ত করুন এবং "বেসিক" ট্যাবে ক্লিক করুন। এই ট্যাবে আপনার ব্লগ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য অন্তর্ভুক্ত রয়েছে, অ্যাকাউন্টের সাথে যুক্ত বর্তমান লগইন ইমেল ঠিকানাসহ।

অনুমতি বিভাগটি সনাক্ত: আপনি "অনুমতি" বিভাগটি না পাওয়া পর্যন্ত "বেসিক" সেটিংস পৃষ্ঠাটি স্ক্রোল করুন। এই বিভাগে, আপনি আপনার ব্লগার অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা বর্তমান ইমেল এড্রেস দেখতে পাবেন।

Add Author  ক্লিক করুন: আপনার বর্তমান ইমেল এড্রেস এর পাশে, আপনি একটি "অথর যোগ করুন" লিঙ্ক পাবেন৷ একটি নতুন লেখক যোগ করার সাথে এগিয়ে যেতে এই লিঙ্কে ক্লিক করুন, যা হবে আপনার নতুন লগইন ইমেল এড্রেস।

নতুন ইমেল ঠিকানা: একটি পপ-আপ উইন্ডো প্রদর্শিত হবে, আপনাকে নতুন ইমেল এড্রেস লিখতে অনুরোধ করবে। আপনার ব্লগার অ্যাকাউন্টের জন্য আপনার লগইন শংসাপত্র হিসাবে ব্যবহার করতে চান এমন নতুন ইমেল এড্রেসটি সাবধানে টাইপ করুন৷

আমন্ত্রণে ক্লিক করা: নতুন ইমেল এড্রেসে প্রবেশ করার পরে, পপ-আপ উইন্ডোতে "আমন্ত্রণ লেখক" বোতামে ক্লিক করুন। এটি করার মাধ্যমে, আপনার ব্লগে একজন লেখক হওয়ার আমন্ত্রণটি নতুন ইমেল এড্রেসে পাঠানো হবে।

নতুন ইমেল ইনবক্স অ্যাক্সেস করুন: আপনার নতুন ইমেল এড্রেস এর ইনবক্সে যান এবং ব্লগার থেকে আমন্ত্রণ ইমেলটি সন্ধান করুন৷ ইমেলটি খুলুন এবং আমন্ত্রণটি গ্রহণ করতে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন।

আমন্ত্রণ নিশ্চিত করুন: আমন্ত্রণ লিঙ্কে ক্লিক করলে আপনাকে একটি পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে যেখানে আপনাকে আপনার গ্রহণযোগ্যতা নিশ্চিত করতে হবে। আপনার যদি ইতিমধ্যেই নতুন ইমেল ঠিকানার সাথে যুক্ত একটি ব্লগার অ্যাকাউন্ট থাকে তবে দুটি অ্যাকাউন্ট একত্রিত করতে "আমন্ত্রণ গ্রহণ করুন" বোতামে ক্লিক করুন৷ আপনার যদি একটি বিদ্যমান ব্লগার অ্যাকাউন্ট না থাকে, তাহলে আপনাকে নতুন ইমেল ঠিকানা দিয়ে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে বলা হবে।

ইমেল ঠিকানা যাচাই করুন: আমন্ত্রণ নিশ্চিত করার পরে, আপনাকে আপনার নতুন ইমেল এড্রেস যাচাই করতে বলা হতে পারে। নতুন ইমেলটি বৈধ এবং আপনার নিয়ন্ত্রণে রয়েছে তা নিশ্চিত করার জন্য এই পদক্ষেপ। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে যাচাইকরণ ইমেলের নির্দেশাবলী অনুসরণ করুন।

পুরানো ইমেল ঠিকানা সরান (ঐচ্ছিক): একবার আপনি সফলভাবে নতুন ইমেল এড্রেস যোগ করেছেন এবং এটি যাচাই করেছেন, আপনার কাছে পুরানো ইমেল এড্রেসটি সরানোর বিকল্প রয়েছে। এটি করতে, এ ফিরে যান।

Meta Tag/Search description কি

প্রযুক্তিগত ভাষায়, আপনার পোষ্টের মূল বিষয়গুলো সার্চ ইঞ্জিনের কাছে প্রতিস্থাপন করায় হচ্ছে Meta Tag/Search description। যার ফলে সার্চ ইঞ্জিন বুঝতে পারে যে আপনার পোস্টটি সামঞ্জস্যপূর্ণ এবং মূল কথা কি। বিগত বছরে Meta Tag কে দুই ভাগে বিভক্ত করা হতো। প্রথমটি হচ্ছে ওয়ার্ড (Word) সম্বলিত মেয়ে এবং দ্বিতীয়টি হচ্ছে এটা মেটা ডেসক্রিপশন (Meta Description)। তবে এখন সার্চ ইঞ্জিনের কাছে এই দুটির কোন মূল্য বা গুরুত্ব নেই। এখন মেটা ট্যাগ কে মেটা ডিসক্রিপশন বলা হয়।

কেন Meta Tag/Search description যুক্ত করবেন

সার্চ ইঞ্জিনের বোঝার প্রেক্ষিতে এবং তার কাছে পোষ্টের মূল কথাটি তুলে ধরতে Meta Tag ব্যবহার করা জরুরী। Meta Tag ব্যবহার না করলে সার্চ রেজাল্টে অনেক পিছিয়ে যায়। যেমন ১০ থেকে ২০ রেজাল্ট পরে আর কোন রেজাল্ট দেখা যায় না। এর প্রধান কারণ হচ্ছে Meta Tag ব্যবহার না করা। আপনার পোস্টে প্রকৃত উদ্দেশ্য হচ্ছে প্রথম সার্চ রেজাল্টের প্রথম পেজে থাকা।
Meta Tag/Search description যুক্ত করার ফলে সার্স রেজাল্ট এর পোস্ট টাইটেলের পর এটি দেখাবে। এতে করে সহজে পাঠকরা আপনার পোষ্টের মূল কথা সহজেই বুঝতে পারবে এবং আপনার ওয়েবসাইটে আসতে আগ্রহী হবেন। ব্লগারে Meta Tag/Search description যুক্ত করতে হলে প্রথমে ব্লগারের সেটিং অপশনে গিয়ে সার্চ ডেসক্রিপশন এনাবেল করতে হবে তারপর পোস্ট অপশনে গিয়ে Meta Tag/Search description যুক্ত করতে হবে।

কিভাবে ব্লগার পোস্টে Meta Tag, Search Description যুক্ত করবেন

কিভাবে ব্লগার পোস্টে Meta Tag, Search Description যুক্ত করবেন তা নিম্নে পর্যায়ক্রমিক বা ধাপে ধাপে দেওয়া হল-
  • প্রথমে আপনার ব্লগার একাউন্টে জিমেইল একাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। এরপর যে ব্লগ নিয়ে সাইটে কাজ করতে ইচ্ছুক সেটি সিলেকশন করতে হবে।
  • এরপর ঠিক বামদিকের মেনু থেকে "Search preference" > "Settings" এ যেতে হবে। তারপর, "Meta tags" এর অধীনে "Description" এর "Edit" অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর আপনি "Yes/No" দুটি অপশন দেখতে পাবেন।
  • তারপরে "Yes" মার্ক-এ টিক দিন। এরপর একটি ফাঁকা বক্স আসবে এই বক্সটিতে Meta tags টি লিখতে হবে। এটি অবশ্যই ১৫০ অক্ষরের মধ্যে হতে হবে এর বেশি হওয়া যাবে না।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই সকল বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। ব্লগারে লগইন ইমেল এড্রেস পরিবর্তন করবেন যেভাবে এই বিষয়ে নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url