হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার জেনে নিন

হার্ট বা হৃদপিণ্ড আমাদের সারা দেহ জুড়ে রক্ত সরবরাহের সাথে জড়িত আছে। এজন্য হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার সেটি অবশ্যই জেনে রাখা ভালো। সাধারণত হার্ট ভালো রাখার জন্য কি খাবার খাওয়া দরকার সেটি আমরা অনেকেই জানিনা। এজন্য, আজকের আর্টিকেলে হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা করব।
হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার জেনে নিন
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে, হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর দেরি না করে আজকের মূল বিষয়বস্তুগুলো পোস্ট সূচিপত্রতে একনজরে দেখে নেওয়া যাক।
পোষ্ট সূচিপত্রঃ

ভূমিকা: হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার

হার্ট বা হৃৎপিণ্ড আমাদের পুরো দেহে রক্ত সরবরাহ করে থাকে। অনেক সময় হার্ট অ্যাটাকের কারণে মানুষ মৃত্যুবরণ করে। আজকের আর্টিকেলে আপনারা হার্ট ভালো রাখতে যেসব খাওয়া দরকার, হার্টের সমস্যা বোঝার উপায়, হার্টের মেডিসিনের নাম এবং হার্টের জন্য ক্ষতিকর খাবার সমূহসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে আসুন, আর দেরি না করে এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

হার্টের মেডিসিনের নাম

হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার সেটা জেনে নেওয়ার পূর্বে চলুন হার্টের মেডিসিনের নাম এক পলক দেখে নিই। হার্টের সমস্যা সমাধানের জন্য অনেক ধরনের মেডিসিন রয়েছে। যেমন মাইগ্রেনের ব্যথা, উচ্চ রক্তচাপ , অনিয়মিতি হৃদস্পন্দন, বুকে ব্যথা এবং হার্ট অ্যাটাক জনিত সমস্যা সমাধানের জন্য চিকিৎসকরা "মিবেটা এস আর-৪০ ট্যাবলেট" দিয়ে থাকে।

এছাড়াও হার্ট অ্যাটাকের ফলে সৃষ্ট বুকের ব্যাথার চিকিৎসা ক্ষেত্রে "নাইট্রোগ্লিসারিন" নামক মেডিসিন ব্যবহার করা হয়। এইসব মেডিসিন গুলো চিকিৎসকরা রোগীর বিভিন্ন দিক ও লক্ষণ অনুযায়ী দিয়ে থাকে। হার্টের মেডিসিন গুলো চিকিৎসকের পরামর্শ ছাড়া বা প্রেসক্রিপশন ছাড়া খাওয়া যাবে না।

হার্ট ভালো আছে সেটি বোঝার উপায় কি

হার্ট আমাদের দেহের শুধু রক্ত সরবরাহ করে না বরং সারা দেহে বিভিন্ন কর্মকান্ডের মাঝে সমন্বয় সাধন করে থাকে। হার্ট ভালো রাখার পূর্ব শর্ত হচ্ছে মানব দেহের ওজন স্বাভাবিক থাকা। যারা আমেরিকার এক ক্লিনিকের গবেষণায় জানা গেছে অ্যাথলেটদের ক্ষেত্রে হার্ট রেট প্রতি মিনিটে ৪০ থেকে ৪৫ কম হয়ে থাকে। কিন্তু একজন প্রাপ্তবয়স্ক মানুষের ক্ষেত্রে হার্ট রেট ৬০ থেকে ১০০ মাত্রা হওয়া উচিত।

হার্ট রেট যদি স্বাভাবিকের চেয়ে বেশি থাকে তাহলে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপের সমস্যা, অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাস, মাদক সেবন, শারীরিক পরিশ্রম না করলে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি হলে হার্টের সমস্যা হতে পারে। এমন কি হার্ট অ্যাটাক হওয়া সম্ভাবনা থাকে।

হার্ট রেট ৬০ থেকে ১০০ মাত্রায় থাকলে হৃদপিণ্ড অনেক ভালো আছে বলে মনে করা হয়। হার্টকে ভালো রাখতে যেসব খাবার খাওয়া দরকার সেসব খাবার খেলে আরও অনেক ভালো থাকার পাশাপাশি হৃদরোগের ঝুঁকিও কমে যায়। হার্ট হচ্ছে আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। ইতি প্রান্তে অক্সিজেন এবং পুষ্টি সমৃদ্ধ রক্ত পৌছাই দেয়। তাই প্রতিনিয়ত সুস্থ থাকতে হলে হার্টের খেয়াল রাখাটা অত্যন্ত জরুরি।

হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার

হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার সেগুলো নিচে উল্লেখ করা হলো। আসুন আমরা হার্ট ভালো রাখতে এই ১০টি খাবার সম্পর্কে বিস্তারিত জেনে নেই-

রসুন: পুষ্টিবিজ্ঞানীরা রসুনকে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবে অভিহিত করেছেন। তাছাড়া ও রসুন রক্তে গ্লুকোজের মান এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বিশেষভাবে ভূমিকা পালন করে। রসুন ঠান্ডা জনিত যেকোন সমস্যা প্রতিরোধ করতেও সাহায্য করে। সুতরাং, হৃদপিন্ডের সার্বিক সুস্বাস্থ্যর জন্য নিয়মিত রসুনের এক কোষ খেতে হবে।

শিম: শিমে রয়েছে সয়া নামক প্রোটিন উপাদান যা রক্তের ট্রাইগ্লিসারাইড মাত্রাকে কমাতে সহায়তা করে। হৃদপিন্ডের সুস্বাস্থ্যের জন্য শিম অনেক কার্যকরী খাদ্য। প্রতি আধা কাপ শিমে রয়েছে প্রায় ৯ গ্রাম কোলেস্টেরল কমানোর উপযোগী আঁশ।

গাজর: কোলেস্টরেলের মাত্রা কমাতে গাজর ভূমিকা পালন করে। গাজরের মধ্যে যে পরিমাণ দ্রবণীয় আঁশ বিদ্যমান থাকে সেগুলো কোলেস্টেরল যথাযথভাবে কমাতে সহায়তা করে।

কমলা: কমলালেবুতে রয়েছে ধরনের পেকটিন নামক আঁশ যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়া হইতে রয়েছে পটাশিয়াম যা রক্তচাপ কমায়। হৃদরোগের ঝুঁকি কমাতে কমলা অনেক উপকারী। এজন্য প্রতিনিয়ত কমলাওলেবু খাওয়ার চেষ্টা করবেন।

টক দই: টক দই কিন্তু হৃদপিণ্ড ভালো রাখার পাশাপাশি পুরো শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যারা উজ্জ্বল রক্তচাপে ভুগছেন তাদের জন্য টক দই অনেক উপকারী। টক ধরে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা ও পরিপাকতন্ত্রদের সুস্থতা রাখার পাশাপাশি এটি ত্বকের জন্য অনেক কার্যকরী খাদ্য। তাই প্রতিনিয়ত একটা টক দই খেতে পারলে, আপনার শরীরের হৃদরোগে ঝুঁকি কমে যাওয়ার পাশাপাশি এটি অনেক উপকারে আসবে।

সয়াদুধ: সয়াদুধ হচ্ছে প্রথম শ্রেণীর উদ্ভিদ জাতের প্রোটিন। এটি কোলেস্টেরল মুক্ত করতে শতভাগ কাজ করে। যারা হৃদ রোগে আক্রান্ত রয়েছেন তারা গরুর দুধের বিকল্প হিসেবে সয়াদুধ খেতে পারেন।

বাদাম: বাদাম খাওয়া হার্টের জন্য অনেক উপকারী কেননা এতে রয়েছে আনস্যাচুরেটেড ফ্যাট। পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় জানা গেছে যে, প্রতিনিয়ত বাদাম খেলে শরীরের উপকারী কোলেস্টেরল এইচ এলডি-এর মাত্রা বৃদ্ধি পায় এবং হৃদরোগে মৃত্যু হওয়ার সম্ভাবনা ২৫ থেকে ৩০ শতাংশ কমে যায়।

স্পিরুলিনা: স্পিরুলিনা হচ্ছে অতিক্ষুদ্র সবুজ সামুদ্রিক শৈবাল। এতে প্রোটিনের পরিমাণ অনেক বেশি রয়েছে। এছাড়াও এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, মিনারেল, ফলিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন ইত্যাদি।

মিষ্টি আলু: আলোতে রয়েছে দ্রবণীয় আঁশ, লাইসোপেন, ভিটামিন এ যা হার্টের জন্য খুবই উপকারী। অনেকেই কাছে শোনা যায়, আলু খেলে নাকি ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। কিন্তু মিষ্টি আলু পুরোটাই ব্যাতিক্রম। কেননা মিষ্টি আলো হচ্ছে লো-গ্লাইসেমিক ইনডেক্স সমৃদ্ধ খাবার। এজন্য হৃদরোগের ঝুঁকি থেকে মুক্তি পেতে প্রতিনিয়ত মিষ্টি আলু খেতে পারেন।

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছ হার্টের জন্য উপকারী কেননা এতে  রয়েছে হার্টের উপকারী ওমেগা-৩। আমাদের বাংলাদেশ সামুদ্রিক মাছ পাওয়া যায় যেমন রূপচাঁদা, লাক্ষা, রুপসা, কোরাল ইত্যাদি। এছাড়াও বিদেশি সামুদ্রিক মাছের মধ্যে অন্যতম হচ্ছে টুনা, সারডিন, ম্যাকারেল ইত্যাদি যদি সংগ্রহ করতে পারেন তাহলে সেগুলো খেতে পারেন।

হার্টের জন্য ক্ষতিকর খাবার কি

আমরা ইতিমধ্যে হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার তা জেনে নিয়েছি। আমাদের হার্ট সুস্থ রাখতে পরিকল্পিত খাদ্যের কোন বিকল্প আসলে নেই। এবার আসুন আমরা জেনে নিব হার্টের জন্য ক্ষতিকর খাবার গুলো কি কি। এসব খাবারগুলো অতিমাত্রায় বা বেশি পরিমাণে খেলে ের শরীরের কোলেস্টেরলের মাত্রা বেড়ে হৃদরোগে ঝুঁকি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • চিংড়ি
  • রেড মিট
  • নারিকেল
  • ফাস্টফুড
  • ডিমের কুসুম
  • ঘি-মাখন-ডালডা
  • মাছের মাথা-ডিম
  • কলিজা, মগজ, হাড়ের মজ্জা
  • কেক, পেস্ট্রি, পুডিং, আইসক্রিম
  • অতিরিক্ত ভাজা ও তৈলাক্ত খাবার
হৃদরোগের ঝুঁকি কমাতে খাদ্য অভ্যাস পরিবর্তন কিন্তু অনিবার্য। উপরোক্ত এসব খাবার বেশি পরিমাণে খেলে শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে হৃদরোগে ঝুঁকে বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য যথাসম্ভব হৃদ রোগ থেকে বাঁচতে হলে এসব খাবার বেশি পরিমাণে খাওয়া থেকে এড়িয়ে চলার চেষ্টা করতে হবে।

শেষকথা: হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার

সম্মানিত পাঠকবৃন্দ, আশা করি পুরো আর্টিকেলটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে হার্ট ভালো রাখার জন্য কি খাওয়া দরকার এবং কোন খাবারগুলো হার্টের জন্য ক্ষতিকর। তাছাড়াও হার্ট কে সুরক্ষা রাখতে খাদ্য অভ্যাসের মাধ্যমে কিভাবে সুস্থ জীবন যাপন করা যায় সে সম্পর্কে আশা করি ধারণা পেয়েছেন।

হার্ট ভালো রাখতে যে ১০টি খাবার খাওয়া দরকার এই আর্টিকেলটি পড়ে আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url