প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান জেনে নিন

আজকে আর্টিকেলে প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান সম্পর্কে আলোচনা করব।আমাদের মধ্যে অনেকেরই শ্বাসকষ্টের সমস্যা সৃষ্টি হয়। এজন্য, আমাদের সকলেরই প্রচণ্ড শাস্তি ঘরোয়া ১২টি সমাধান সম্পর্কে জেনে রাখা জরুরী। তাহলে চলুন, আর দেরি না করে প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান সম্পর্কে বিস্তারিত জেনে নেই।
প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান জেনে নিন

বর্তমানে প্রায় অনেকেই শ্বাসকষ্টের সমস্যাই ভুগছেন। এজন্য আজকের লেখাটি আমাদের সবার জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি, এই আর্টিকেলটি পড়ে অনেক কিছু জানতে পেরে আপনি উপকৃত হবেন। তাহলে চলুন আর দেরি না করে আজকের মূল বিষয়বস্তুগুলো পেজ সূচিপত্রতে একনজরে দেখে নেওয়া যাক।
পেজ সূচিপত্রঃ

প্রারম্ভিকা: প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান

শ্বাসকষ্ট প্রতিটি মানুষের শ্বাস-প্রশ্বাসে সমস্যার সৃষ্টি হয় যা তাকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়। তাই যাদের শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে। আজকের এই সম্পূর্ণ আর্টিকেলে প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

এছাড়াও, এর পাশাপাশি শ্বাসকষ্ট হলে কি খাওয়া উচিত, শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হয় এই সম্পর্কে কেউ বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করব। এই সকল বিষয়ে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি, এই আর্টিকেল এর মাধ্যমে আপনি উপকৃত হবেন।

শ্বাসকষ্ট কি

যখন শ্বাসকষ্ট হয় তখন ফুসফুসের মধ্যে যথেষ্ট পরিমাণে বাতাসে প্রবাহ হতে পারে না বা শ্বাস ধরতে পারা যায় না। ফলে শ্বাসকষ্ট বা অস্বস্তিকর বোধ হয়। যাদের হার্টের সমস্যা রয়েছে তাদের প্রতিনিয়ত শ্বাসকষ্ট হয়ে থাকে। শ্বাসকষ্টের মেডিকেল পরিভাষা হচ্ছে ডিসপনিয়া।

শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হয়?

শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হবে সেই বিষয়ে জেনে নেওয়া অত্যন্ত জরুরি। এখন আমরা জানবো শ্বাসকষ্ট হলে কি ওষুধ খেতে হয়? সবচেয়ে বেশি কার্যকর ওষুধগুলো এবং আমাদের শরীরের জন্য অনেক ভালো সেই ওষুধগুলো সম্পর্কে আমরা জেনে নেব। শ্বাসকষ্টের জন্য বাজারে অনেক ওষুধ পাওয়া যায়।
কিন্তু, শ্বাসকষ্টের প্রাথমিক চিকিৎসায় চিকিৎসকরা সাধারণত যেই ওষুধ ব্যবহার করতে বলে সেটি হচ্ছে ব্রডিল। এই ওষুধ খেলে শ্বাসকষ্ট নিরাময় হয়। এছাড়াও শ্বাসকষ্টের জন্য আরেকটি প্রচলিত ওষুধ হচ্ছে Monus 10mg। তাছাড়া ফেনোডিন ১২০ এমজি, ডেক্সোভেন ২০০ এমজি, ডক্সিভা ২০০ এমজি ইত্যাদি এগুলো ওষুধ খেলেও ভালো ফলাফল পাওয়া যায়।

তবে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শই অনুযায়ী এ সকল ওষুধগুলো খাবেন। আমরা আপনার জানানোর প্রেক্ষিতে এই ওষুধ গুলোর নাম উল্লেখ করেছি। আপনি যদি বিশ্বকাপের পরামর্শ অনুযায়ী ওষুধ খান তাহলে আশা করছি আরো বেশি ভালো ফলাফল পাবেন।

শ্বাসকষ্ট হলে কি খাওয়া উচিত?

এ পর্যায়ে আমাদের আরেকটি গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় হচ্ছে শ্বাসকষ্ট হলে কি খাওয়া উচিত? কারণ অনেকেই বিশেষ করে শ্বাসকষ্ট রোগীরা জানতে চাই যে শ্বাসকষ্ট হলে কি খাওয়া উচিত। বর্তমানে শ্বাসকষ্ট অনেক বেশি সমস্যায় পরিণত হয়েছে। অনেকেই যারা শ্বাসকষ্টের আক্রান্ত রয়েছে তারা সঠিক চিকিৎসাহীনতার কারণে মৃত্যুর দিকে অগ্রসর হচ্ছে।

এজন্য শ্বাসকষ্ট হলে কি খাওয়া উচিত সেটি জেনে রাখা জরুরী। তাহলে আসুন আমরা এ বিষয়ে জেনে নেই। শ্বাসকষ্ট হলে প্রাথমিক খাবার হচ্ছে ক্যাপসিকাম। এতে রয়েছে ভিটামিন সি এবং পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা শ্বাসকষ্ট সমস্যা ভালো করতে সহায়তা করে। আবার শ্বাসকষ্টের সমস্যা হলে আপেল খেলে কিছুটা শ্বাসকষ্ট নিরাময় হয়।

এছাড়াও শ্বাসকষ্ট সমাধান পেতে বেদানা খাওয়া যেতে পারে। কেননা এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে এবং প্রচুর পরিমাণে ফাইবার যা শ্বাসকষ্ট সমস্যার সমাধান করতে সহায়তা করে। অতএব, শ্বাসকষ্ট হলে কি খেতে হয় আশা করি সে বিষয়টি জানতে পেরেছেন।

প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান

প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান নিয়ে বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডাক্তার মোঃ আজিজুর রহমান বলেছেন। আসুন আমরা প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান বিস্তারিত জেনে নিই।
  • শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ভাবে প্রথম যে পদ্ধতিটি অবলম্বন করতে হবে সেটি হচ্ছে সামনের দিকে ঝুঁকে বসতে হবে। সামনের দিকে ঝুঁকে বসার ফলে পর শ্বাস-প্রশ্বাস নিতে অনেক সুবিধা হয় এবং শরীর রিলেক্স থাকে। এতে হৃদপিণ্ড এবং ফুসফুসে চাপ সৃষ্টি হয় যার ফলে শ্বাসকষ্টের সমস্যার নিরাময় হয়।
  • কোন এক সমতল জায়গায় শুয়ে পেটের উপরে হাত রেখে তারপর নাক দিয়ে গভীরভাবে নিঃশ্বাস নিতে হবে। এক্ষেত্রে পেটের পিসিকে ব্যবহার করে গভীরভাবে শ্বাস নিলে শ্বাসকষ্ট থেকে একটা মুক্তি পাওয়া যায়। এটিও একটি ঘরোয়া পদ্ধতি।
  • ব্রিজিং যেসব এক্সারসাইজ রয়েছে তার মধ্যে পার্সড লিপ ব্রিদিং হচ্ছে অনেক কার্যকর। এই ব্যায়ামের সাহায্যে ঘরোয়া ভাবে শ্বাসকষ্টের সমস্যা দূর করা যায়।
  • স্টিম ইনহেলেশন অথবা গরম ভাপ নেওয়ার ফলে শ্বাসনালীতে জমে থাকা ঘন শ্লেষ্মা লিকুইডে পরিণত হয়। যার ফলে শ্বাসনালিতে কোন ধরনের বাধা সৃষ্টি হয় না সেক্ষেত্রে শ্বাসকষ্ট থেকে থেকে রেহাই পাওয়া যায়।
  • আবার ক্যাফেইন খেলে শ্বাসকষ্ট থেকে মুক্তি মেলে। এজন্য আপনি বাড়িতে একটি ব্ল্যাক কফি খেতে পারেন। কেননা ব্ল্যাক কফিতে ক্যাফাইন থাকে। হাপানি রোগীদের শ্বাসকষ্ট দূর করতে ক্যাফেইন বিশেষভাবে ভূমিকা পালন করে।
  • এছাড়াও ঘরোয়া ভাবে হালকা গরম দুধের সঙ্গে হলুদ মিশে খেলে শ্বাসকষ্টের সমস্যা দূর করা যায়।
  • আদাতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যা ফুসফুসের প্রদাহ কম করতে সাহায্য করে। হালকা গরম পানিতে আদা মিক্সড করে খেলে শ্বাস প্রশ্বাস স্বাভাবিক থাকে।
  • ঠান্ডা লাগার কারণে বুকের মধ্যে কফ জমে শ্বাসকষ্ট হতে পারে। সেক্ষেত্রে ঘরোয়া পদ্ধতি হচ্ছে গরম পানির ভাপ নেওয়া। এতে শ্বাসকষ্টের সমস্যা নিরাময় হয়ে যায়।
  • ঠান্ডা বা শীতল বাতাস শ্বাসকষ্টের সমস্যা থেকে সাহায্য করে। আপনার যদি শ্বাস নিতে অসুবিধা হয় বা অস্বস্তি বোধ করেন সে ক্ষেত্রে কোন ফ্যানের কাছে বসুন। এই ঘরোয়া পদ্ধতিতেও শ্বাসকষ্ট দূর করা যায়।
  • শ্বাসকষ্ট কমাতে বাস্তবিক অর্থে সরিষার তেল অনেক কাজে আসে। এক্ষেত্রে প্রথমে সরিষার তেল হালকা করে গরম করে নিবেন তারপর হালকা ঠান্ডা করে বুকে-পিঠে ভালো করে মালিশ করতে থাকবেন। তাহলে দেখবেন আস্তে আস্তে লক্ষন কমে যাওয়ার পাশাপাশি কষ্টও কমে যাবে।
  • ঘরোয়া পদ্ধতিতে রসুনের সাহায্যে শ্বাসকষ্ট নিরাময় করা যায়। এক্ষেত্রে আপনাকে হাফ কাপ দুধে পরিমাণ মতো রসুন দিয়ে দুধটা ফুটিয়ে নিতে হবে। এরপর সামান্য ঠান্ডা করে দুধটি খেয়ে নিন। তাহলে শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি পাবেন।
  • প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় সর্বশেষ ঘরোয়া পদ্ধতি হচ্ছে ডুমুর। প্রথমত ঘুমানোর আগে কয়েকটি ডুমুরকে সারারাত একটি পাত্রে ভিজিয়ে রাখুন। তারপর সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানিসহ ডুমুরগুলি খেয়ে ফেলুন। তাহলে শ্বাসকষ্ট অনেকটাই কমে যাবে।

শেষ কথা: প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান

আজকে আমি এই সম্পূর্ণ আর্টিকেলে শ্বাসকষ্টের বিভিন্ন সমস্যা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি এই আর্টিকেলের মাধ্যমে আপনারা উপকৃত হবেন। এরকম প্রতিদিন নিত্যনতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। এই আর্টিকালে কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন সমাধান দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।
প্রচন্ড শ্বাসকষ্টের সমস্যায় ঘরোয়া ১২টি সমাধান এই বিষয় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url