ঘরে বসেই কিভাবে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন

বর্তমানে ঘরে বসেই অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলা যায়। ঘরে বসে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার সম্পর্কে হয়তো অনেকেরই অজানা। সুতরাং আপনার যদি এই বিষয়ে জানা না থাকে তাহলে ঘরে বসে কিভাবে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন? এই সম্পর্কে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি, আপনি এটি জেনে উপকৃত হবেন।
ঘরে বসে কিভাবে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন
অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার আপনার সুবিধার্থে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখে নিন। তাহলে চলুন, আর দেরি না করে আজকের মূল বিষয়বস্তুগুলো পোস্ট সূচিপত্রতে একনজরে দেখে নেওয়া যাক।
পোষ্ট সূচিপত্র:

ভূমিকা

আগের সময়গুলোতে বিভিন্ন রকম বাধ্যবাধকতা ছিল কিন্তু বর্তমান সময়ে আপনি চাইলে ঘরে বসেই অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করতে পারবেন। এজন্য আপনাকে আলাদাভাবে কোনরকম কোন ফর্ম সংগ্রহ করে ঝামেলা পোহাতে হবে না।। আবার যে সমস্ত সমস্যা রয়েছে সেগুলোর মধ্যেও শামিল হওয়া লাগবে না।

এখন আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন।আজকের এই আর্টিকেলে ইসলামী ব্যাংক কি, আপনি কেন অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন? ঘরে বসেই কিভাবে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন, ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার সুবিধা এবং কোন মাধ্যমটি সবচেয়ে ভালো অনলাইন নাকি অফলাইন?এ সকল বিষয় বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

ইসলামী ব্যাংক সম্পর্কে সংক্ষেপে জানুন

ইসলামী ব্যাংক হচ্ছে ইসলামের শরীয়ত আইন অনুসারে পরিচালনা করা হয়। ইসলামের শরীয়ত হলো অর্থনীতি, ব্যবসা এবং অন্যান্য দিকগুলিকে পরিচালনা করা হয়। ইসলামী ব্যাংক সুদকে সম্পূর্ণভাবে হারাম হিসেবে গণ্য করে এজন্য এই ব্যাংক সুদ প্রদান বা গ্রহণ করে না।

বর্তমানে ইসলামী ব্যাংক গুলোতে বিভিন্ন সুবিধা রয়েছে। গ্রাহকদের আর্থিক নিরাপত্তা যথাযথভাবে প্রদান করে, আরো অন্যান্য ব্যাংকের চেয়ে অনেক বেশি সামাজিকভাবে দায়বদ্ধতা পালন করে এবং ইসলামের শরীয়ত আইন অনুসারে পরিচালনা করে।

ইসলামী ব্যাংকের জনপ্রিয়তা অনেক বেশি। ২০১৮ সালে পুরো বিশ্বব্যাপী ইসলামী ব্যাংকিং সম্পদ ছিল ১.৫০ ট্রিলিয়ন ডলারের বেশি। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে ২.৫১ ট্রিলিয়ন ডলার বেশি বলে আশা করা হচ্ছে। আশা করি, ইসলামী ব্যাংক সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা পেয়েছেন।

ইসলামী ব্যাংকিং এর জনপ্রিয়তা বৃদ্ধির কারণ কি

ইসলামী ব্যাংকের জনপ্রিয়তা বৃদ্ধির কয়েকটি কারণ রয়েছে। আসুন আমরা সেই কারণগুলো জেনে নিই।
  • মুসলমানের জনসংখ্যা বৃদ্ধি।
  • এই ব্যাংকগুলো সামাজিক দায়বদ্ধতা যথাযথভাবে পালন করে।
  • ইসলামী মূল্যবোধের প্রতি আগ্রহ বাড়ায়।
  • ইসলামের শরিয়াহ অনুসারে পরিচালনা করা হয়।
  • ইসলামী ব্যাংকগুলোতে সুদের উপর নিষেধাজ্ঞা রয়েছে।
সুতরাং, পুরো বিশ্বব্যাপী ইসলামী ব্যাংক এর জনপ্রিয়তা বৃদ্ধির পাশাপাশি এ ব্যাংকের ভবিষ্যৎ উজ্জ্বল বলে মনে করা হয়। পুরো বিশ্বব্যাপী যেমন মুসলমানের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তেমন ইসলামী মূল্যবোধের প্রতিও আগ্রহ আরো বেড়ে যাচ্ছে।

তাছাড়াও ইসলামী ব্যাংকগুলো শরীয়ত রীতিনীতি বা আইন অনুসারে পরিচালনা হওয়ায় সুদের ওপর সম্পন্নভাবে নিষেধাজ্ঞা জারি রেখেছে এবং তাদের সামাজিক যে দায়বদ্ধতা রয়েছে সেটারও জনপ্রিয়তা যথাযথভাবে বৃদ্ধি করতে সাহায্য করছে।

আপনি কেন অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন?

আপনি কেন অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন আসুন সে বিষয়ে জেনে নেয়া যাক। অনলাইনের মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করলে আপনি অনেক সুবিধা পাবেন, যেমন আপনি আপনার বাড়ি বা অফিসে থেকে অ্যাকাউন্ট চালু করতে পারবেন আপনাকে আলাদাভাবে ইসলামী ব্যাংকের শাখায় গিয়ে ঝামেলা পোহাতে হবে না। অনলাইনে একাউন্ট চালু করার প্রসেস দ্রুত এবং অনেক সহজ।

আপনি কয়েক মিনিটের মধ্যে চাইলে নিয়ম মেনে একটি পরিপূর্ণ একাউন্ট খুলতে পারবেন। এছাড়াও অনলাইনের মাধ্যমে একাউন্ট চালু করার প্রসেসটি অনেক নিরাপদ। ইসলামী ব্যাংক আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে থাকে। এবার আশা করি আপনি কেন অনলাইনে চালু করবেন সেই বিষয়টি বুঝতে পেরেছেন।

ঘরে বসেই কিভাবে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন

আপনি বর্তমানে ইসলামী ব্যাংকের Cellfin অ্যাপ ব্যবহার করে মাত্র ৫ মিনিটের মধ্যে একাউন্ট চালু করতে পারবেন। ঘরে বসে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার ক্ষেত্রে, আপনাকে অবশ্যই নিচে দেওয়া পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে:
  • প্রথমে ইসলামী ব্যাংকের ওয়েবসাইটে প্রবেশ করতে হয়।
  • এরপর "Create new account" এই লিংকে ক্লিক করতে হবে।
  • এরপর আপনি যেই অ্যাকাউন্ট চালু করতে চান, সেই একাউন্টের ধরনের নির্বাচন করুন।
  • তারপর আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার, আপনার নাম, ঠিকানা জন্ম তারিখ ইত্যাদি প্রদান করুন।
  • আপনার যোগাযোগের মাধ্যম যোগ করতে হবে, যেমন আপনার নিজের Contact নাম্বার এবং Email ঠিকানা।
  • তারপর আপনার আয়ের তথ্য প্রদান করে, একাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।
  • উপরের সকল কার্যক্রম শেষ হওয়ার পরে তার একাউন্ট তৈরির জন্য আবেদন জমা দিন।
অ্যাকাউন্ট জমা দেওয়ার পরে ব্যাংক কর্তৃক আপনার আবেদন যাচাই-বাছাই করবে তারপর কয়েক দিনের মধ্যে এই প্রক্রিয়াটি সম্পন্ন হবে। তাছাড়াও আপনি যদি অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করার জন্য কোন সমস্যা হয় তাহলে ব্যাংকের গ্রাহক সেবা পেতে গ্রাহক সেবা কেন্দ্রে যোগাযোগ করতে পারেন। এ বিষয়ে যদি কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন।

ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার সুবিধা

ইসলামী ব্যাংক লিজিং, অংশীদারিত্ব এবং বিনিময় আর্থিক লক্ষ্য অর্জনে গ্রাহকদেরকে সাহায্য করে। ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার বেশ কয়েকটি সুবিধা রয়েছে। আসুন, আমরা সেই সুবিধাগুলো জেনে নেই।

ইসলামী শরীয়ত আইন অনুযায়ী পরিচালিত: পুরো বিশ্বব্যাপী ইসলামী ব্যাংক গুলি ইসলামের শরীয়ত আইন অনুযায়ী পরিচালনা করা হয় যা গ্রাহকদেরকে আর্থিক নিরাপত্তার দিক থেকে কঠোর ভাবে সুবিধা প্রদান করে থাকে।

নিরাপত্তা: অন্যান্য সকল ব্যাংকের তুলনায় ইসলামী ব্যাংক অধিক নিরাপত্তা দিয়ে থাকে কেননা এ ব্যাংক ইসলামী শরীয়তের আইন অনুযায়ী পরিচালনা করা হয়।

সামাজিক দায়বদ্ধতায় সহায়তা: ইসলামী ব্যাংকগুলি সামাজিক দায়বদ্ধতায় সহায়তা করে। কারণ এই ব্যাংকগুলো তাদের অর্থগুলো ইসলামের মূল্যবোধের সাথে সামঞ্জস্যপূর্ণ ব্যবসায়ী বিনিয়োগ করে থাকে।

সুবিধাজনক: সাধারণত অন্যান্য সকল ব্যাংকের মতোই ইসলামী ব্যাংকগুলো সুবিধা দিয়ে থাকে, যেমন ঋণ, বিনিয়োগ, বৈদেশিকমুদ্রার লেনদেন, চেকিং অ্যাকাউন্ট সঞ্চয়, একাউন্ট মোবাইল ব্যাংকিং ইত্যাদি।

সুদমুক্ত: ইসলামী ব্যাংক সুদ প্রদানও করে না, গ্রহনও করে না। সুতরাং আপনি সুদ বিহীন বিনিয়োগ করার সুবিধা পাচ্ছেন।

জনপ্রিয়তা: বর্তমানে ইসলামী ব্যাংক এর জনপ্রিয়তা অনেক বেশি। আগামীতে এর চাহিদা ও জনপ্রিয়তা সবসময় অটুট থাকবে।

কোন মাধ্যমটি সবচেয়ে ভালো অনলাইন নাকি অফলাইন

আপনি যদি কম সময়ের মধ্যে একটি পরিপূর্ণ ব্যাংক একাউন্ট খুলতে চান তাহলে আপনার অনলাইন কে বেছে নেওয়া উচিত হবে। কেননা, সরাসরি ব্যাংকে গিয়ে একাউন্ট খুলতে গেলে অনেক ঝামেলা এবং সময় সাপেক্ষ এর ব্যাপার রয়েছে। এছাড়াও ব্যাংকে দিয়ে একাউন্ট খোলার ক্ষেত্রে একটি নির্দিষ্ট টাইমে উপস্থিত হতে হবে তারপর আপনার ব্যাংক একাউন্ট এর কার্যক্রম শুরু করতে পারবেন।

কিন্তু, আপনি যদি অনলাইনে মাধ্যমে একাউন্ট চালু করতে চান, তাহলে কোন রকম জটিলতা ছাড়াই অল্প সময়ের মধ্যে যেকোনো সময়ে একাউন্ট চালু করতে পারবেন। আশা করি, কোন মাধ্যমটি সবচেয়ে ভালো অনলাইন নাকি অফলাইন এই প্রশ্নের উত্তর পেয়েছেন। আপনি কিভাবে ঘরে বসে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট তৈরি করবেন সেই সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

শেষকথা: ঘরে বসেই কিভাবে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন

আমরা ইতিমধ্যে ঘরে বসেই কিভাবে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন? এই সম্পর্কে জেনে নিয়েছি। আশা করি আপনারা এখন নিশ্চয় খুব সহজে ঘরে বসে অনলাইনের মাধ্যমে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। সেই সাথে আপনার যদি অনলাইনে ইসলাম নিয়ে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে নতুন কোন তথ্য থাকে তাহলে আমাদের জানাতে ভুলবেন না।

ঘরে বসেই কিভাবে অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট চালু করবেন? এই আর্টিকেলটি পড়ে আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url