গরমে ডাবের পানি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - ডাবের পানিতে কি এলার্জি হয়?

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আমরা প্রায় সকলেই জানি যে ডাবের পানি স্বচ্ছ পানি হিসেবে অনেক সুস্বাদু। তবে, আমরা অনেকে দাঁড়িয়ে ডাবের পানি খাওয়ার উপকারিতা দিয়ে থাকলেও কি এর অপকারিতা জানি না। এজন্য আজকের আর্টিকেলে গরমের ডাবের পানি খাওয়ার উপকারিতা ও অপকারিতা, ডাবের পানিতে কি অ্যালার্জি হয়? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
গরমে ডাবের পানি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - ডাবের পানিতে কি এলার্জি হয়?
আপনি যদি পাঁচ মিনিট অপচয় করে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে, গরমে ডাবের পানি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - ডাবের পানিতে কি এলার্জি হয়? এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আশা করি, আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করব যার মাধ্যমে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

ডাবের পানির কথা খেয়াল আসলেই মনের ভিতরে একটি প্রশান্তির ছোঁয়া জাগে। কেননা আমরা যারা প্রচন্ড গরমে বাইরে দৌড়াদৌড়ির কাজ করি তখন আমাদের দেহ থেকে প্রয়োজনীয় খনিজ লবণ বেরিয়ে যায়। এমত অবস্থায় আমাদের দেহের অবসাদ চলে আসে এবং আমাদের শরীর স্বাভাবিকভাবে দুর্বল হয়ে যায়। ঠিক এই মুহূর্তে আপনাকে যদি একটি কচি ডাব কেটে দেওয়া হয় তাহলে আপনি পুরো ডাবের পানি এক নিঃশ্বাসেই খেয়ে ফেলবেন।

কেননা, আপনি নিজেই বুঝতে পারছেন যে এই মুহূর্তে ডাবের পানি আপনার শরীরকে অনেক স্বস্তি এনে দেবে। তবে আমরা অনেকেই গরমে ডাবের পানি খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং ডাবের পানিতে কি এলার্জি হয়? এটি সঠিকভাবে জানিনা। তাহলে আসুন আর কথা না বাড়িয়ে গরমে ডাবের পানি খাওয়ার সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ডাবের পানিতে কি পরিমান পুষ্টি রয়েছে

প্রচন্ড গরমে তৃষ্ণা মেটানোর পাশাপাশি বিভিন্ন ধরনের শরীরের উপকারিতা ডাবের পানিতে ভরপুর। তাহলে চলুন প্রতি ২০০ গ্রাম ডাবের পানিতে কি পরিমাণ পুষ্টিগুণ রয়েছে সেটি জেনে নেওয়া  যাক -
  • জলীয় অংশ (১৯০ গ্রাম)
  • খনিজ পদার্থ (০.৬ গ্রাম)
  • শর্করা (৪.৮ গ্রাম)
  • আমিষ (৪.৬ গ্রাম)
  • চর্বি (০.২ গ্রাম)
  • আয়রন (০.২ মিলিগ্রাম)
  • ভিটামিন বি১ (০.০২ মিলিগ্রাম)
  • ভিটামিন বি২ (১০ মিলিগ্রাম)
  • ক্যালসিয়াম (৩০ মিলিগ্রাম)
  • ফসফরাস (০.০২ মিলিগ্রাম)
  • খাদ্য শক্তি (৪৬ কিলোক্যালরি) থাকে।

ডাবের পানি খাওয়ার উপকারিতা

পানিশূন্যতা রোধ করে: প্রচন্ড গরমে যখন আমরা প্রতিনিয়ত পরিশ্রম করি তখন আমাদের শরীর থেকে খনিজ পদার্থ বেরিয়ে যায়। এছাড়াও বমির কারনেও শরীরে পানিশূন্যতা দেখা দেয়। আপনি যদি যাবেন পানি পান করেন, তাহলে আপনার শরীরের ডিহাইড্রেশন বা পানিশূন্যতা পূরণ হয়ে যাবে। এছাড়াও, আপনি অন্যান্য সময়ও ডাবের পানি খেতে পারেন তাহলে আপনার শরীরের জন্য  অনেক উপকারে আসবে।
কোষ্ঠকাঠিন্য দূর করে: ডাবের পানি খেলে কোষ্ঠকাঠিন্যর মত অসহ্য সমস্যা থেকে রেহাই পাবেন। কেননা ডাবের পানিতে অধিক পরিমাণে ফাইবার থাকার ফলে আমাদের কোষ্ঠকাঠিন্যর সমস্যা দূর হয়ে যায়। দীর্ঘদিন যাবত যদি কোষ্ঠকাঠিন্যর সমস্যার থেকে যায় তবে পাইলসের ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য, প্রতিনিয়ত ডাবের পানি খাওয়া জরুরি।

হজম শক্তি বৃদ্ধি করে: ডাবের পানিতে আঁশ জাতীয় পদার্থ থাকার ফলে দ্রুত হজম শক্তি বৃদ্ধি করে। হজম শক্তি বৃদ্ধি হলে আমাদের শরীরে যে অতিরিক্ত মেদ রয়েছে সেগুলো ঝরে যায়। এজন্য দ্রুত হজম শক্তি বৃদ্ধি করতে ডাবের পানি নিয়মিত পান করুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে: ডাবের পানিতে বিদ্যমান ম্যাগনেসিয়ামের কারণে ইনসুলিন এর কার্যক্ষমতা বৃদ্ধি হয়। যার ফলে গ্লুকোজের মাত্রাও নিয়ন্ত্রণ থাকে। এছাড়াও ডাবের পানি শরীরের অতিরিক্ত সুগার শোষণ করে নেয়। এজন্য একজন ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে ডাবের পানি অনেক উপকারী। সুতরাং ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য নিয়মিত ডাবের পানি পান করুন।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে: ডাবের পানি খাওয়ার ফলে আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে। কারণ ডাবের পানিতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি রয়েছে। আমাদের শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে বিভিন্ন জটিল রোগের সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে। আর এই রক্তচাপ সমস্যা আমাদের নিত্যদিনের বিপদজনক সঙ্গী। এজন্য, রক্তচাপ নিয়ন্ত্রণ রাখার জন্য ডাবের পানি পান করুন।

ত্বক ভালো রাখে: ডাবের পানি খাওয়ার ফলে আমাদের শরীরের ত্বক ভালো থাকে। কারণ ডাবের পানিতে রয়েছে শর্করার উপস্থিতি যা আমাদের শুষ্ক ত্বকের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি ত্বকের বিভিন্ন পুষ্টিগুণ যোগায়। এছাড়া ডাবের পানি মুখে ব্যবহার করলে ত্বকের কালো দাগ দূর হয়, ব্রণ দূর হয়, হোয়াইট হেড স এবং ব্ল্যাক হেডস দূর করতে সহায়তা করে।

ডায়রিয়ার ক্ষেত্রে উপকারী: ডায়রিয়া হওয়ার কারণে বমি ও অতিরিক্ত পাতলা পায়খানা হয়। যার ফলে শরীর থেকে পানি ও খনিজ লবণ বের হয়ে যায়। এমতবস্থায়, ডাবের পানি খাওয়া শরীরের জন্য অনেক উপকারী। কেননা, ডাবের পানি শরীরের পানির ঘাটতি ও খনিজ লবণের ঘাটতি পূরণ করে।

ডাবের পানি খাওয়ার অপকারিতা

যে সকল ব্যক্তিরা তাদের ওজন কমাতে চান সে সকল ব্যাক্তিদের ডাবের পানি খুব বেশি না খাওয়ায় উত্তম। কেননা, ডাবের পানি খাওয়ার ফলে আমাদের শরীরে ক্যালরির মাত্রা বেড়ে যায়। অন্যান্য ফলের রস বা স্বাস্থ্যকর পানীয় এর তুলনায় ড্রাইভের পানিতে সুগারের মাত্রা কম থাকে। তারপরেও ডাবের পানি খেলে ক্যালরি নিমিষেই বেড়ে যায়।
কিডনিজনিত সমস্যা থাকলে ডাবের পানি খাওয়া সম্পূর্ণরূপে নিষিদ্ধ। কারন কিডনিজনিত সমস্যা থাকলে পটাশিয়াম বের হতে পারে না। যার ফলে দেহের পটাশিয়াম ও ডাবের পানি পটাশিয়াম একত্রে হৃৎপিণ্ড ও কিডনি একই সঙ্গে অকার্যকর করে দেয়। এজন্য কিডনিজনিত সমস্যা রোগীদের ডাবের পানি পান করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ডায়রিয়া হলে ডাবের পানি অনেক উপকারী কিন্তু অতিরিক্ত ডাবের পানি খেলে আবার ডায়রিয়া হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও যাদের ঠান্ডাজনিত সমস্যা রয়েছে তাদের ডাবের পানি এড়িয়ে চলা দরকার। কেননা আপনার ঠান্ডাজনিত সমস্যা থাকলে ডাবের পানি পান করলে সমস্যা আরো বেড়ে যাবে।

ডাবের পানিতে কি এলার্জি হয়?

ডাবের পানিতে আপনার অ্যালার্জি হয়েছে কিনা সেটা জানতে হবে তবে আপনাকে এটি নিয়মিত খেতে হবে খাওয়ার পরে যদি এলার্জির কোন প্রকার লক্ষণ দেখা যায় তাহলে বুঝতে হবে ডাবের পানিতে আপনার এলার্জি রয়েছে।

আর যদি কোন রকম লক্ষণ দেখা না যায় তাহলে বুঝতে হবে আপনার অ্যালার্জি নেই। তবে যাদের এলার্জির সমস্যা রয়েছে তারা ডাবের পানি পান করলে বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে। এইজন্য তাদের এলার্জি রয়েছে তারা অবশ্যই পরামর্শ অনুযায়ী ডাবের পানি পান করবেন।

লেখকের শেষ কথা

আমরা ইতিমধ্যে গরমে ডাবের পানি খাওয়ার উপকারিতা ও অপকারিতা ও ডাবের পানিতে কি এলার্জি হয়? এই সম্পর্কে জানা হয়ে গিয়েছে। পরিশেষে বলতে চাই, ডাবের পানি খাওয়ার অপকারিতার চেয়ে উপকারিতা আমাদের স্বাস্থ্যের জন্য  অনেক বেশি। এজন্য, সামর্থ্য অনুযায়ী আপনার স্বাস্থ্যের ভালোর জন্য আপনি নিয়মিত ডাবের পানি খেতে খাবেন।

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও গরমে ডাবের পানি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - ডাবের পানিতে কি এলার্জি হয়? এই সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সমাধান দেওয়ার যথাযথ চেষ্টা করব।

গরমে ডাবের পানি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - ডাবের পানিতে কি এলার্জি হয়? এই সম্পর্ক নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url