গুগল ম্যাপ এর ব্যবহার - Google maps কিভাবে ব্যবহার করতে হয়

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আপনি কি বন্ধুদের সঙ্গে বা পরিবারের সঙ্গে কোথাও ঘুরতে যাওয়ার কথা ভাবছেন? এছাড়াও নতুন জায়গায় যাবেন কিন্তু সেই জায়গা তো চিনবেন না, সে ক্ষেত্রে কি ভয় পাচ্ছেন? আপনার সকল ভয়-ভীতি ও চিন্তা ভাবনা দূর করার জন্য আপনার জন্য খুবই প্রয়োজনীয় একটি পোস্ট গুগল ম্যাপ এর ব্যবহার এবং Google maps কিভাবে ব্যবহার করতে হয় সম্পর্কে আলোচনা করব।
গুগল ম্যাপ এর ব্যবহার - Google maps কিভাবে ব্যবহার করতে হয়
আপনি যদি গুগল ম্যাপের ব্যবহার এবং Google maps কিভাবে ব্যবহার করতে হয় এটি জানতে চান তাহলে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আসুন, আর দেরি না করে এই বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।
পেজ সূচিপত্রঃ

উপস্থাপনা

আজকের পোস্টের আলোচ্য বিষয়গুলো আমাদের সকলের জন্য জেনে নেওয়াটা জরুরী। কেননা আপনি যখন নতুন কোন জায়গায় যাবেন তখন তখন এ ধরনের ভয় কাজ করবে যে আপনি সেই জায়গায় কোন কিছু খুঁজে নাও পেতে পারেন এজন্য গুগল ম্যাপ আপনাকে অনেক সাহায্য করবে।

আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন, গুগল ম্যাপ কি, Google maps কিভাবে ব্যবহার করতে হয়, গুগল ম্যাপ ব্যবহার করে যেভাবে ট্রাফিকের অবস্থা জানবেন, গুগল ম্যাপস ব্যবহার করে নতুন জায়গা খুঁজবেন যেভাবে এই সকল বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। আশা করি, সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

গুগল ম্যাপ কি

গুগল ম্যাপ (Google map) হচ্ছে একটি মানচিত্র যা গুগল দ্বারা পরিচালনা করা হয়। এটি ব্যাপকভাবে ব্যবহৃত একটি ওয়েবভিত্তিক মানচিত্রের পরিষেবা যা পুরো বিশ্বের অন্বেষণের পদ্ধতিতে বিপ্লব ঘটিয়েছে। এছাড়াও এটি ৩৬০ ডিগ্রী প্যারানোমা চিত্র তুলে ধরার সাহায্যে বিভিন্ন রাস্তায় ট্রাফিক পরিস্থিতি বুঝতে সহায়তা করে।

অপরিচিত জায়গায় অথবা কোন প্রতিষ্ঠান অথবা কোন অফিস খুঁজে পেতে এটি সহায়তা করবে। তবে গুগল ম্যাপ একজন ভ্রমণকারীর জন্য অনেক কাজে আসে। এটি ভ্রমণকারীর ক্ষেত্রে রুট গাইডলাইন হিসেবে কাজ করে। গুগল ম্যাপের সাহায্যে আপনার বর্তমান অবস্থানও দেখা যায়।

Google maps কিভাবে ব্যবহার করতে হয় | গুগল ম্যাপ এর ব্যবহার

আমরা গুগল ম্যাপ সম্পর্কে জানলেও এর পরিপূর্ণভাবে ব্যবহার সম্পর্ক অনেকেই জানিনা। গুগল ম্যাপ দ্বারা উপকার পেতে হলে এর ব্যবহার জেনে নেয়াটা গুরুত্বপূর্ণ। এখন আমরা Google maps কিভাবে ব্যবহার করতে হয়? সেই বিষয়ে আলোচনা করব।
  • প্রথমে আপনার ডিভাইসে গুগল ম্যাপ ডাউনলোড করে সে অ্যাপটি ওপেন করতে হবে।
  • এরপর আপনি জিমেইল (Gmail) অ্যাকাউন্ট দিয়ে লগ ইন (Login) করে নিতে হবে।
  • গুগল ম্যাপে প্রবেশ করার পরে প্রোফাইলে ক্লিক করে সেটিংস (Settings) অপশনে যেতে হবে।
  • সেটিংস অপশনে যাওয়ার পরে অ্যাপ লাঙ্গুয়েজে (App language) ক্লিক করতে হবে। এরপর আপনার পছন্দ মত ল্যাঙ্গুয়েজ বা ভাষা যেমন বাংলা অথবা ইংরেজি বাছাই করে নিন।
  • অ্যাপ ল্যাঙ্গুয়েজ অপশন থেকে বের হয়ে ডিসটেন্স ইউনিটে (Distance units) ক্লিক করুন। এরপর আপনার পছন্দ মত "Automatic / Miles / Kilometres" বেছে নিন। 
  • তারপরে নেভিগেশনে (Navigation) ক্লিক করতে হবে সেখানে গিয়ে "Guaidance Volume" নরমাল রাখতে হবে।
  • গুগল ম্যাপ ব্যবহার করার জন্য এরপর আপনাকে আপনার ডিভাইস জিপিএস (GPS) চালু করতে হবে। এটি চালু করার পরে নীল কালারের একটি চিহ্ন দেখতে পাবেন। এটি দ্বারা আপনার বর্তমান লোকেশন বুঝতে পারবেন। এই সমস্ত রুলস বা নিয়ম মানলে সহজে আপনার স্মার্টফোনে গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন।

গুগল ম্যাপ ব্যবহার করে যেভাবে ট্রাফিকের অবস্থা জানবেন

আমরা এখন গুগল ম্যাপ ব্যবহার করে যেভাবে ট্রাফিকের অবস্থা জানবেন এ বিষয়ে জেনে নিব। মনে করুন, আপনি এখন ঢাকার হাতিরঝিলে অবস্থান করছেন, ঠিক এই মুহূর্তে গুলশানে আপনার জরুরী একটি কাজ পড়ে গেছে, সেই সাথে আপনাকে কল্যাণপুরেও যেতে হবে।

সেই মুহূর্তে আপনি ট্রাফিকের পরিস্থিতির ওপর নির্ভর করে কোথায় আগে যাবেন সে সিদ্ধান্ত নেবেন। কিন্তু, আপনি কিভাবে ট্রাফিকের অবস্থা বুঝবেন? এটি কোন দুশ্চিন্তার বিষয় নয়। আপনার কাছে যদি একটি স্মার্টফোন অথবা ল্যাপটপ থাকে তাহলে মিনিটের মধ্যে সেই স্থানগুলোর ট্রাফিকের অবস্থা জানতে পারবেন।

তাহলে আসুন, গুগল ম্যাপ ব্যবহার করে যেভাবে ট্রাফিকের অবস্থা জানলেন সেই বিষয়টি জেনে নেই।অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে ট্রাফিকের অবস্থা জানার জন্য প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে গুগল ম্যাপটি ডাউনলোড অথবা আপগ্রেড করে নিতে হবে। গুগল ম্যাপটি ওপেন করে ঠিক বাম দিকের মেনু থেকে 'ট্রাফিক' অপশন এ ক্লিক করতে হবে।

তারপর সাথে সাথে কমলা, হলুদ, লাল ও সবুজ রঙের সংকেত দেখতে পাবেন পুরো ম্যাপের রাস্তা জুড়ে।  এরপর সার্চ অপশনে গিয়ে আপনার নির্দিষ্ট স্থানের নাম লিখতে হবে। নির্দিষ্ট স্থানের নাম লিখার পরে সেই এলাকা এবং আশেপাশের ট্রাফিকের অবস্থা দেখতে পাবেন।

সবুজ রং মানে হচ্ছে রাস্তায় কোনো জ্যাম নেই, হলুদ রঙ মনে হচ্ছে এই রাস্তায় অল্প জ্যাম রয়েছে  এবং লাল রং মানে এইটা নির্দেশ করে যে সেই সড়কে অনেক দীর্ঘ জ্যাম রয়েছে। ঠিক একই ভাবে ডেক্সটপ অথবা ল্যাপটপ থেকে গুগল ম্যাপ এর ওয়েবসাইটে প্রবেশ করে গন্তব্য খুঁজে ডান দিকের টুলবার থেকে ট্রাফিক সিলেট করে ট্রাফিকের বর্তমান অবস্থা দেখতে পাবেন।

গুগল ম্যাপস ব্যবহার করে নতুন জায়গা খুঁজবেন যেভাবে

গুগল ম্যাপ ব্যবহার করে নতুন জায়গা খুঁজে বের করতে হয় কিভাবে এ বিষয়টি অনেকেরই অজানা। তাই আমরা এখন গুগল ম্যাপস ব্যবহার করে নতুন জায়গায় খুজবেন যেভাবে এই বিষয়টি জেনে নিব। প্রথমে নতুন গুগল ম্যাপের সার্চ বক্সে গিয়ে অজানা জায়গাটির নাম লিখতে হবে।

নাম লিখে সার্চ করার পরে লাল ডট দেখা যাবে। তবে এখানে আরেকটি বিষয় হচ্ছে সে অজানা জায়গা তো খুঁজে পেলেন কিন্তু আপনার অবস্থান জানাটাও জরুরী। এজন্য আপনাকে ডিরেকশন (Directions) বাটনে ক্লিক করতে হবে। এরপর গুগল ম্যাপ এর মধ্যে লাল রঙ এবং একটি নীল রঙের মিশ্রণ রাস্তায় দেখানো হবে।

গুগল ম্যাপে নিচের দিকে দূরত্ব এবং সময় লেখা উল্লেখ থাকে। এর পাশাপাশি মোটর বাইকে যাওয়ার পথ হেঁটে যাওয়ার পথ, ট্রেনে যাওয়ার পথ আছে যাওয়ার এবং মোটরসাইকেলে যাওয়ার যাতায়াত ব্যবস্থা মাধ্যম ম্যাপের উপরের দিকে তাকালে সেগুলোর চিহ্ন দেখা যাবে।

লেখকের মন্তব্যঃ গুগল ম্যাপ এর ব্যবহার - Google maps কিভাবে ব্যবহার করতে হয়

আমরা ইতিমধ্যে সম্পূর্ণ পোস্ট জুড়ে গুগল ম্যাপ কি, Google maps কিভাবে ব্যবহার করতে হয়? গুগল ম্যাপস ব্যবহার করে নতুন জায়গা খুঁজবেন যেভাবে, গুগল ম্যাপ ব্যবহার করে যেভাবে ট্রাফিকের অবস্থা জানবেন এ সকল বিষয়ে বিস্তারিত জেনে নিয়েছি। আমার বিশ্বাস এই আর্টিকেল দ্বারা আপনার উপকার হয়েছে।

প্রিয় বন্ধুগণ আশা করছি, আপনারা গুগল ম্যাপ এর ব্যবহার এবং Google maps কিভাবে ব্যবহার করতে হয়? এ বিষয়ে পরিপূর্ণভাবে ধারণা পেয়েছেন। এরপরেও যদি আপনার এই বিষয়ে কোন মতামত বা কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এরকম আরো অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যমূলক আর্টিকেল পড়তে তোমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

গুগল ম্যাপ এর ব্যবহার এবং Google maps কিভাবে ব্যবহার করতে হয় এই আর্টিকেলটি পড়ে আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ কষ্ট করে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url