ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সেরা ৬টি উপায়

বর্তমানে পুরো বিশ্বে সবচেয়ে বৃহত্তম এবং জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। ফেসবুক পেজ থেকে কিভাবে আয় করা যায় এই বিষয়ে জেনে থাকলেও কি কি মাধ্যমে বা পদ্ধতিতে আয় করা যায় এটি আমাদের অনেকেরই অজানা। এজন্য, আজকের আর্টিকেলে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সম্পর্কে আলোচনা করব। আশা করছি, এটি জেনে আপনি উপকৃত হবেন।
ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সেরা ৬টি উপায়

আপনি যদি ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সাথে ৬টি উপায় জেনে না থাকেন, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক উপকারী হবে। বর্তমানে ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুক পেজ এর মাধ্যমে অর্থ আয় করার সুযোগ দিয়েছে তাই আসুন, আর দেরি না করে সেই বিষয়গুলো বিস্তারিত ভাবে জেনে নেই।
পেজ সূচিপত্রঃ

উপস্থাপনা

বর্তমানে পুরো বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২ বিলিয়নের বেশি। সারা বিশ্বে ইউটিউব প্লাটফর্মের মত ফেসবুক ভিডিও বর্তমানে অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে। ফেসবুকে আগে বেশিরভাগ মানুষই বিনোদনের মাধ্যম হিসেবে ব্যবহার করতেন কিন্তু এখন অনেকেই ফেসবুক প্ল্যাটফর্মকে টাকা ইনকামের মাধ্যম হিসেবে বেছে নিয়েছে।

আপনি যদি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে আজকের আর্টিকেলে আমরা ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম সাড়ে ৬টি উপায়, ফেসবুকে কত বিরুদ্ধে কত টাকা দেয়? ফেসবুক মনিটাইজেশন আপডেট ২০২৪, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা কি হালাল? এ সকল বিষয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া করা যাক।

ফেসবুক থেকে টাকা ইনকাম করা হালাল নাকি হারাম?

ফেসবুক থেকে টাকা ইনকাম করা হবে নাকি হারাম? এই বিষয়টি অনেকেই প্রশ্ন করে থাকেন অথবা জানতে চায়। এজন্য আমি ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করা হালাল নাকি হারাম এই বিষয় নিয়ে আলোচনা করব। ফেসবুকে আপনার তৈরিকৃত বা আপলোডকৃত ভিডিও কনটেন্ট হালাল হতে হবে কোন হারাম সম্পর্কিত ভিডিও বা অশ্লীল কোন কিছু থাকা যাবে না।

তাহলে আপনার ফেসবুক থেকে উপার্জন করা টাকা হালাল হবে। আর আপনি যদি ভিডিও কনটেন্ট হারাম কোন বিষয়ে তৈরি করেন এবং সেই ভিডিওটি ফেসবুকে আপলোড করে অর্থ উপার্জন করলে সেটি কোনোভাবেই হালাল হবে না। আশা করছি এই আলোচনা থেকে ফেসবুক থেকে টাকা ইনকাম করা হারাম নাকি হারাম? সেটি বুঝতে পেরেছেন।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সেরা ৬টি উপায়

ইন-স্ট্রিম অ্যাড: ফেসবুক পেজে ইন-স্ট্রিম অ্যাড এর সাহায্যে টাকা ইনকাম করা যায়। ফেসবুকে ভিডিওর মধ্যে যেসব বিজ্ঞাপন থাকে এগুলো ভিউয়ার্সদের বেশি আকর্ষণ করে তোলে। ইন-স্ট্রিম অ্যাড ফেসবুক ফিডের যে কোন স্বতন্ত্র বিজ্ঞাপনের চেয়ে অধিক কার্যকর কেননা স্বতন্ত্র বিজ্ঞাপনগুলো  বেশিরভাগ ভিউয়ার্সরা স্কিপ করে।

কিন্তু ইন-স্ট্রিম অ্যাড গল্প আকারে উপস্থাপনা করা হয়। ফেসবুক পেজে যতগুলো শর্ত রয়েছে সমস্ত শর্ত মেনে এক মিনিটের অধিক দীর্ঘ বিজ্ঞাপন হতে হবে। ইন-স্ট্রিম অ্যাড চালানোর জন্য পেজটিতে ৫ হাজার ফলোয়ার থাকতে হবে।

পেইড ইভেন্ট: ফেসবুক পেজে টাকার বিনিময়ে একটি পেইড ইভেন্ট তৈরি করে সেটি পরিচালনা করে টাকা ইনকাম করা যায়। সাধারণত পেইড ইভেন্টের সাহায্যে ফেসবুক পেজ দিয়ে ইভেন্টের সময়সূচী নির্ধারণ করে পরিচালনা করতে পারবেন। এজন্য আপনাকে সর্বপ্রথম ফেসবুকের ইভেন্টের ফিচারটি চালু করতে হবে।

এরপর নতুন ইভেন্ট তৈরি করার জন্য ইভেন্ট ট্যাবটিতে ক্লিক করতে হবে। ইভেন্ট ট্যাবে ক্লিক করার পরে ইভেন্ট অপশন সিলেক্ট করে এর মূল্য এবং অন্য কোন হোস্টেল ইনফরমেশন দিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। এভাবে আপনি পেইড ইভেন্ট এর সাহায্যে টাকা ইনকাম করতে পারবেন।

পেইড সাবস্ক্রিপশন: ফেসবুক পেজে অর্থের বিনিময়ে সাবস্ক্রিপশন (subscription) বাড়িয়ে টাকা ইনকাম করা যায়। ফেসবুক ইনভাইটেশন (Invitation) ফিচারের সাহায্যে এই সুবিধাটি পাওয়া যায়। এই সুবিধা পেইড সাবস্ক্রিপশন এর ক্রাইটেরিয়া পূরণ করার পরে পাবেন।

ব্লগ প্রচার করে আয়: আপনার যদি কোন ব্লগিং ওয়েবসাইট থাকে তাহলে আপনি তার ফেসবুক পেজের মাধ্যমে প্রচার-প্রচারণা করতে পারবেন। যারা ব্লগের সাথে সম্পৃক্ত তারা জানেন যে ব্লগিং এর সম্পূর্ণ ইনকাম হয় ট্রাফিকের উপর ভিত্তি করে। আপনি সহজেই ফেসবুক পেজের মাধ্যমে ব্লগের ট্রাফিক বাড়াতে পারবেন।

ব্র্যান্ডের সঙ্গে কাজ করে আয়: ফেসবুক পেজের নতুন নতুন আকর্ষণীয় কন্টেন্ট করতে অন্য কারো সঙ্গে বা ফ্রেন্ডের সঙ্গে কাজ করে টাকা ইনকাম করা যায়। নতুন ভিউয়ার্স টানতে এবং ব্র্যান্ডের জন্য অনেক নির্মাতা কোম্পানি ও বিভিন্ন ধরনের ব্র্যান্ড রয়েছে যাদের ফলোয়ার সংখ্যা অনেক বেশি তাদের সঙ্গে কাজ করতে পারেন। সেই সাথে আপনি তাদের সাথে কাজ করে টাকা ইনকাম করার পাশাপাশি সেই প্রতিষ্ঠানের সাথে এক্সেস এর জন্য অনুরোধ করতে পারেন।

ফলোয়ারদের অনলাইন স্টোরে নিয়ে যেয়ে আয়: আপনি আপনার ফলোয়ার্সদের সরাসরি অনলাইন স্টোরে নিয়ে যেতে পারবেন সোশ্যাল কমার্স ফিচারটির মাধ্যমে। যারা ফেসবুকের সাহায্যে ছোটখাটো ব্যবসা শুরু করতে চাচ্ছেন তাদের জন্য এটি অনেক উপযুক্ত একটি মাধ্যম।

যারা টাইম পাস করার জন্য ফেসবুক ব্যবহার করে থাকে তাদেরকে সহজে অ্যাড দেখিয়ে পণ্যটি কেনার আগ্রহ বাড়াতে পারবেন। এজন্য আপনাকে ফেসবুকে ক্যাটালগ ম্যানেজারে ক্যাটালগ যোগ করতে হবে। এরপরে একটি ভিডিও পোস্ট করে তার সঙ্গে সেই পন্যটির লিংক এড করে দিতে হবে। লাইভ স্ট্রিমিং (live streaming) চলাকালীন সময়েও পণ্যটি লিংকিং করতে পারবেন।

ফেসবুকে কত ভিউতে কত টাকা দেয়?

ফেসবুকে কত ভিউতে কত টাকা দেয়? এটি ফেসবুক পেজ মনিটাইজেশন চালু হওয়ার পরে অনেকেই জানতে চাই। ফেসবুকে সাধারণত বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম করা যায়। ছোট থেকে বড় কোম্পানি গুলো ফেসবুক কর্তৃপক্ষকে তাদের প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ফেসবুকে প্রদর্শনের জন্য অর্থ দিয়ে থাকে।

কিছু কিছু কোম্পানি বা প্রতিষ্ঠান বেশি অংকের টাকা প্রদান করে। আবার কিছু কিছু কোম্পানি বিজ্ঞাপন দেখানোর জন্য কম টাকা প্রদান করে। এরপর ফেসবুক কর্তৃপক্ষ যে কোম্পানি বেশি টাকা প্রদান করেছে সেই কোম্পানির বিজ্ঞাপন দেখালে সেই ভিডিও থেকে বেশি পরিমাণে টাকা আয় হয়।

আবার যে সকল প্রতিষ্ঠান কম পরিমাণে ফেসবুককে তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য টাকা প্রদান করেছেন সেই প্রতিষ্ঠানের বিজ্ঞাপন গুলো ভিডিওতে দেখানো হয় সেই ভিডিও থেকে কম টাকা আয় হয়। আগে ফেসবুক ১ লক্ষ ভিউতে সর্বোচ্চ ১০ হাজার টাকা প্রদান করতো কিন্তু বর্তমানে ১ লক্ষ ভিউতে ১ হাজার টাকা প্রদান করে।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ফেসবুকে কত টাকা ইনকাম হবে সেটি পরিপূর্ণভাবে নির্ভর করবে ভিডিওতে রাখার বিজ্ঞাপনের ওপর। আপনার তৈরি হত ভিডিওতে যদি বেশি পরিমাণে বিজ্ঞাপন দেখানো হয় তাহলে আপনার ভিডিও থেকে বেশি ইনকাম আসবে। আশা করছি, ফেসবুকে কত ভিউতে কত টাকা দেয়? এই বিষয়টি বুঝতে পেরেছেন।

ফেসবুক মনিটাইজেশন আপডেট ২০২৪

ফেসবুক মনিটাইজেশন নিয়ে ২০২৪ সালে ফেসবুক কর্তৃপক্ষ বিশাল আপডেট নিয়ে এসেছেন। যেখানে অন্যান্য প্ল্যাটফর্ম তিন দিন ক্রাইটেরিয়া বৃদ্ধি করেই চলেছে সেখানে ফেসবুক তাদের ক্রাইটেরিয়া অনেক কম করে দিয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুক ব্যবহারকারীদের কে আকর্ষণ করতে এই সেরা আপডেটটি নিয়ে এসেছে।

এই আপডেটটি আমাদের সকল ফেসবুক ব্যবহারকারীর জন্য অর্থাৎ যারা ফেসবুকের মাধ্যমে টাকা ইনকাম করতে চাচ্ছেন তাদের জন্য বড় সুবিধা জনক। আপডেটের পড়বেন ফেসবুকে মোটিভেশন ক্রাইটেরিয়া ছিল ১০ হাজার ফলোয়ার এবং ৬ লক্ষ মিনিট ওয়াচ টাইম হয়ে গেলে মনিটাইজেশনের জন্য আবেদন করা যেত।

কিন্তু, ২০২৪ এর আপডেটে সর্বনিম্ন ৫০০০ ফলোয়ার, ৬০ হাজার মিনিট ওয়াচ টাইম  (বিগত ২ মাসের মধ্যে) এবং পেজে ৫টি নিজস্ব সক্রিয় ভিডিও থাকতে হবে তাহলে আপনি আপনার ফেসবুক পেজে মনিটাইজেশনের জন্য আবেদন করতে পারবেন। এই ক্রাইটেরিয়া দেখে আপনি অবশ্যই বুঝতে পারছেন যে বর্তমানে কতটা সুবিধা দেওয়া হয়েছে।

তাই আর দেরি না করে আপনিও এই সুযোগ কাজে লাগান। কেননা পরবর্তীতে এমন সুযোগ নাও থাকতে পারে। বর্তমানের ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুক পেজ মনিটাইজেশন পাওয়া কয়েকগুন সহজ করে দিয়েছে।  আশা করছি, ফেসবুকে মনিটাইজেশন ক্রাইটেরিয়া সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরে উপকৃত হয়েছেন।

শেষকথাঃ ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সেরা ৬টি উপায়

প্রিয় বন্ধুগণ আশা করছি, আপনারা ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সেরা ৬টি উপায় সম্পর্কে পরিপূর্ণভাবে ধারণা পেয়েছেন। এরপরেও যদি আপনার এই বিষয়ে কোন মতামত বা কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এরকম আরো অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যমূলক আর্টিকেল পড়তে তোমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার সেরা ৬টি উপায় এই আর্টিকেলটি পড়ে আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ কষ্ট করে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url