কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা

আজকে আপনারা জানতে পারবেন কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা সম্পর্কে। কাঠ বাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা সম্পর্কিত তথ্য জানতে চাইলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আসুন আর দেরি না করে এ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।
কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা
আপনি যদি আমাদের সাথে শেষ পর্যন্ত পুরো পোস্টজুড়ে থাকেন তাহলে, কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। আশা করি, আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করব যার মাধ্যমে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ।
পেজ সূচিপত্রঃ

    ভূমিকা

    কাঠ বাদামের সঙ্গে সকলেই পরিচিত। এর স্বাস্থ্য উপকারিতার কথাও সকলেই জানেন। কাঠ বাদাম তেল ত্বক এবং চুলের যত এটি শ্রেষ্ঠ তেল। এতে বিদ্যমান বিদ্যমান শক্তিশালী পুষ্টি উপাদান এবং উপকারীর বৈশিষ্ট্যগুলো চুল ভালো রাখতে বিশেষভাবে ভূমিকা পালন করে। একটি মানবদেহের ত্বকের জন্য একটি উপকারি ময়েশ্চারাইজার।

    প্রতিনিয়ত নিয়ম মেনে কাঠবাদাম তেল মাখলে ত্বকের বিভিন্ন কালো দাগ দূর হয়ে যায়। আজকের আর্টিকেলে আমরা জেনে নেবো কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা। তাই চলুন, আর দেরি না করে কাঠবাদামের ত্বকের পুষ্টি উপাদান ও উপকারিতা গুলো বিস্তারিতভাবে জেনে নিই।

    কাঠবাদামের পুষ্টিগুন

    ফুল ডাটা সেন্ট্রাল (Food Data Central- UK) এর তথ্য অনুযায়ী প্রতি ৫০ গ্রাম কাঠবাদামের মধ্যে যে সকল পুষ্টি উপাদানের পরিমাণ থাকে সেগুলো নিম্ন তুলে ধরা হলো-
    • আমিষ (১২ গ্রাম)
    • শক্তি (৩২৮ ক্যালরি)
    • শর্করা (১২.২ গ্রাম)
    • পটাশিয়াম (৩০০ মিলিগ্রাম)
    • আয়রন (২ মিলিগ্রাম)
    • জিংক (১.৭ মিলিগ্রাম)
    • ভিটামিন-ই (১৪.২ মিলিগ্রাম)
    • ফলিক এসিড (১৩ মাইক্রোগ্রাম)
    • ফ্যাট বা চর্বি (২৫.৫ গ্রাম)
    • ফসফরাস (২২০ মিলিগ্রাম)
    • কপার (০.৬ মিলিগ্রাম)
    • সেলেনিয়াম (২.৪ মিলিগ্রাম)

    কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা

    কাঠবাদাম খাওয়ার ফলে যেমন মানবদেহে অনেক উপকার পাওয়া যায় তেমনি কাঠবাদাম তেলেও কিন্তু বেশ কার্যকরী উপকারিতা রয়েছে। কাঠবাদাম তেলে রয়েছে ভিটামিন-ই, ভিটামিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং জিংক যা ত্বকের জন্য অনেক উপকারী। আসুন আমরা কাঠবাদাম তেলের অসাধারণ ১৫টি উপকারিতা সম্পর্কে জেনে নিই।
    চুলকে মজবুত করেঃ কাঠবাদাম তেল চুলকে আকর্ষণীয় ও মজবুত করতে সহায়তা করে। কেননা এতে রয়েছে ফ্যাটি এসিড ভিটামিন-ডি ভিটামিন-বি১, বি২ এবং বি৬ চুলকে আকর্ষণীয় ও মজবুত করে।

    চুল পড়া দূর করেঃ কাঠবাদামের তেল চুল পড়া  ও চুলের রুক্ষভাব দূর করতে সহায়তা করে। এই তেলে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও ভিটামিন-বি রয়েছে যা চুল পড়া ও রুক্ষভাব রোধ করতে ভূমিকা পালন করে। আপনি যদি নিয়ম মেনে কয়েকদিন ঠিকমতো ব্যবহার করেন তাহলে, আশা করছি ভালো ফলাফল পাবেন।

    চুলকে মসৃণ করেঃ আমাদের মধ্যে অনেকেরই চুল কোঁকড়া হয়ে থাকে যা অনেকেই পছন্দ করেন না। কার্ড বাজানো তেলে বিদ্যমান ভিটামিন-ই কোঁকড়া চুলকে সোজা করতে সাহায্য করে এছাড়াও এটি চুলকে আরো বেশি মসৃণ করে চুলের সমস্যার সমাধান করে থাকে।

    ত্বকের প্রদাহ কমায়ঃ প্রতিদিন ধুলাবালি মাথার ত্বকে জমে যাওয়ার কারণে মাথার জ্বালাপোড়া সমস্যা দেখা দেয় এক্ষেত্রে তেল অসাধারণ উপকারে আসে।

    চুল ঘন করেঃ যাদের মাথায় চুলের পরিমাণ অনেক কম অথবা যাদের চুল প্রতিনিয়ত প্রচুর পরিমাণে পড়ে যাচ্ছে তারা এই সমস্যা সমাধানের জন্য কাটবাদাম তেলকে বেছে নিতে পারেন। এই তেল মাথার চুল ঘন করতে সাহায্য করে।

    চোখের নিচে কালো দাগ দূর করেঃ কাঠবাদাম তেল চোখের নিচে কালো দাগ দূর করতে সহায়তা করে। তবে একটা বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে এই তেল যেন কোন ভাবেই চোখের মধ্যে প্রবেশ যেন না করে।

    ত্বকের উজ্জ্বলতা বাড়ায়ঃ কাঠবাদাম তেল ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে নিতে হয়েছে ভিটামিন-ই যা ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি সূর্যের ক্ষতিকর বেগুনি রশি থেকে সুরক্ষা দেয়।

    মেকআপ অপসারন করতে সহায়কঃ এই তেল মেকআপ অপসারণ করতে সহায়ক হিসেবে কাজ করে থাকে। তুলা বা টিসুর সাহায্য বাদামের তেল ব্যবহার করে অতি সহজে ত্বক পরিষ্কার করা যায়।

    চুলের সক্ষমতা বাড়ায়ঃ কাঠবাদাম তেলে পর্যাপ্ত পরিমাণে একটি এক্সিডেন্ট, ভিটামিন-সি, ভিটামিন রয়েছে যা চুলের সক্ষমতা বৃদ্ধি করতে ও ঝলমল করতে সহায়তা করে এর ফলে চুল আরো বেশি সুন্দর ও নরম হয়।

    জ্বর কমায়ঃ কাঠবাদাম তেল শরীরে মালিশ করার ফলে শরীরের তাপমাত্রা কমে যায় যার ফলে জ্বর কমে যায়। জ্বর কমানোর জন্যেও এই তেল উপকারী।

    খুশকি দূর করেঃ আমাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রতিনিয়ত খুশকি সমস্যায় ভুগছেন বিশেষ করে শীতকালে এই সমস্যার বেশি সম্মুখীন হয়। আপনি যদি খুশকি থেকে মুক্তি পেতে চান তাহলে প্রতিনিয়তা ব্যবহার করতে পারেন। এটি আপনার চুলের খুশকি দূর করতে সাহায্য করবে।

    তারুন্যতা বজায় থাকেঃ যারা তারুন্যতা ধরে রাখতে চান তারা নিয়মিত কাঠবাদাম ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর পূর্বে দু-এক ফোঁটা তেল মুখে মেসেজ করে নিয়ে ঘুমালে দীর্ঘদিন পর্যন্ত তারুন্যতা বজায় থাকবে।

    ময়েশ্চারাইজারঃ যে সকল ব্যক্তিদের ত্বক প্রচুর পরিমাণে তৈলাক্ত সম্পন্ন তারা এই কাঠবাদামতেল   ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করতে পারেন।

    ব্রণ দূর করেঃ আগে মেয়েদের ত্বকে ব্রনের সমস্যা বেশি দেখা দিত কিন্তু বর্তমানে ছেলে-মেয়ে উভয়েরই ব্রণের সমস্যা দেখা যায়। ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে হলে নিয়মিত কাঠ বাদামের তেল অনেক উপকারে আসবে। এই তেল ব্যবহারের ফলে আপনার ব্রণ অনেকটাই দূর হয়ে যাবে।

    রান্নায় স্বাদ দ্বিগুনঃ কাঠবাদাম রান্নায় স্বাদ বৃদ্ধি করতে বিভিন্ন প্রকার মসলার ব্যবহার হয়ে থাকে। তবে বিশেষ করে মাংস রান্নায় এই বাদাম হালকা বাটা দিলে খাবারের স্বাদ অত্যন্ত সুস্বাদু হয়ে যাওয়ার পাশাপাশি হৃদ রোগীদের জন্য এটি অনেক উপকারী।

    খালি পেটে কাঠবাদাম খাওয়ার উপকারিতা

    সকালে ঘুম থেকে উঠে খালি পেটে কাঠবাদাম অনেকেই খেয়ে থাকি। বিভিন্ন ধরনের এন্টি-অক্সিডেন্ট এবং ভিটামিনে ভরপুর এটি বিভিন্ন রোগ-বালাই থেকে প্রতিহত করতে সাহায্য করে থাকে। এক বিশেষ গবেষণায় গবেষকরা বলেছে, খালি পেটে কাঠবাদাম খাওয়ার আলাদা উপকারিতা রয়েছে।

    কেননা ভেজানো খাদানো লাইপেস নামক একটি উপাদান বের হয় যা হজম শক্তির ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। খনিজ পদার্থ ও ভিটামিনে ভরপুর কাঠবাদাম রান্না করে খেলেও কিন্তু উপকার পাওয়া যায়। আমাদের মধ্যে অনেকের মধ্যে দ্বন্দ্ব রয়েছে যে কাঠবাদাম পেটের স্বাস্থ্য ভালো রাখতে কি সত্যি সাহায্য করে?

    এজেসিএন (American Journal of Clinical Nutrition) শীর্ষক মেডিকেল পত্রিকায় প্রকাশিত তাদের প্রবন্ধ অনুসারে, কাঠবাদামে বিদ্যমান মাইক্রো-নিউট্রিয়েন্টস পেতে স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও কাঠ বাদামে থাকা ফাইবার হজম সংক্রান্ত বিভিন্ন সমস্যা থেকে রেহাই দিতে বিশেষভাবে ভূমিকা পালন করে। যারা ডায়েট করেন তারা কাঠবাদামকে ডায়েটারি খাদ্য হিসেবে রাখতে পারেন।

    এতে ভালো পরিমাণে এন্ট্রি অক্সিডেন্ট থাকে যার ফলে শরীরে টক্সিন পদার্থগুলো বের হয়ে যায় এবং প্রদাহের ঝুকি কমে যায়। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। আপনি যদি পেটের স্বাস্থ্য ভালো রাখতে চান তাহলে বেছে নিতে পারেন এতে অনেক উপকারে আসবে।

    শেষকথাঃ কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা

    আমাদের ইতিমধ্যে কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা সম্পর্কে জানা হয়ে গিয়েছে। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সমাধান দেওয়ার যথাযথ চেষ্টা করব।

    কাঠবাদাম তেলের অসাধারন ১৫টি উপকারিতা এই সম্পর্ক নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url