Cabolin 0.5mg এর কাজ কি এবং ক্যাবোলিন খাওয়ার নিয়ম

আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো Calbolin 0.5mg এর কাজ কি এবং ক্যাবোলিন খাওয়ার নিয়মসহ ক্যাবোলিন ট্যাবলেট সম্পর্কিত আরো বিস্তারিত তথ্য। আমাদের মধ্যে অনেকেই ইথোরিক্স ট্যাবলেট এর কাজ কি এবং এর পার্শ্ব প্রতিক্রিয়া জানতে গুগলে সার্চ করে থাকেন। আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে এই পুরো পোস্টটি একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। প্রত্যেকের যেকোনো ওষুধ সেবনের আগে সঠিক নির্দেশনায় জেনে নেওয়া জরুরি।
Cabolin 0.5mg এর কাজ কি এবং ক্যাবোলিন খাওয়ার নিয়ম
আপনি যদি Calbolin 0.5mg এর কাজ কি এবং ক্যাবোলিন খাওয়ার নিয়ম জানতে চান, তাহলে অবহেলা না করে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।আশা করছি, ইটোরিক্স ট্যাবলেট সম্পর্কে আপনি সঠিক তথ্য পেয়ে যাবেন।
পোষ্ট সূচিপত্রঃ

ভূমিকা

এই ওষুধ সাধারণত উচ্চ স্তরের প্রোল্যাক্টিনের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহৃত হয়। একটি গর্ভপাতের ক্ষেত্রে মাতৃদুগ্ধ উৎপাদন বন্ধ করতে সহায়ক হিসেবে কাজ করে। আমাদের মধ্যে অনেকের মনে এই ট্যাবলেটের সাধারণ প্রশ্ন জাগে যে Cabolin 0.5mg কিসের ওষুধ এবং এই ওষুধ খাওয়ার সঠিক নিয়ম। আমরা দীর্ঘদিন চেষ্টা করে আপনাদের জন্য এই প্রশ্নের উত্তর খুঁজে সঠিক তথ্য তুলে ধরেছি।

সাধারণত ক্যাবোলিন ট্যাবলেট বাংলাদেশের রেনাটা লিমিটেড (Reneta Limited) কোম্পানি বাজারজাত করে থাকে। এই ট্যাবলেট তৈরি করার জন্য কেবারগোলিন (Cabergoline) উপাদান ব্যবহার করা হয়েছে। এই ওষুধ তৈরিতে এটিই মূল উপাদান। আমরা সংক্ষেপে ক্যাবোলিন ট্যাবলেট এর পরিচিতি জেনে নিলাম। এবার চলুন, Calbolin 0.5mg এর দাম কত? সেই সম্পর্কে ধারণা নেই।

Calbolin 0.5mg এর দাম কত?

ক্যাবোলিন ০.৫ মি.গ্রা. এর দাম কত আমরা অনেকেই জানিনা। আমাদের প্রত্যেকের ওষুধের দাম জেনে রাখা ভালো। আশা করছি, ক্যাবোলিন ট্যাবলেটের সঠিক দাম জানার পরে বাজারে কিনতে গেলে আপনার সুবিধা হবে। রেনেটা লিমিটেড (Reneta Limited) কোম্পানির ক্যাবোলিন ০.৫ মি.গ্রা. প্রতি পিস এর মূল্য ৮০ টাকা। তবে অনেক সময় দাম কম-বেশি হতে পারে।
  • Unit Price: 80.00 BDT (1*2=160 BDT)
  • Sripe Price: 160.00 BDT (1*4=320.00 BDT)

ক্যাবোলিন 0.5mg এর কাজ কি?

ক্যাবোলিন 0.5mg এর কাজ কি সেটি জানার জন্য বেশিরভাগ মানুষই গুগলে সার্চ করে থাকে। আপনি
যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে এই প্রশ্নের মাধ্যমে সঠিক তথ্য জানতে পারবেন। তাহলে চলুন, ক্যাবোলিন 0.5mg এর কাজ কি বিস্তারিত ভাবে জেনে নেই।

সাধারণত এই ওষুধ শিশুর জন্ম বা গর্ভপাতের পরপরই মাতৃদুগ্ধ বন্ধ করতে চিকিৎসকরা ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকে। আবার যাদের মিস ক্যারেজ অর্থাৎ সন্তান প্রসবের সময় যেকোনো কারণে যদি সন্তান নষ্ট হয়ে যায় তাহলে তাদের ক্ষেত্রেও চিকিৎসকরা এই ধরনের মায়েদের মাতৃদুগ্ধ বন্ধ করার জন্য এই ট্যাবলেট ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকে।

প্রতিটা জিনিসেরই খারাপ এবং ভালো দিক রয়েছে। অনেকেই হয়তো ভাবছেন যে এই বিষয়টা খারাপ হবে, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এটা চিকিৎসার জন্য অনেক বেশি কার্যকর একটি উপাদান। এই ওষুধ সেবনের ফলে মাতৃদুগ্ধ বন্ধ হয়ে যাবে কিন্তু এটি অবশ্যই চিকিৎসার ব্যাপার থাকে। তা না হলে এখন কেউই চাইবে না তার সন্তানকে মাতৃদুগ্ধ না খাইয়ে থাকতে।

ক্যাবোলিন হরমোন জনিত ব্যাঘাত সৃষ্টির কারণে অন্যান্য চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে যার ফলে বিভিন্ন উচ্চমাত্রার প্রোল্যাকটিন সৃষ্টি হতে পারে। এক্ষেত্রে তার মধ্যে রয়েছে মহিলা ও পুরুষ উভয়েরই পিটুইটারি গ্রন্থির টিউমারের কারণে এই উচ্চ মাত্রার প্রোল্যাকটিন।

ক্যাবোলিন ০.৫ মিগ্রা খাওয়ার সঠিক নিয়ম

প্রতিটা ওষুধ সেবন এর আগে যেমন আমরা সকলেই সেই ওষুধের সঠিক পরিমাপ বা নিয়ম জেনে সেবন করি তেমনি ক্যাবোলিন ০.৫ মিগ্রা সেবন করার পূর্বে অবশ্যই সেবনের সঠিক নিয়ম জানতে হবে। ক্যাবোলিন ০.৫ মিগ্রা খাওয়ার সঠিক নিয়মে চিকিৎসকরা সন্তান প্রসবের প্রথম দিনে রোগীকে এক মিলিগ্রাম ওষুধ খেতে বলেন। এরপর প্রতি ১২ ঘণ্টা পর পর ০.২৫ মিগ্রা সেবন করতে হবে।

তারপর পরবর্তী দিনগুলোতে প্রতি সপ্তাহে একবার করে ০.৫ মিগ্রা সেবন করতে হবে। সাধারণত এই রোগীদের ক্ষেত্রে চিকিৎসকরা এইভাবেই গুরুত্বপূর্ণ ওষুধের পরিমাপ নির্ধারণ করে থাকে। তবে কিছু কিছু রোগের ক্ষেত্রে নিয়ম অবশ্যই পরিবর্তন হবে। যেমন অন্যান্য অবস্থায় প্রোল্যাকটিনের মাত্রা কমাতে স্বাভাবিকভাবে ০.৫ মিগ্রা ট্যাবলেট দুটি মাত্রায় নেওয়া যায়।

এক সপ্তাহের মধ্যে শনিবার অর্ধেক ট্যাবলেট এবং মঙ্গলবার অন্য অর্ধেক ট্যাবলেট। তবে এসব রোগের ক্ষেত্রে অনুরোধ থাকবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ট্যাবলেট সেবন করবেন। কারণ একজন বিশেষজ্ঞ চিকিৎসকেরাই এই বিষয়টি সবচেয়ে ভালো বুঝবে। আশা করছি, ক্যাবোলিন ০.৫ মিগ্রা খাওয়ার সঠিক নিয়ম জানতে পেরেছেন।

গর্ভাবস্থায় Cabolin সেবন করা যাবে?

এবার চলুন, গর্ভাবস্থায় Cabolin সেবন করা যাবে কিনা সেটা জেনে নেই।  ইতিমধ্যে যারা গর্ভবতী হওয়ার পরিকল্পনা পরিকল্পনা করছেন তারা চিকিৎসার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আবার যারা কমপক্ষে এক মাসের জন্য গর্ভবতী তাদের ক্ষেত্রে ক্যাবোলিন সেবন বন্ধ করা উচিত।

কোন মহিলা যদি মাতৃদুগ্ধ খাওয়ানোর পরিকল্পনা করে থাকে তাহলে তাদের কোনভাবেই এই ওষুধ সেবন করা উচিত নয়। প্রাথমিকভাবে কেবলমাত্র জন্ম নেওয়া শিশুর খাবার হচ্ছে মায়ের বুকের দুধ। এজন্য এই বিষয়টি প্রতিটি মায়েদের খেয়াল রাখতে হবে যাতে কোনো সন্তানের কষ্ট না হয়।

সুতরাং, এই ওষুধটি গর্ভকালীন সময়ে সেবন করা উচিত নয়। কেননা এর নিরাপত্তা সম্পূর্ণরূপে এখনো প্রতিষ্ঠিত দেওয়া হয়নি। আপনি যদি মাতৃত্ব উৎপাদন দমন করতে এটি ব্যবহার করে আর এটি যদি কাজ না করে  সেক্ষেত্রেও আপনাকে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। কারণ ওষুধটি বুকের দুধের সাথে যায় কিনা পরিপূর্ণভাবে জেনে নিতে হবে। আশা করছি, বিষয়টি বুঝতে পেরেছেন।

ক্যাবোলিন এর পার্শ্বপ্রতিক্রিয়া

আমরা জানি প্রতিটা মেডিসিনেরই পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে ক্যাবোলিন এর ক্ষেত্রে তা বিপরীত নয়। এই ওষুধের যেগুলো পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে সেগুলো যে সকল ব্যক্তিরা অনুভব করবে বিষয়টি এমন না। ক্যাবোলিন ট্যাবলেট সেবনের ফলে যেগুলো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে-
  • ডায়রিয়া
  • বুকে ব্যথা
  • নিম্ন রক্তচাপ
  • কোষ্ঠকাঠিন্য
  • বমি বমি ভাব
  • বমি বা পেটে ব্যথা
  • মাথাব্যথা অনুভব করা
  • হঠাৎ ঘুম ভেঙ্গে যাওয়া
  • ঝাকুনি বা অনৈচ্ছিক নড়াচড়া
  • অন্তরের ব্যঘাত যেমন বদহজম
  • তরল ধরে রাখার ফলে গোড়ালি ফোলা
  • অস্বাভাবিকভাবে পেশি বৃদ্ধির কার্যকলাপ ইত্যাদি।
চিকিৎসা বিজ্ঞানের মতে, বমি বমি ভাব (২৮%), মাথা ব্যথা (২৭%), পেটে ব্যথা (৬%), ত্নদ্রা (৭%), মাথা ঘোড়া (১৪%), কোষ্ঠকাঠিন্যতা (১১%), হাইপোটেনশন (৫%), ডিস্পেপসিয়া (২%), হট ফ্ল্যাশ (১%), ক্লান্তি (৮%), পেরেথেসিয়া (২%) ইত্যাদি।

Cabolin 0.5mg সেবনে বিপরীত প্রতিক্রিয়া কি?

সকল প্রভবেই বিপরীত প্রতিক্রিয়া হতে পারে। কিছু মানুষের ক্ষেত্রে প্রতিক্রিয়া দেখা দেয় না আবার হচ্ছে মানুষের ক্ষেত্রে প্রতিক্রিয়া দেখা দেয়। যেসব পথিক বিপরীত প্রতিক্রিয়া উল্লেখ করা হয়েছে এ সমস্ত প্রতিক্রিয়া দেখা দিলে অবশ্যই চিকিৎসকের সাথে যোগাযোগ করতে হবে।
  • মাথা ঘোরা
  • বুকে ব্যথা হওয়া
  • ঘুম ঘুম ভাব
  • তলপেটে ব্যথা
  • বমি ভাব হওয়া
  • দুর্বলতা দেখা দেওয়া
  • কোষ্ঠকাঠিন্যতা দেখা দেওয়া
  • ক্ষুধামন্দা সৃষ্টি হওয়া
  • শরীর ঝিম ঝিম ভাব ইত্যাদি।

ক্যাবোলিন ট্যাবলেট ব্যবহারে টিপস বা সতর্কতা

প্রাথমিকভাবে 1.0 mg এর বেশি ডোজে অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন সৃষ্টি হতে পারে। এছাড়াও গুরুতর যকৃতের রোগ, অতি সংবেদনশীলতা, রক্তচাপ এবং মানসিক অসুস্থতার জন্য পরিচিত অন্যান্য ওষুধের সাথে ক্যাবোলিন ০.৫ মিগ্রা সেবন করার সময় বিশেষভাবে যত্ন নেওয়া জরুরী। মাথা ঘোরার সম্ভাবনা কমাতে, আপনি যদি বসে থাকেন শুয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে ধীরে ধীরে উঠে দাড়াতে হবে।

আপনি যদি সন্তানকে বুকের দুধ খাওয়ান তাহলে ক্যাবোলিন সেবন করা থেকে বিরত থাকতে হবে। বদহজম বা বমি বমি ভাব এর মত পার্শ্বপ্রতিক্রিয়া থেকে রেহাই পেতে খাবার খাবার পরে এটি খেতে পারেন। এই ট্যাবলেট খেলে ঘুমের প্রভাব দেখা দিতে পারে এ সময় আপনাকে ড্রাইভিং করার সময় সতর্ক থাকতে হবে।

চিকিৎসকরা ক্যাবোলিন এর সাথে চিকিৎসার সময় ব্লাড প্রেসার প্রতিনিয়ত পর্যবেক্ষণের পরামর্শ দিয়ে থাকে। এই ওষুধের ডোজ যেন ওভারডোজ না হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। ওভারডোজ উপসর্গগুলো হচ্ছে নাক বন্ধ হয়ে যাওয়া এবং অজ্ঞানতাও অন্তর্ভুক্ত থাকতে পারে। সেনক্ষেত্রে অবশ্যই যত দ্রুত সম্ভব চিকিৎসা গ্রহণ করতে হবে।

লেখকের শেষ কিছু কথাঃ Cabolin 0.5mg এর কাজ কি এবং ক্যাবোলিন খাওয়ার নিয়ম

পরিশেষে বলতে চাই যে, প্রতিটা ওষুধের ক্ষেত্রে নিয়ম মেনে ও জেনে বুঝে সেবন করলে এর ফলাফল ভালো পাওয়া যায়। তবে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। আমরা আজকের আর্টিকেলের শেষ পর্যায়ে চলে এসেছি। আপনি যদি উল্লেখিত কোন টপিক ভালো ভাবে জানতে বা বুঝতে না পারেন, তাহলে পুনরায় পুরো পোস্টটি পড়ার জন্য অনুরোধ করছি।

প্রিয় পাঠক, ইতিমধ্যে Calbolin 0.5mg এর কাজ কি, ক্যাবোলিন খাওয়ার নিয়ম এবং ক্যাবোলিন সম্পর্কিত আরো অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমরা যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

Calbolin 0.5mg এর কাজ কি এবং ক্যাবোলিন খাওয়ার নিয়ম সম্পর্কে লেখা আমাদের আজকের পোষ্টটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করবেন। এতে অন্য যারা ক্যাবোলিন ট্যাবলেট সম্পর্কে জানেন না তারাও বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url