ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি এবং Etorix এর পার্শ্বপ্রতিক্রিয়া

প্রিয় পাঠকগন, আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি এবং  Etorix এর পার্শ্বপ্রতিক্রিয়াসহ ইটোরিক্স ট্যাবলেট সম্পর্কিত আরো বিস্তারিত তথ্য। আমাদের মধ্যে অনেকেই ইথোরিক্স ট্যাবলেট এর কাজ কি এবং এর পার্শ্ব প্রতিক্রিয়া জানতে গুগলে সার্চ করে থাকেন। আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে এই পুরো পোস্টটি একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি, ইটোরিক্স ট্যাবলেট সম্পর্কে আপনি সঠিক তথ্য পেয়ে যাবেন।
ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি এবং Etorix এর পার্শ্বপ্রতিক্রিয়া
আপনি যদি আমাদের সাথে পুরো পোস্ট জুড়ে থাকেন তাহলে ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি এবং Etorix এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের আলোচিত টপিকগুলো পোষ্ট সূচিপত্রতে এক নজর দেখে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

সাধারণত ইটোরিক্স ট্যাবলেট এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লি. (Eskayef Pharmaceuticals Ltd.) কোম্পানি বেশি পরিমাণে বাজারজাত করে থাকে। এই ওষুধটি ব্যথানাশক, প্রদাহনাশক এবং জ্বরে বেশি কার্যকর। সুতরাং ইটোরিক্স ট্যাবলেটের সম্পর্কে সঠিক বিস্তারিত তথ্য জেনে রাখা ভালো। যারা প্রতিনিয়ত প্রদাহনাশক বা ব্যথানাশক সমস্যাই ভুগছেন তাদের এই মেডিসিন কাজে আসবে।

দৈনন্দিন জীবনে আমাদের কখন কোন ওষুধ কাজে লাগবে বলা যায় না। সুতরাং সম্পূর্ণ পোস্টটি অবহেলা না করে শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি, এই পোষ্টের মাধ্যমে ইটোরিক্স ট্যাবলেট সম্পর্কে বেশ ভালো ধারণা পেয়ে যাবেন। আসুন, আমরা প্রথমে ইটোরিক্স ট্যাবলেট এর দাম কত সম্পর্কে ধারণা নেই।

ইটোরিক্স ট্যাবলেট এর দাম কত

ইটোরিক্স ট্যাবলেট এর সঠিক দাম কত আমরা অনেকেই জানিনা। আশা করছি এই ওষুধের সঠিক দাম জানার পরে বাজারে কিনতে গেলে ঠকবেন না। এই ওষুধ এসকায়েফ ফার্মাসিউটিক্যালস লি.বাজারজাত করে। ইটোরিক্স ৯০ মি.গ্রা. প্রতি পিস ট্যাবলেটের মূল্য ১২ টাকা এবং ইটোরিক্স ১২০ মি.গ্রা. প্রতি পিস ট্যাবলেট এর মূল্য ১৫ টাকা।
  • ইটোরিক্স ৯০ মি.গ্রা. (৩০ এর প্যাক ৩৬০ টাকা)
  • ইটোরিক্স ৯০ মি.গ্রা. (৪০ এর প্যাক ৪৮০ টাকা)
  • ইটোরিক্স ১২০ মি.গ্রা. (৩*১০ =৪৫০ টাকা)
  • ইটোরিক্স ১২০ মি.গ্রা. (স্ট্রিপ মূল্য =১৫০ টাকা)

ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি

ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি সেটি জানতে বেশিরভাগ মানুষ গুগলে সার্চ করে। কিন্তু, অধিকাংশ মানুষ ট্যাবলেট এর কাজ কি সে সম্পর্কে জানতে সক্ষম হয় না। তাই এই পোস্টের সাহায্যে আপনারা সঠিক তথ্য জানতে পারবেন। তাহলে আসুন, ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি বিস্তারিত জেনে নেই।

ইটোরিক্স ট্যাবলেট সাধারণত বিভিন্ন ব্যথানাশক ও প্রদাহনাশক নিরাময়ে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন কারো যদি অস্টিওআর্থ্রাইটিস (Osteoarthritis), রিউমাটয়েড আর্থ্রাইটিস (Rheumatoid arthritis) এবং তীব্র দাঁতের ব্যথা থাকে অথবা তাদের অস্ত্র পাচার করার পরবর্তী ব্যথার ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকরা এই ট্যাবলেট সেবন করার পরামর্শ দিয়ে থাকে।

এছাড়াও মাংস পেশীর দীর্ঘমেয়াদী ব্যথা এবং তীব্র গেঁটেবাত যাকে বলা হয় (Dysmenorrhea ankylosing spondylitis)। এ সকল ব্যথা নিরাময় করার জন্য ইটোরিক্স ট্যাবলেট অনেক চমৎকারভাবে কাজ করে। এ ধরণের ব্যথাজনিত সমস্যা থাকলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। আশা করছি, ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি সেটি জানতে পেরেছেন।

Etorix Tablet খাওয়ার নিয়ম

ওষুধের ক্ষেত্রে অবশ্যই সঠিক নিয়ম অনুযায়ী সেবন করা উচিত। কেননা ওষুধ সেবন করার সঠিক নিয়ম না জানলে ওভারডোজ বা ডোজ মিস হয়ে গেলে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। এজন্য খেয়াল করবেন প্রতিটা চিকিৎসক প্রেসক্রিপশনে খাওয়ার নিয়ম কানুন লিখে দেয়। আসুন, এখন আমরা Etorix Tablet খাওয়ার সঠিক নিয়ম জেনে নেই।
বিশেষজ্ঞ চিকিৎসকরা দাঁতের ব্যথা অথবা দাঁতের অস্ত্রপাচার পরবর্তী ব্যথার ক্ষেত্রে ইটোরিক্স ১২০ মিগ্রা দিনে একবার এবং তীব্র গেটেবাত ব্যথার ক্ষেত্রেও ইটোরিক্স ১২০ মিগ্রা সারাদিনে ১ বার সেবন করার পরামর্শ দিয়ে থাকে। আবার প্রাপ্তবয়স্ক যাদের বয়স ১৫ থেকে ১৬ বছরের উপরে তাদের ডিস্মেনোরিয়া, দীর্ঘমেয়াদী কোমর ব্যথা এবং দীর্ঘস্থায়ী মাংস পেশীর ব্যথা হলে ইটোরিক্স ৬০ মিগ্রা দিনে একবার।

অপর দিকে রিউমাটয়েড আথ্রাইটিস (Rheumatoid arthritis) এবং অ্যানকাইলোজিং স্পনডাইলাইটিস (Ankylosing spondylitis) জনিত সমস্যার ক্ষেত্রে ইটোরিক্স ৯০ মিগ্রা দিনে একবার সেবন করার পরামর্শ দিয়ে থাকে। তবে শিশুদের ক্ষেত্রে ইটোরিক্স ট্যাবলেট এর কার্যকরী এবং নিরাপত্তা প্রতিষ্ঠিত হয়নি।

গর্ভাবস্থায় ইটোরিক্স ট্যাবলেট কি খাওয়া যাবে?

ইটোরিক্স ট্যাবলেট খেলে কি কি হতে পারে? সেটাতো জেনে নিলাম। কিন্তু, এখন বেশিরভাগ গর্ভাবতী মহিলার প্রশ্ন হচ্ছে গর্ভাবস্থায় ইটোরিক্স ট্যাবলেট কি খাওয়া যাবে? উত্তর না, বিশেষজ্ঞ চিকিৎসকরা গর্ভাবস্থায় ইটোরিক্স ট্যাবলেট পরিহার করার পরামর্শ দিয়ে থাকেন। কেননা, গর্ভকালীন সময়ে ইটোরিক্স ট্যাবলেট খেলে ভ্রুনের ডাক্টাস আরটেরিওসাসকে অস্বাভাবিকভাবে বন্ধ করে দিতে পারে।

তবে ভ্রুনের যদি সেরকম ঝুঁকি না থাকে তাহলে গর্ভকালীন সময়ের প্রথম দুই ট্রাইমেস্টারে এটি ব্যবহার করা যায়। কিন্তু, অবশ্যই আপনার বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে সমস্যা অনুযায়ী ইটোরিক্স ট্যাবলেট সেবন করতে হবে। স্তন্যদানকালে ইটোরিক্স ট্যাবলেট এর ব্যবহার মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা এটি সঠিকভাবে জানা যায়নি। এজন্য, আপনি বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ছাড়া কোনোভাবেই ইটোরিক্স ট্যাবলেট সেবন করবেন না।

লিভারের সমস্যায় ইটোরিক্স খাওয়া যাবে?

এ পর্যায়ে আমরা জেনে নেব লিভারের সমস্যা থাকলে ইটোরিক্স ট্যাবলেট সেবন করা যাবে কিনা। যাদের দীর্ঘস্থায়ী লিভারের সমস্যা রয়েছে যেমন লিভারের কার্যকারিতা টেস্টে স্বাভাবিক মাত্রার তিনগুণ বেশি দ তাদের ইটোরিক্স  সেবন করা থেকে বিরত থাকতে হবে। যদি আগে থেকেই লিভারের চিকিৎসা কার্যক্রম চালু থাকে, তাহলে অবশ্যই এর ব্যবহার পরিহার বা বন্ধ করতে হবে।
এছাড়াও যাদের চামড়ার ফুসকুড়ি, তীব্র শ্বাসকষ্ট এবং নাশিকা প্রদাহ রয়েছে তাদের ক্ষেত্রেও ইটোরিক্স জাতীয় ওষুধ সেবন করা থকে বিরত থাকতে হবে। রোগীর ইনফেকশনের চিকিৎসায় ইটোরিক্স ট্যাবলেট ব্যবহারে বিশেষভাবে সতর্কতা অবলম্বন করতে হবে। আশা করছি, বিষ্যটি বুঝতে পেরেছেন।

ইটোরিক্স ট্যাবলেট সেবনে সর্তকতা

ইটোরিক্স ট্যাবলেট সেবনের কিছু সতর্কতা রয়েছে চলুন আমরা সেগুলো সর্তকতা জেনে নেই। অ্যাডভান্স রেনাল ডিজিজ এর রোগীদের ক্ষেত্রে ইটোরিক্স ট্যাবলেট নির্দেশিত নয়। মূল কথা এ ধরনের রোগীদের ক্ষেত্রে চিকিৎসকরা নির্দেশনা দেয় না। যদি এ সকল রোগীদের ইটোরিক্স দিয়ে চিকিৎসা করা হয় তার পূর্বে তাদের রেনাল কার্যকারিতা নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে।

ডিহাইড্রেশনে ভুক্তভোগী রোগীদের ইটোরিক্স দিয়ে চিকিৎসা শুরু থেকে সতর্কতা অবলম্বন করতে হবে। এ ধরনের রোগীদের ক্ষেত্রে এই ট্যাবলেট ব্যবহারের পূর্বে রোগীকে ডিহাইড্রেট করে নিতে হবে। এছাড়াও যে সকল রোগীদের আগে থেকে খাদ্য নালী ক্ষত বা ছিদ্র ও বিভিন্ন সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রে রক্তপাত জনিত সমস্যাই পড়ার সম্ভাবনা অনেক বেশি।

আবার, যাদের লিভার অকার্যকারিতার লক্ষণ দেখা দেয় বা লিভার টেস্টে অস্বাভাবিকতা দেখা যায় তাদের কে লিভারের কার্যকারিতা দীর্ঘস্থায়ী টেস্ট করাতে হবে। যাদের বয়স ৬৫ বছরের উপরে এবং তাদের খাদ্যনালীতে ক্ষত বা ছিদ্র রয়েছে তাদের ক্ষেত্রে পি.ইউ.বি তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আশা করছি, ইটোরিক্স ট্যাবলেট সেবনে এ সকল সর্তকতা অবলম্বন করবেন।

Etorix ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

আমরা জানি প্রতিটা মেডিসিনের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তার বিপরীতে ইটোরিক্স ট্যাবলেট নয়।ইটোরিক্স ট্যাবলেট এর বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে যেগুলো আমাদের জেনে নেওয়া জরুরী।
  • বুকে ব্যথা অনুভব করা
  • মুখ শুষ্ক হয়ে যাওয়া
  • দুর্বলতার সৃষ্টি হওয়া
  • চোখের ঝাঁপসা দেখা
  • ক্ষুধা পরিবর্তন বা অরুচি দেখা দেয়
  • বিভিন্ন মাংসপেশিতে ব্যথা হওয়া
  • কোষ্ঠকাঠিন্য দেখা দেওয়া
  • ইনফ্লুয়েঞ্জার এর লক্ষন দেখা দিতে পারে
  • শরীরের কোন অংশে জ্বালাপোড়া ভাব ইত্যাদি।

লেখকের কিছু শেষকথা

পরিশেষে বলতে চাই যে, প্রতিটা ওষুধের ক্ষেত্রে নিয়ম মেনে ও জেনে বুঝে সেবন করলে এর ফলাফল ভালো পাওয়া যায়। তবে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। আমরা আজকে এই পোষ্টের একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি। আপনি যদি উল্লেখিত কোন বিষয়ে ভালো ভাবে জানতে না পারেন, তাহলে আবারো পুরো পোস্টটি একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

আমরা ইতিমধ্যে ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি, Etorix এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং ইটোরিক্স ট্যাবলেট সম্পর্কিত আরো অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমরা যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

ইটোরিক্স ট্যাবলেট এর কাজ কি এবং Etorix এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে লেখা আমার আজকের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার করবেন। এতে অন্যরাও ইটোরিক্স ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url