অনলাইনে ২০টি উপায়ে ইনকাম করতে পারবেন যেভাবে

বর্তমানে আমরা প্রায় সকলেই ইন্টারনেটের সাথে মিশে আছি। এজন্য অনেকেই অনলাইনের মাধ্যমে ইনকাম করার চিন্তাটি করে থাকেন। কিন্তু ইনকাম করার কার্যকরী উপায় জানা না থাকলে আমাদের ইন্টারনেটে সুবিধা থাকা সত্ত্বেও ইনকাম করার পথ খুঁজে পাই না। আজকে আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে জানাবো অনলাইনে ২০টি উপায়ে ইনকাম করতে পারবেন যেভাবে।
২০টি মাধ্যমে যেভাবে অনলাইনে ইনকাম করতে পারবেন
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে, অনলাইনে ২০টি উপায়ে ইনকাম করতে পারবেন যেভাবে এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন, আর দেরি না করে আজকের মূল বিষয়বস্তুগুলো পেজ সূচিপত্রতে একনজরে দেখে নেওয়া যাক।
পেজ সূচিপত্রঃ

ভূমিকা

কমবেশি অনেকেই অনলাইনে ইনকাম করার জন্য আগ্রহ সৃষ্টি হয়েছে। আবার অনেকেই ফ্রি সময়টুকু অনলাইনে ইনকাম করার কথা চিন্তা করছেন। এমন অসংখ্য মানুষ রয়েছেন, যারা অনলাইনে আয় করার উপায় ইতিমধ্যে খুঁজছেন। তাদের মধ্যে হয়তো অনেকে সঠিক উপায় বা মাধ্যম খুঁজে পাচ্ছেন না, আবার অনেকেই কোনটা দিয়ে শুরু করবেন সেই বিষয়টি বুঝতে পারছেন না।

বর্তমানে অনলাইনে কাজের কোন অভাব নেই। আপনার যদি নির্দিষ্ট কোন দক্ষতা থাকে তাহলে সেই দক্ষতা কাজে লাগিয়ে অনলাইন এর মাধ্যমে ইনকাম করে নিতে পারবেন। তবে আমাদের দেশে বেশিভাগ মানুষ প্রয়োজনীয় দক্ষতা থাকা সত্ত্বেও তাদের কার্যকরী তথ্যের অভাবে অনলাইনে আয় করতে সক্ষম হচ্ছে না। তাই চলুন, অনলাইনে ২০টি উপায়ে ইনকাম করতে পারবেন যেভাবে সেই সম্পর্কে জেনে আসা যাক।

আজকের এই আর্টিকেলে আমরা অনলাইনে ইনকাম করার এমন ২০টি মাধ্যম নিয়ে আলোচনা করব যা জেনে আশা করছি আপনি আপনার পছন্দ অনুযায়ী বা আপনার পছন্দমত ইনকামের পথ খুঁজে পাওয়ার পাশাপাশি স্বাবলম্বী হতে সক্ষম হবেন।

কনটেন্ট রাইটিং করে অনলাইনে ইনকাম

কনটেন্ট রাইটিং অনলাইনে ইনকামের জন্য একটি অসাধারণ মাধ্যম। আপনি ঘরে বসে ব্লগিং এর সাহায্যে পছন্দ মত বিভিন্ন টপিকে কনটেন্ট লিখে ইনকাম করতে পারবেন। কন্টেন রাইটিং করে ইনকাম করতে চাইলে নিজে কমেন্ট হোস্টিং কিনে ডে ব্লগিং সাইট তৈরি করে কাজ শুরু করতে পারেন। এছাড়াও টাম্বলার  ও ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্ম গুলোতে কোন মূল্য ছাড়াই ব্লগ লেখা যায়।

কনটেন্ট রাইটিং ও ব্লগিং এর ক্ষেত্রে বিভিন্ন উপায়ে ইনকাম করা সম্ভব। প্রথম অবস্থায় আপনি আপনার ব্লগে অ্যাড দেখে ইনকাম করতে পারবেন। এরপর আপনি গুগল এডসেন্স বা অন্য কোন অ্যাড নেটওয়ার্কের সহায়তায় ব্লগে অ্যাড এর সাহায্যে ইনকাম করতে পারবেন। তবে আপনার যদি ইংরেজি লেখায় অধিক দক্ষতা থাকে তাহলে আপনি ফাইবার, আপওয়ার্কসহ বিভিন্ন প্লাটফর্মের সাহায্যে ইনকাম করতে পারবেন।

আপনার কাজের মান যদি অনেক ভালো হয় তাহলে আপনি কনটেন্ট রাইটিং এ প্রতি এক হাজার ওয়ার্ডের জন্য ১০ ডলার থেকে ১০০ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন। এটা কিন্তু পুরোপুরি আপনার কাজের মানের ওপর ভিত্তি করে ইনকাম হবে। তাছাড়াও বিভিন্ন অনলাইন নিউজে আর্টিকেল রাইটিং করে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং করে অনলাইনে ইনকাম

বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল যুগে এসে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা বেড়ে যাওয়াটা কিন্তু একদমই স্বাভাবিক। আপনি যদি একটি দক্ষ ট্রেইনারের কাছ থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন তাহলে আপনি অনায়াসে ইনকাম করতে পারবেন। একজন ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সাথে চুক্তিবদ্ধ হয়ে ডিজিটাল মার্কেটিং এর কাজ করতে পারবেন।

ইউটিউবিং করে অনলাইনে ইনকাম

অনলাইনে ইনকামের জন্য ইউটিউবিং এর কথা হয়তো আপনি অনেক কয়েকবারই শুনেছেন। বর্তমানে প্রায় অনেকেই ইউটিউবিং করে আয় করার চিন্তা করছেন। অনলাইন ইনকামের কথা আসলে ইউটিউব প্লাটফর্মটি অনেকেই বেছে নিতে চাই। ইউটিউব থেকে ইনকামের বেশ কয়েকটি পথ রয়েছে।

যেমনঃ অ্যাফিলিয়েট মার্কেটিং, বিভিন্ন প্রোডাক্ট প্রমোশন, প্রোডাক্ট ব্র্যান্ডিং ইত্যাদি করেও অনেক ইউটিউবার ভালো মানের অর্থ ইনকাম করে থাকেন। তবে প্রথম পর্যায়ে আপনাকে বিভিন্ন ক্যাটাগরির কনটেন্ট আপলোড করে ইনকাম করতে পারবেন। শুধু কনটেন্ট লোডের পরপরই যে ইনকাম শুরু হয়ে যাবে বিষয়টি কিন্তু এমন নয়।

এজন্য আপনাকে একটা ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে এবং সেই ইউটিউব চ্যানেলটি মনিটাইজ হতে হবে। মনিটাইজেশন পেতে হলে আপনার চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার ও বিগত ১২ মাসে ৪ ঘন্টা ওয়াচ টাইম প্রয়োজন হয়। আপনার ভিডিওতে যত বেশি ভিউ পাবেন আপনার ইনকামের সম্ভাবনা ততই বাড়তে থাকবে।

ডাটা এন্ট্রি করে অনলাইনে ইনকাম

ডাটা এন্ট্রি হচ্ছে ডেক্সটপ বা  ল্যাপটপ অথবা মোবাইল ডিভাইসের সাহায্যে টাইপিং এর মাধ্যমে হার্ডকপি থেকে নির্দিষ্ট ডাটাগুলোকে সফটকপিতে রূপান্তর করা এবং সে ডাটা গুলোকে যথাযথভাবে জমা দেওয়া। আপনার যদি অনেক দ্রুতগতির টাইপিং এর দক্ষতা থাকে, তাহলে আপনি এ ধরনের কাজ করে অনলাইনে ইনকাম করতে পারবেন।
একজন ডাটা এন্ট্রি অপারেটরকে দিয়ে সব ধরনের ডাটা এন্ট্রির কাজ করানো হয়ে থাকে। আপনিও চাইলে টাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করতে পারবেন, যদি আপনার মধ্যে কম্পিউটার সম্পর্কে টাইপিং দক্ষতা এবং বেসিক ধারণা থাকে। অনলাইনে এরকম অনেক ফ্রিল্যান্সিং সাইট রয়েছে যেমন ফাইবার (Fiverr) আপ ওয়ার্ক (Upwork), ফ্রিল্যান্সার (Freelancer), গুরু (Guru) ইত্যাদি যেখানে গিয়ে আপনি ডাটা এন্ট্রি সংযুক্ত বা জড়িত কাজগুলো পাবেন।

পেইড সার্ভের (Paid Surveys) মাধ্যমে অনলাইনে ইনকাম

বর্তমানে অনেক ধরনের পেইড সার্ভে রয়েছে যার মাধ্যমে আপনি অনলাইনে ইনকাম করতে পারবেন। পেইড সার্ভে মূলত একটি নতুন পণ্যে কি কি থাকা দরকার, সেই পণ্য নিয়ে মানুষের চাহিদা কেমন হতে পারে , এর ফিডব্যাক কি এ সকল তথ্য জানার জন্য সার্ভে করা হয়। এ কাজ করার জন্য একটি ভালো প্রসেসর যুক্ত মোবাইল বা ডেক্সটপ হলেই হবে।

আবার এই কাজের জন্য অবশ্যই একটি পেইড আইপি প্রয়োজন ফ্রি ভিপিএন দিয়ে খুব বেশিদিন কাজ করা যায় না। অনলাইন সার্ভে করার জন্য কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যেমন viewpoint panel.com, opinionnow.in, tulona.com, onepoll.com , neobux.com, swagbucks.com, ys.cint.com, ysense.com ইত্যাদি সকল ওয়েবসাইটের সাহায্যে অনলাইন সার্ভে করে ইনকাম করতে পারবেন।

ভয়েস ওভার আর্টিস্ট হয়ে অনলাইনে ইনকাম

ভিডিও কনটেন্ট , এনিমেশন , অ্যাডভার্টাইজমেন্ট , অডিও বুক , অডিও গাইড ইত্যাদি এ সকল প্লাটফর্মে ভয়েজ আর্টিস্ট হিসেবে আপনি অনলাইনে ইনকাম করতে পারবেন। এজন্য, আপনাকে দক্ষতা হিসেবে শুদ্ধ ভাষায় সুন্দর করে গুছিয়ে কথা বলতে হবে। ভয়েজ অফার আর্টিস্ট হিসেবে শুদ্ধ উচ্চারণ ও সুন্দর রেকর্ডিং এর জন্য একটি ভাল মনের মাইক্রোফোন প্রয়োজন।

এরপর মোবাইলের মাধ্যমে রেকর্ডিংটা এডিট মডিফাই করে বায়ারকে পাঠিয়ে দিলে বায়ার আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পেমেন্ট করবে। বিভিন্ন লোকাল মার্কেটপ্লেস এর জন্য ৪০ থেকে ৫০ টাকা পেতে পারেন আর ফাইবারে কাজ করলে আপনি ৪ ডলার থেকে শুরু করে ৪০ ডলার পর্যন্ত পেতে পারেন।

ভার্চ্যুয়াল সহকারী হিসেবে অনলাইনে ইনকাম

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হচ্ছে অনলাইনে ডেটা এন্ট্রি, এডিটিং , রাইটিং , টেক সাপোর্ট , সোশ্যাল মিডিয়া ব্যবস্থাপনা , ইমেইল যোগাযোগ , ইন্টার্নাল রিসার্চ , এক্সটার্নাল রিসার্চ , ফোন কলসহ দক্ষতার ভিত্তিতে বিভিন্ন প্রতিষ্ঠান নিয়োগ দিয়ে থাকে। আপনি আপনার দক্ষতা অনুযায়ী এ ধরনের কাজ করে অনলাইনে ইনকাম করতে পারবেন।

এজন্য, বিভিন্ন ওয়েবসাইটগুলোতে যেমন ফ্রিল্যান্সার ডটকম, পিপুল পার আওয়ার আপ ওয়ার্ক, অ্যাসিস্ট্যান্ট ম্যাচ, ২৪/৭ ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ইত্যাদি ভার্চুয়াল সরকারি হিসেবে অনলাইনে ইনকাম করার সুযোগ রয়েছে। তাছাড়াও আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় পুরাতন বই বিক্রি থেকে শুরু করে প্র্যাকটিক্যাল লিখে দেওয়ার মাধ্যমেও ইনকাম করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন করে অনলাইনে ইনকাম

বর্তমানে বিশ্বে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। দক্ষতা অনুযায়ী একজন গ্রাফিক্স ডিজাইনার এর মাসিক সেলারি ৩০ হাজার থেকে শুরু করে লক্ষ টাকা পর্যন্ত হয়ে থাকে। অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে মোটা অংকের অর্থ ইনকাম করা সম্ভব।
গ্রাফিক্স ডিজাইনের সাহায্যে তাদের পণ্যের বিজ্ঞাপন অন্যান্য যে সকল মার্কেটিং ভিজুয়াল কনসেপ্ট রয়েছে  সেই ভিজুয়াল কনসেপ্ট তৈরি করে তাতে মার্কেটিং করে থাকে। গ্রাফিক্স ডিজাইন শিখে কয়েকটি জনপ্রিয় মার্কেটিং প্লেসে যেমন upwork.com , freelamcer.com , 99designs.com , fiverr ইত্যাদি আপনি গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করে অনলাইনে ইনকাম করতে পারবেন। এছাড়াও আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে বেশ কিছু পদে চাকরি করতে পারবেন সেগুলো হচ্ছেঃ
  • ওয়েব ডিজাইনার (Web designer)
  • লোগো ডিজাইনার (Logo designer)
  • এনিমেশন ডিজাইনার (Animation designer)
  • ব্র্যান্ড আইডেন্টিটি ডিজাইনার (Brand identity designer)
  • এডভার্টাইজমেন্ট কোম্পানি (advertisement company)
  • ডিজিটাল মার্কেটিং এজেন্সি (Digital marketing agency)
  • নিউজ পেপার এবং ম্যাগাজিন কোম্পানি (News pape and Magazine)
  • গেম ডেভেলপমেন্ট এন্ড অ্যাপ্লিকেশন কম্পানি (Game development and application company)
  • মিডিয়া পাবলিশিং কোম্পানি (Media publishing)

ওয়েবসাইট তৈরি করে অনলাইনে ইনকাম

বর্তমানে বিভিন্ন কাজে ওয়েবসাইটের প্রয়োজন হয়। ওয়েবসাইট তৈরি করাও অনলাইন ইনকামের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। আপনি চাইলে অন্য কারো জন্য ওয়েবসাইট তৈরি করে চাহিদা মোতাবেক বিক্রি করে ইনকাম করতে পারবেন। আপনার ওয়েবসাইটের ভিজিটর যদি বেশি থাকে তাহলে আপনি দামও অনেক বেশি পাবেন।

এছাড়াও যদি নিউ ওয়েবসাইট তৈরি করে গুগল এডসেন্স এপ্রুভড (Approved) করাতে পারেন তাহলে আপনি ওয়েবসাইট মিনিমাম ৫০ হাজার টাকা দিয়ে বিক্রি করতে পারবেন। একটি ওয়েবসাইট তৈরি করতে শুধু ডোমেন এবং হোস্টিং প্রয়োজন হয়। প্রথমত আপনাকে একটি হোস্টিং কিনতে হবে এরপর একটি ডোমেইন রেজিস্ট্রেশন করে ওয়েবসাইট তৈরি করতে হবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে ইনকাম

অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রোডাক্ট প্রমোট ও বিক্রি করার প্রক্রিয়াকে বলা হয়। সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে এমাজন অ্যাফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম। অন্যের সার্ভিস বা প্রোডাক্ট গুলোকে সোশ্যাল মিডিয়াতে বা আপনার ওয়েবসাইটে প্রমোট করার পরে আপনার অ্যাফিলিয়েট লিংক থেকে তৈরি হওয়া লিড অথবা লিং ক্লিকের জন্য আপনি কমিশন পাবেন।

এটিই মূলত অ্যাফিলিয়েট মার্কেটিং এর প্রাথমিক অনলাইন ইনকাম। বর্তমানে অ্যাফিলিয়েট মার্কেটিং এর চাহিদা জনপ্রিয় হয়ে উঠেছে। এখন দেশি-বিদেশি বিভিন্ন পণ্য ও সার্ভিস নিয়ে যথাযথভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে ইনকাম করার সুবিধা তৈরি হয়েছে।

অনলাইনে টিউটর হয়ে ইনকাম

শিক্ষকতা অনলাইন ও অফলাইন দুই ভাবেই করা যায়। তবে আপনি যদি কোন বিষয়ে অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে আপনি ঘরে বসেই অনলাইনে সে বিষয়ে শিক্ষকতা করে ইনকাম করতে পারবেন। বর্তমানে অনলাইনে টিউটরদের চাহিদা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে যার মাধ্যমে আপনি সকল ধরনের শিক্ষার্থীদের পড়াতে পারবেন।

এখন বিভিন্ন ওয়েবসাইটে অনলাইনে টিউশনি সুযোগ আছে, যেখানে আপনি আপনার সময় ও সুবিধা মতো শিক্ষার্থীদের পড়িয়ে ইনকাম করতে পারবেন। আবার আপনি চাইলে আপনার পছন্দমত একটি কোর্স চালু করে ফেলতে পারবেন। সুতরাং বলা যায় অনলাইনে টিউটর হিসেবে ইনকাম করা বেশ সুবিধাজনক।

কিন্ডলে ইবুকের মাধ্যমে অনলাইনে ইনকাম

অনলাইন ইনকামের জন্য KDP (Kindle Direct Publishing) এর সাহায্যে অর্থাৎ আপনি যেকোনো বই ডিজিটালই লিখে অতি সহজে তা প্রকাশ করতে পারবেন। আপনার যদি লেখালেখির অভিজ্ঞতা ভালো হয়ে থাকে তাহলে আপনি Amazon Kindle এর সাহায্যে অসংখ্য মানুষের কাছে আপনার লেখাগুলো প্রকাশ করতে পারবেন।

অ্যামাজনের ই-কমার্স ও গ্লোবাল নেটওয়ার্কের মাধ্যমে ১ থেকে ২ দিনের মধ্যে একটি বই অনেক মানুষের কাছে বিক্রির জন্য প্রস্তুত হয়ে থাকে। এছাড়াও আপনি স্বনির্ভরশীল হয়ে নিজে KDP এর তাই বিভিন্ন ক্যাটাগরির বই প্রকাশ করার পাশাপাশি বইয়ের দামটাও আপনি নিজেই নির্ধারণ করতে পারবেন এবং বই বিক্রি নির্দিষ্ট পরিমাণ অর্থ পেপার অথবা ব্যাংক অ্যাকাউন্টে নিতে পারবেন।

গুগল এডসেন্স থেকে অনলাইনে ইনকাম

গুগল এডসেন্স হচ্ছে এমন এক প্ল্যাটফর্ম যার মাধ্যমে অনুমোদিতভাবে ডলার ইনকাম হয়। ইউটিউব বা ওয়েবসাইট থেকে অনলাইনে অর্থ উপার্জন করতে হলে প্রথম পর্যায়ে গুগল এডসেন্সের বিষয়টি আসে। একটি নির্দিষ্ট ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইট থেকে এডসেন্স এর বিজ্ঞাপন প্রদর্শিত করে ইনকাম করা যায়।

আপনার ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইটে ভিজিটরের ওপর নির্ভর করে ক্লিক অনুযায়ী আপনার ইনকাম হবে। তবে গুগল এডসেন্সের ইনকাম নির্দিষ্ট নয়। প্রতি ক্লিকে কত ইনকাম হবে সেটি বিভিন্ন দেশের উপর ভিত্তি করে $০.০১ ডলার থেকে শুরু করে প্রায় $১০০ পর্যন্ত হয়ে থাকে। এটি সম্পূর্ণ নির্ভর করবে আপনার কন্টেন্টের ধরন, কোয়ালিটি এবং কান্ট্রি অনুযায়ী। আশা করছি এই বিষয়টি বুঝতে পেরেছেন।

ডোমেইন নেইম বেচা-কেনা করে অনলাইনে ইনকাম

ডোমেইন ফ্লিপিং অনলাইন প্লাটফর্মে টাকা ইনকাম করার একটি জনপ্রিয় মাধ্যম। ডোমেইন ফ্লিপিং হচ্ছে একটি হাই এফিসিয়েন্সির ডোমেইন নেইম ক্রয় করে সেটিকে আবার বেশি দামে বিক্রয় করে ইনকাম করা। এজন্য আপনাকে সর্বপ্রথম ডোমেইন নেইম সম্পর্কে ভালোভাবে ধারণা নিতে হবে যে কোন ধরনের দাম ও চাহিদা বেশি হতে পারে। এক্সপায়ার্ড হয়ে যাওয়া ডোমেইন নেইম কেনা কিন্তু সবচেয়ে বেশি লাভজনক।

সেই অনুযায়ী আকর্ষণীয় ডোমেইন নেইম ক্রয় করে রাখতে হবে। এরপর পরবর্তীতে বেশি দামে বিক্রি করতে হবে। আপনি চাইলে আপনার সুবিধা মত ডোমেইন নেইমটি কেনাবেচা করার পাশাপাশি এটিকে আপনি অনেকদিন নিজের কাছে এর দাম আরো বৃদ্ধি পাবার লক্ষ্যে স্টক হিসেবে রাখতে পারবেন।

ওয়েবসাইট ও অ্যাপ টেস্টার হয়ে অনলাইনে ইনকাম

একটি নির্দিষ্ট ওয়েবসাইট কেমন কাজ করছে বা ওয়েবসাইটটি ঠিকমত চলছে কিনা, ভিজিটরা সঠিক ভাবে তাদের সেবা পাচ্ছেন কিনা সে সকল বিষয় যাচাই-বাছাই করার জন্য একজন ওয়েবসাইট ও অ্যাপ টেস্টার হিসেবে কাজ করেন। আর এই ওয়েবসাইট ও অ্যাপ টেস্টের হয়ে অনলাইনে অনেকেই ইনকাম করে থাকেন।

এছাড়াও ওয়েব সাইট লোড হতে বেশি সময় লাগে কিংবা একটা ক্রাশ করছে এ সমস্ত সমস্যা সমাধান করার জন্য অ্যাড টেস্টারে চাহিদা বেশি। অনলাইনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে কাজ করে ঘন্টায় প্রায় ৫ থেকে ২৫ ডলার পর্যন্ত আয় করা যায়। ওয়েবসাইট ও অ্যাপ টেস্টার হয়ে অনলাইনে ইনকাম করার কয়েকটি ওয়েবসাইট হলোঃ
  • Enroll
  • Ferpection
  • Pingpong
  • UserTesting
  • Userlytics
  • UberTesters
  • TryMyUI

পিকচার ও ফুটেজ বিক্রি করে অনলাইনে ইনকাম

আপনি যদি প্রফেশনাল ফটোগ্রাফার হয়ে থাকেন এবং আপনার তোলা ছবি অনলাইনে বিক্রি করে ইনকাম করতে চান তাহলে আর ছবির মাধ্যমে টাকা ইনকাম করার ওয়েবসাইটে প্রদর্শন করাতে হবে। যেমন স্টক ইমেজ বা ইমেজ শেয়ারিং সাইট এই সাইড গুলোতে আপনি আপনার ছবি বিক্রি করার জন্য আপলোড করতে পারবেন। এজন্য আপনার ছবি অবশ্যই হাই রেজুলেশন এবং ভালো মানের হওয়াটা জরুরী।

সেই সাইটে আপনার আপলোডকৃত ছবিটি যাচাই-বাছাই করে, সেই ওয়েবসাইটে অনুমোদন দেয়া হবে। বর্তমানে অনেক বড় বড় কোম্পানি রয়েছে যাদের বিভিন্ন কারণে বিভিন্ন ছবির প্রয়োজন হয় তারা তখন সকল মার্কেটপ্লেস থেকে ছবি কিনে তাদের কাজে ব্যবহার করে থাকে। যেমন Shutterstock, iStock, Dreamstime, GettyImages এ সকল ওয়েবসাইটগুলো প্রতি ছেলের জন্য ফটোগ্রাফারদেরকে ৩০-৬০% কমিশন দিয়ে থাকে।

ই-কমার্স এর সাহায্যে অনলাইনে ইনকাম

বর্তমানে বেশিরভাগ মানুষ অনলাইনে পণ্য খুঁজে থাকে। যেমন দারাজ (Daraz),ইভ্যালি (Evaly) ইত্যাদি সহ বিভিন্ন ই-কমার্স সাইটে পণ্য অর্ডার করে বা কিনে থাকে। তাই ব্যবসা হিসেবে অথবা অনলাইনে ইনকাম করার উদ্দেশ্যে ই-কমার্স কে বেছে নেওয়া একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হতে পারে।

এখন অনলাইনে অসংখ্যক মানুষ রয়েছে যারা হইতো আপনার পন্যটি খোঁজ করছে কিন্তু আপনি সেই পণ্য অনলাইনে প্রদর্শন না করাই সেই মানুষগুলো আপনার কাছে পৌঁছাতে পারছেন না। তাই আপনার ব্যবসাকে প্রতিষ্ঠিত করার জন্য অনলাইনে এনে আপনার বিক্রির হার বাড়িয়ে নিন। এটি আপনার জন্য অনেক সুবিধা জনক হওয়ার পাশাপাশি লাভজনক হবে।

ফটোগ্রাফির মাধ্যমে অনলাইনে ইনকাম

বর্তমানে অনলাইনেও ফটোগ্রাফি করে ইনকাম করা সম্ভব। ফটোগ্রাফি সম্পর্কিত ফ্রিল্যান্সিং সার্ভিস দিয়ে ইনকাম করা যায়। এছাড়াও স্টাফ ফটোগ্রাফি করে সেগুলো ফটো বিভিন্ন ওয়েবসাইটে প্রদান করে আয় করা যায়। ফটোগ্রাফি করে অনলাইনে ইনকাম করার বিভিন্ন পথ রয়েছে যেমনঃ
  • ফটোগ্রাফি সার্ভিস
  • এডোবি স্টক ও শাটারস্টক
  • ফ্রিল্যান্স ফটোগ্রাফি
  • লাইসেন্সিং ফটোগ্রাফি
  • অন্যকে ফটোগ্রাফি শেখানো
  • ফটোগ্রাফি কনটেস্ট

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনলাইনে ইনকাম

আমরা নিয়মিত অধিক পরিমাণে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি। সোশ্যাল মিডিয়া কিন্তু অনলাইন ইনকামের জন্য কার্যকরী একটি মাধ্যম হতে পারে। যেমন সোশ্যাল মিডিয়ার মধ্যে ফেসবুক বর্তমানে ভালো অবদান পাচ্ছে। এছাড়াও ব্লগিংয়ের মাধ্যমে প্রমোশনের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করা যায়। আবার এফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে ইনকামের অন্যতম উৎস হতে পারে।

সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন অনলাইনে অধিক পথ রয়েছে যা আপনার জন্য গ্রহণযোগ্য ইনকামের মাধ্যমে হতে পারে। আপনি যদি ইনফ্লুয়েন্সার পথটি বেছে নিতে পারেন তাহলে ইনকামে অটুট থাকবে। পাশাপাশি আপনি ফেসবুক পেজ বা গ্রুপে লাইভে গিয়ে পণ্য বিক্রি করেও ইনকাম করতে পারবেন।

অনলাইন কোচিং করিয়ে ইনকাম

আপনি যদি কোন চাহিদাসম্পন্ন বিষয়ে পারদর্শী হয়ে থাকেন তাহলে ইন্টারনেটের সাহায্যে অনলাইনে অন্যকে অনলাইন কনটেন্ট শিখিয়ে বেশ ভাল পরিমানে অর্থ ইনকাম করতে পারবেন। তাছাড়াও আপনার যে বিষয় অভিজ্ঞ অথবা দক্ষতা রয়েছে তা নিয়ে আপনি নিজে একটি কোর্স তৈরি করতে পারেন। বর্তমানে এই কাজের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। তাছাড়াও সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন বিষয়ে শেখানোর মাধ্যমেও ইনকাম করার সুযোগ রয়েছে।

শেষকথাঃ অনলাইনে ২০টি উপায়ে ইনকাম করতে পারবেন যেভাবে

আমাদের ইতিমধ্যে অনলাইনে ২০টি উপায়ে ইনকাম করতে পারবেন যেভাবে সেই সম্পর্কে জানা হয়ে গিয়েছে। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সমাধান দেওয়ার যথাযথ চেষ্টা করব।

অনলাইনে ২০টি উপায়ে ইনকাম করতে পারবেন যেভাবে এই বিষয় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url