Normens ট্যাবলেট খেলে কি হয় - নরমেনস ট্যাবলেট এর কাজ

প্রিয় বন্ধুগন আসসালামু আলাইকুম আশা করছি সকলে ভালো আছেন। আজকের আর্টিকেলে আপনাদের জানাবো Normens ট্যাবলেট খেলে কি হয় এবং নরমেনস ট্যাবলেট এর কাজ কি। অনেকেই জানতে চায় নরমেনস ট্যাবলেট এর কাজ কি? আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে হয়ে থাকেন তাহলে এই পোষ্টটি আপনার জন্যে অনেক উপকারে আসবে। এছাড়াও আমাদের প্রতিটা বিষয়ে জেনে নেওয়া প্রয়োজন। তাই, আজকের পোষ্টের মাধ্যমে নরমনেস ট্যাবলেট সম্পর্কেও ধারনা নিয়ে রাখেন।
নরমেনস ট্যাবলেট এর কাজ কি - Normens ট্যাবলেট খেলে কি হয়

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে Normens ট্যাবলেট খেলে কি হয় এবং নরমেনস ট্যাবলেট এর কাজ কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে আজকের আলোচিত টপিকগুলো পোষ্ট সূচিপত্রতে এক নজর দেখে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা | normens tablet

সাধারণত নরমেনস ট্যাবলেট বাজারজাত করে বাংলাদেশের রেনেটা লিমিটেড কোম্পানি। এই মেডিসিনটি বিভিন্ন রোগের ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে। কিন্তু এটি মূলত মাসিক এবং জরায়ু সম্পর্কিত রোগ নিরাময়ে অধিক ব্যবহৃত হয়। অতএব, এই মেডিসিন এর সম্পর্কে সঠিক বিস্তারিত তথ্য জেনে রাখা ভালো। যাদের মাসিক এবং জরায়ু সম্পর্কিত সমস্যা রয়েছে তাদের এই মেডিসিন কাজে লাগবে।

তাই আমরা এই সম্পূর্ণ আর্টিকেলে নরমেনস ট্যাবলেট এর দাম কত, নরমেনস ট্যাবলেট এর কাজ কি, Normens ট্যাবলেট খেলে কি হয়, নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক শুরু হয়,  নরমেনস ট্যাবলেট কতদিন খেতে হয়, নরমেনস ট্যাবলেট কোন অবস্থায় খাওয়া যাবে না, নরমেনস ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদি বিষয়গুলো আলোচনা করেছি।

আমাদের কখন কার কোন মেডিসিন কাজে লাগবে বলা যায় না। তাই সম্পূর্ণ পোস্টটি অবহেলা না করে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আশা করছি, আপনি নরমেনস ট্যাবলেট সম্পর্কে বেশ ভালো ধারণা পাবেন।আসুন, আমরা প্রথমে নরমেনস ট্যাবলেটের দাম কত সেটা জেনে নেই।

নরমেনস ট্যাবলেট এর দাম কত | normens tablet price

নরমেনস ট্যাবলেট এর সঠিক দাম আমরা অধিকাংশ মানুষই জানি না। আশা করছি এই ওষুধের সঠিক দাম জেনে বাজারে কিনতে গেলে আপনি ঠকবেন না। নরমেনস ট্যাবলেট সাধারনত রেনেটা লিমিটেড কোম্পানি বাজারজাত করে থাকে। আর একটি নরইথিস্টেরন এসিট্যাট (Norethisterone Acetate) মেডিসিন। যার প্রতি পিচ ট্যাবলেটের মূল্য ৬ টাকা। ১০০ এর প্যাক ৬০০ টাকা।
Unit Price: 6.00 BDT (10*10: 600 BDT)
Stripe Price: 60.00 BDT

নরমেনস ট্যাবলেট এর কাজ কি | normens tablet এর কাজ কি

নরমেনস ট্যাবলেট এর কাজ কি সেটি জানতে অধিকাংশ মানুষ গুগলে সার্চ করে। কিন্তু বেশিরভাগ মানুষই এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সক্ষম হয় না। তাই এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের  নরমেনস ট্যাবলেট এর কাজ কি সেই সম্পর্কে সঠিক তথ্য জানিয়ে দিবো। তাহলে চলুন, নরমেনস ট্যাবলেট এর কাজ কি বিস্তারিতভাবে জেনে নিই।

মেয়েদের ঋতুস্রাব সম্পর্কিত সমস্যা দেখা দিলে নরমেনস ট্যাবলেটটি কাজে আসে। এছাড়াও নরমেনস ট্যাবলেট আরবি বিভিন্ন রোগের উপসর্গ হিসেবে কাজে করে থাকে যেমন- হেমোরেজিয়া (hemorrhage), মেট্রোপেথিয়া (Metropathy), জরায়ুর রক্তপাত ইত্যাদি। আবার অনেক মহিলাদের হরমোনজনিত কারনে মাসিক না হওয়ার উপসর্গ দেখা দেয়।

সেক্ষেত্রে গাইনী বিশেষজ্ঞ চিকিৎসকরা এই নরমেনস ট্যাবলেটটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। কেননা, এই ওষুধটি মেয়েদের মাসিক শুরু আগে এবং শেষের উপসর্গ হিসেবে খুবই কার্যকরী হিসেবে কাজ করে। এখন বেশিরভাগ মহিলাদের অনিয়মিত মাসিকের উপসর্গ দেখা দেয়। সেক্ষেত্রে মাসিক নিয়মিত করার জন্য এই ট্যাবলেট কাজ করে।

এছাড়াও প্রচুর পরিমাণে মাসিক বা রক্তপাত হওয়া এবং বন্ধ্যাত্ব সমস্যা দূরীকরণে এই মেডিসিনটি কাজ করে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নরমাল ট্যাবলেটটি খাওয়ার পূর্বে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে হবে। আশা করি, নরমেনস ট্যাবলেট এর কাজ কি সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এবার চলুন Normens ট্যাবলেট খেলে কি হয় আমরা সেটি জেনে নিবো।

Normens ট্যাবলেট খেলে কি হয়?

আমরা এতক্ষন নরমেনস ট্যাবলেট এর কাজ কি সেই সম্পর্কে আলোচনা করে জানিয়ে দিয়েছি। এরপরেও অনেকেই Normens ট্যাবলেট খেলে কি হয় এই প্রশ্নটি করেছেন এবং সেই সম্পর্কে জানতে চেয়েছেন। নরমেনস ট্যাবলেট খেলে মেয়েদের মাসিক অনিয়মিত হলে মাসিক নিয়মিত করতে সাহায্য করে। তবে অনেক ক্ষেত্রে অনেকের একটি পরিপূর্ণভাবে কাজ নাও করতে পারে।

সেক্ষেত্রে আপনাকে অবশ্যই গাইনী বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী। এছাড়াও নরমেনস ট্যাবলেট খেলে ঋতুস্রাব সময় মাইগ্রেন পেইন, মাথাব্যথা হওয়া, হৃদস্পন্দন বৃদ্ধি পাওয়া, বিভিন্ন মানসিক সমস্যা ইত্যাদি দূর হয়ে যায়। আবার অনেক ক্ষেত্রে কিছু কিছু মেয়েদের ঘন কালো রক্তপাত হয়। এক্ষেত্রে নরমেনস ট্যাবলেট খেলে এটি স্বাভাবিক হয়ে যায়।

তবে জরুরীভাবে যে বিষয়টি খেয়াল রাখতে হবে সেটি হচ্ছে গর্ভকালীন সময়ে ভুল করেও এই ওষুধ খাওয়া যাবে না। কেননা, এই সময়ে নরমেনস ট্যাবলেট খেয়ে ফেললে গর্ভবতী মা এবং গর্ভের শিশু উভয়ের জন্য ক্ষতি হতে পারে। আশা করছি, Normens ট্যাবলেট খেলে কি হয় সেটি জানতে পেরেছেন। এখন আসুন, আমরা নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক শুরু হয় সেই বিষয় জেনে নেই।

নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা হয়তো নরমেনস ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম জানেন না। মূলত যে সকল মহিলাদের পিরিয়ড নিয়মিত হয় না তাদের ক্ষেত্রে পিরিয়ড নিয়মিত করার জন্য নরমেনস ওষুধ ব্যবহার হয়ে থাকে। অনেকে আছেন যারা নরমেনস ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম না জেনেই নিজের ইচ্ছামতো এই ওষুধ সেবন করেন যেটা মোটেও উচিত নয়।

এই ট্যাবলেটটি পুরো দিনে ৩টি করে ১ মাসে টানা ২১ দিন সেবন করতে হয়। টানা ২১ দিন সেবন করার পরে পরবর্তী ৭ দিন ওষুধ সেবন বন্ধ রাখতে হয়। আর মূলত পরবর্তী এই ৭ দিনের মধ্যেই পিরিয়ড শুরু হয়। অনেকের ক্ষেত্রে ৭ দিনের বেশি সময় লাগতে পারে আবার অনেকের ক্ষেত্রে কম-ও লাগতে পারে।

৭ দিন পরে আপনাকে আবার ২১ দিন এই ট্যাবলেট সেবন করতে হবে। ২১ দিন পরে আবার একইভাবে ৭ দিন ট্যাবলেট সেবন বন্ধ রাখতে হবে। এইভাবে ৩ মাস সেবন করলে যাদের অনিয়মিত পিরিয়ড হয় তারা সুস্থ হয়ে যাবেন ইনশাল্লাহ। তবে মনে রাখবেন এই ট্যাবলেটটি সেবন করার আগে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন তারপরে তার দেওয়া নিয়ম অনুযায়ী সেবন করবেন। আশা করছি তাহলে নরমেনস ট্যাবলেট খাওয়ার নিয়ম বুঝতে ও জানতে পেরেছেন।

নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক শুরু হয়

আমরা জানি যে মহিলাদের অনিয়মিত মাসিক নিয়মিত করার জন্যে নরমেনস ট্যাবলেট খেতে হয়। কিন্তু, এখন প্রশ্ন হচ্ছে, নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক শুরু হয়? এই প্রশ্নের উত্তর হচ্ছে মূলত নরমেনস ওষুধ খাওয়ার ২১ থেকে ২২ দিন পর মাসিক শুরু হয়। তবে এক্ষেত্রে চিকিৎসকরা মাসিক নিয়মিত করার জন্য নরমেনস ট্যাবলেট ২১-২২ খাওয়ার পরে পরবর্তী ৭-৮ দিন না খাওয়ার বা বন্ধ রাখার পরামর্শ দিয়ে থাকে।

সাধারণত এই ৭ থেকে ৮ দিনের মধ্যে মাসিক হয়ে যায়। কিন্তু, অনেকের ক্ষেত্রে এর বেশি সময়ও লাগতে পারে আবার নাও লাগতে পারে। তবে মাসিক যদি শুরু না হয় সে ক্ষেত্রে অবশ্যই গাইনী বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরী। আশা করছি, নরমেনস ট্যাবলেট খাওয়ার কতদিন পর মাসিক শুরু হয় সেটি জানতে পেরেছেন।

নরমেনস ট্যাবলেট কতদিন খেতে হয়?

এবার চলুন, নরমেনস ট্যাবলেট কতদিন খেতে হয়? সেটি জেনে নেই। মহিলাদের মধ্যে প্রায় অনেকেই অনেক ধরনের সমস্যার কারণে নরমেনস ট্যাবলেট সেবন করে। কিন্তু এই ওষুধ খাওয়ার কিছু নিয়ম কানুন রয়েছে। প্রতিটা ওষুধের ক্ষেত্রে নিয়ম মেনে সেবন করলে ভালো ফলাফল পাওয়া যায়।

সিনড্রোম: ঋতুস্রাব এর সময়ে ১ থেকে ৩ টি নরমেনস ট্যাবলেট সেবন করতে হবে।

এন্ডোমেট্রিওসিস:  স্বাভাবিক ঋতুঃচক্রের ১ থেকে ৫ দিনের মধ্যে চিকিৎসা শুরু করতে হবে। দিনে ২বার ১টি করে ট্যাবলেট শুরু করতে হবে। যা পরবর্তীতে দুটি করে ট্যাবলেট বাড়ানো যাবে। তবে চিকিৎসার  কার্যক্রম ৫থেকে ৬ মাস পর্যন্ত চালু রাখতে হবে কোনভাবেই চিকিৎসা বন্ধ করা যাবে না।

অকার্যকর জরায়ু রক্তপাত:  এক্ষেত্রে ১টি ট্যাবলেট দিনে ৩ বার করে মোট ১০দিন খেতে হবে এবং অবশ্যই চিকিৎসা ১০ দিনই পূর্ণ করতে হবে।

মাসিকের সময় নির্ধারণ: মাসিকের সময়ে দিনে ২ থেকে ৩ বার ১টি করে ট্যাবলেট সেবন করতে হবে। মাসিক শুরু হওয়ার ৩ দিন পূর্বে এই ওষুধ খাওয়া শুরু করতে হবে  এবং সর্বোচ্চ ২ সপ্তাহ পর্যন্ত খাওয়া যাবে।

নরমেনস ট্যাবলেট খেলে কি মাসিক বন্ধ হয়ে যায়?

নরমেনস ট্যাবলেট খেলে কি মাসিক বন্ধ হয় কিনা আমরা সেই সম্পর্কে জেনে নিবো। আজকে আমরা সম্পূর্ণ পোস্ট জুড়ে যেসব টপিক নিয়ে আলোচনা করেছি সবগুলোই জেনে রাখা ভালো। এ পর্যায়ে প্রশ্ন হচ্ছে নরমেনস ট্যাবলেট খেলে কি মাসিক বন্ধ হয়ে যায়? উত্তর, হ্যাঁ। কিন্তু, নরমেনস ট্যাবলেট খাওয়া বন্ধ করে দিলেই যথাসময়ে মাসিক শুরু হয়ে যায়।
মনে করুন, আপনার ৫ দিন অথবা ৬ দিন পরে মাসিক হওয়ার তারিখ এক্ষেত্রে আপনি যদি ৪ দিন পরে নরমেনস ট্যাবলেট খাওয়া শুরু করেন তাহলে মাসিক বন্ধ থাকবে যতদিন আপনি ওষুধ সেবন করবেন ততদিন। আর আপনি যদি এই ওষুধটি খাওয়া বন্ধ করে দেন তাহলে ২ থেকে ৩ দিনের মধ্যে শুরু হয়ে যাবে। তাহলে আশা করছি পুরো বিষয়টি বুঝতে পেরেছেন। এবার চলুন, নরমেনস ট্যাবলেট খেলে কি কি উপকার হয় অথবা নরমেনস ট্যাবলেট এর উপকারিতা জেনে নিই।

নরমেনস ট্যাবলেট খেলে কি কি উপকার হয়?

নরমেনস ট্যাবলেট বিভিন্ন রোগের উপসর্গে ব্যবহৃত হয়ে থাকে। এজন্য আপনারা বিভিন্ন রোগের জন্য বিভিন্ন উপকার পাবেন। যেকোন মেডিসিন খাবার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়ার জরুরী। এ পর্যায়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে নরমেনস ট্যাবলেট খেলে কি কি উপকার হয়? চলুন নরমেনস ট্যাবলেট এর উপকারিতা গুলো জেনে নেয়া যাক-
  • অতিরিক্ত ঘন ঘন মাসিক স্বাভাবিক করতে পারে।
  • অনিয়মিত ঋতুস্রাব নিয়মিত করে।
  • জরায়ু জনিত সমস্যা দূর করে।
  • অকার্যকর জরায়ু থেকে রক্তপাত বন্ধ করে।
  • এই মেডিসিন ব্যবহারে আপনি নিজেই মাসিকের তারিখ বা সময় নির্ধারণ করতে পারবেন ইত্যাদি।

নরমেনস ট্যাবলেট কোন অবস্থায় খাওয়া যাবে না

সাধারণত নরমেনস ট্যাবলেট বিভিন্ন কারণে খাওয়া যায়। কারণভেদে এই ওষুধটি খাওয়ার নিয়মও ভিন্ন হতে পারে। এক্ষেত্রে আপনাকে আপনার কারণ গুলো চিকিৎসকের সাথে পরামর্শ করে নরমেনস ট্যাবলেট সেবন করতে হবে। নরমেনস ট্যাবলেট কোন অবস্থায় খাওয়া যাবে না এ বিষয়ে চিকিৎসকরা যেগুলো সমস্যা থাকলে খাওয়া যাবে না সেগুলো হচ্ছে-
  • গর্ভকালীন সময়ে
  • Rotter syndrome হলে
  • Dubin-Johnson syndrome হলে
  • Idiopathic জন্ডিসের ক্ষেত্রে
  • প্রচুর চুলকানি থাকলে
  • লিভারের টিউমার অথবা লিভারজনিত সমস্যা থাকলে ইত্যাদি।
  • এ সকল সমস্যা থাকলে নরমেনস ট্যাবলেট খাওয়া থেকে দূরে থাকতে হবে।

নরমেনস ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

এবার আসুন, নরমেনস ট্যাবলেট খাওয়ার ফলে যেগুলো পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে সেগুলো জেনে নেই। নরমেনস ট্যাবলেট সেবনের পূর্বে কিছু সতর্কতা অবলম্বন করতে হয়। সেক্ষেত্রে এই ওষুধের কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে সে সম্পর্কে আপনার পূর্ব ধারণা থাকাটা অবশ্যই উচিত।
  • প্রচন্ড মাথা ব্যথা
  • শ্বাসকষ্ট হতে পারে
  • চোখে ঝাপসা দেখা
  • ফুসকুড়ি দেখা দিতে পারে
  • বমি বমি ভাব হওয়া
  • মাইগ্রেন এবং বক্ষব্যাধি দেখা দিতে পারে
  • টিস্যু উপসর্গীয় রোগ দেখা দিতে পারে ইত্যাদি।

নরমেন্স ট্যাবলেট খেলে কি মোটা হয়?

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা জানতে চান যে, নরমেন্স ট্যাবলেট খেলে কি মোটা হয়? পোষ্টের এই প্যারাতে আমরা এই বিষয়ে সঠিক তথ্য জেনে নিব। নরমেন্স ট্যাবলেট হচ্ছে এক ধরনের হরমোনের ওষুধ যা মাসিক না পিরিয়ডের বিভিন্ন জটিলতা সমস্যা থেকে মুক্তি দেয়।

এক্ষেত্রে এই ট্যাবলেটটি খেলে ওজন বাড়ার সম্ভাবনা রয়েছে। আবার যেসকল মহিলাদের ওজন আগে থেকেই বেশি তাদের সমস্যা সৃষ্টি হতে পারে সুতরাং এই ওষুধটি সেবনের আগে অব্যশই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন। আশা করছি, আপনার প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। এবার আসুন, নরমেনস ট্যাবলেট খেলে কি গর্ভপাত হয়? সেই প্রশ্নের উত্তরটাও জেনে আসি।

নরমেনস ট্যাবলেট খেলে কি গর্ভপাত হয়?

নরমেনস ওষুধ যেহেতু এক ধরনের হরমোন জাতীয় ওষুধ সেহেতু যেসব মহিলাদের অনিয়মিত পিরিয়ড রয়েছে এবং এটি পিরিয়ডের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তাই গর্ভকালীন সময়ে নরমেনস ট্যাবলেট এড়িয়ে চলা উত্তম। কোনো মহিলা যদি গর্ভকালীন সময়ে এই ট্যাবলেট খেয়ে ফেলে, তাহলে তার গর্ভের সন্তানের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় সন্তানের  মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই নরমেনস ট্যাবলেটটি গর্ভকালীন সময়ে নকল গর্ভবতীর জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তাই অবশ্যই একজন বিশেষ চিকিৎসকের পরামর্শ ব্যতিত এই ট্যাবলেটটি কখনোই সেবন করা উচিত নয়। আশা করি, বিষয়টি বুঝতে ও জানতে পেরেছেন।

লেখকের কিছু শেষকথাঃ Normens ট্যাবলেট খেলে কি হয় এবং normens tablet এর কাজ কি

আমরা ইতিমধ্যে Normens ট্যাবলেট খেলে কি হয় এবং নরমেনস ট্যাবলেট এর কাজ কি এবং নরমেনস ট্যাবলেট সম্পর্কিত আরো অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমরা যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

Normens ট্যাবলেট খেলে কি হয় এবং নরমেনস ট্যাবলেট এর কাজ কি সম্পর্কে লেখা আমার আজকের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার করবেন। এতে অন্যরাও নরমেনস ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url