SEO কি-ওয়ার্ড রিসার্চ কি? এসইও তে কি-ওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ?

আজকের আর্টিকেলে আমি আপনাদের জানাবো SEO কিওয়ার্ড রিসার্চ কি? এসইও তে কিওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ? সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সাহায্যে আপনি আপনার ওয়েবসাইটে সার্চ ইঞ্জিন থেকে অনেক বেশি ট্রাফিক পাবেন। এজন্য একজন আর্টিকেল রাইটারের SEO কি-ওয়ার্ড রিসার্চ কি? এসইও তে কিওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ? এই বিষয় জেনে নেওয়া অনেক জরুরি।
SEO কি-ওয়ার্ড রিসার্চ কি? এসইও তে কি-ওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ?
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে SEO কি-ওয়ার্ড রিসার্চ কি? এসইও তে কি-ওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ? এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে আজকের আলোচিত টপিকগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোষ্ট সূচিপত্রঃ

ভূমিকা

যখন কেউ সার্চ ইঞ্জিনে গিয়ে কোনো কিওয়ার্ডস লিখে সার্চ করে, তখন এই এসইও কিওয়ার্ড ভিজিটরকে আপনার ওয়েবসাইটের সেই তথ্য পেতে সাহায্য করে। আপনি যদি সঠিক কিওয়ার্ড রিচার্জ করে ব্যবহার করেন তাহলে অবশ্যই সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক পাবেন।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে SEO কিওয়ার্ড রিসার্চ কি, এসইও তে কিওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ, একটি পোষ্টে কিওয়ার্ড ডেনসিটি এবং অবস্থান কেমন হওয়া উচিত, এসইও (SEO) কিওয়ার্ডের ক্ষেত্রে যেগুলো তথ্য জেনে নেওয়া উচিত এ সকল বিষয়ের বিস্তারিতভাবে আলোচনা করবো। আশা করছি আপনি এগুলো সম্পর্কে জেনে উপকৃত হবেন।

SEO কি-ওয়ার্ড রিসার্চ কি?

বর্তমানে গুগলের প্রতিনিয়ত আপডেট আসার কারনে SEO (Search Engine Optimization) করাটা বেশ কঠিন হয়ে যাচ্ছে। কিন্তু, SEO এর জন্য কিওয়ার্ড রিসার্চ করার নিয়মটি এখন পর্যন্ত একই রয়েছে। কিওয়ার্ড রিসার্চ ভালোভাবে করার মূল লক্ষ্য হচ্ছে, এসইও ফ্রেন্ডলি আদর্শ আর্টিকেল লেখা।

কেননা, এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে হলে ভালোভাবে কিওয়ার্ড রিসার্চ এর কোন বিকল্প নেই।কিওয়ার্ড রিসার্চ করার সময় আপনাকে খেয়াল রাখতে হবে যে মানুষ কোন ধরনের কিওয়ার্ডগুলো বেশি বেশি সার্চ ইঞ্জিনে সার্চ করে। একটি সুপার শপে যেমন মানুষের চাহিদা অনুযায়ী প্রোডাক্ট তারা অনুসন্ধান করে রাখে।

তেমনি আপনার আর্টিকেলটি সার্চ ইঞ্জিনের টপ পজিশনে রাখতে হলে অবশ্যই মানুষ যেই কিওয়ার্ড নিয়ে বেশি বেশি সার্চ ইঞ্জিনে সার্চ করে সেই কিওয়ার্ড দিয়ে টাইটেল বানাতে পারলে সহজেই র‍্যাংক করবে। এটাকেই এসইউ কিওয়ার্ড রিসার্চ বলা হয়। সুতরাং একটি আদর্শ ফ্রেন্ডই আর্টিকেল লিখার পূর্বে তাই কেউ বিশ্বাস কিওয়ার্ড রিসার্চ করা অনেক জরুরি একটি বিষয়। আশা করছি, SEO কিওয়ার্ড রিসার্চ কি সেটি জানতে পেরেছেন।

এসইও তে কি-ওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ?

আপনি যদি ব্লগিং শুরু করার পর কয়েক মাস অতিবাহিত করে থাকেন, তাহলে আপনি নিশ্চয়ই বুঝে গেছেন যে আপনার ওয়েবসাইটে সর্বোচ্চ ট্রাফিক পান কয়েকটি বাছাইকৃত পোস্ট থেকে। এর মূল কারণ হচ্ছে, এ সকল পোস্টগুলোর মধ্যে এমন কিছু সঠিক কিওয়ার্ড আপনি ব্যবহার করেছেন যেগুলোর জন্য সার্চ ইঞ্জিনের প্রথম পেজে ভিজিটরসদের লেখা কিওয়ার্ডের চাহিদা অনুযায়ী আপনার পোস্টগুলো সর্বোচ্চ স্থান পেয়েছে।

পূর্বে এসইও অপটিমাইজ করার জন্য মেটাডাটা কিওয়ার্ডের প্রয়োজন ছিল। কিন্তু, এখন মেটাডাটা প্রয়োজন বা ব্যবহার হয় না। কেননা সার্চ ইঞ্জিন এখন সহজেই কিওয়ার্ড বুঝতে পারে এবং এবং সেই কিওয়ার্ড কে সক্রিয়ভাবে সার্চ ইঞ্জিনের র‍্যাংক লিষ্টে পাঠিয়ে দেয়। এখন আশা করছি বুঝতে পারছেন যে এসইও তে কিওয়ার্ড কেন এতো গুরুত্বপূর্ণ।

এখন আপনি হয়তো এখন মনে মনে ভাবতে পারিনি যে, এসইও এর ক্ষেত্রে কি-ওয়ার্ড যেহেতু এতটা গুরুত্বপূর্ণ তাহলে আমরা ব্লগাররা সঠিক কি-ওয়ার্ড কিভাবে খুঁজে বের করতে পারবো? তাহলে আসুন আমরা এই প্রশ্নের উত্তর জেনে নেই। আপনি কয়েকটি টুলস এর সাহায্যে সঠিক কি-ওয়ার্ড খুঁজে পাবেন সেগুলো হচ্ছে-
  • কি-ওয়ার্ড প্ল্যানার (keyword planner)
  • আরেফস (Ahrefs)
  • লং টেইল প্রো (Long tail pro)
  • এসইএমরাশ (SEMrush)
আপনি এই চারটি টুলস এর সাহায্যে সহজেই কি-ওয়ার্ড রিসার্চ করতে পারবেন। তাহলে সঠিক কিওয়ার্ড কিভাবে পাবেন সেটি পেরেছেন। কি-ওয়ার্ড রিসার্চ এমন এক প্রক্রিয়া যা একটি ওয়েবসাইটকে অতি তাড়াতাড়ি প্রতিষ্ঠিত করে ইনকাম করার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

SEO-তে যে ৮ ধরনের কি-ওয়ার্ড ব্যবহার হয়

এসইও তে মোট ৮ ধরনের কিওয়ার্ড ব্যবহৃত হয়। একজন ভিজিটর কোন ধরনের কিওয়ার্ড নিয়ে সার্চ করছে সেটি আপনাকে কিওয়ার্ড এর বিভিন্নতা জানাতে সাহায্য করবে।

Short-tail keyword: শর্ট টেইল কিওয়ার্ড হচ্ছে একটি অথবা দুটি শব্দ নিয়ে গঠিত। শর্ট টেইল কিওয়ার্ড  এর সার্চ ভলিউম অনেক কিন্তু এই কিওয়ার্ডে প্রতিযোগিতা অনেক বেশি। এজন্য শর্ট-টেল কিওয়ার্ড কে উদ্দেশ্য করে গুগলে র‍্যাংক করা খুবই কঠিন।

Long-tail keyword: লং টেইল কিওয়ার্ড সাধারণত তিন শব্দ বা তিন শব্দের অধিক শব্দ নিয়ে গঠিত। লং টেইল কিওয়ার্ডে সার্চ ভলিউম ও প্রতিযোগিতা কম থাকে।

Short-term fesh keyword: শর্ট টার্ম ফ্রেশ কিওয়ার্ড এর সার্চ ভলিউম বেশি কিন্তু এর প্রতিযোগিতা মাঝারি। হাই কনভার্সন রেট প্রদর্শনের ক্ষেত্রে হালনাগাদ সামগ্রী তৈরি করার জন্য এটি ব্যবহার করতে পারেন।

Long-term evergreen keyword: লং টার্ম এভারগ্রীন কিওয়ার্ড এর সার্চ ভলিউম ও প্রতিযোগি মধ্যম। এই ধরনের কিওয়ার্ডগুলোর সার্চ ভলিউম উঠানামা করে থাকে।

Customer defining keywords: কাষ্টমার ডিফাইন কিওয়ার্ড মানে গ্রাহক সংজ্ঞায়িত কিওয়ার্ড। এটি আপনার গ্রাহকরা কিভাবে নিজেদের সংজ্ঞায়িত করে সেটি চিহ্নিত করে।

Geo-targeting keyword: একটি নির্দিষ্ট রাজ্য, শহর কিংবা এলাকাকে জিও টার্গেটিং কিওয়ার্ড হিসেবে ব্যবহার করা হয়। এটি সাধারণত লোকাল এসইও এর জন্য বিশেষভাবে উপযোগী।

LSI keyword: এল এস আই কিওয়ার্ড হচ্ছে পোস্টের মূল বিষয় ভিত্তিক কিওয়ার্ড যা প্রধান কিওয়ার্ডের সাথে সম্পর্ক নির্ধারণ করে। আপনি LSI (Latent semetic Indexing) গ্র্যাপ এর সাহায্যে মূল কিওয়ার্ডের LSI কিওয়ার্ড সার্চ করে বের করতে পারবেন।

Intent targeting keyword: একজন ভিজিটর যখন কোন বিষয় নিয়ে সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকে তখন তার প্রয়োজনীয় তথ্য পাওয়ার জন্য সার্চ করে থাকে। আর এটিই হচ্ছে ইন্টেন্ট টার্গেটিং কিওয়ার্ড।

একটি পোষ্টে কি-ওয়ার্ড ডেনসিটি এবং অবস্থান কেমন হওয়া উচিত?

একটি পোষ্টে কি-ওয়ার্ড ডেনসিটি ও এর অবস্থান অনেক কপ্লিকেটেড বিষয়। আপনার কি-ওয়ার্ডের ডেনসিটি মেইনটেইন করবে টার্গেট কি-ওয়ার্ড এর উপর নির্ভর করে। আপনার কি-ওয়ার্ড ডেনসিটি থেকে র‍্যাংকিং এ নিয়ে যাবে পেইজের নির্দিষ্ট কি-ওয়ার্ড দেখে। বিভিন্ন SEO এর ক্ষেত্রে ভিন্ন ভিন্ন কিওয়ার্ড  ডেনসিটি ব্যবহার করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলে এভারেজে ১-২.৫% মূল কিওয়ার্ড থাকতে হবে ৩% এর বেশি হওয়া যাবেনা। থাকতে আপনার আর্টিকেলের প্রধান কিওয়ার্ডের সাথে এর সম্পর্কিত আরো কিছু শব্দ সংযুক্ত করতে হবে যাকে LSI (Latent Semantic Indexing) বলা হয়। এলএসআই কিওয়ার্ড ব্লক ধারণাগত ভাবে সম্পর্কিত শব্দ নির্ধারণ করে যা সার্চ ইঞ্জিনগুলি একটি ওয়েবপেজের পৃষ্ঠার বিষয়বস্তু গভীরভাবে বোঝার ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে।

একটি প্রশ্নের মধ্যে সর্বোচ্চ আপনি তিনটি টার্গেট কিওয়ার্ড রাখতে পারবেন তাহলে আপনার পোস্টটি হাই কোয়ালিটি হয়ে ধারাবাহিকভাবে long tail keyword র‍্যাঙ্কিংয়ে স্থান পেতে পারে। এটি আপনার ব্লগ পোষ্টের জন্য অনেক গুরুত্বপূর্ণ হবে।

তবে আপনাকে একটি বিষয় নিয়ে সতর্ক থাকতে হবে সেটা হচ্ছে কিওয়ার্ড স্টপিং বা অনেক বেশি কিওয়ার্ড ব্যবহার করা যাবে না। অনেক বেশি টার্গেট কিওয়ার্ড ব্যবহার করলে গুগল বটস আপনার পোস্টকে স্প্যামিং হিসেবে বিবেচিত করবে। সুতরাং কিওয়ার্ড স্টাফিং নিয়ে অবশ্যই সতর্কতা অবলম্বন করবেন।

এসইও (SEO) কি-ওয়ার্ডের ক্ষেত্রে যেগুলো তথ্য জেনে নেওয়া উচিত

এসইও (SEO) কিওয়ার্ডের ক্ষেত্রে কিছু তথ্য আমাদের জেনে রাখা উচিত। কোনো আর্টিকেলের কিওয়ার্ডগুলো যখন গুগলে টপ পজিশনের র‍্যাংক করবে তখন আপনি আপনার আর্টিকেলের ইন্টার্নাল লিংক সেখানে সংযুক্ত করে দিবেন। ইন্টার্নাল লিংক সংযুক্ত করে দিলে র‍্যাংক করা আর্টিকেল থেকে অনেক ট্রাফিক পেয়ে যাবেন।

আপনার প্রতিযোগিদের সার্চ ভলিউম এর দিকে খেয়াল রাখতে হবে। তাহলে আপনি সেই অনুযায়ী ইউনিক কনটেন্ট লিখে তাকে টপকিয়ে আপনার পোষ্ট গুগলের টপ পজিশনে র‍্যাংক করতে পারবে। আবার একজন ভিজিটর যাতে আপনার পোষ্টে ঢোকার পরে মনোযোগ দিতে পারে সেজন্য আপনি আসল এর উপর উদ্দেশ্য করে আর্টিকেল লেখার চেষ্টা করবেন।

আপনি আপনার পোস্টে যে কিওয়ার্ড ব্যবহার করবেন, সেটা পোস্টের আসল টাইটেল হিসেবে নির্বাচন করার চেষ্টা করবেন। এসইও কিওয়ার্ডের ক্ষেত্রে H2 ও H3 ট্যাগ ব্যবহার করে আর্টিকেল লেখার চেষ্টা করুন। পোস্টের পারমালিংকে নাম্বার ব্যবহার করা যাবে না কেননা পরবর্তীতে এটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) সহায়ক হয় না। এখানে আপনাকে পোষ্টের মূল বিষয় থেকে তিনটি শব্দ ব্যবহার করতে হবে।

লেখকের শেষকথা

পরিশেষে এ কথা বলে শেষ করব যে, আপনি যদি আপনার ওসেবসাইটের জন্য Off Page SEO ও On Page SEO ভালোভাবে করাতে চান তাহলে আপনি চাইলে আমাদের যোগাযোগ সাথে করতে পারেন। এখানে SEO এক্সপার্ট এর সাহায্যে অফ পেজ কিংবা অন পেজ এস. ই. ও ভালোভাবে করিয়ে নিতে পারবেন। 

আমি ইতিমধ্যে SEO কিওয়ার্ড রিসার্চ কি? এসইও তে কিওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ? এবং কিওয়ার্ড এর অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমি যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

আমাদের আজকের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার ও কমেন্ট করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url