অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম ২০২৪

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা সকলেই ভালো আছেন। মনে করুন আপনি জরুরি ভিত্তিতে কোথাও যেতে চাচ্ছেন বা যাওয়া লাগবে, কিন্তু এই মুহূর্তে বাস কাউন্টারে গিয়ে টিকিট কাটার মত সময় পাচ্ছেন না তাহলে আপনার জন্য রয়েছে একটি সুখবর। সুখবরটা হচ্ছে আপনি বর্তমানে ঘরে বসেই খুব সহজে অনলাইনের মাধ্যমে বাসের টিকিট কাটতে পারবেন।
আপনি যদি অনলাইনের মাধ্যমে বাসের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জেনে না থাকেন, তাহলে এই পোষ্টটি একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। কেননা, আজকের পোষ্টে আমরা আপনাদের সুবিধার জন্য অনলাইনের মাধ্যমে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
আপনি যদি অনলাইনের মাধ্যমে বাসের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জেনে না থাকেন, তাহলে এই পোষ্টটি একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। কেননা, আজকের পোষ্টে আমরা আপনাদের সুবিধার জন্য অনলাইনের মাধ্যমে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
পেজ সূচিপত্রঃ

উপস্থাপনা

বর্তমানে বাস কাউন্টারে গিয়ে টিকিট কাটা বেশ কষ্টসাধ্য। বিশেষ করে ঈদের মধ্যে বেশি ভোগান্তির শিকার হতে হয়। অনেকেই টিকিট না পেয়ে পরিবারের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে পারেন না। আবার অনেক সময় কাউন্টারে গিয়ে টিকিট পাওয়াও যায় না।
আমরা যারা চাকরিজীবী রয়েছি তাদেরকে কোম্পানির বিভিন্ন কাজের জন্য এক জেলা থেকে আরেক জেলা যেতে হয়। কিন্তু অন্যান্য কাজে ব্যস্ত থাকার কারণে তাদের বাস কাউন্টারে গিয়ে টিকিট কাটার মত সময় অনেকেরই থাকে না। তাই তাদের সুবিধার্থে আজকে আমার তাদের জানিয়ে দিব কিভাবে একটি অ্যাপস এর মাধ্যমে অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটবেন।

এই সম্পর্কে আপনাদের সুবিধার্থে ধাপে ধাপে জানিয়ে দিব। আশা করছি আপনারা জেনে অনেক উপকৃত হবেন। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে অনলাইনে আপনি যেই অ্যাপসের মাধ্যমে বাসের টিকিট কাটবেন সেই অ্যাপস সম্পর্কে সংক্ষেপে জেনে নিই।

অনলাইনে যেই অ্যাপস দিয়ে বাসের টিকিট কাটবেন

প্রিয় পাঠক, অনলাইনে যেই অ্যাপস দিয়ে বাসের টিকিট কাটবেন সেই অ্যাপসের নাম হচ্ছে "সহজ বাস টিকিট"। অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার জন্য প্রথমে আপনাকে আপনার স্মার্টফোনে একটি অ্যাপ (App) ডাউনলোড করতে হবে। এজন্য আপনাকে আপনার স্মার্টফোনের প্লে স্টোর (Play Store) থেকে সহজ বাস টিকিট (SOHOZ BUS TICKET) লিখে সেটিং ইনস্টল (Install) করে নিতে হবে।
অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম
এই অ্যাপটি ইন্সটল করার পরে আপনি সহজেই অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটতে পারবেন। আপনি কিভাবে এই অ্যাপসের মাধ্যমিক টিকিট কাটবেন সেই সম্পর্কে আমরা নিম্নে বিস্তারিতভাবে আলোচনা করেছি। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম

আপনি যদি অনলাইনে মাধ্যমে বাসের অগ্রিম টিকিট কাটতে চান তাহলে প্রথমে আপনার স্মার্টফোনে "সহজ বাস টিকিট" ইন্সটল করার পর সেই অ্যাপ ওপেন করতে হবে। এরপর আপনার মোবাইলের স্ক্রিনে নিচে দেওয়া ছবিটির মতো পেজ আসবে।
অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম
এবার মনে করুন, আপনি ঢাকা হতে রাজশাহী যেতে চাচ্ছেন। এক্ষেত্রে আপনাকে 'From' অপশনে ক্লিক করে ঢাকা সিলেক্ট করে নিতে হবে। এভাবে আপনি যেই ঠিকানায় যেতে চাচ্ছেন সেই ঠিকানা সিলেক্ট করে নিবেন। এরপর আপনার মোবাইলের স্ক্রিনে From অপশনের ঠিক নিচে 'To' অপশন দেখতে পাবেন। সেই অপশনে আপনি যেই জায়গায় যাবেন সেই জায়গার ঠিকানা লিখবেন।
অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম
এরপর আপনি কোন তারিখে আপনার গন্তব্য স্থানে যেতে চাচ্ছেন সেটি সিলেক্ট করতে হবে। নির্দিষ্ট তারিখ সিলেক্ট করার পরে আপনার মোবাইলের স্ক্রিনে সেই স্থানে যাওয়ার বিভিন্ন ট্রান্সপোর্ট যেমন হানিফ একতা শ্যামলী ইত্যাদির মাধ্যম দেখতে পাবেন।
অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম
বিভিন্ন ট্রান্সপোর্ট কোন সময়ে রওনা দেবে প্রতিটা সিটের মূল্য ইত্যাদি এগুলো দেখতে পাবেন। তারপর আপনার সুবিধা মত ট্রান্সপোর্ট সিলেক্ট করে নিবেন। সিলেক্ট করার পর আপনার মোবাইলের স্ক্রিনে দুটি অপশন দেখতে পাবেন প্রথমটি হচ্ছে "Seat Layout" মানে হচ্ছে আপনি কোন সিটে বসে ভ্রমণ করবেন এবং দ্বিতীয়টি হচ্ছে "Boarding Point" মানে হচ্ছে আপনি কোন স্থান থেকে রওনা হবেন।
অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম
তারপর আপনাকে আপনার বিভিন্ন তথ্য প্রদান করতে হবে যেমন আপনার নাম্বার, জেন্ডার, ইমেইল আইডি, মোবাইল নাম্বার ইত্যাদি। এগুলো সঠিকভাবে পূরণ করার পরে "I agree with the Terms & Conditions" এ টিক মার্ক দিয়ে কন্টিনিউ বুকিং অপশনে ক্লিক করতে হবে।
অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম
সেখানে টিকিটের মোট মূল্য কত দেখতে পাবেন। এরপর আপনাকে টিকিটের জন্য অনলাইনে পেমেন্ট করা লাগবে। আপনি যদি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমের পেমেন্ট করতে চান তাহলে "Mobile Financial Service" অপশনের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। আবার আপনি যদি কার্ড অথবা ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করতে চান সেটিরও সুযোগ রয়েছে।
অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম
বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে হলে পেমেন্ট অপশন সিলেক্ট করতে হবে। এরপর মার্চেন্ট পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে । সেই অপশন থেকে সঠিক বিকাশ নাম্বারটি প্রবেশ করাতে হবে। এরপর বিকাশ মোবাইল নাম্বারে একটি ওটিপি কোড আসবে যার মাধ্যমে আপনাকে ভেরিফাই করে নিতে হবে।

তবে একটা বিষয় খেয়াল রাখবেন বিকাশে পেমেন্ট করার আগে ভালোভাবে পেমেন্টের টাকার পরিমাণ টাকাটা দেখে বুঝে নিবেন। আপনি যদি টিকিট করে থাকেন তাহলে টাকার পরিমানও ভুল আসবে। বিকাশে বেশিরভাগ সময় ক্যাশব্যাক পাওয়া যায়। তাই আপনিও ১০% এর মত ক্যাশব্যাক পেতে পারেন।
পেমেন্ট সম্পন্ন হয়ে গেলে টিকিটের অনলাইন কপি ডাউনলোডের অপশন আসবে। আপনি সেই অপশন থেকে আপনার টিকিটটি ডাউনলোড করে নিবেন। তবে এক্ষেত্রে টিকিট আসতে আধা ঘন্টার মত সময় লাগতে পারে। পরিশেষে টিকিটটি কোন কম্পিউটার দোকান থেকে প্রিন্ট করে নিবেন। মনে রাখবেন যে যাত্রা শুরুর সময় অবশ্যই টিকিটের হার্ডকপি সঙ্গে রাখতে হবে।

এভাবে আপনি সহজেই ঘরের বসেই অনলাইন এর মাধ্যমে অগ্রিম বাসের টিকিট কেটে যাত্রা শুরু করতে পারবেন। আশা করছি, সহজ বাস টিকিট অ্যাপস এর সাহায্যে অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম ধাপে ধাপে জানতে পেরেছেন।

হানিফ পরিবহন অনলাইন টিকিট

হানিফ পরিবহন অনলাইন টিকিট কাটার ক্ষেত্রে সহজ অ্যাপের মাধ্যমে টিকিট কাটতে পারবেন। আমরা ইতিমধ্যে উপরোক্ত আলোচনায় অনলাইনে বাসের ওপেন ক্রিকেটার নিয়ম সম্পর্কে আলোচনা করেছি। একইভাবে হানিফ পরিবহন অনলাইনে টিকিট কাটার জন্য সহজ অ্যাপসে প্রবেশ করতে হবে।

এরপর আপনার নিজস্ব ঠিকানা অর্থাৎ আপনি যেই স্থান থেকে রওনা হবেন এবং এবং আপনি যেই স্থানে যাবেন সেখান কার নাম দিয়ে সার্চ বাটনে ক্লিক করতে হবে। তাহলেই দেখবেন দেখবেন নির্দিষ্ট তারিখ অনুযায়ী বা গন্তব্য বাসের তালিকা চলে এসেছে। তখন আপনি সেই তালিকা থেকে আপনার পছন্দের হানিফ পরিবহনের টিকিট কেটে নিতে পারবেন।

শ্যামলী পরিবহন অনলাইন টিকিট

শ্যামলী পরিবহন অনলাইন টিকিটও সহজ অ্যাপসের মাধ্যমে কাটতে পারবেন। শুধু হানিফ এবং শ্যামলী পরিবহন নয়। বাংলাদেশের যতগুলো ট্রান্সপোর্ট রয়েছে অর্থাৎ আওতায় যেগুলো পরিবহন রয়েছে সকল পাশে থেকে সহজ অ্যাপসের মাধ্যমে অনলাইনে বাসের টিকিট কাটতে পারবেন।

আপনি যদি শ্যামলী, হানিফ এবং অন্যান্য পরিবহনের অনলাইনে টিকিট কাটতে চান তাহলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে আপনি বাংলাদেশের যে কোন স্থান থেকে খুব সহজেই সহজ অ্যাপসের মাধ্যমে অনলাইনে অগ্রিম টিকিট কাটতে পারবেন। আশা করছি, বিষটি বুঝতে পেরেছেন। এবার চলুন, অনলাইনে বাসের টিকিট কাটলে কত টাকা চার্জ কাটে সেটা জেনে নিব।

অনলাইনে বাসের টিকিট কাটলে কত টাকা চার্জ কাটে?

অনলাইনে বাসের টিকিট কাটার ক্ষেত্রে মোট কত টাকার চার্জ কাটে এটি জেনে রাখা ভালো। আপনি যদি হানিফ, শ্যামলী, সাকুরা অথবা যেকোনো পরিবহনের মাধ্যমে অনলাইনে এক সহজ অ্যাপের মাধ্যমে টিকিট কাটতে চান তাহলে একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ কেটে নেওয়া হবে।

আর সেই চার্জের পরিমাণ হচ্ছে ২০ টাকা। এই অতিরিক্ত ২০ টাকার বিনিময়ে আপনার পরিশ্রম এবং সময় দুটোই বেঁচে যাবে। তাই আপনারা যারা অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটতে চান তারা দেরি না করে উপরে দেওয়া বাসের টিকিট কাটার নিয়ম অনুসরণ করে আপনার পছন্দের পরিবহনকে বেছে অনলাইনে টিকিট কেটে ফেলুন।

রমজান মাসে প্রায়ই সকলেই ঈদের খুশি ভাগাভাগি করার জন্য পরিবেশের সাথে ঈদ পালন করে থাকেন। অনেকেই বাস কাউন্টারে গিয়ে ঘন্টার পর ঘন্টা, দিনের পর দিন লাইনে দাঁড়িয়ে থেকেও টিকিট পেতে সফল হন না। দুই ঈদে মানুষকে এই সমস্যাই বেশি পড়তে হয়।

আপনি যদি তাদের মধ্যে হয়ে থাকেন তাহলে আমার উপদেশ থাকবে আপনি বাস কাউন্টারে গিয়ে টিকিট না কেটে যেই তারিখে আপনি বাসায় যেতে চাচ্ছেন, সেই তারিখের আগেই অনলাইনে বাসের অগ্রিম টিকিট কেটে রাখুন। এতে আপনার ভোগান্তি ও বাড়িতে যাওয়ার টেনশন একেবারে কমে যাবে।

লেখকের শেষ কিছু কথা

পরিশেষে বলতে চাই যে, ডিজিটাল যুগে এসে প্রতিটা পদক্ষেপ সহজ হয়ে গিয়েছে। আপনাকে শুধু সব ক্ষেত্রে সঠিক নিয়ম বা ধারণা রাখতে হবে। আপনি যদি উল্লেখিত অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম জেনে রাখেন তাহলে আপনার পথচলা আরো সহজ হয়ে যাবে। আপনার প্রতি দোয়া ও  অগ্রিম ঈদের শুভেচ্ছা রইলো।

প্রিয় পাঠক, আমরা ইতিমধ্যে অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে উপরে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হবেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে, যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম সম্পর্কে আমাদের আজকের পোষ্টটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার করবেন। এতে অন্য যারা অনলাইনে বাসের অগ্রিম টিকিট কাটার নিয়ম জানেন না তারাও এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল নিত্য নতুন স্বাস্থ্য এবং প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url