জনতা ব্যাংকে সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম ২০২৪ - Janata Bank Opening

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আমাদের মধ্যে অনেকেই জনতা ব্যাংকে সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানিনা। তাদের প্রেক্ষিতে, আজকের আর্টিকেলে এই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিব। আশা করি, জনতা ব্যাংকে সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম ২০২৪ জেনে আপনি উপকৃত হবেন।
জনতা ব্যাংকে সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম
আমাদের সাথে পুরো পোস্ট জুড়ে থাকলে, জনতা ব্যাংকে সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমানে বাংলাদেশের জনগণ টাকা লেনদেনের নিরাপদ ও জনপ্রিয় মাধ্যম হিসেবে ব্যাংকিং সেবাকে বেছে নিয়েছে। পুরো বিশ্বের প্রায় সব দেশের ব্যাংক নির্ভরতা দিন দিন বেড়ে উঠেছে। এক ব্যাংক হতে অন্য ব্যাংকে টাকা পাঠানো, টাকা লেনদেন করার জন্য সবচেয়ে নির্ভরযোগ্যতা ব্যাংক রাখে। এজন্য আপনার অর্থ নিরাপত্তার জন্য একটি ব্যাংক একাউন্ট থাকা অত্যন্ত জরুরী।

বেশ কিছু মানুষ ব্যাংক অ্যাকাউন্ট খোলাকে অনেক ঝামেলা মনে করেন। কিন্তু বর্তমানে অনেক সহজেই ব্যাংক ব্যাংক একাউন্ট চালু করা যায়। আপনার যদি মনে হয় যে ব্যাংক অ্যাকাউন্ট খোলা আপনার জন্য সুবিধা জনক হবে তাহলে আমার পার্সোনাল সাজেস্ট হবে আপনি অবশ্যই জনতা ব্যাংকে প্রথম পছন্দ হিসেবে রাখতে পারেন। কেননা বাংলাদেশের যত বেসরকারি সরকারি ব্যাংক রয়েছে, তার মধ্যে এই জনতা ব্যাংক হচ্ছে সবচেয়ে জনপ্রিয় এবং প্রাচীন একটি ব্যাংক।

প্রতিটি গ্রাহকে সেবা দেওয়ার দিক থেকে এই ব্যাংক ব্যাপকভাবে গ্রহণযোগ্যতা অর্জন করে আসছে। জনতা ব্যাংকে একাউন্ট খোলার জন্য কিছু নিয়ম নীতি রয়েছে যা আমরা এই আর্টিকেলে জনতা ব্যাংকের সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছি। তাহলে চলুন আর দেরি না করে জনতা ব্যাংকে সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম জেনে নেই।

জনতা ব্যাংক কারেন্ট অ্যাকাউন্ট করার নিয়ম

জনতা ব্যাংকের কারেন্ট একাউন্ট সাধারণত সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং কারবার ব্যবসায়ীদের জন্য জরুরী। এই ব্যাংকে সরকারি ছুটি বা ব্যাংক ছুটি ব্যতীত দিনে আপনি যতবার ইচ্ছে ততবার অর্থ লেনদেন করতে পারবেন।
  • জনতা ব্যাংকে একাউন্ট খোলার জন্য প্রথমে ব্যাংক করতে আপনাকে দেওয়া হবে সেই আবেদন পত্রটি ধাপে ধাপে পূরণ করার পর আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি জমা দিতে হবে।
  • এরপর ব্যাংক কর্তৃক আপনাকে কেওয়াইসি ও টিপি ফরম পূরণ করতে হবে। এরপর ইউটিলিটি আপনার বাসা দরকার নেই যে বাসায় থাকেন উক্ত বাসার বিদ্যুৎ বা গ্যাস বা পানির বিল এর ফটোকপি দিতে হবে।
  • তারপর আপনার ব্যাংক একাউন্ট এর নমিনি যাকে করবেন তার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি নমিনির কিছু বিবরণ সহ সদ্যতোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হয়।
  • এ সকল কার্যক্রম শেষে একাউন্ট হোল্ডারে স্বাক্ষর দিতে হবে শেষ অক্ষরটি খুবই গুরুত্বপূর্ণ কেননা আপনার লেনদেন করার জন্য এই স্বাক্ষরটি যথাযথ অর্থ উঠানোর জন্য প্রয়োজন হবে। এজন্য আপনাকে অবশ্যই মনে রাখতে হবে। এরপর সর্বনিম্ন ১ হাজার টাকা করতে হইবে।

জনতা ব্যাংক যৌথ একাউন্ট খোলার নিয়ম

জনতা ব্যাংক তাদের সকল গ্রাহকদের জন্য একটি যৌথ একাউন্ট চালু করার সুবিধা দিয়েছে। প্রতিটি গ্রাহক যৌথভাবে জনতা ব্যাংক একাউন্ট চালু করতে পারবে। এজন্য আপনাকে কি কি অনুসরণ করতে হবে চলুন জেনে নেওয়া যাক।
  • প্রথমে কোনো প্রতিষ্ঠানের যৌথ চুক্তিপত্রের এক কপি ফটোকপি ব্যাংকে জমা দিতে হবে। এরপর তাদের নামের তালিকা, ঠিকানা, নমিনির স্বাক্ষর এবং নমিনি পাসপোর্ট সাইজের ছবি দিতে হবে।
  • এছাড়াও ব্যবসায়িক প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স এর ফটোকপি এবং তহবিলের সমান এক্সেস নিয়ে দিতে হবে।

জনতা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

জনতা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার জন্য বেশ কিছু ধারাবাহিক বাধ্যবাধকতা রয়েছে। যেসব ব্যক্তিরা তাদের উপার্জন করা অর্থ জমাতে চান তাদের জন্য জনতা ব্যাংক অনেক নিরাপদ। অর্থ জমানোর জন্য এসব ব্যক্তি জনতা ব্যাংক একাউন্ট করতে চান তাদের ক্ষেত্রে ব্যাংক সেভিংস একাউন্ট চালু করা উত্তম। এবার চলুন জেনে নেই জনতা ব্যাংক সেভিংস অ্যাকাউন্ট চালু করার নিয়মগুলি।
  • প্রথমে নির্দিষ্ট জনতা ব্যাংক শাখায় যেতে হবে এরপর ব্যাংকে সেভিংস একাউন্ট চালু করার জন্য ব্যাংক কর্তৃকআপনাকে একটি ফরম দেওয়া হবে সেই ফরমটি নির্ভুলভাবে আপনাকে পূরণ করতে হবে।
  • এরপর অ্যাকাউন্টধারীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি (অপ্রাপ্ত বয়স হলে জন্ম নিবন্ধন এর ফটোকপি), পাসপোর্ট সাইজের দুই কপি ছবি, যাকে নমিনি করবেন নমিনির পাসপোর্ট সাইজের এক কপি ছবি।
  • এরপর সিটি কর্পোরেশন বা ইউনিয়ন পরিষদ কর্তৃক স্বাক্ষরিত নাগরিক সনদপত্র। ব্যাংক কর্তৃক প্রয়োজনে আরো অন্যান্য কাগজপত্র লাগতে পারে। এছাড়াও জনতা ব্যাংকের একাউন্ট চালু রয়েছে এমন সুপারিশ কারী ব্যক্তি থাকলে সুবিধা হয়। প্রাইমারি ডিপোজি ট থার্ড সর্বনিম্ন ৫০০ টাকা জমা দিতে হবে।
জনতা ব্যাংকে সেভিংস একাউন্ট চালু করার জন্য সর্বনিম্ন ১৮ বছর বয়স হতে হবে। এছাড়াও কোন বেসরকারি বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে টিন সার্টিফিকেট এবং ট্রেড লাইসেন্স এর ফটোকপি জমা দিতে হবে।

জনতা ব্যাংক স্টুডেন্ট অ্যাকাউন্ট খোলার নিয়ম

জনতা ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট চালু করার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম রয়েছে চলুন এবার সেটি জেনে নেওয়া যাক-
  • জনতা ব্যাংকের নির্দিষ্ট শাখায় যেয়ে ব্যাংক কর্তৃক আপনাকে একটি ফরম দেওয়া হবে একাউন্টে পর্যায়ক্রমে নির্ভুলভাবে পূরণ করতে হবে। স্টুডেন্ট একাউন্ট চালু করার ক্ষেত্রে ছাত্রদের অবশ্যই আইডি কার্ড থাকতে হবে।
  • এরপর সদ্যতোলা পাসপোর্ট সাইজের দুই কপি ছবি, ইউটিলিটি অর্থাৎ বাসার বিদ্যুৎ বিল বা পানির বিলের ফটোকপি লাগবে। নিজের অভিভাবকের পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স বা জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে। নমিনির ক্ষেত্রে এক কপি ছবি লাগবে।
  • এরপর প্রথম ডিপোজিট হিসেবে সর্বনিম্ন ১০০ থেকে ৫০০ টাকা জমা রাখতে হবে। উপরোক্ত সকল ডকুমেন্টস ছাড়াও যদি অন্যান্য কিছু প্রমাণাদি প্রয়োজন হয় সেক্ষেত্রে ব্যাংক কর্তৃক আপনাকে জেনে নিতে হবে।

জনতা ব্যাংক স্কিম একাউন্ট খোলার নিয়ম

জনতা ব্যাংকে স্ক্রিন অ্যাকাউন্ট খোলার যে সকল নিয়ম বা ডকুমেন্টে চলুন সেগুলো জেনে নেওয়া যাক-
  • প্রথমে আপনাকে জনতা ব্যাংকের একটি শাখায় যেতে হবে। ব্যাংক কর্তৃক দেওয়া একটি ফরম নির্ভুলভাবে পূরণ করতে হবে। এরপর একাউন্টধারীর জাতীয় পরিচয় পত্র বা পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্সের ফটোকপি এবং ২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত করা ছবি দিতে হবে।
  • নমিনির এক কপি ছবি হিসাবধারির কর্তৃক হতে সত্যায়িত করে নিতে হবে। এরপর ইউটিলিটি অর্থাৎ বিদ্যুৎ বিল ও পানির ফটোকপি, ভ্যাটের ফটোকপি, ইন্ট্রিডিসার একাউন্ট নাম্বার দিতে হবে।
তবে একটি বিষয় মনে রাখতে হবে সেটি হচ্ছে একই নামে একাধিক অ্যাকাউন্ট খোলা যাবে না এর হিসাবের মেয়াদ হচ্ছে পাঁচ বছর।

অনলাইনে জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে প্রায় সকল ব্যাংকেই অনলাইনে একাউন্ট চালু করা যায়। জনতা ব্যাংকও এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। অনলাইনে জনতা ব্যাংক একাউন্ট চালু করার ক্ষেত্রে আপনাকে জনতা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে যে চালু করতে হবে।

এরপর আপনি যেই ডিভাইসের মাধ্যমে অনলাইনে একাউন্ট চালু করবেন সেই ডিভাইসে আবেদন করার পূর্বে যে সকল ডকুমেন্ট প্রয়োজন সে সকল ডকুমেন্টগুলো স্ক্যান করে নিতে হবে। তারপরে জনতা ব্যাংকের নিজস্ব ওয়েবসাইট থেকে একাউন্ট চালু করুন অপশনে গিয়ে ফরমের যাবতীয় তথ্য পর্যায়ক্রমে নির্ভুলভাবে পূরণ করতে হবে।

এরপর একাউন্ট চালু করার বিষয়ে আপনাকে একটি মেসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। জনতা ব্যাংকে নির্ধারিত সময়ে গিয়ে আপনার সিগনেচার এবং ছবি দিতে হবে। নতুন অ্যাকাউন্ট চালু করার জন্য টাকা প্রদান করতে হয় সেই মাধ্যম রাখতে হবে।

লেখকের শেষকথা

জনতা ব্যাংক বর্তমান বাংলাদেশের অধিক চাহিদা সম্পন্ন, বিশ্বস্ত  এবং অধিক সুবিধা প্রদানকারী সরকারী একটি ব্যাংক। এই ব্যাংকে একাউন্ট চালু করার নিয়মও তুলনামূলক অনেক সহজ।

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি অল্প কিছু হলেও জনতা ব্যাংকে সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম ২০২৪ - Janata Bank Opening এই সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

জনতা ব্যাংকে সকল ধরনের অ্যাকাউন্ট খোলার নিয়ম ২০২৪ - Janata Bank Opening নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url