সহজেই মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম জেনে নিন

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা সকলেই ভালো আছেন। আমাদের মধ্যে অনেকেই গুগলের কাছে সহজেই মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানতে চাই। আধুনিক যুগে এসে এখন মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য অনলাইন মাধ্যম চালু হয়েছে। সহজেই মোবাইলের মাধ্যমে আপনি  ঘরে বসেই ট্রেনের টিকিট কাটতে পারবেন।
সহজেই মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

প্রিয় পাঠক, আপনি কিভাবে সহজেই মোবাইলে ট্রেনের টিকিট কাটবেন আপডেট নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি এই বিষয়ে জেনে না থাকেন, তাহলে অবশ্যই সম্পূর্ণ পোস্টটি শুরু থেকে একেবারে শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি, আপনি জেনে অনেক উপকারে আসবে।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

বর্তমান বাংলাদেশে আমাদের সকলের কাছে সবচেয়ে সাশ্রয়ী এবং নিরাপদ ভ্রমণ হচ্ছে ট্রেন ভ্রমণ। কিন্তু এই ট্রেনের টিকিট পেতে রেলওয়ে স্টেশনে আমাদেরকে ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। বিশেষ করে ঈদের মৌসুমে ট্রেনের অগ্রিম টিকিট পাওয়া সোনার হরিণ বলা চলে।

তবে এখন ট্রেনের শতভাগ টিকিটিই অনলাইনের মাধ্যমে কেনা যায়। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা অনলাইনে মোবাইলে ট্রেনের টিকিট কাটার সঠিক নিয়ম সম্পর্কে জানেন না। তাদের জন্য আজকের পোষ্টটি অনেক জরুরি। তাই অবহেলা না করে সম্পূর্ণ পোষ্টটি মনযোগ সহকারে পড়ুন।

সহজেই মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনলাইনে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম আমরা ধাপে ধাপে আলোচনা করেছি। নিচের কয়েকটি ধাপ অনুসরণ করলে আপনি সহজেই অনলাইনে মোবাইলে ট্রেনের টিকিট কাটতে পারবেন। তাহলে চলুন, অনলাইনে মোবাইলে ট্রেনের টিকিট কাটার প্রক্রিয়াটি বিস্তারিত দেখে নেওয়া যাক-

ধাপ ১: Rail Sheba অ্যাপসটি ডাউনলোড করুন
প্রথম ধাপে আপনার স্মার্টফোনে গুগল প্লে স্টোর (Google Play Store) অথবা অ্যাপেল স্টোর (Apple Store) থেকে বাংলাদেশ রেলওয়ের 'রেলসেবা' অ্যাপসটি ইন্সটল করে অ্যাপে প্রবেশ করুন।

ধাপ ২: রেজিস্ট্রেশন সম্পন্ন করুন
Rail Sheba অ্যাপে প্রবেশ করার পরে নিচে দেওয়া ছবির মত অপশন দেখতে পাবেন। ট্রেনের টিকিট ক্রয় করার জন্য যাত্রীকে অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র (NID) নম্বর এবং জন্ম তারিখ দিয়ে আইডি ভেরিফিকেশন করতে হবে
অনলাইনে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম
এরপর আপনার ব্যক্তিগত মোবাইল নাম্বার জাতীয় পরিচয় পত্র নাম্বার জন্ম তারিখ দিয়ে Verify অপশনে ক্লিক করতে হবে। আইডি ভেরিফাই হয়ে গেলে একটি পাসওয়ার্ড সেট করতে হবে। সেখানে আপনার ইমেইল আইডি, পোস্টাল কোড ও ঠিকানা ইংরেজিতে লিখে 'Registration' অপশন ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।
অনলাইনে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম
তাহলেই আপনার অ্যাকাউন্টটি পরিপূর্ণভাবে চালু হয়ে যাবে এবং আপনি আপনার একাউন্টে কিভাবে লগইন (Login) করতে পারবেন। একাউন্টে লগইন হওয়ার পর Terms & Conditions গুলো মেনে "I Agree" অপশোনে ক্লিক করুন।

ধাপ ৩: Login করুন ও ট্রেন সার্চ করুন
প্রোফাইল আপডেট হওয়ার পরে ওয়েবসাইটের মূল মেনু অর্থাৎ হোম (Home) পেজে ফিরে যেতে হবে। সেখান থেকে আপনি কোন স্টেশন থেকে যাত্রা শুরু করবেন আর কোন স্টেশনে যেয়ে নামবেন সেই অনুসারে টিকিট সার্চ করুন।

From অপশনে আপনি যেই স্টেশন থেকে উঠবেন সেই স্টেশন বাছাই করতে হবে এবং 'To' অপশনে আপনি যেই স্টেশনে নামবেন তা সিলেক্ট করুন। টিকেটের Class ও তারিখ সিলেক্ট করে "Search Trains" অপশনে ক্লিক করুন। (ছবিতে দেখুন)
অনলাইনে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম
ধাপ ৪: Train, Coach ও ‍Seat বাছাই করুন

ট্রেন ছেড়ে যাওয়ার সময় অনুযায়ী আপনার পছন্দমত ট্রেন এবং দাম অনুসারে টিকেটের শ্রেণি বাছাই করে Book Now অপশনে ক্লিক করতে হবে। এরপর Select Coach অপশনে আসন খালি আছে এমন কোচ ও সিট সাদা রংয়ের থাকবে।
অনলাইনে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম
এখানে TA এবং THA কোচ খালি আছে দেখাবে। আমরা TA কোচ সিলেক্ট করেছি এবং নিচে TA-51, TA-52 সিট বাছাই করেছি। তারপর "CONTINUE PURCHASE" অপশোনে ক্লিক করতে হবে।

ধাপ ৫: যাত্রীর তথ্য দিন ও পেমেন্ট করুন
এ পর্যায়ে আপনি যতগুলো সিট বুকিং করেছেন এখানে যাত্রীদের নাম ও শিশু (Child) বা বয়স্ক থাকলে (Adulit) সিলেক্ট করতে হবে। শিশুদের ক্ষেত্রে ৩ থেকে ১২ বছর বয়সী Passanger Type- এ Child সিলেক্ট করলে তার ভাড়া স্বয়ংক্রীয়ভাবে কমে যাবে।

এ পর্যায়ের টিকিটের মূল্যের পরিমাণ, ভ্যাট, ব্যাংক চার্জ এবং সর্বমোট খরচের পরিমাণ দেখতে পাবেন। টিকিটের মূল্যের পরিমাণ ভালোভাবে দেখে মোবাইল ব্যাংকিং (Moblie Banking) অথবা ডেবিট/ক্রেডিট কার্ড অপশনে সিলেক্ট করতে হবে। তারপর "Confirm Pharchase" অপশনে ক্লিক করে পেমেন্ট সম্পূর্ণ করতে হবে।
অনলাইনে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম
পেমেন্ট মেথট সিলেক্ট করে "PROCEED TO PAYMENT" অপশনে ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করতে হবে। অবশ্যই ১৫ মিনিটের মধ্যেই পেমেন্ট সম্পন্ন করতে হবে। তানাহলে বুকিং বাতিল হয়ে যাবে এবং পুনরায় প্রথম থেকে Ticket Search করে বুকিং করতে হবে।

ধাপ ৬: টিকেট ডাউনলোড ও প্রিন্ট করুন
সবশেষ ধাপে  টিকিটের মূল্য পেমেন্ট সম্পন্ন করার পর "My Tickets" অপশন থেকে আপনার সর্বশেষ ৭ দিন আগ পর্যন্ত ক্রয় করা সকল টিকেট দেখতে পাবেন। টিকেট ডাউনলোড করে প্রিন্ট করে ট্রেনে ভ্রমণের জন্য ব্যবহার করতে পারবেন। আশা করছি, বিষয়টি বুঝতে পেরেছেন।
অনলাইনে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোবাইলে ট্রেনের টিকিট চেক করবেন যেভাবে

মোবাইলে ট্রেনের টিকিট চেক করার জন্য উপরের মেন্যু থেকে Verify Ticket অপশনে যেতে হবে। এখানে Online Ticket নাকি Counter Ticket সেটি সিলেক্ট করতে হবে। PNR/Ticket Number ও যে একাউন্ট থেকে টিকিট কিনেছেন সেই একাউন্টের মোবাইল নাম্বার দিয়ে Verify Ticket অপশনে ক্লিক করে টিকিট চেক করতে পারবেন। এভাবেই মোবাইলে ট্রেনের টিকিট চেক করতে পারবেন।

লেখকের শেষ মন্তব্য

পরিশেষে বলতে চাই যে, ডিজিটাল যুগে এসে প্রতিটা পদক্ষেপ সহজ হয়ে গিয়েছে। আপনাকে শুধু সব ক্ষেত্রে সঠিক নিয়ম বা ধারণা রাখতে হবে। ভাল থাকুন, নিরাপদে ভ্রমণ করুন। আপনি যদি উল্লেখিত সহজেই মোবাইলের মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকিট কাটার আপডেট নিয়ম জেনে রাখেন তাহলে আপনার পথচলা আরো সহজ হয়ে যাবে।

আমরা ইতিমধ্যে সহজেই মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে উপরে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হবেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন। তাহলে, আমরা আপনাকে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

সহজেই মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে আমাদের আজকের পোষ্টটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার করবেন। এতে অন্য যারা মোবাইলের মাধ্যমে ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম জানেন না তারাও এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল নিত্য নতুন স্বাস্থ্য এবং প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ আসসালামু আলাইকুম

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url