ট্রেনের টিকিট হারিয়ে গেলে করণীয় কি? এর সমাধান জানুন

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা সকলেই ভালো আছেন। এখন রমজান মাস চলছে। অনেকেই পরিবারের সাথে ঈদের খুশি বন্টন করার জন্য টিকিট কাউন্টারে ঘন্টার পর ঘন্টা, দিনের পর দিন লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কিনেন। একবার কল্পনা করুন তো, কেমন হবে যদি আপনার এই কষ্ট করে লাইনে দাঁড়িয়ে কেনা টিকিট দুর্ভাগ্যবশত হারিয়ে যায়। এজন্য, আমরা আজকে  ট্রেনের টিকিট হারিয়ে গেলে করণীয় কি সেই সম্পর্কে আলোচনা করব।
ট্রেনের টিকিট হারিয়ে গেলে করণীয় কি

আপনি যদি ট্রেনের টিকিট হারিয়ে গেলে করণীয় কি এই সম্পর্কে জেনে না থাকেন, তাহলে আজকের এই পোষ্টটি আপনার অনেক উপকারে আসবে। তাই সম্পূর্ণ পোষ্টটি শুরু থেকে শেষ অবদি গুরুত্ব সহকারে পড়ুন। কারন, কাউন্টার থেকে ও অনলাইন থেকে ক্রয় করা টিকিট হারিয়ে করনীয় কি সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

বাংলাদেশ রেলওয়েতে টিকিট ইস্যু করার পরে সেটি পুনরায় প্রিন্ট করা কিংবা ডুপ্লিকেট টিকিট নেওয়ার সুযোগ হয়তোবা এখন পর্যন্ত নেই। যার ফলে, আপনার টিকিট যদি হারিয়ে যায় তাহলে ডুপ্লিকেট কপি অথবা রিপ্রিন্ট করে নেওয়ার সুযোগ নেই বললেই চলে।

মজার ব‍্যাপার হচ্ছে নতুন টিকিট ক্রয় করতেই কত ঝামেলা পোহাতে হয়। সেখানে হারিয়ে ফেলা টিকিট ফিরে পাওয়ার চিন্তা করা যায় না। তবে টিকিট হারিয়ে গেছে বলে আপনি ভ্রমণ করতে পারবেন না বিষয়টি এমন নয়। আসুন, ট্রেনের টিকিট হারিয়ে কি করণীয় বিস্তারিত জেনে নেই।

কাউন্টার থেকে কেনা টিকিট হারিয়ে গেলে করণীয়

আপনি কি টিকিট হারিয়ে ফেলেছেন, এখন পুনরায় টিকিট কেনারও টাকা নেই বা বাসে করে যাবেন সেই সুযোগও নেই। বিষয়টি আসলেই অনেক চিন্তার ব্যাপার। আপনি যদি অফলাইন বা স্টেশন কাউন্টার হতে কেনা টিকিট হারিয়ে গেলে, প্রথমে স্টেশন মাস্টারের কাছে গিয়ে তার সাথে কথা বলতে হবে যে এ ব্যাপারে সহজভাবে কি উপায় রয়েছে।

তিনি এ বিষয়ে কোন প্রকার সহযোগিতা করতে পারেন কিনা। যদি স্টেশন মাস্টার এর কাছে কোনো রকম সহযোগিতা না পান তাহলে নিম্নের উপায়টি আপনার জন্য। বাংলাদেশে ট্রেনের টিকিট হারিয়ে গেলে একমাত্র আইনসম্মত ও সহজ উপায় হচ্ছে ট্রেনের কোচ নম্বর, বগি নম্বর , সিট নম্বর, টিকিট নম্বর/ পিএনআর (PNR) নম্বর এবং টিকিট কেনায় ব্যবহৃত এন আইডি/ জন্ম নিবন্ধন নম্বর ও আপনার মোবাইল নম্বর উল্লেখ করে নিকটস্থ থানায় গিয়ে টিকিট হারানোর একটি জিডি করুন।

এরপর আপনি সেই জিডি কপি নিয়ে ট্রেনে ভ্রমণ করতে পারবেন এতে কোনো সমস্যা হবে না। তবে টিকিট হারানোর ক্ষেত্রে জিডি করতে হলে যেসব তথ্য দরকার হবে সেটি হলো-
  • হারানো টিকিটে আপনার নাম
  • ট্রেনের নাম অথবা ট্রেনের কোচ নম্বর
  • ভ্রমণের সময়, আপনি যেই স্টেশন থেকে উঠবেন এবং যেই স্টেশন নামবেন।
  • সিট নম্বর, পিএনআর নম্বর এবং মোবাইল নম্বর।
  • এটিই একমাত্র সহজ ও আইনসম্মত উপায়।

অনলাইন থেকে কেনা টিকিট হারিয়ে গেলে করণীয়

অনলাইন থেকে ক্রয় করা টিকিট হারিয়ে গেলে, Bangladesh Railway E-Ticketing Service সাইটে গিয়ে আপনার মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন (Login) করুন। এরপর ডান পাশে "Purchase History" হতে আপনার টিকিট Download করে প্রিন্ট করতে পারবেন।

এছারাও আপনার ইমেইলের ইনবক্স থেকেও ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন। তাছারা আপনি যদি বাংলাদেশ রেলওয়ের "রেলসেবা" অ্যাপ ব্যবহার করে, অ্যাপে লগইন করে "My Tickets" বাটন থেকে পুনরায় টিকেট ডাউনলোড করতে পারবেন।

অনলাইনের মাধ্যমে টিকিট কাটলে আপনাকে কোনো প্রকার বিপদে পড়তে হবে না। আপনি খুব সহজেই রেলওয়ের ওয়েবসাইট অথবা আপনার মেইল থেকে ডাউনলোড করে নিতে পারবেন। তাহলে এখন হয়তো বুঝতেই পারছেন অফলাইন এর চেয়ে অনলাইনে টিকিটয় ক্রয় করাটা কতটা উপকারি।

তাই, আমার উপদেশ থাকবে ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে সবসময় অনলাইন মাধ্যমকে বেছে নিবেন। এতে আপনার ভোগান্তিও করে যাবে আবার হারিয়ে গেলে থানায় গিয়ে জিডি করার মত ঝামেলা পোহাতে হবে না। আপনি কিভাব অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট ক্রয় করবেন সেই নিয়ম জেনে রাখতে পারেন। আশা করছি, আপনি এই বিষয়ে জেনে উপকৃত হবেন।

ট্রেনের টিকিট ক্রয়ে সতর্কতা

ট্রেনের টিকিট ক্রয়ের জন্য কিছু সতর্কতা মেনে চলতে হবে বা আমাদের সকলেরই এই সতর্কতাগুলো মেনে চলা উচিত-
  • সবসময় অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার চেষ্টা করবেন।
  • আপনি যদি স্টেশনের কাউন্টার থেকে টিকিট কিনেন, তাহলে সবসময় নিজের এনআইডি, নিজের নাম ও মোবাইল নম্বর ব্যবহার করে টিকিট ক্রয় করবেন।
  • স্টেশনের টিকিট কাউন্টার থেকে টিকিট ক্রয় করার পর যদি হারিয়ে যাওয়ার ভয় থাকে, তাহলে আপনার টিকিটের সিট নম্বর, পিএনআর নম্বর, ট্রেনের নাম ও বগি নম্বর নিরাপদ স্থানে নোট করে রাখুন। অথবা আপনার মোবাইল ফোনে টিকিটের ছবি উঠিয়ে রাখুন।

লেখকের শেষ মন্তব্য

প্রিয় পাঠক, আমরা ইতিমধ্যে ট্রেনের টিকিট হারিয়ে গেলে করণীয় কি সেই সম্পর্কে বিস্তারিত ভাবে উপরে আলোচনা করেছি। ভাল থাকুন, নিরাপদে ভ্রমণ করুন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে, যথাযথভাবে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

ট্রেনের টিকিট হারিয়ে গেলে করণীয় কি এই সম্পর্কে আমাদের আজকের পোষ্টটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার করবেন। এতে অন্য যারা এই বিষয়ে জানেন না, তারাও এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল নিত্য নতুন স্বাস্থ্য এবং সমকালীন তথ্য সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ সবাইকে আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url