পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান ২০২৪ আপডেট তথ্য

পল্লী বিদ্যুৎ মিটার সম্পর্কে মোটামুটি আমরা অনেকেই পরিচিত। আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করতে চায় কিন্তু কিভাবে মিটার আবেদন করতে হয় সেই সম্পর্কে হয়তো জানেন না। মূলত তাদের কথা চিন্তা করেই আজকের এই সম্পূর্ণ আর্টিকেল জুড়ে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম সম্পর্কে বিস্তারিত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য সাজানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা জেনে উপকৃত হতে পারবেন।
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

সম্মানিত পাঠক, আপনি কি ২০২৪ সালের আপডেট তথ্য অনুযায়ী পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম সম্পর্কে জানতে ইচ্ছুক? তাহলে আজকের এই পোষ্টটি আপনার জন্য অনেক উপকার হতে চলেছে। কারন এই সম্পর্কে আপনাকে এমন কিছু তথ্য জানানোর চেষ্টা করবো যার মাধ্যমে আপনি সঠিকভাবে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করতে পারবেন।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

আমাদের মধ্যে অনেকেই পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করে মিটারের অনুসন্ধান করার জন্য আপনারা গুগলের কাছে জানতে চান বা সার্চ করে থাকেন যে পল্লী বিদ্যুৎ মিটার আবেদনে অনুসন্ধান করার নিয়ম কি বা কিভাবে অনুসন্ধান করতে হয়। এজন্য আমরা শুধুমাত্র আপনাদের সুবিধার্থে আজকের পোষ্টে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি।

আপনি যদি কিছুক্ষন সময় অপচয় করে আমাদের সাথে শেষ অবদি থাকেন, তাহলে মিটার আবেদন করার নিয়ম জেনে নেওয়ার পাশাপাশি পল্লী বিদ্যুৎ মিটার আবেদন এসএমএস অনুসন্ধান, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত টাকা, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম শর্তসহ এ সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে পারবেন। তাই অবহেলা না করে এই পোষ্টটি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন কেন অনুসন্ধান করে?

সাধারনত পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার পরে সেটি এখন কোন পর্যায়ে বা অবস্থায় রয়েছে সেটি জানার জন্যই পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করতে হয়। অর্থাৎ আপনার আবেদনটি পল্লী বিদ্যুৎ অফিসে বা কর্মকর্তার কাছে পৌঁছালো কিনা তা জানার জন্য এই অনুসন্ধান করা হয়ে থাকে।

এছাড়াও আপনার আবেদন গ্রহন বা বাতিল করা হয়েছে কিনা সেটি জানতেও পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার প্রয়োজন পড়ে। তাছাড়া অন্য কোনো নতুন মিটার নেওয়ার ক্ষেত্রে আবেদন করলে আবেদনটি পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ গ্রহণ করেছে কিনা তা জানতেও অনুসন্ধান করতে হয়। আশা করছি এবার বুঝতে পেরেছেন যে কেন পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করতে হয়। এবার চলুন পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান জেনে নেই।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করতে হলে সর্বপ্রথম তাদের www.rebpbs.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি যেকোনো ব্রাউজার থেকে এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে পারবেন। ওয়েবসাইটটিতে ভিজিট করার পর দেখবেন ঠিক বাম দিকে একটি "শিল্প সংযোগের আবেদন" নামক  একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করতে হবে।
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান
তারপর ৩ নম্বর অপশন "আবেদনের সর্বশেষ অবস্থা জানুন" নামক অপশনে ক্লিক করতে হবে। যা আমরা আপনার সুবিধার জন্য নিচের ছবিতে দেখিয়েছি। সেই অপশনে প্রবেশ করার পরে আবেদন অনুবন্ধন করার বক্স চলে আসবে যেখানে আপনার আবেদন করার ট্র্যাকিং নম্বর ও পিন নম্বর দিয়ে সাবমিট করে দিতে হবে। তারপর আপনি সকল ধরনের তথ্য দেখতে পাবেন।

যেখানে আবেদনের সকল ধরণের যাবতীয় তথ্য জানতে পারবেন। তবে এছাড়াও আপনার আবেদনটি এখন কোন অবস্থায় আছে সেই বিষয়টিও জানতে পারবেন। যদি কোন প্রাকারের তথ্য না দেখা যায় তাহলে বুঝতে হবে আপনার আইডি নম্বরটি ভুল প্রদান করেছেন। সঠিক আইডি নাম্বার দিয়ে লগইন করে মিটারের অবস্থা যাচাই-বাচাই করে নিতে হবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম

আপনারা অনেকেই হয়তো পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম সম্পর্কে জানতে চেয়ে আমাদের ওয়েবসাইটে এসেছেন। এজন্য আমরা পোষ্টের এই অংশের মাধ্যমে আপনাদের আবেদনের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানাব।
  • সর্বপ্রথম আপনাকে গুগলে "www.rebpbs.com" লিখে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এরপর খেয়াল করলে দেখতে পাবেন আপনার স্ক্রিনে একটি আবেদন অনুসন্ধান ফরম আসবে।
  • তারপর আপনাকে আবেদনের আইডি নম্বর ও পিন নম্বর  লিখে "সাবমিট করুন" অপশনে ক্লিক করে ফর্মটি সাবমিট দিতে হবে।
  • মূলত এখানে আবেদন আইডি বলতে ট্রাকিং নাম্বার বলা হচ্ছে যা নিচের ছবিতে দেখলে বুঝতে পারবেন।
  • সাবমিট বাটনে ক্লিক করার পর কিছুক্ষন অপেক্ষা করার পরে (মানে যতক্ষন লোড নিবে) খেয়াল করবেন আপনার আবেদন সম্পর্কিত সকল যাবতীয় তথ্য দেখাচ্ছে।
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

সাধারনত এ তথ্য দেখেই নিশ্চিত হওয়া যায় যে অনলাইনে আবেদনটি গ্রহণযোগ্য হয়েছে কিনা। এছাড়াও আপনার মিটার কবে কোন তারিখে আসবে সে সকল তথ্যও জেনে নিতে পারবেন। তবে কোন তথ্য যদি না দেখাই তাহলে বুঝতে হবে আপনার ট্রাকিং নম্বর এ ভুল হয়েছে।

আবার সর্বশেষে যদি সকল তথ্য ঠিক থেকেও কোন তথ্য না দেওয়া থাকে তাহলে বুঝতে হবে আপনার মিটারের জন্য আবেদনটি গ্রহণযোগ্য করেনি কিংবা আরও বেশ কয়েকদিন সময় লাগতে পারে। আর যদি কোন কারণে আপনার আবেদনটি বাতিল করে দেওয়া হয় তাহলে আপনাকে আবারও আবেদন করতে হবে নতুবা পল্লী বিদ্যুৎ অফিসে যোগাযোগ করতে হবে।

আশা করছি পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম জানতে পেরেছেন। এবার চলুন, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন এসএমএস এর অনুসন্ধান জেনে নেই।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন এসএমএস অনুসন্ধান

আমরা এই অংশটিতে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন এসএমএস এর মাধ্যমে অনুসন্ধান করার নিয়ম গুরুত্ব সহকারে আলোচনা করব। আপনি যদি এসএমএস এর সাহায্যে পল্লী বিদ্যুতের মিটার আবেদন সম্পর্কে সেবা নিতে চান তাহলে অবশ্যই আপনাকে এসএমএস অনুসন্ধান কিভাবে করতে হয় সেই নিয়মটা জেনে নিতে হবে।
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান
যাতে অতি সহজেই আপনি এসএমএস এর সাহায্যে মিটারের এখনকার অবস্থা অনুসন্ধান পারেন। প্রথম আপনাকে যেকোন ব্রাউজার থেকে www.rebpbs.com লিখে এই ওয়েবসাইটটিতে ভিজিট করতে হবে। এরপর বাম দিকে একটি অপশন রয়েছে যার নাম হচ্ছে "শিল্প সংযোগের আবেদন" সেখানে ক্লিক করতে হবে এবার নিচে দেখানো ছবি অনুযায়ী একটি ছবি দেখতে পাবেন যেখানে "অফিস কর্তৃক সকল এসএমএস দেখুন" অপশনটিতে ক্লিক করতে হবে।
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান
এরপর সেখানে ক্লিক করার পরে আরেকটি ফর্ম দেখতে পাবেন সেই ফর্মে ট্রাকিং নম্বর ও পিন নম্বর সঠিকভাবে দিয়ে সাবমিট করুন অপশনে ক্লিক করতে হবে। আপনি নিচের ছবিটি দেখলেই বুঝতে পারবেন। সাবমিট করার পরে আবেদনকৃত তথ্যে দেওয়া নম্বর দিতে আবেদনের ডিটেলস মেসেজ এর মাধ্যমে দেখতে পাবেন। এতক্ষণে নিশ্চয়ই পল্লী বিদ্যুৎ মিটার আবেদন এসএমএস অনুসন্ধান কিভাবে করতে হয় সেটি জেনে গেছেন। এবার চলুন, পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম শর্ত জেনে নেই। 

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করতে কি কি প্রয়োজন হয়

মিটার আবেদন অনুসন্ধান করার পূর্বে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফরম পূরণ করার প্রয়োজন পড়বে। এজন্য  পোস্টের এই অংশে আমরা আবেদন ফরম পূরণ করার সম্পর্কে আমরা এই অংশে বিস্তারিত আলোচনা করব। আর এর জন্য আপনাকে সঠিকভাবে ফরমটি পূরণ করাটা জরুরি। চলুন তাহলে বেশি কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক।
  • আপনাকে প্রথমে পল্লী বিদ্যুৎ মিটার আবেদনের জন্য তাদের কাঙ্ক্ষিত ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • আবেদন ফর্মে আপনাকে আপনার ছবি (Passport Size) ও জাতীয় পরিচয় পত্র (National identity card) এবং বাড়ির জমির খারিজের স্ক্যান কপি আপলোড করতে হবে।
  • মিটারের সংযোগস্থল থেকে বৈদ্যুতিক খুটির দূরত্ব ওকে ১৩০ মিটারের এর মধ্যে হতে হবে।
  • এরপর সার্ভিস ড্রপের দূরত্ব সঠিক ভাবে প্রবেশ করতে হবে। তা না হলে যদি দৈর্ঘ্য কম বেশি  হয়ে যায় তাহলে মিটারের সংযোগ পেতে আরো দীর্ঘদিন সময় লাগতে পারে।
  • আবেদন করার সময় আবেদনকৃত ব্যক্তির বিদ্যুৎ কর্তৃপক্ষ যোগাযোগ করতে পারবে এমন মোবাইল নাম্বার ও নাম প্রয়োজন পড়বে।
  • আবেদনকৃত ব্যক্তির জাতীয় পরিচয় পত্র নাম্বার ও তার স্থায়ী ঠিকানা প্রয়োজন হবে।
  • এরপর যেই স্থানে মিটারের সংযোগ নিবেন সেখানকার জমির মালিকানা সহ আরো বিভিন্ন বিস্তারিতভাবে প্রদান করতে হবে।
  • এসব ডকুমেন্টগুলো  পরিষ্কারভাবে স্ক্যান করে ফরমেট আপলোড করে দিতে হবে। 
  • এ সকল কিছু তথ্য পূরণ করার পরে ফর্মের আবেদন শেষে সাবমিট নামক অপশনে ক্লিক করতে হবে।
  • সাবমিট অপশনে ক্লিক করার পরে আপনাকে একটি পিডিএফ (PDF) ফাইল প্রদান করা হবে  সেই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে হার্ডকপি প্রিন্ট করে নিতে হবে।
  • পরিশেষে হাউজ ওয়ারিং নিশ্চিত করার জন্য আবেদন এর সেকশনে হাউস ওয়ারিং অপশনে ক্লিক করতে হবে। অপশনটিতে প্রবেশ করার পরে সেখানে আপনার ট্র্যাকিং নাম্বার (Tracking Number) ও পিন নাম্বার (Pin Number) দিয়ে লগইন করে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট করুন।
  • এরপরে সবার শেষে আপনাকে আবেদনের জন্য নির্দিষ্ট ফি পেমেন্ট করে দিতে হবে।
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করতে হলে উক্ত দেওয়া প্রয়োজনীয় কাগজপত্র গুলো মাথায় রেখে আবেদন করতে হবে। তাহলে আশা করছি এখন নিশচই বুঝতে পারছেন আবেদন করতে হলে কি কি প্রয়োজন হয়। এবার চলুন পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম জেনে নেই।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম

আপনারা কি পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার নিয়ম জানতে আগ্রহী? তাহলে পোষ্টের এই অংশটি আপনার জন্য উপকার হতে চলেছে। আপনি নতুন মিটারের জন্য অনলাইনে আবেদন করবেন কিভাবে তা জানতে শুধু মনোযোগ সহকারে এই অংশটি পড়তে থাকুন। কেননা নতুন মিটার আবেদন সম্পর্কে আমরা এই অংশে ছবিসহ বিস্তারিত আলোচনা করব।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করতে হলে আপনাকে প্রথমেই আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের (Passport Size) ছবি এবং আপনার ভোটার আইডি কার্ডের (National ID card) অর্থাৎ জাতীয় পরিচয় পত্রের ছবি তুলে কম্পিউটার বা মোবাইল ফোনে নিয়ে নিতে হবে।

এবং আরো নানান ধরনের প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন পড়বে যেগুলো একসাথে ছবি তুলে নেবেন। সকল কিছু নেওয়া শেষে আপনার আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে যেকোন ব্রাউজার থেকে www.rebpbs.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এরপর সেই ওয়েবসাইটের ভিজিট করার পরে পল্লী বিদ্যুৎ মিটার অনলাইন আবেদন করার জন্য একটি কাঙ্খিত ফর্ম পেয়ে যাবেন। এই ফর্মে সব যেসব তথ্য চাইবে আপনাকে সেসব প্রয়োজনীয় তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে জমা দিতে হবে। 

এরপর আপনার নিজস্ব ছবি ও এনআইডি কার্ডের ছবিসহ এই ওয়েবসাইটে আপলোড করতে হবে। তবে আপনি যেই ছবিটি আপনার মোবাইলে কিংবা কম্পিউটারে সেভ করে রেখেছেন সেটি কিন্তু নির্দিষ্ট সাইজের হতে হবে।
নির্দিষ্ট সাইজের বেশি ছবি হলে উল্লেখিত ওয়েবসাইটে ছবিগুলো সাপোর্ট করবে না।

এজন্য আপনাকে আগে অবশ্যই ছবিগুলো সাইজ কত হবে সেটি জেনে নিতে হবে। আমরা নিম্নে ছবিগুলোর সাইজ উল্লেখ করেছি।

আপনাকে অবশ্যই নিজের একটি পাসপোর্ট সাইজের ছবি কাঙ্খিত ওয়েবসাইটে আপলোড করে দিতে হবে। সেই আপলোডকৃত ছবির সাইজ হবে তার সাইজ হবে 300*300 পিক্সেল এবং  সর্বনিম্ন ছবির সাইজ হবে 50 KB মধ্যে আর সর্বোচ্চ ১৫০ KB এর মধ্যে হতে হবে।

এখন আপনার জাতীয় পরিচয় পত্রের স্ক্যান করা ছবি বা স্ক্যান অবশ্যই রঙিন কপি সেই ওয়েবসাইটে আপলোড করা লাগবে। আর ছবির সাইজ হতে হবে  (600*475) পিক্সেল ও ছবির সর্বোচ্চ সাইজ 300 KB এর মধ্যে হতে হবে।

এছাড়াও মিটার স্থাপনকৃতত স্থানের জমির খারিজের ছবিগুলাও আপলোড করতে হবে। এর সাইজ 700 KB হতে হবে। আর যদি কাগজগুলো বেশি হয় তাহলে অবশ্যই সেগুলো পিডিএফ ফাইল আকারে আপলোড করতে পারবেন।

অনলাইনে ছবি আপলোড করার নির্দেশনা গুলো তো জেনে নিলাম। এবার চলুন, অনলাইনে মিটারের জন্য আবেদন আপনি কিভাবে করবেন সেই বিষয়ে ধাপে ধাপে জেনে নেওয়া যাক।
ধাপঃ১
সর্বপ্রথম আপনি আপনার কম্পিউটার বা মোবাইলের ক্রোম ব্রাউজার অথবা যে কোন ব্রাউজার ব্যবহার করে www.rebpbs.com লিখে সার্চ করে করতে হবে। তাহলে আপনাকে সরাসরি পল্লী বিদ্যুৎ আবেদন করার ওয়েবসাইটে প্রবেশ করবেন। এরপর খেয়াল করবেন আবেদন নামক একটা অপশন দেখতে পাবেন সেই অপশনে ক্লিক করতে হবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান
এরপর আপনার সামনে আপনার সামনে নিম্নে দেওয়া স্ক্রিনশট এর মত একটি আবেদন ফরম আসবে।উপরের স্ক্রিনশটে দেওয়া লাল কালারের স্টার চিহ্ন গুলো আপনাকে অবশ্যই পূরণ করতে হবে। কারণ এগুলো রিকমেন্ডেড এগুলো পূরণ না করলে আপনি পরের ধাপে যেতে পারবেন না।

তথ্যগুলো হচ্ছে আপনি যে এলাকায়  বসবাস করেন সেই এলাকা অনুযায়ী  বিদ্যুৎ সমিতি ও থেকে জোনাল অফিস লিস্ট থেকে বাছাই করুন। আপনার বাসা যদি একক হয় তাহলে অবশ্যই আপনি আবাসিক বাছাই করবেন। আর যদি তা না হয়ে ফ্ল্যাট আকারে হয়ে থাকে তাহলে আপনি এমটি-এ (MTA) আবাসিক বাছাই করবেন। 

এরপর আবেদনকৃত ব্যক্তির বাংলায় মাতা পিতার নাম  লিখে পূরণ করতে হবে। অনলাইন আবেদন ফরমে  যেই স্থানে  ইংরেজি লেখা রয়েছে সেখানে ইংরেজি তথ্য লিখতে হবে। এরপর  আবেদনকৃত ব্যক্তির অবশ্যই স্থায়ী ঠিকানা দিতে হবে। এভাবে  আপনাকে এসব প্রাথমিক পর্যায়ের তথ্যগুলো ফর্মে ভালোভাবে পূরণ করে দিতে হবে।
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান
উপরে সকল তথ্যগুলো দেওয়া হয়ে গেলে এবং বিভিন্ন ডকুমেন্টস বা ছবিগুলো আপলোড করার পরে ফর্মের একেবারে নিচের দিকে চলে আসবেন সেখানে দেখতে পাবেন একটি বক্সে হিউম্যান ভেরিফিকেশন (Human Verification) করার জন্য একটি কোড দেওয়া আছে সেই কোডটি উক্ত ছবিতে মার্কর্কৃত স্থানে লিখবেন। এরপর আপনাকে “সংরক্ষণ করুন”  অপশনে ক্লিক করতে হবে। তাহলেই আবেদন করা হয়ে যাবে।
ধাপঃ২
এরপর আবেদন হয়ে গেলে সে আবেদনটি সংরক্ষণ করার  জন্য আপনাকে একটি ট্রাকিং নাম্বার ওপেন কোড প্রদান করা হবে।যেটা আপনাকে পরবর্তীতে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান ও পল্লী বিদ্যুৎ মিটার আবেদন এসএমএস অনুসন্ধান করতে প্রয়োজন পড়বে।

সেজন্য আপনাকে উক্ত কোডগুলো অতি যত্ন সহকারে বা নিরাপদে কোথাও কোন ডকুমেন্টস ফাইলে সেভ করে রাখতে হবে। সংরক্ষণ করাহয়ে গেলে আপনাকে পিডিএফ ফাইল প্রদান করা হবে সেই পিডিএফ ফাইলটি ফটোকপি করে রাখতে পারেন। এরপর হাউজ ওয়্যারিং নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র অর্থাৎ বাড়ির ওয়ারিং কাগজ(গ্রাউন্ড রড ক্রয়ের মেমো) আপলোড করে সাবমিট করে দিতে হবে।
পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান
এক্ষেত্রে আপনাকে পুনরায় উল্লিখিত ওয়েবসাইটে ভিজিট করে মেনু বার থেকে আবেদন অপশনে ক্লিক করতে হবে এরপর “হাউজ ওয়্যারিং” বাছাই করার পর আপনার সংরক্ষণ করা কট্র্যাকিং নাম্বার ও পিন কোড দিয়ে লগইন করে সাবমিট করে দিতে হবে। আর আবেদন শেষে একটি নির্দিষ্ট পরিমাণ ফি জমা দিতে হয়। সেই আবেদনের ফি জমা দিয়ে দিলেই আপনার আবেদন করা সম্পন্ন হয়ে যাবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করার উপায়

সাধারনত rebpbs ওয়েবসাইট থেকে অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন করতে পারবেন। যারা অনলাইন থেকে মিটার আবেদন করতে চাচ্ছেন তারা rebpbs ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন করতে পারবেন। মনে রাখবেন, আপনি শুধুমাত্র সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত আবেদন করতে পারবেন। বাকি সময় অনলাইনে আবেদন এর কার্যক্রম বন্ধ থাকে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত এটি অনেকেই জানতে চেয়ে থাকেন। তাই পোষ্টের এই অংশে পল্লী বিদ্যুৎ মিটারের আবেদন ফি সম্পর্কে আলোচনা করেছি। মূলত আবেদন ফি খুব একটা বেশি নয়। পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি মাত্র ১১৫ টাকা। যখন আপনি অনলাইনের মাধ্যমে পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করবেন তখন আপনাকে সেই মিটার বাবদ ফি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ব্যবহার করে ফি পেমেন্ট করে দিতে হবে।

তবে আপনার সম্ভব হলে আমার উপদেশ থাকবে আপনি বিদ্যুৎ অফিসে গিয়ে সরাসরি সেখানে ফি জমা দিয়ে আসবেন। তবে আরেকটা বিষয় হচ্ছে এই ফি এর সাথে নিরাপত্তা মূলক জামানত হিসেবে তাদেরকে দুই কিলোওয়াট (KW) এর জন্য মোট ৪০০ টাকা। এবং যদি ২ কিলোওয়াটের বেশি হয় তাহলে প্রতি কিলোওয়াট এর জন্য আপনাকে অন্তত ৬০০ টাকা পর্যন্ত দিতে হবে।

পল্লী বিদ্যুৎ মিটার সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্ন: বৈদ্যুতিক মিটার কি পরিবর্তন করা যায়?
উত্তর: হ্যাঁ যাবে, তবে তার জন্য আপনাকে অনলাইনে নতুন মিটারের জন্য আবেদন করতে হবে।

প্রশ্ন: বাংলাদেশে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি কত টাকা?
উত্তর: বাংলাদেশ পল্লী বিদ্যুৎ মিটার আবেদন ফি আগে ছিল ১১৫ টাকা কিন্তু এখন ১৫০ টাকা ফি দিতে হয়।

প্রশ্ন: পল্লী বিদ্যুৎ প্রতি ইউনিটে কত টাকা খরচ হয়?
উত্তর: পল্লী বিদ্যুৎ মূলত প্রতি ইউনিট সমান ৭ টাকা ৪৮ পয়সা খরচ হয়।

প্রশ্ন: পল্লী বিদ্যুতের মিটার আবেদন করতে কি কি তথ্য লাগে?
উত্তর: পল্লী বিদ্যুতের মিটার আবেদন করতে মূলত আবেদনকারী ব্যাক্তির নাম, মোবাইল নাম্বার, এনাইডি নাম্বার, খারিজের তথ্য,  বসবাসের ঠিকানা ইত্যাদি সহ আরো প্রয়োজনীয় তথ্য প্রয়োজন হয়।

প্রশ্ন: কত সালে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিষ্ঠিত হয়?
উত্তর: বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।

লেখকের শেষ মন্তব্যঃ পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

প্রিয় পাঠক আমরা ইতিমধ্যে পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান এবং পল্লী বিদ্যুৎ মিটার আবেদন সম্পর্কিত আরো অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে নিতে পেরেছেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টের অংশ বুঝে না থাকেন তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমরা সেই অনুযায়ী সঠিক তথ্য জানিয়ে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করব।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার ভালো লেগে থাকলে অবশ্যই আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন। এতে তারাও এই সম্পর্কে বিস্তারিত যাবতীয় তথ্য জানতে পারবেন। এছাড়াও বিভিন্ন সরকারি সেবা ও সমকালীন জরুরি তথ্য সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে নিয়মিত এই ওয়েবসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url