পাসপোর্ট দিয়ে সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

প্রিয় পাঠক, এই পোষ্টের মধ্যে পাসপোর্ট দিয়ে সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম ও বিভিন্ন দেশের মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে সকল পর্যায়ের তথ্য নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি, পাসপোর্ট দিয়ে সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম সম্পর্কিত সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।
পাসপোর্ট দিয়ে সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার নিয়মআপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে পাসপোর্ট দিয়ে সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

প্রবাসে যাত্রার জন্য বেশ কিছু প্রস্তুতি নিতে হয় তার মধ্যে যাত্রীর মেডিকেল চেক করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারন আমরা জানি অর্ধ সুস্থ বা অসুস্থ ব্যক্তিরা ভিসা পেতে সক্ষম হয় না। কিছু ক্ষেত্রে দালালের পাল্লায় পড়ে ভুয়া মেডিকেল সনদপত্র ধরিয়ে দেয় যার ফলে প্রবাসে যাওয়ার পর সেটি ভুল বা মিথ্যা প্রমাণিত হয় এজন্য প্রবাসীকে বিভিন্ন সমস্যার মোকাবেলা করতে হয়।

আপনি যদি বাংলাদেশের বাইরে যে কোন দেশে যেতে চান তাহলে আপনার পাসপোর্ট দিয়ে মেডিকেল চেকআপ করার পদ্ধতিতে অবশ্যই জেনে নিতে হবে। এই বিষয়ে আপনাকে সকল তথ্যের ভান্ডার হিসেবে আজকের এই আলোচিত আর্টিকেলে খুব সুন্দর ভাবে ধাপে ধাপে সাজিয়েছি যে পাসপোর্ট দিয়ে সৌদি আরবের বা অন্যান্য দেশে যাওয়ার আগে ভিসা পেতে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম গুলো।

মেডিকেল রিপোর্ট কি

প্রথমে মেডিকেল রিপোর্ট চেক করার আগে মেডিকেল টেস্ট কি সে বিষয়ে জেনে নেই। দেশের বাইরে বা বিদেশগামী সবাইকে ভিসা পেতে হলে মেডিকেল চেকআপ করা বাধ্যতামূলক এবং এটি সব দেশের ক্ষেত্রেই প্রযোজ্য। মেডিকেল রিপোর্ট হচ্ছে বর্তমান শারীরিক অবস্থার একটি সনদপত্র।
যার মাধ্যমে বোঝা যায় আপনি ফিট আছেন নাকি আনফিট এই দুইটি মাধ্যমে আপনার শারীরিক অসুস্থতা ও সুস্থতা এই বিষয়ে একটি নিশ্চিত করা হয়। বাংলাদেশে বিভিন্ন ধরনের ডিজিটাল মেশিন এর মাধ্যমে মেডিকেল টেস্টের সময় শারীরিক পরীক্ষা করা হয় যেমন বুকের এক্সরে, নাক, কান, চোখ, গলা, ফুসফুস ও পেট ইত্যাদি পরীক্ষা করে একটি ফলাফল দিয়ে থাকে ডায়াগনস্টিক সেন্টার এটিকে মেডিকেল রিপোর্ট বলা হয়।

পাসপোর্ট দিয়ে সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেকের নিয়ম

যদি আপনি সৌদি আরবে যাইতে চান তবে সৌদি আরব ভিসার আবেদন ও ভিসা পাওয়ার জন্য তাদের নিজস্ব নিয়ম অনুসারে মেডিকেল রিপোর্ট আবেদন করতে হয়। প্রথমে পাসপোর্ট নাম্বার দিয়ে যদি মেডিকেল রিপোর্ট চেক করতে এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। এই ওয়েবসাইটে ভিজিট করা মাত্রই আপনি দুটি অপশন দেখতে পাবেন। সেগুলো হচ্ছে-
  • পাসপোর্ট নম্বর দিয়ে মেডিকেল চেক (By Passport Number ) এবং
  • ওয়াফিদ স্লিপ নম্বর দিয়ে চেক ( Wafid Slip Number)
এই অপশনে গিয়ে পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক অর্থাৎ প্রথম অপশন সিলেক্ট করবেন। এরপর অপশনে ক্লিক করার পর পরবর্তী পৃষ্ঠা পেজ আপনার সামনে আসবে।

এই পর্যায়ে আপনার জাতীয়তা এবং পাসপোর্ট নম্বর দিতে হবে। এই দুটি ঘর সাবধানতার সাথে পূরণ করতে হবে। এরপরে আপনি মানুষ নাকি রোবট তা যাচাই করার জন্য একটি ক্যাপচা কোড সামনে আসবে। এটি সতর্কতার সাথে পূরণ করে চেক স্ট্যাটাসে ক্লিক করবেন। এরপর সাথে সাথে আপনার স্ক্রিনে মেডিকেল রিপোর্ট দেখতে পারবেন। আপনার সুবিধার্থে বা সুবিধার কথা চিন্তা করে পাসপোর্ট দিয়ে সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম ধাপে ধাপে নিম্নে দেওয়া হলো-
  • প্রথমে এই লিংকে ক্লিক করে ওয়েবসাইট ভিজিট করুন।
  • পাসপোর্ট নম্বর অপশনটি বেছে নিন।
  • এরপর পাসপোর্ট নম্বর বসিয়ে সেই ঘরটি পূরণ করুন।
  • এরপর জাতীয়তা 'বাংলাদেশী' সিলেক্ট করুন।
  • আপনি রোবট নাকি মানুষ সেক্ষেত্রে ক্যাপচার করতে পূরণ করেন।
  • পরিশেষে চেক স্ট্যাটাস বাটনে ক্লিক করুন।
উপরোক্ত নিয়মে খুব সহজে লিংকে দেওয়া ওয়েবসাইটটির মাধ্যমে মধ্যপ্রাচ্যের আরও চারটি দেশ অর্থাৎ সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত এবং বাহরাইন ভ্রমণের জন্য পাস করতে মেডিকেল রিপোর্ট চেক করা যায়।

পাসপোর্ট দিয়ে মালয়েশিয়ার মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম

মালয়েশিয়ার ভিসার জন্য আবেদন করার সময় মেডিকেল সনদ জমা দিতে হয়। যদি আপনি মালেশিয়ার ভিসার জন্য মেডিকেলের সনদপত্র পেতে চান তবে এই ওয়েবসাইটের লিংকটিতে প্রবেশ করেন।

তারপরে পাসপোর্ট নম্বর এবং দেশ নির্বাচন করুন এবং সঠিকভাবে তথ্য গুলি ফিলাপ করুন। এরপর Carian বাটনে ক্লিক করা মাত্রই তাদের সার্ভারে আপনার তথ্য গুলি দেখতে পাবেন। আপনার সুবিধার কথা চিন্তা করে পাসপোর্ট দিয়ে সৌদি আরবের মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম ধাপে ধাপে নিম্নে দেওয়া হলো-
  • প্রথমে লিংকে প্রবেশ করুন।
  • এরপর পাসপোর্ট নাম্বার দিন।
  • দেশ নির্বাচন করুন অর্থাৎ আপনি ইন্ডিয়া বা ভারত থেকে যেতে চাইলে দেশের নাম ইন্ডিয়া বা ভারত সিলেক্ট করুন।
  • পরিশেষে Carian বাটনে ক্লিক করুন।
এভাবে খুব সহজেই পাসপোর্ট দিয়ে মালয়েশিয়ার মেডিকেল রিপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট দিয়ে কানাডার মেডিকেল রিপোর্ট দেখার নিয়ম

বর্তমানে পুরো বিশ্বের উন্নত দেশ হিসেবে কানাডা প্রবাসীদের জন্য সবচেয়ে জনপ্রিয় একটি দেশ। অন্যান্য দেশের মতোই কানাডার ভিসা পেতে হলে মেডিকেল সনদপত্র লাগে। এজন্য পাসপোর্ট দিয়ে কানাডার মেডিকেল রিপোর্ট চেক করার জন্য তেমন কোন ওয়েবসাইট নেই। তবে কানাডা সরকার বা কানাডা ইমিগ্রেশন করতে অনুমোদিত বাংলাদেশের মধ্যে তিনটি হাসপাতাল রয়েছে সেখানে মেডিকেল চেকআপ করে তার কানাডা অভিবাসন অবস্থায় পাঠিয়ে থাকে।
  • ডক্টর ওয়াহাব মেডিকেল সেন্টার, বারিধারা।
  • গ্রিন ক্রিসেন্ট হেলথ সার্ভিস, বারিধারা।
  • আইওএম মাইগ্রেশান হেলথ অ্যাসেসমেন্ট ক্লিনিক, গুলশান।
উপরোক্ত তিনটি হাসপাতাল ছাড়া অন্য কোন হাসপাতালে রিপোর্ট কানাডা ইমিগ্রেশনে অনুমোদন দেয় না। কানাডার মেডিকেল রিপোর্টের বর্তমান অবস্থা জানতে হলে কোন ওয়েবসাইট না থাকে আপনাকে বাংলাদেশে অবস্থিত কানাডার এম্বাসিতে সরাসরি গিয়ে সে সম্পর্কে খোঁজ নিলে সবচেয়ে ভালো বা উপকার  হবে।

মেডিকেল রিপোর্ট এর মেয়াদ কতদিন থাকে

আপনি যদি প্রবাসে যেতে চান, তবে আপনার মেডিকেল রিপোর্ট বের হওয়ার তিন মাসের মধ্যে আপনাকে বিদেশে যেতে হবে। সাধারণত মেডিকেল রিপোর্ট এর মেয়াদ তিন মাস বা ৯০ দিন হয়ে থাকে। তবে যদি তিন মাস বা.৯০ দিন পার হয়ে যায় তাহলে পুনরায় আপনাকে মেয়ে রিপোর্ট বের করে প্রবাসে যাওয়ার জন্য প্রস্তুত হতে হবে।

মেডিকেল রিপোর্ট আনফিট হয় কোন রোগগুলি থাকলে

যদি আপনার মেডিকেল রিপোর্ট ফিট হয় তবে আপনি কাঙ্ক্ষিত দেশ থেকে ভিসা পাওয়ার জন্য যোগ্য হিসেবে ঘোষণা করা হবে অপরদিকে আপনার যদি মেডিকেল রিপোর্ট হয় তাহলে আপনার ভিসা বাতিল হয়ে যাবে। এজন্য একনজরে দেখে নেই কোন রোগ গুলো মানবদেহে থাকলে মেডিকেল রিপোর্ট হয়-
  • মানবদেহে জন্ডিস হয়ে থাকলে।
  • হেপাটাইটিস রোগ থাকলে।
  • চর্মরোগ থাকলে।
  • হৃদরোগ থাকলে।
  • হাঁপানি বা শ্বাসকষ্ট থাকলে।
  • এইচআইভি (HIV) থাকলে।
  • পরিশেষে গর্ভবতী মহিলা।
উপরোক্ত রোগ গুলির থাকার কারণে ভিসা বাতিল হয়ে গেলে পরিপূর্ণ সুস্থ হওয়ার পর পুনরায় মেডিকেল চেকআপ করে ভিসার জন্য এপ্লাই করতে হবে।

লেখকের শেষ কথা

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই সকল বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। পাসপোর্ট দিয়ে মেডিকেল রিপোর্ট চেক করার নিয়ম নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Addaview IT✅
    Addaview IT✅ September 18, 2023 at 5:50 PM

    Passport Korte koto taka Lage janaben plz😊

    • BloggerSunny ✅
      BloggerSunny ✅ September 21, 2023 at 7:48 AM

      https://www.bloggersunny.com/2023/07/bd-e-passport-fee.html
      read this article...

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url