ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে। আজকের আর্টিকেলে ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে এবং ইউটিউব সম্পর্কিত আরো অন্যান্য বিষয়ে পূর্ণাঙ্গ আলোচনা করা হয়েছে।
ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে
আর কথা না বাড়িয়ে চলুন তাহলে  জেনে নেওয়া যাক, ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে। আশা করছি, আশা করছি, সম্পূর্ণ আর্টিকেলটি মনযোগ সহকারে পড়বেন।
কনটেন্ট সূচিপত্রঃ

ভূমিকা

ইউটিউব একটি জনপ্রিয় অনলাইন ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম। ইউটিউবে ব্যবহারকারীরা ভিডিও আপলোড করতে, দেখতে করতে এবং শেয়ার করতে পারে৷ ইউটিউব ২০০৫ সালে তৈরি করা হয়েছিল এবং তারপর থেকে এটি বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত যোগ্য প্লাটফর্ম গুলির মধ্যে একটি হয়ে উঠেছে।

ব্যবহারকারীরা ইউটিউবে মিউজিক ভিডিও, শিক্ষামূলক টিউটোরিয়াল, ভিডিও ব্লগ, বিনোদন ক্লিপ, ডকুমেন্টারি এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে থাকে এবং ইউজাররা তা খুঁজে পায় এবং দেখে।প্ল্যাটফর্মটি ব্যক্তি, ব্যবসা এবং প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব চ্যানেল তৈরি করতে এবং অন্যদের দেখার জন্য ভিডিও আপলোড করার ক্ষেত্রে সুযোগ এবং সাহায্য করে।

দর্শকরা ভিডিওগুলির সাথে লাইক, মন্তব্য এবং ভাগ করে, সম্প্রদায় এবং ব্যস্ততার ধারনা বৃদ্ধি করে করতে পারে৷ ইউটিউব ইন্টারনেট সংস্কৃতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের জন্য বিনোদন ও তথ্যের একটি প্রাথমিক উৎস হয়ে উঠেছে। নিচে পড়লে বুঝতে পারবেন যে, ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে।

ইউটিউবে ১৫ সেকেন্ডের শর্ট ভিডিও বানিয়ে ইনকাম

জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে এখন নানা ধরনের ফিচার যুক্ত হচ্ছে। কনটেন্ট ক্রিয়েটর এবং ইউটিউব ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরো ভালো করতে প্লাটফর্মটি নতুন নতুন আপডেট নিয়ে আসতেছে। আগে ইউটিউব প্ল্যাটফর্ম শর্টস কনটেন্ট ক্রিকেটারদের শুধুমাত্র শর্টস বোনাস দিত।

এখন শর্ট কনটেন্ট ক্রিয়েটরদের কথা ভেবে ইউটিউব নতুন আপডেট নিয়েছে। এখন বড় ভিডিওর মত, এড দেখানোর মাধ্যমে শর্টস ভিডিওতে ও অ্যাড দেখানোর মাধ্যমে টাকা দেয়। সম্প্রতি মাত্র ১৫ সেকেন্ডের ভিডিও ইউটিউবে আপলোড করে আয় করার সুযোগ করে দিয়েছে ইউটিউব ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।
মূলত টিকটককে টেক্কা দেওয়ার জন্য কয়েক বছর আগে ইউটিউব শর্টস নিয়ে আসে তাদের প্লাটফর্ম টিতে। ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল ইউটিউব শর্টস মনিটাইজেশনের প্রক্রিয়া।ইউটিউব শর্ট থেকে ইনকাম করতে হলে ইউটিউব এর কিছু ক্রাইটেরিয়া এবং শর্তাবলী মানতে হবে।ইউটিউব প্ল্যাটফর্ম থেকে ইনকাম করতে চাইলে পার্টনার প্রোগ্রামে যোগ দেওয়া বাধ্যতামূলক।

ইউটিউব এর নীতিমালা না মানলে ইউটিউব শর্টস থেকে আয় করা যাবে না। এখন ৩টি বিষয়ের উপরে নির্ভর করে ইউটিউব শর্টস থেকে আয় করা যাবে। প্রথমত, আপনার চ্যানেলে সাবস্ক্রাইবারে সংখ্যা ভালো হতে হবে। অর্থাৎ, বেশি না হলেও চলবে কারণ ইউটিউব অ্যালগরিদম শর্টস ভিডিও কে বেশি ভাইরাল করে।

দ্বিতীয়ত, দর্শকরা শর্টস ভিডিওগুলো কতক্ষণ দেখছেন তার উপরেও নির্ভর করে আপনার ইনকাম। আপনার ভিডিওতে যত ভিউ হবে, তত বেশি ইনকাম হবে। আপনার পরিচিতি বাড়তে থাকলে বিভিন্ন ব্র্যান্ডের স্পন্সর অথবা কলাবারেশন করে ইনকাম করতে পারবেন।

ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। ইউটিউব, টেক জায়ান্ট গুগলের একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। প্লাটফর্ম টিতে নাটক, সিনেমাসহ বিভিন্ন ক্লাসের লেকচার ভিডিও গুলো পাওয়া যায় খুব সহজেই। দিনের বেশিরভাগ সময় অনেকে ইউটিউবে নাটক, সিনেমা বা বিভিন্ন টিউটোরিয়াল দেখে কাটিয়ে দেন।

কিন্তু, ইউটিউব দেখে সময় নষ্ট না করে। ইউটিউবকে কাজে লাগিয়ে লাখ লাখ টাকা ইনকাম করতে পারি। অনেকে মনে করে যে, ইউটিউবে চ্যানেল খুলে ভিডিও আপলোড করলেই সাথে সাথে টাকার ইনকাম হয়। এই ধারণাটি ভুল। কারণ ইউটিউবের একটি নিজস্ব ক্রাইটেরিয়া আছে যেটি ফুলফিল করলে ইউটিউব থেকে ইনকাম করা যায়।
ইউটিউবের নীতিমালা অনুযায়ী, চ্যানেলে ১ বছরের মধ্যে কমপক্ষে ১ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে। তাহলে ইনকাম করা যাবে। কিন্তু সম্প্রতি, ইউটিউবের নতুন সিদ্ধান্তে বলা হয়েছে যে, মাত্র ৫০০ সাবস্ক্রাইবার থাকলেই সেই চ্যানেল থেকে ইনকাম করা সম্ভব। এমনকি ভিডিও ভিউ, ওয়াস টাইম ৪ হাজার ঘন্টা কমিয়ে ৩০০০ ঘন্টা করা হয়েছে।

নতুন এই নীতিমালার কারণে কন্টেন্ট ক্রিকেটারদের অনেক সুবিধা হয়েছে। কারণ তারা এখন খুব সহজেই তাদের চ্যানেলটি মনিটাইজ করে নিতে পারবে। এবং টাকা ইনকাম করতে পারবে। ইউটিউব পার্টনার প্রোগ্রাম ২০২৩’ নীতিমালায় ইউটিউব চ্যানেল মনিটাইজেশনের এই নতুন নীতিমালা প্রকাশ করা হয়েছে।

অর্থাৎ এখন আপনার চ্যানেলে ১ বছরের মধ্যে ৫০০ সাবস্ক্রাইবার এবং ৩০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকলে মনটাইজ করে নিতে পারবে এবং পরবর্তীতে টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে এই সুবিধা পরীক্ষামূলকভাবে প্রকাশ করা হচ্ছে। যার কারণে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার ইউটিউব কন্টেন্ট ক্রিকেটাররা এই সুযোগ পাবেন। খুব শিগগির সব দেশের কন্টেন্ট ক্রিকেটাররা এই সুযোগ পাবেন বলে ধারণা করা হচ্ছে।

স্মার্ট ফোন থেকে ইউটিউবে ভিডিও আপলোড করবেন যেভাবে

ইউটিউব এখন বিশ্বের সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং সোশ্যাল মিডিয়া সাইট। ইউটিউবে এখন যে কেউ আপলোড করতে এবং ভিডিও দেখতে পারেন। ইউটিউবে ভিডিও আপলোড করা খুব সহজ। ইউটিউবে ভিডিও আপলোড করার জন্য, একটি জিমেইল আইডির সাহায্যে ইউটিউবে লগইন করতে হবে। তারপর একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। স্মার্ট ফোন থেকে যেভাবে ইউটিউবে ভিডিও আপলোড করবেন-

  • সর্বপ্রথম আপনাকে স্মার্ট ফোনের ইউটিউব অ্যাপে প্রবেশ করুন।
  • তারপর, বটোম মেন্যু থেকে প্লাস চিহ্নিত আইকনের উপর চাপ দিতে হবে।
  • আপলোড এ ভিডিও’ এর ওপর ক্লিক করতে হবে।
  • আপনি যে ভিডিও আপলোড করতে চান, সেটি সিলেক্ট করতে হবে।
  • ভিডিও আপলোড করার সময়, ভিডিওর টাইটেল, ডেসক্রিপশন, ট্যাগ ইত্যাদি তথ্য প্রদান করতে হবে।
  • তারপর আপনার নির্দিষ্ট ভিডিওর জন্য একটি থাম্বনেইল বসাতে হবে।
  • থাম্বনেইল সিলেক্ট করা হয়ে গেলে, এরপর আপলোডে চাপ দিন। তাহলে আপনার ভিডিওটি আপলোড হয়ে যাবে।

কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর দেখতে পাবেন আপনার কাঙ্খিত ভিডিওটি আপনার চ্যানেলে আপলোড হয়ে গেছে। আশা করি বুঝতে পেরেছেন,ফোন থেকে ইউটিউবে ভিডিও আপলোড করবেন যেভাবে এই বিষয়টি।

যাদের ইউটিউব চ্যানেল ডিলিট হতে পারে

জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব।ইউটিউব, টেক জায়ান্ট গুগলের একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। প্লাটফর্ম টিতে নাটক, সিনেমাসহ বিভিন্ন ক্লাসের লেকচার ভিডিও গুলো পাওয়া যায় খুব সহজেই। ইউটিউবে চ্যানেল খুলে অনেকে এখন মাসে হাজার হাজার ডলার ইনকাম করছে।

কিন্তু আপনার কিছু ভুলের জন্য ইউটিউব আপনার চ্যানেলটি ডিলিট করে দিতে পারে। তাদের এই পদক্ষেপটি নেওয়ার মাধ্যমে বিভিন্ন কনটেন্ট বিপদে পড়তে পারে। সাধারণত, যারা ইউটিউবে কোনো সেলিব্রিটি, অভিনেতা বা জনপ্রিয় নির্মাতার ফান অ্যাকাউন্ট তৈরি করেছেন, তাদের চ্যানেল বন্ধ করে দাও আর সম্ভবনা বেশি আছে। এর আগে ইউটিউবে ফ্যান অ্যাকাউন্টের জন্য কোনো নীতি ছিল না। 

সম্প্রতি এ আপডেট নিয়ে এসেছে, ইউটিউব। যাদের চ্যানেলে কনভিউ আসতো তারা একটু চালাকি করে বিভিন্ন সেলিব্রেটির ভিডিও আপলোড করে ভিউ বাড়িয়ে নিত। আগে অনেক কনটেন্ট ক্রিয়েটর ফান অ্যাকাউন্টের মাধ্যমে টাকা ইনকাম করতেন। কিন্তু, এখন ইউটিউব ফ্যান অ্যাকাউন্টের জন্য কিছু নীতিমালা নিয়ে এসেছে ইউটিউব, জেটি ২০২৩ সালের ২১ আগস্ট থেকেই কার্যকর হওয়ার সম্ভাবনা আছে।

ইউটিউবের নতুন নীতি মালাতে বলা হয়েছে, ২১ আগস্টের পরে, যদি কোনো কোন কনটেন্ট ক্রিয়েটর বা ব্যক্তি ব্যক্তি তার নিজের কনটেন্টের জন্য ভিডিও, অডিও বা অন্য কোনো চ্যানেলের ব্যাকগ্রাউন্ডের জিনিসগুলো ব্যবহার করে, তাহলে সেই ব্যক্তির চ্যানেলটি ডিলিট করে দেওয়া হবে। আশা করি বুঝতে পেরেছেন, যাদের ইউটিউব চ্যানেল ডিলিট হতে পারে এই বিষয়টি।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি, ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও  জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

ইউটিউবে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার দিয়ে আয় করবেন যেভাবে এই বিষয় নিয়ে আমাদের লেখা আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url