পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে  আলোচনা করব সেটি হচ্ছে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে। আপনি সৌদি আরবে যাওয়ার জন্য যে ভিসাটি হাতে পেয়েছেন সে ভিসাটি আসল নাকি নকল সেটি জানাটা খুবই গুরুত্বপূর্ণ। আশা করি পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে এই বিষয়টি জেনেআপনি উপকৃত হবেন।
পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
কনটেন্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমানে এশিয়া মহাদেশ গুলোর মধ্যে সৌদি আরব হচ্ছে অন্যতম মুসলিম দেশ। যেখানে আমাদের বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ কর্মক্ষেত্রে বা অন্যান্য প্রয়োজনীয়তায় ভ্রমণ করে থাকে। আজকের আর্টিকেলে যারা সৌদি আরবে যেতে চাচ্ছেন তাদের জন্য সৌদি আরবের ভিসা চেক করা জরুরি। এজন্য পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবে ভিসা চেক করবেন কিভাবে এই বিষয়টি অনেকেই জানেন না।

এখন পাসপোর্ট নাম্বার দিয়ে খুব সহজেই সৌদি আরবের ভিসা চেক করা যায়। সেই ভিসা চেক করলে জানতে পারবেন যে আপনার ভিসাটি আসল নাকি নকল। বর্তমানে অনলাইনের মাধ্যমে প্রায় সকল দেশের ভিসা চেক করা যাচ্ছে। বিশেষ করে প্রতারণার হাত থেকে বাঁচতে চাইলে অবশ্যই আপনাকে সৌদি আরবের ভিসা হাতে পাওয়ার পরে সেটি পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করে নিতে হবে তবেই আপনি বুঝতে পারবেন যে আপনার ভিসাটি আসল নাকি নকল।

ভিসা চেক করা কেন জরুরী

আপনি যখন কোন দেশে ভ্রমনের করবেন তার আগে অর্থাৎ ভিসা হাতে পাওয়ার পর আপনার মনে সন্দেহ জাগতে পারে যে আপনি প্রবাসে কাজের বা অন্যান্য ক্ষেত্রে অনুমোদিত হয়েছেন কিনা? বুঝতে পারবেন না যে এটা আসল নাকি নকল।

আপনার হাতে যদি নকল ভিসা এসে যায় তাহলে আপনার বিদেশে যাওয়া অপূর্ণ রয়ে যাবে। এজন্যই, আপনার উচিত হবে ভিসাটি হাতে পাওয়ার পর সে বিষয়টি বৈধ নাকি অবৈধ সেটি আপনি অবশ্যই চেক করে নিবেন। এতে করে আপনি নিরাপদ থাকবেন।

সৌদি আরবে যাওয়ার সর্বনিম্ন বয়স কত

সৌদি আরব হচ্ছে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোর মধ্যে অন্যতম ধনী একটি রাষ্ট্র। সৌদি আরব সরকারের নির্দেশনা অর্থাৎ আইন অনুযায়ী কোন ব্যক্তি কাজের জন্য যদি সৌদি আরব আস্তে চাই তাহলে তার বয়স হতে হবে সর্বনিম্ন ২১ বছর। সাধারণত ২১ - ৪৫ বছর বয়সী পুরুষদের যেতে নিবন্ধন করতে পারে। ২১ বছরের কম এবং ৪৫ বছরের বেশি পুরুষ নিবন্ধন করতে পারবেন না।
মহিলাদের ক্ষেত্রে গৃহকর্মী বা অন্যান্য কাজে যদি সৌদি আরবে যেতে চান তাহলে সর্বনিম্ন ২৫ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছর হতে হবে। আবার, বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত ভারত থেকে কোন ব্যক্তি যদি সৌদি আরবে যেতে চান তাহলে তার বয়স ২১ - ৪৫ বছর হতে হবে। যদি কোন ব্যক্তি ২১ বছরের নিচে হয় তাহলে সে ব্যক্তি সৌদি আরব ভিসায় আবেদন করতে পারবে না।

সৌদি আরব যেতে কি কি কাগজ লাগে

বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার মানুষ সৌদি আরবে ভ্রমণ করে থাকে। সৌদি আরবে যেতে কি কি কাগজ লাগে এই বিষয়টি অনেকেই জানেন না। সৌদি আরবে যেতে কি কি কাগজ লাগে সেগুলো এক পলক দেখেনিন-
  • প্রথমত বাংলাদেশী বৈধ পাসপোর্ট লাগবে।
  • দ্বিতীয়ত জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি (NID) এর ফটোকপি লাগবে।
  • তৃতীয়ত দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, সৌদি আরবের ভিসা এবং পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে

সৌদি আরবের ভিসা চেক করার ক্ষেত্রে visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData এই লিংকে প্রবেশ করুন। লিংকে প্রবেশ করার পর আপনার পাসপোর্ট নাম্বার (Passport Number) ন্যাশনালিটি (Nationality) এবং Visa Issuing Authority - Dhaka সিলেক্ট করতে হবে। তারপর ইমেজ কোড (Image Code) লিখে সার্চ করুন দেখবেন আপনার ছবি সহ চলে এসেছে। সৌদি আরবের ভিসা স্টাম্পিং চেক করার জন্য নিম্নলিখিত কয়েকটি স্টেপ অনুসরণ করুন-

Step 01@ সৌদি ভিসা চেক ওয়েবসাইট প্রবেশ

তুমি সৌদি আরবে ভিসা চেক ওয়েবসাইটে MOFA Saudi visa check প্রবেশ করুন। এরপর আপনি যদি আরবি ভাষা বুঝতে না পারেন সেজন্য ইংরেজি ভাষার জন্য  একদম উপরের ঠিক বাম পাশের মেনু E সিলেক্ট করে নিন।
পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে

Step 02@ ভিসা চেক করুন

  • প্রথমে পাসপোর্ট নাম্বারের (Passport NUmber) এর জায়গায় আপনার পাসপোর্ট নাম্বার দিতে হবে।
  • এরপর কারেন্ট ন্যাশনালিটি (Current Nationality) এই অপশনে ভোট বাংলাদেশ (Bangladesh) সিলেক্ট করতে হবে।
  • Visa Issuing Authority অপশনে ঢাকা (Dhaka) সিলেক্ট করতে হবে।
  • ভিসা টাইপ (Visa type) অপশনে আপনি কোন উদ্দেশ্যে হিসাব করছেন সেটি সিলেক্ট করুন অর্থাৎ Hajj, Work,Family etc.
  • সর্বশেষে, হিউম্যান ভেরিফিকেশন এর জন্য ইমেজ কোড (Image Code) টি সঠিকভাবে লিখে তারপরে সার্চ বাটনে ক্লিক করতে হবে।
পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে

Step 02@ সৌদি আরবের ভিসার স্ট্যাটাস চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে মোপা ভিসা চেক করলে সম্পূর্ণ তথ্যাদি আপনার সামনে চলে আসবে। সৌদি আরবের ভিসা চেক করার পর তথ্য যদি সঠিক হয়ে থাকে এবং ভিসাটি যদি ইতিমধ্যে ইস্যু হয়ে থাকে তাহলে সৌদি বিশ্বের সকল স্ট্যাটাস দেখতে সক্ষম হবেন। এখানে আপনি যেগুলো তথ্য বিস্তারিত দেখতে পাবেন সেগুলো হচ্ছে-
  • Name
  • Passport Number
  • Visa Type
  • Number of Entries
  • Application Number &
  • Visa Sponsor
পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে
উপরোক্ত পদ্ধতিতে সৌদি আরব ভিসা চেক করার নিয়ম অনুযায়ী আপনার ভিসাটি চেক করে নিন।

সৌদি আরব ভিসার বাংলা অনুবাদ করবেন যেভাবে

সৌদি আরব ভিসার কোম্পানির নাম এবং পেশা আরবি ভাষায় দেওয়া থাকে। আপনি যদি আরবি ভাষা না জেনে থাকেন তাহলে সৌদি আরব ভিসার বাংলা অনুবাদ করতে হলে গুগল ট্রান্সলেটর ব্যবহার করতে পারেন। কোম্পানির নাম এবং পেশা কপি করে গুগল ট্রান্সলেটরে পেস্ট করুন।

এরপর আরবি টু ইংরেজি অনুবাদ করে নিন। এভাবে আপনি সহজেই গুগল ট্রান্সলেটর (Google Translator) ব্যবহার করেই Sponsor কে অথবা পেশা কি তা সহজেই জানতে পারবেন।
পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও এই সকল বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করবেন যেভাবে এই বিষয়ে নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url