Monas 10 ট্যাবলেট এর কাজ কি? গর্ভাবস্থায় মোনাস ১০ খাওয়া কি নিরাপদ

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। মোনাস ১০ ট্যাবলেট সাধারণত শিশুদের ও প্রাপ্ত বয়স্কদের হাঁপানি চিকিৎসার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কিন্তু আমরা অনেকেই মোনাস ১০ কাজ কি? গর্ভাবস্থায় মোনাস ১০ ট্যাবলেট খাওয়া কি নিরাপদ এই বিষয়ে জানিনা। এজন্য, আজকের আর্টিকেলে মোনাস ১০ ট্যাবলেট এর কাজ কি? গর্ভাবস্থায় মোনাস ১০ ট্যাবলেট খাওয়া কি নিরাপদ? এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।
মোনাস ১০ এর কাজ কি - গর্ভাবস্থায় মোনাস ১০ খাওয়া কি নিরাপদ
আপনি যদি পাঁচ মিনিট অপচয় করে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে, মোনাস ১০ ট্যাবলেট এর কাজ কি? গর্ভাবস্থায় মোনাস ১০ ট্যাবলেট খাওয়া কি নিরাপদ? এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আশা করি, আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করব যার মাধ্যমে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

মোনাস ১০ ট্যাবলেট এর কাজ কি - গর্ভাবস্থায় মোনাস ১০ ট্যাবলেট খাওয়া কি নিরাপদ? এর পাশাপাশি আপনাকে আরো মোনাস ১০ ট্যাবলেট সম্পর্কিত তথ্য দেওয়ার জন্য যেমন মোনাস ১০ ট্যাবলেট খাওয়ার নিয়ম, ডোজ, এর পার্শ্বপ্রতিক্রিয়া, মোনাস ১০ ট্যাবলেট খাওয়ার পূর্বে যে সকল বিষয়ে সতর্ক থাকবেন এই সকল বিষয়ে পুরো পোস্ট জুড়ে আলোচনা করা হয়েছে। আশা করি, সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়বেন। তাহলে আসুন আর দেরি না করে সকল তথ্যগুলি জেনে নেই।

মোনাস ১০ এর দাম কত - monas 10 price in bangladesh

বর্তমান বাজারে যে সকল এলার্জির ট্যাবলেট পাওয়া যায় তার মধ্যে অন্যতম হচ্ছে মোনাস ১০। মোনাস ১০ এর দাম হচ্ছে -
  • প্রতিপিচ মোনাস ১০ এর দাম ১৬ টাকা
  • ৫টির প্যাকেটের দাম হচ্ছে ৮০ টাকা
  • ১৫টির প্যাকেটের দাম হচ্ছে ২৪০ টাকা এবং
  • ৩০টির প্যাকেটের দাম হচ্ছে ৪৮০ টাকা।

monas 10 এর কাজ কি

মোনাস ১০ ট্যাবলেট এর মূল কাজ হচ্ছে লিওকো ট্রাইন নামক পদার্থের কার্যক্ষমতা গুলোকে বন্ধ করে দেওয়া। আর লিওকো ট্রাইন হচ্ছে শরীরের অ্যাজমা এবং এনার্জি রায়নাইটিস অপচিত প্রতিক্রিয়া উৎপন্ন করে। মোনাস ১০ ট্যাবলেট সেবনের ফলে শরীরের অ্যাজমা এবং এনার্জি রায়নাইটিস এর কার্যক্ষমতা বন্ধ করে দেয়। যার ফলে মানব দেহের এজমা এবং এলার্ট এর সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।
মোনাস ১০ ট্যাবলেট ব্যাপকভাবে ব্যবহৃত হয় রোগের ওষুধ হিসেবে। এছাড়াও, মোনাস ১০ ট্যাবলেট যাদের ঠান্ডা জনিত সমস্যা যেমন কাশি, কফ, নাকের প্রদাহ ইত্যাদি রয়েছে তাদেরকে সাময়িকভাবে সেবন করানো হয়। এটি এলার্জিক অ্যাজমা চিকিৎসাতেও ব্যবহৃত হয়। এলার্জিক অ্যাজমার লক্ষণ যেমন চাপল শ্বাস, ইত্যাদি শ্বাস নিতে কষ্ট, ফ্লাইটিং চাপল শ্বাস কমে যায়। এই লক্ষণগুলি হ্রাস করতে যথাযথভাবে সহায়তা করে।

গর্ভাবস্থায় মোনাস ১০ খাওয়া কি নিরাপদ

গর্ভাবস্থায় মোনাস ১০ খাওয়া তখনই নিরাপদ হবে এখন আপনি একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এটি সেবন করবেন। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এই ওষুধের পর্যাপ্ত নিয়ন্ত্রিত পরীক্ষা এখনো হয়নি। খুবই প্রয়োজনীয় বিবেচিত হলে গর্ভাবস্থায় মোনাস ১০ খাওয়া যাবে।

তবে সবচেয়ে উচিত হবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করা। সুতরাং একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া একজন গর্ভবতী মহিলার মোনাস ১০ সেবন না করাই উত্তম। আবার, মোনাস ১০ কিন্তু মাতৃদুগ্ধে নিঃসরিত হয়ে থাকে। এক্ষেত্রে দুগ্ধদানকারী মায়েদের মোনাস ১০ সেবনে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

মোনাস ১০ খাওয়ার নিয়ম

যেসব ব্যক্তিদের ঠান্ডাজনিত সমস্যা অর্থাৎ নাকের প্রদাহ, কাশি, কফ রয়েছে তাদেরকে সাময়িকভাবে দশ দিন বা সর্বোচ্চ একমাস মোনাস ১০ সেবনের জন্য দেওয়া হয়। এছাড়াও যাদের অ্যাজমার সমস্যা রয়েছে তাদেরকে সবসময়ই সেবন করতে হয়।

কিন্তু, একজন ভালো বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ওষুধটি সেবন করতে হয়। একজন বিশেষত্ব ডাক্তার আপনার রোগের পরিমাণ ও আপনার শারীরিক অবস্থার উপর নির্ভর করে মোনাস ১০ খাওয়ার জন্য পরামর্শ দিবেন। সেই পরামর্শ অনুযায়ী আপনাকে এই ওষুধ সেবন করতে হবে।

মোনাস ১০ খাওয়ার ডোজ

মোনাস ১০ সেবনের পূর্বে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অর্থাৎ খাওয়ার নিয়ম ও ডোজগুলি অবশ্যই জেনে নেবেন। কেননা আপনার শারীরিক অবস্থা, রোগের ধরন এবং আপনার বয়সের সাপেক্ষে একজন বিশেষজ্ঞ আপনাকে পরামর্শ দেবেন। প্রফেসর ডাঃ লায়লা নূর বলেন - 
  • ৬ মাস থেকে ৫ বছর বয়স এমন ব্যক্তিকে হাঁপানি ও এলার্জিক রাইনাইটিস এর ক্ষেত্রে মোনাস ৪ মিলিগ্রাম সেবন করতে হবে।
  • ৬ বছর থেকে ১৪ বছর পর্যন্ত ব্যক্তিদের ব্যায়াম-প্ররোচিত ব্রঙ্কনকন্ট্রিকশন এর ক্ষেত্রে মোনাস ৫ মিলিগ্রাম এবং হাঁপানি ও এলার্জিক এর ক্ষেত্রে মোনাস ৫ মিলিগ্রাম সেবন করতে হবে।
  • প্রাপ্তবয়স্ক ১৫ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের হাঁপানি ও অ্যালার্জি এর ক্ষেত্রে মোনাস ১০ মিলিগ্রাম এবং অনুশীলন-প্ররোচিত ব্রঙ্কনকন্ট্রিকশন এক্ষেত্রে মোনাস ১০ মিলিগ্রাম সেবন করতে হবে।
ওভারডোজ হলে করণীয়: ওভারডোজ এর ফলে আপনার বিভিন্ন লক্ষণ দেখা দিতে পারে যেমন বমি বমি ভাব, পেটে ব্যথা, মাথাব্যথা,  এমন কি উদাসীনতা ভাব দেখা যায়। এমতবস্থায় আপনাকে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করতে হবে।

মিসড ডোজ হলে করণীয়: আপনি যদি মোনাস ১০ সেবনে কোন ডোজ মিস করে ফেলেন বা খেতে ভুলে যান, তাহলে মনে পড়ার সাথে সাথে এটি সেবন করুন। যথাসম্ভব মিসড ডোজ এড়িয়ে যাওয়ার চেষ্টা করতে হবে। তবে ডোজ দ্বিগুণ করা যাবে না। আপনার স্বাভাবিক সময় অনুযায়ী পুনরায় ডোজ শুরু করবেন।

মোনাস ১০ এর পার্শ্বপ্রতিক্রিয়া

মোনাস ১০ এর খুব বেশি পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে যাদের শরীরে এটি এডজাস্ট হয় না তাদের ক্ষেত্রে বেশিরভাগ পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। মোনাস ১০ সেবনের ফলে যে সকল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে সেগুলো হচ্ছে -

  • ডায়রিয়া হতে পারে।
  • মাথাব্যথা হতে পারে।
  • দুর্বলতা সৃষ্টি হতে পারে ।
  • জ্বর জ্বর ভাব হতে পারে 
  • ঘুমে ব্যাঘাত সৃষ্টি হতে পারে ।
  • গলায় কালো দাগ হতে পারে ।
  • বমি বমি ভাব দেখা দিতে পারে ।
  • চোখের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে ।
  • ত্বকের মধ্যে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে।
সাধারণভাবে মোনাস ১০ দীর্ঘদিন সেবনের ফলে উপরোক্ত লক্ষণ বা পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। গুরুত্ব সমস্যায় খুব বেশিদিন ধরে ভোগলে যত তাড়াতাড়ি সম্ভব একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে পরীক্ষা নিরীক্ষা করে নেওয়া।

মোনাস ১০ এর বিকল্প ঔষধ হিসেবে কোন ঔষধ সেবন করবেন

বর্তমান বাজারে এলার্জি বা শ্বাসকষ্টের অনেক ধরনের মেডিসিন পাওয়া যায়। অনেকের মোনাস ১০ খেলে তাদের শরীরে কোন প্রতিক্রিয়া বা উন্নতি হয় না। এজন্য, আপনি মোনাস ১০ এর বিকল্প বিকল্প মেডিসিন হিসেবে যেগুলো সেবন করতে পারবেন সেগুলো হচ্ছে Montex, Montica, Lumona, Amekast, Croma, Ezevent, Arokast ইত্যাদিসমূহ। তবে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনাকে এ সকল মেডিসিন সেবন করতে হবে। কেননা প্রতিটা ওষুধে পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

মোনাস ১০ খাওয়ার পূর্বে যে বিষয়ে সতর্ক থাকবেন

মোনাস ১০ সেবনের পূর্বে আপনার চিকিৎসকের কাছে আপনার বর্তমানে যে সকল রোগ রয়েছে যেসকল ওষুধ সেবন করছেন এবং আপনার শারীরিক অবস্থা সবকিছু ডিটেলসে বলতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করবেন এবং আপনার শরীরের উন্নতি হচ্ছে নাকি অবনতি হচ্ছে সেটি অবশ্যই আপনার চিকিৎসককে জানাবেন। একজন ব্যক্তির সুস্থতার অবলম্বনে সতর্কতা অবলম্বন করা অনেক জরুরী।

শেষকথাঃ monas 10 mg এর কাজ কি? monas 10 mg

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও মোনাস ১০ ট্যাবলেট এর কাজ কি? গর্ভাবস্থায় মোনাস ১০ ট্যাবলেট খাওয়া কি নিরাপদ? এই সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে বা কোথাও যদি বুঝতে সমস্যা হয়, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার অবশ্যই চেষ্টা করব।

মোনাস ১০ ট্যাবলেট এর কাজ কি? গর্ভাবস্থায় মোনাস ১০ খাওয়া কি নিরাপদ? এই বিষয় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url