বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে ২০২৪

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আমাদের মধ্যে অনেকে আছেন যারা অসতর্ক হয়ে বিকাশে ভুল নাম্বারে টাকা দিয়ে ফেলে। বিশেষ করে ভুল নাম্বারে টাকা পাঠানোর পরিমাণটা যদি বেশি হয় তাহলে অনেক বেশি খারাপ লাগে। এজন্য আজকের আর্টিকেলে বিকাশের ভুল নাম্বারে টাকা চলে গেলে আমি যেভাবে এই সম্পর্কে আলোচনা করব।
বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে
আপনি যদি পাঁচ মিনিট অপচয় করে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে, বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আশা করি, আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করব যার মাধ্যমে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

বাংলাদেশে মোবাইল ব্যাংকিং এর সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে বিকাশ। বর্তমানে এর গ্রাহক সংখ্যা প্রায় ৭ কোটির বেশি। বিকাশ লেনদেন করার সবচেয়ে উত্তম মাধ্যম। বিকাশের মাধ্যমে আমরা একটি বিকাশ একাউন্ট থেকে অন্য আরেকটি বিকাশ একাউন্টে অর্থ লেনদেন  করি। তবে অনেক সময় ভুলবশত বিকাশে ভুল নাম্বারে টাকা চলে যায়।

আপনি যদি কখনো ভুলবশত বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি সেই টাকা ফেরত পেতে চাইবেন। আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয় কি সেটা জানি না। তবে আপনাকে অবশ্যই বিকাশে ভুল নাম্বার থাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে এটি জানতে হবে।

আপনি হয়তো কয়েক বছর থেকে বিকাশের লেনদেন করে আসছেন কিন্তু কখনও ভুল নাম্বারে টাকা চলে যায়নি। তবে পরবর্তীতে যে কোন সময় আপনার এই ভুলটা হয়ে যেতে পারে। কারণ মানুষ মাত্রই ভুল করে থাকে। এজন্য, আপনাকে আগে থেকেই বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে করণীয় এবং বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে এ বিষয়টি জেনে নিতে হবে।

তাহলে পরবর্তীতে কখনো ভুলবশত বা সতর্ক হয়ে কোথাও বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠিয়ে থাকলে সেই টাকা অতি সহজে ফেরত পাবেন। বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় জেনে রাখলে পরবর্তীতে আপনি হতাশ হবেন না। তাহলে চলুন, আর দেরি না করে এই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেয়া যাক।

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে

বিকাশে ভুলবশত কোন ভুল নাম্বারে টাকা চলে গেলে হতাশ হয়ে থাকবেন না। বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাওয়ার কিছু নিয়ম রয়েছে যেগুলো মেনে চললে আপনারা সহজে টাকা ফেরত পেয়ে যাবেন। বিকাশে ভুল নাম্বার এর কাছে চলে গেলে যে সকল নিয়ম আপনাদেরকে মেনে চলতে হবে সেগুলো হচ্ছে -
বিকাশে ভুল নাম্বারে টাকা পাঠালে যে নাম্বারে টাকা পাঠিয়েছেন সেই নাম্বারে কোন রকম যোগাযোগ করার দরকার নেই। কেননা আপনি যদি সেই নাম্বারে যোগাযোগ কর করেন তাহলে সেই ব্যক্তি হয়তো দ্রুত টাকা তুলে ফেলতে পারে। এজন্য সেই নাম্বারে যোগাযোগ না করে সরাসরি আপনার নিকটস্থ থানায় গিয়ে একটি জিডি করে নিবেন।

জিডি করার কার্যক্রম শেষ করে সেই জিডির কপি নিয়ে বিকাশ এজেন্ট অথবা কাস্টমার কেয়ার সাথে সরাসরি দেখা করতে হবে। তবে জিডিতে অবশ্যই টাকার পরিমান এবং প্রমাণ হিসেবে আপনার বিকাশ একাউন্টের তথ্য উল্লেখ থাকতে হবে।

এরপরে বিকাশের এজেন্ট আপনার জিডি এবং আপনার সকল তথ্য সঠিক হলে আপনার টাকা ফেরত এনে দেওয়ার যথাযথ ব্যবস্থা নেবেন। তবে আপনি যে নাম্বারে টাকা পাঠিয়েছেন উক্ত ব্যক্তি যদি আপনার টাকা তুলে ফেলে তাহলে আপনার টাকা ফেরত পাওয়াটা বেশ কষ্টসাধ্য হয়ে যাবে।

টাকার পরিমাণ যদি বেশি হয় তাহলে ভুল করে যে নাম্বারে টাকা পাঠিয়েছেন সেই নাম্বারে যোগাযোগ না করে সরাসরি থানায় যেয়ে জিটি করবেন। আর যদি আপনার টাকার পরিমান অল্প হয় বা আপনার পক্ষে থানায় গিয়ে জিডি করার অবস্থা এখন নেই সেই ক্ষেত্রে আপনি উক্ত ব্যক্তির সাথে যোগাযোগ করে টাকা ফেরত দেওয়ার জন্য অনুরোধ করতে পারেন।

বিকাশ একাউন্ট নেই এমন নাম্বরে টাকা চলে গেলে করনীয় কি

আপনি বিকাশে যেই নাম্বারে টাকা পাঠিয়েছেন সেই নাম্বারে যদি বিকাশ একাউন্ট না থাকে সেক্ষেত্রে টাকা ফেরত পাওয়া অনেক সহজ। তাহলে চলুন দেখে নেই বিকাশ একাউন্ট নেই আমার নাম্বারে টাকা চলে গেলে করনীয় কি।
  • সর্বপ্রথম বিকাশ অ্যাপ এর সাহায্যে আপনার নিজের একাউন্ট লগইন (Login) করতে হবে।
  • এরপর সেন্ড মানি (Send Money) অপশনে ক্লিক করতে হবে।
  • সেন্ড মানি অপশনে ক্লিক করার পরে রিকোয়েস্ট সেন্ট ট নন বিকাশ ইউজার (Request to non bkash user) লিস্ট আসবে।
  • তারপরে আপনি সর্বশেষ যে নাম্বারে টাকা পাঠিয়েছেন সেই নাম্বারের পাশে থাকা Cancel বাটনে ক্লিক করতে হবে। তাহলে ভুল করে সেন্ড করা টাকা আপনার একাউন্টে কোন সমস্যা ছাড়াই টাকা চলে আসবে।

তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে সেটি হচ্ছে টাকা পাঠানোর ৭২ ঘন্টা বা ৩ দিনের মধ্যে সেই টাকা উপরোক্ত নিয়মে ফেরত না আনলে পরবর্তীতে সে টাকা ফেরত আনার কোন অপশন বা উপায় থাকবে না।

বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করার মাধ্যম

বর্তমানে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান হচ্ছে বিকাশ। দেশের অধিকাংশ মানুষ মোবাইল ব্যাংকিং হিসেবে বিকাশ ব্যবহার করে থাকেন। এজন্য বিকাশে বিভিন্ন সমস্যা সমাধান করার জন্য বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করে থাকে। চলুন জেনে নেই আপনি কোন কোন মাধ্যমে বিকাশে যোগাযোগ করতে পারবেন।

বিকাশ হেল্পলাইন নাম্বার - Bkash Helpline Number

বিকাশে হেল্পলাইন নাম্বারে কল দেওয়ার জন্য গ্রামীণফোন (Grameenphone), এয়ারটেল (Airtel), বাংলালিংক (Banglalink), রবি (Robi), টেলিটক (Teletalk),যে কোন নাম্বার থেকে বিকাশ হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারবেন। বিকাশ হেল্পলাইন নাম্বার হচ্ছে ১৬২৪৭ অথবা ০২-৫৫৬৬৩০০১।

বিকাশ কাস্টমার কেয়ার ইমেইল - Bkash Customer Care Email

বিকাশ কাস্টমার কেয়ারে ইমেল এর মাধ্যমেও আপনি তাদের সেবা পাবেন। বিকাশ কাস্টমার কেয়ার ইমেল অ্যাড্রেস হলো support@bkash.com।

বিকাশ লাইভ চ্যাট - Bkash Live Chat

বিকাশে সবচেয়ে দ্রুত যোগাযোগ করার মাধ্যম হচ্ছে বিকাশ লাইভ চ্যাট। বিকাশ লাইভ চ্যাটের মাধ্যমে আপনি যে কোন সময় বিকাশের অফার গুলো এবং তাদের সেবা সম্পর্কে জানতে পারবেন।

বিকাশ এর একাউন্ট চেক নাম্বার

আপনি যদি আপনার বিকাশ একাউন্ট নাম্বার দিয়ে চেক করতে চান তাহলে একটি নির্দিষ্ট কোন ডায়াল করে আপনি আপনার বিকাশ একাউন্ট চেক করতে পারবেন। এরপর পরবর্তী ধাপ অনুসরণ করে আপনার একাউন্টের ব্যালেন্স সহ আরো অন্যান্য ইনফরমেশন জানতে পারবেন। তো আসুন জেনে নেই বিকাশ একাউন্ট চেক নাম্বার

বিকাশ একাউন্ট চেক নাম্বারটি হল *247#

 আপনি উক্ত কোডটি ডায়াল করে আপনার বিকাশ একাউন্ট চেক করতে পারবেন। তাছাড়া আপনি যদি একজন স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনি নিচের দেয়া  অ্যাপ লিংক হতে অ্যাপ নিয়ে করে অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক সহ মোবাইল রিচার্জ ও অন্যান্য কাজ করতে পারবেন।

বিকাশ একাউন্টের পিন (PIN) ব্লক হলে কি করনীয়

এখন আপনাদেরকে একটা গুরুত্বপূর্ণ বিষয় শেয়ার করতে যাচ্ছি। সেটি হল বিকাশ একাউন্টের পিন ব্লক হওয়া। অনেক সময় দেখা যায় যে কোন সমস্যা নেই এমনি হঠাৎ করে বিকাশ পিন ব্লক সমস্যাটি দেখা দিয়েছে। bkash account pin block হলে কি করবেন? আপনার বিকাশ একাউন্টের প্রিন্টের যদি ভুলে জান তাহলে বিকাশ হেল্পলাইন নাম্বার ১৬২৪৭ নম্বরে কল করে পরামর্শ নিতে পারেন। সেখানে আপনার কাছ থেকে কিছু ইনফরমেশন যাওয়া হতে পারে।
  • বিকাশ একাউন্ট এর টাকার পরিমান
  • আপনার বিকাশ একাউন্ট থেকে করা সর্বশেষ দুইটি লেনদেনের টাকার পরিমান।
  • একাউন্ট মালিকানা ভেরিফাই করার জন্য আপনার একাউন্টের নাম জন্মতারিখ ও একাউন্ট খোলা তারিখ জিজ্ঞাসা করতে পারে।
আপনার প্রদত্ত সকল প্রশ্নের উত্তর যদি সঠিক হয় তাহলে কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার বিকাশ একাউন্টের পিন রিসেট করবেন। এবং নতুন করে আরেকটি পিন সেট করে দেবেন। ঠিক এভাবে আপনি আপনার ব্লক হয়ে যাওয়া বিকাশ একাউন্টের পিন ব্লক পরিবর্তন করতে পারবেন।

বিকাশ পিন কোড (CODE) পরিবর্তন করবেন যেভাবে

আপনি যদি ব্লক হওয়া বিকাশ একাউন্টের পিন পরিবর্তন করেন কাস্টমার কেয়ার প্রতিনিধির সাথে কথা বলে। তাহলে অবশ্যই পরিবর্তন হওয়ার পরে আপনার নিজের মত করে একটি পিন সেট করে নিবেন। কেননা বিকাশ একাউন্টের পিন কোড টি হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটা জিনিস। আপনার বিকাশ একাউন্টের পিন টি আপনার চাবির মতো।

কেননা এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস থাকতে পারে ঠিক তেমনি আপনার বিকাশ একাউন্টে আপনার মূল্যবান সম্পদ টাকা ব্যালেন্স থাকতে পারে। আর আপনার এই গুরুত্বপূর্ণ টাকার সিকিউরিটি বা নিরাপত্তার জন্য অবশ্যই আপনার একটি নিরাপদ পিন সেট করে নেয়া উচিত। আসুন জেনে নেই বিকাশ পিন কোড সেটিং এর পরবর্তী ধাপ সমূহঃ
Bkash pin code setting করতে যা যা করনীয়-
  • প্রথমে আপনি আপনার ফোনের ডায়াল প্যাড থেকে *২৪৭# ডায়াল করুন
  • মেনু অপশন থেকে ৭ নং অপশন My bikash সিলেক্ট করুন।
  • মেনু অপশন থেকে ৩নং Change mobile menu pin সিলেক্ট করুন।
  • এখন আপনার বিকাশ অ্যাকাউন্ট এর পুরাতন পিন ( OLD PIN ) number দিন।
  • এরপর আপনার পছন্দের পিন ( Enter 5 digit NEW PIN ) number দিন।
  • নতুন পিন টি পুনরায় ( Conform NEW PIN ) দিন।
  • ওকে তে ক্লিক করুন।
এর সাথে সাথেই আপনাকে নোটিফিকেশনের মাধ্যমে কনফার্ম করা হবে যে আপনার নতুন তিনটি পরিবর্তন করা হয়েছে। আপনি যদি এরপরেও কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে বিকাশ কাস্টমার কেয়ার সার্ভিস সেন্টারে যোগাযোগ করে জেনে নিতে পারেন কিভাবে কি করতে হবে। অথবা সরাসরি কাস্টমার কেয়ারের ভিজিট করলে সবচেয়ে উত্তম হবে।

লেখকের শেষকথা

আপনি যদি ভুল করে বা অসতর্ক হয়ে বিকাশে কখনো ফোন নাম্বারের টাকা দিয়ে ফেলেন তাহলে উপরোক্ত নিয়ম অনুসারে খুব সহজে সেই টাকা পুনরায় ফেরত পাবেন। যেহেতু বিকাশে ভুল নাম্বারের টাকা চলে গেলে বেশ সময় সাপেক্ষ এবং খুব কষ্টসাধ্য ব্যাপার তাই লেনদেন করার সময় অবশ্যই সচেতন থাকবেন।

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে ২০২৪ এই সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে বা কোথাও যদি বুঝতে সমস্যা হয়, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার অবশ্যই চেষ্টা করব।

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাবেন যেভাবে ২০২৪ নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url