বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো?

প্রিয় পাঠকবৃন্দ, আপনাকে আমার ওয়েবসাইটে স্বাগতম। বর্তমান বাংলাদেশের মোবাইল ব্যাংকিংয়ের সেরা মাধ্যম হচ্ছে বিকাশ। এজন্য, আজকের আর্টিকেলে বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো?? এটিএম নাকি এজেন্ট? এই বিষয়ে তুলে ধরা হবে। আপনি যদি বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো?? এটিএম নাকি এজেন্ট? এ বিষয়ে জানতে চান তবে সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়বেন। আশা করি, এটি জেনে আপনি উপকৃত হবেন।
বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো
আমাদের সাথে পুরো পোস্ট জুড়ে থাকলে, বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি ভালো হবে? এটিএম নাকি এজেন্ট? এই সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোষ্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমানে বাংলাদেশে লেনদেনের সবচেয়ে নিরাপদ এবং দ্রুত মাধ্যম হচ্ছে বিকাশ। বিকাশে ক্যাশ আউট করার জন্য একাধিক উপায় আছে। বিকাশ ক্যাশ আউট এর জন্য এজেন্টের পাশাপাশি এটিএম থেকেও ক্যাশ আউট করার সুবিধা দিয়ে থাকে।

আমরা আজকের পোস্টে জেনে নেব বিকাশে ক্যাশ আউটের জন্য এজেন্ট ক্যাশ আউট, বিকাশে ক্যাশ আউটের জন্য এটিএম ক্যাশ আউট এবং বিকাশে ক্যাশ আউটের জন্যবিকাশে ক্যাশ আউটের জন্য জন্য এজেন্ট এবং এটিএম এর মধ্যে কোনটি বেশি সুবিধাজনক। আসুন, আর দেরি না করে এই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

বিকাশ ক্যাশ আউট কি

বিকাশ অ্যাকাউন্টে থাকা অর্থ সরাসরি ক্যাশ হিসেবে হাতে পাওয়ার মাধ্যম হচ্ছে বিকাশ ক্যাশ আউট। ক্যাশ আউট এর প্রতিশব্দ হচ্ছে টাকা উত্তোলন করা। এটিএম এবং এজেন্ট এর মাধ্যমে ক্যাশ আউট করা যায়। অর্থাৎ মোবাইল ব্যাংকিং বিকাশ একাউন্ট হতে অর্থ ভার্চুয়াল কারেন্সি থেকে ক্যাশ হিসেবে হাতে পেতে ক্যাশ আউট করা হয়।

বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো?

আমরা প্রায় অনেকেই মোবাইল ব্যাংকিংয়ের নিরাপদ মাধ্যম হিসেবে বিকাশকে বেছে নিয়েছি। যে সকল ব্যক্তিরা বিকাশ অ্যাকাউন্ট ব্যবহার করি তারা সকলেই ক্যাশ আউট করে থাকি। বিকাশ থেকে ক্যাশ আউট করার জন্য একাধিক উপায় রয়েছে। বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো এই বিষয়টি অনেকেরই অজানা।

বিকাশে ক্যাশ আউটের জন্য এজেন্ট ক্যাশ আউট

বিকাশে ক্যাশ আউট করার জন্য সহজতর মাধ্যম হচ্ছে এজেন্টের কাছে ক্যাশ আউট করা। বাংলাদেশ জুড়ে অসংখ্য বিকাশ এজেন্ট পয়েন্ট রয়েছে যেখান থেকে সহজেই ক্যাশ আউট করা যায়। বিকাশে সাধারণ এজেন্ট ও প্রিয় এজেন্টের ক্যাশ আউট চার্জ আলাদা হয়ে থাকে। আপনি বিকাশ একাউন্টে প্রিয় এজেন্ট সেট করে প্রতিমাসে ১.৪৯% চার্জে সর্বোচ্চ ২৫ হাজার টাকা ক্যাশ আউট করতে পারবেন। তবে ২৫ হাজার টাকার সীমা অতিক্রম করলে সাধারণ এজেন্ট এর মত ১.৮৫ % চার্জ কাটবে।
অপরদিকে বিকাশের সাধারন এজেন্টের ক্যাশ আউট চার্জ হচ্ছে প্রতি হাজারে ১.৮৫ % । অর্থাৎ এতোটুকু বুঝতে পারা গেল যে প্রিয় এজেন্ট ব্যবহার করে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সাশ্রয় করতে পারবেন। প্রতি মাসে প্রিয় এজেন্টের নাম্বার একবার পরিবর্তন করা যায়। সর্বোচ্চ পাঁচ জন এদেরকে আপনার প্রিয় এজেন্টের লিস্টে রাখতে পারবেন।

বিকাশ অ্যাপের মাধ্যমে ক্যাশ আউট করা অতি সহজ। আপনি যখন আপনার বিকাশ একাউন্ট থেকে ক্যাশ আউট করবেন তখন বিকাশ এজেন্ট এর কাছে গিয়ে ক্যাশ আউটের কথা জানাবেন এরপর এজেন্টের দেওয়া নাম্বারে অথবা কিউআর কোড স্ক্যান করে এমাউন্ট দিয়ে আপনার বিকাশ একাউন্টের গোপন পিন নম্বর প্রদান করলে সেই এমাউন্ট এজেন্টের কাছে পৌঁছে যাবে এরপর এজেন্ট আপনাকে তৎক্ষণাৎভাবে সেই আপনাকে ক্যাশ দিয়ে দেবে।

বিকাশে ক্যাশ আউটের জন্য এটিএম ক্যাশ আউট

বিকাশে এটিএম থেকে করার মাধ্যমটি খুব একটা জটিল নয়। প্রথমত এটিএম ক্যাশ আউট এর জন্য আপনাকে বিকাশ মেনু ব্যবহার করে একটি কোড সংগ্রহ করতে হবে। এরপর প্রাপ্ত কোড দিয়ে নাম্বার সিলেক্ট করে এমাউন্ট দেওয়ার পরে পিন নাম্বার প্রদান করতে হবে। বিকাশ বিভিন্ন ব্যাংকে যেমন ব্র্যাক ব্যাংক সিটি ব্যাংক এবং কিউট ক্যাশ এর এটিএম ক্যাশ আউটের সুবিধা প্রদান করে।

দেশের যেকোনো প্রান্ত থেকে এটিএম থেকে বিকাশ ক্যাশ আউট করতে পারবেন প্রতি হাজারে ১৪.৯০ টাকা চার্জে। তবে আপনার আশেপাশের যদি বিকাশ এজেন্ট না থাকে এজেন্ট এর কাছে যথেষ্ট পরিমাণ টাকা না থাকে তাহলে আপনি এটিএম কে বেছে নিতে পারেন। সে ক্ষেত্রে একান্তই প্রয়োজন ও অবস্থার ওপর নির্ভর করবে।

বিকাশ এজেন্ট এবং এটিএম এর মধ্যে কোনটি বেশি সুবিধাজনক

আমরা এতক্ষণ বিকাশ এজেন্ট ও এটিএম ক্যাশ আউট সম্পর্কে বিস্তারিত জানলাম। তবে আরেকটি বিষয় অজানা থেকে গেছে সেটি হচ্ছে বিকাশে ক্যাশ আউট এর ক্ষেত্রে কোনটি বেশি সুবিধার জন্য এটিএম নাকি এজেন্ট? আসুন সে বিষয়ে জেনে নেওয়া যাক।

বর্তমানে বিকাশ এজেন্ট এবং এটিএম কমবেশি সবখানেই রয়েছে। তবে বিকাশ এজেন্ট এখন অলিতে গলিতে পাওয়া যায় কিন্তু এটিএম সব জায়গাতে থাকে না। এজন্য এটিএম এর চেয়ে বিকাশ এজেন্ট খুঁজে পাওয়া সহজ। বিকাশে ক্যাশ আউট চার্জ এর ক্ষেত্রে এটিএম অবশ্যই এগিয়ে থাকবে।

কেননা একটি বিকাশ এজেন্টের কাছে প্রতি হাজারে ১৮.৫ টাকা (প্রিয় এজেন্ট এর ক্ষেত্রে এর চেয়ে কম) চার্জ কাটে। কিন্তু বিকাশ এটিএম ক্যাশ আউট এর ক্ষেত্রে মাত্র ১৪.৯০ টাকা চার্জ কাটে। ক্যাশ আউট এর পরিমাণ যদি অনেক বেশি হয় তাহলে অবশ্যই এটিএমকে বেছে নিতে হবে তাহলে আপনার অনেক অর্থ সাশ্রয় হবে।

তবে প্রিয় এজেন্ট থাকলে খরচ একই পরিমাণ হয়ে যায়। প্রিয় এজেন্ট নম্বর আপনি সর্বোচ্চ ৫টি এজেন্ট নাম্বারে করতে পারবেন। যদিও এটিএম হতে ক্যাশ আউটের বিষয়টি অতি সহজ তারপরেও এ বিষয়ে বেশি ধারণা থাকা দরকার।

শেষকথাঃ বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো?

সকল দিক বিবেচনা করে বলা যায় এটিএম ও এজেন্ট উভয়ের ক্যাশ আউট সহজে ও নিরাপদে ক্যাশ আউট করতে পারি। বিকাশ এজেন্ট এবং বিজ্ঞান এটিএম ক্যাশ ক্যাশ আউট এর উভয়ের মাধ্যমের আলাদা সুবিধা রয়েছে। এজেন্টের মাধ্যমে নাকি এটিএম এর মাধ্যমে ক্যাশ আউট করেন? ব্লগার সানি এর পাঠকদের সাথে শেয়ার করতে কমেন্ট সেকশনে কমেন্ট করতে পারেন।

আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি অল্প কিছু হলেও বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো? এই সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে বা কোথাও যদি বুঝতে সমস্যা হয়, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার অবশ্যই চেষ্টা করব।

বিকাশে ক্যাশ আউটের জন্য কোন মাধ্যমটি সবচেয়ে ভালো? এই বিষয় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url