আলকুশি পাউডার কোথায় পাওয়া যায় - কিভাবে আলকুশি শোধন করবেন

আপনি কি আলকুশি পাউডার কোথায় পাওয়া যায় এবং কিভাবে আলকুশি শোধন করবেন সেটা কি জানেন? যদি আপনি জেনে না থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে আলকুশি পাউডার কোথায় পাওয়া যায় এবং কিভাবে আলকুশি শোধন করবেন এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।
আলকুশি পাউডার কোথায় পাওয়া যায় - কিভাবে আলকুশি শোধন করবেন

আপনি যদি আমাদের সাথে শেষ পর্যন্ত পুরো পোস্টজুড়ে থাকেন তাহলে, আলকুশি পাউডার কোথায় পাওয়া যায় এবং কিভাবে আলকুশি শোধন করবেন এই বিষয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন। আশা করি, আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করব যার মাধ্যমে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ।
পোস্ট সূচীপত্রঃ

    ভূমিকা

    প্রাচীনকাল থেকেই আলকুশি ভেষজ হিসেবে ব্যাপকভাবে ব্যবহার হয়ে আসছে। এটি দেখতে কিছুটা শিমের মত। আলকুশি গাছ দিয়ে বিভিন্ন ধরনের চিকিৎসা হয়ে থাকে। আলকুশি পাউডার অ্যামাইনো এসিড, ফ্যাটি এসিড ও প্রোটিন এর হিসেবে পরিচিত। এজন্য আপনাকে অনুরোধ করছি আজকের পুরো পোস্টটি মনোযোগ সহকারে করবেন।

    কারণ পুরো আর্টিকেল জুড়ে থাকছে আলকুশি বীজ চেনার উপায়, আলকুশি পাউডার কোথায় পাওয়া যায়, কিভাবে আলকুশি শোধন করবেন, আলকুশি পাউডার এর দাম এবং আলকুশি বীজের পার্শ্বপ্রতিক্রিয়া কি এই সম্পর্কে আলোচনা করা হয়েছে। তাহলে আসুন আর দেরি না করে এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

    আলকুশি বীজ চেনার উপায়

    আলকুশি বীজ চেনার উপায় হচ্ছে এটি দেখতে একেবারে শিমের মত। এর একটি ফলের মধ্যে চার থেকে পাঁচটি বীজ থাকে। এর প্রতিটি বীজের ওজন হচ্ছে ৫০ থেকে ৮০ গ্রাম। এর গায়ের রং হচ্ছে অনেকটাই কালো রঙের হয়। এর উপরিভাগে লোম থাকে যা ছোট ছোট মোমদ্বারা আবৃত।
    আলকুশি বীজের ওপরিভাগে যে লোম থাকে সেই লোম যদি গায়ে স্পর্শ করে তাহলে শরীরে অনেক চুলকায়। আলকুশি গাছের পাতা ১০ থেকে ১২ সেন্টিমিটারের মতো লম্বা হয়। সুতরাং, আলকুশি বীজ দেখতে কেমন এটি জেনে নেওয়া ভালো কেননা আপনি যখন এটি কিনতে যাবেন তখন আশা করি ঠকবেন না।

    আলকুশি পাউডার এর দাম কত

    অনলাইনে বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে এবং ওয়েবসাইটে আলকুশি বীজ বা আলকুশি বীজের পাউডার বিক্রি হয়ে থাকে। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা আলকুশি পাউডার এর দাম নিয়ে শঙ্কায় পরে যায়। এর কারণ হচ্ছে একেক জায়গায় একেক রকম দাম দেওয়া থাকে। তবে একটি মুখ্য বিষয় হচ্ছে সবচেয়ে ভালো জিনিসের দাম বরাবরই একটু বেশি হয়ে থাকে।
    তবে সে ক্ষেত্রে আপনার যদি পরিচিত বা বিশ্বস্ত কোন সাইট থেকে কিনতে পারলে বেশি ভালো হয়। আলকুশি বীজ এবং আলকুশি ক্যাপসুল এর দাম ভিন্ন হয়। আবার আলকুশি পাউডারের দাম কিন্তু ভিন্ন হয়ে থাকে। এর কারণ হচ্ছে আলকুশি বীজ নিয়ম মেনে শোধনীয় করতে হয়। যার ফলে আলকুশি পাউডার এর দাম একটু বেশি।

    সাধারণত আলকুশি পাউডারের দাম প্রায় ৮৫০ থেকে ৯৫০ টাকা কেজি হয়ে থাকে এক হাজার টাকার অধিক নয়। কিছু কিছু সময় এর দাম কম বেশি হয়ে থাকে। আশা করি আলকুশি পাউডার এর দাম জেনে আপনি উপকৃত হয়েছেন।

    আলকুশি পাউডার কোথায় পাওয়া যায়

    অধিকাংশ মানুষেরই সাধারন প্রশ্ন যে আলকুশি পাউডার কোথায় পাওয়া যায়? বর্তমানের যুগ হয়ে গেছে অনলাইনের যুগ। এখন অনলাইনে ঘরে বসে সব প্রোডাক্ট পাওয়া যায়। এছাড়া, আপনি যদি শহরের মধ্যে বসবাস করেন তাহলে রাস্তার বিভিন্ন পাশে আলকুশি পাউডারসহ আরও অন্যান্য জিনিস যেমন শিমুল মূল, অশ্বগন্ধা ইত্যাদি বিক্রি করেন।
    আপনি আলকুশি বীজ বা পাউডার ভালোভাবে আমাদের পোস্টের মাধ্যমে চেনার উপায় জেনে  তাদের কাছেও নিতে পারেন। এছাড়াও দারাজের মাধ্যমে আপনি ক্রয় করতে পারেন। দারাজ এর মাধ্যমে ক্রয় করার পরে তাদের সার্ভিস যদি খারাপ হয় তাহলে আপনি সাত দিনের মধ্যে পুনরায় আবার সেটি রিটার্ন করতে পারবেন।

    এক্ষেত্রে আপনার সুবিধা হবে। আপনি যাতে আলকুশি পাউডার কেনার পরে কোনরকম ধোঁকার মধ্যে করেন সেজন্য আলকুশি পাউডার চেনার উপায় জেনে রাখা রাখা ভালো। আলকুশি পাউডার ক্রয় করার পূর্বে অবশ্যই দেখেশুনে নেবেন।

    কিভাবে আলকুশি শোধন করবেন

    আসুন, এবার আমরা কিভাবে আলকুশি শোধন করবেন সে বিষয়ে বিস্তারিত জেনে নেই। সর্বপ্রথম আলকুশি বীজ পরিষ্কারভাবে ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে। এরপর বীজগুলো গরুর খাঁটি দুধ দিয়ে ভালোভাবে সিদ্ধ করে নিতে হবে। তারপরে বীজগুলো চামড়া থেকে আলাদা করে নিতে হবে। এরপরে ফার্মাসিউটিক্যাল গ্রেড ক্রাশার মেশিন দিয়ে একদম ক্ষুদ্র ক্ষুদ্র করে পাউডার করে নিতে হবে। পরিশেষে পাউডার আবার রোদে শুকিয়ে নিলে সবচেয়ে ভালো হবে।

    আলকুশি বীজের পার্শ্বপ্রতিক্রিয়া কি

    আলকুশি বীজে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে সেগুলো জেনে রাখা ভালো। চলুন আমরা সংক্ষেপে এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলো জেনে নেই। যে সকল ব্যক্তিদের অনিয়মিতভাবে হৃদস্পন্দনের চিকিৎসা চলছে সাইকোসিস এবং নিউরোপ্যাথি রোগ রয়েছে সে সকল ব্যক্তিদের আলকুশি বীজ খাওয়া থেকে বিরত থাকতে হবে। এছাড়াও গর্ভাবস্থায় আলকুশি খাওয়া নিরাপদ হবে না।

    কেননা, আলকুশি বীজে জরায়ু উদ্দীপকের প্রভাব হয়েছে যার ফলে জরায়ু ফেটে রক্তপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আবার বিশেষজ্ঞরা লিভারের আক্রান্ত রোগীদের এটি খাওয়া থেকে বিরত থাকতে বলেছেন। কারণ আলকুশির মধ্যে বিদ্যমান লিভোডোপা সিরাম  লিভারের রোগগুলোকে আরো বেশি প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য অবশ্যই এটি খাওয়ার পূর্বে ভালোভাবে শোধন করে নিয়ে খেতে হবে।

    লেখকের শেষকথা

    আমরা ইতিমধ্যে আলকুশি পাউডার কোথায় পাওয়া যায় এবং কিভাবে আলকুশি শোধন করবেন এই সম্পর্কে জানা হয়ে গিয়েছে। আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও আলকুশি পাউডার কোথায় পাওয়া যায় এবং কিভাবে আলকুশি শোধন করবেন এই সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন।যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সমাধান দেওয়ার যথাযথ চেষ্টা করব।

    আলকুশি পাউডার কোথায় পাওয়া যায় এবং কিভাবে আলকুশি শোধন করবেন? এই সম্পর্ক নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

    এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

    পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
    এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
    মন্তব্য করতে এখানে ক্লিক করুন

    আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

    comment url