আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আলকুশি বীজ খেলে কি হয়

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আপনি কি আলকুশি পাউডারের উপকারিতা ও অপকারিতা কি এইটা জানেন? যদি আপনি জেনে না থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলে আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আলকুশি বীজ খেলে কি হয় আলকুশি সম্পর্কে আরো অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা করব।
আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আলকুশি বীজ খেলে কি হয়
আপনি যদি পাঁচ মিনিট অপচয় করে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে, আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আলকুশি বীজ খেলে কি হয়? এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আশা করি, আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করব যার মাধ্যমে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ।
পোস্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

আমাদের মাঝে অনেকেই আছেন যারা আলকুশি পাউডার খেয়ে থাকেন, কিন্তু এর তেমন উপকারিতা ও অপকারিতা, আলকুশি বীজ খেলে কি হয় এইগুলো ভালোমতো জানেন না। এই আলকুশি পাউডার সেই প্রাচীনকাল থেকে ঔষধি হিসেবে ব্যবহার করা হয়।

নানান ধরনের ঔষধ তৈরিতে এটি ব্যবহার করা হয়ে থাকে। আলকুশি পাউডার খাওয়ার অনেক উপকারিতা রয়েছে যেগুলো জানার পরে হয়তো আপনারা নিয়মিত খেতে শুরু করবেন। এই পাউডার আমাদের শরীরের জন্য অনেকে উপকারি।

বিশেষ করে মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে ভালো ধরনের সাহায্য করে। এছাড়াও আরো নানান ধরনের উপকারিতা ও অপকারিতা রয়েছে। যেগুলো আমাদেরকে ব্যবহারের আগে জেনে রাখা জরুরি। এজন্য আজকের পোষ্টে আপনাদের সুবিধার্থে আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে সাজানো হয়েছে।

আপনি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন, তাহলে আলকুশি পাউডার সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাহলে চলুন, আর বেশি কথা না বাড়িয়ে প্রথমে আলকুশি কি বা আলকুশি বীজ কি সেটা জেনে নেই।

আলকুশি কি

আমরা হয়তো অনেকেই আলকুশি গাছ ঔষধি গাছ হিসেবে চিনে থাকি। এই গাছ সাধারনত আদি প্রাচীন যুগ থেকে ঔষধি গাছ হিসাবে ব্যবহার হয়ে আসছে। আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগ নিরাময়ে এই গাছের বীজ ও পাউডার ব্যবহার করা হয়। গ্রাম অঞ্চলে সাধারণত এই গাছকে সবাই বিলাই চিমটি নামে চিনে থাকে। আলকুশি এর বৈজ্ঞানিক নাম হল Macuna Pruriens।

এই গাছটি ঔষধি গাছ হিসাবে অনেক ধরনের উপকারিতা দিয়ে থাকে। যা আমরা আজকের এই পুরো পোস্টে গুরুত্ব সহকারে আলোচনা করব। আলকুশি দেখতে অনেকটা শিমের বীজির মত মনে হয়। আলকুশি গাছের বীজের ওজন সাধারণত ৫৫ গ্রাম থেকে ৮০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। এই গাছের পাতা ৮ থেকে ১৩ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। উক্ত গাছের পাতা সংস্পর্শে আসলে চুলকানি হতে পারে।

এজন্য সবাই এই গাছের পাতার কাছ থেকে দূরে থাকবেন। এই গাছটির ইংরেজি নাম Velvet Bean। আলকুশি পাউডার ও বীজের বিভিন্ন ধরনের উপকারিত রয়েছে যা আমরা এখন আলোচনা করব। আশা করছি আলকুশি সম্পর্কের সংক্ষিপ্ত ধারণা পেয়েছেন। এবার চলুন আলকুশি বীজ সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা জেনে নেই।

আলকুশি বীজ কি

বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় জানা গিয়েছে প্রাচীনকাল থেকেই আলকুশি বীজের পাউডার বিভিন্ন রোগের ওষুধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। আলকুশি গাছ হচ্ছে ঔষধি গাছ হিসেবে সকলের কাছে পরিচিত। গ্রামীণ অঞ্চলে সবাই এটি বিলাই চিমটি নামে চেনে। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে Macuna Pruriens এবং ইংরেজি নাম হচ্ছে Valvet beans। আলকুশি বীজ ওষুধে গাছ হিসেবে অনেক উপকারিতা রয়েছে। আশা করছি আলকুশি বীজ সম্পর্কেও ধারণা পেয়েছেন। এই আলকুশি বীজে বেশ কয়েকটি উপকারী পুষ্টি উপাদান রয়েছে। তাহলে চলুন সেই পুষ্টিগুণ গুলো জেনে নেই।

আলকুশি বীজের পুষ্টিগুণ

আলকুশি বীজ দেখতে অনেকটা শিমের মত। সাধারণত একটি ফলের মধ্যে ৫ থেকে ৬ বীজ বিদ্যমান থাকে। এই বীজ চেনার উপায় হচ্ছে এটি দেখতে অনেকটা শিমের বিচির মত। ১ চামচ বা ৪ গ্রাম আল কুশি পাউডারের মধ্যে যেসব পুষ্টি উপাদান রয়েছে সেগুলো হচ্ছে ফ্যাটের পরিমাণ ০.০১ গ্রাম, প্রোটিন ০.৩৪ গ্রাম, ভিটামিন সি ১৭ মিগ্রা এবং কার্বোহাইড্রেট ৩.২৪ গ্রাম।

আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা

আপনারা অনেকে আছেন যারা আলকুশি পাউডার এর উপকারিতা জানতে চান। আলকুশি বীজের চেয়ে আলকুশি পাউডারের উপকারিতা অনেক বেশি। এছাড়াও আলকুশী শিকড়ের রসের চেয়েও কিন্তু আলকুশি পাউডারের উপকারিতা বহুগুণ। কারন, আলকুশি পাউডার দ্রুত কাজ করতে অনেক ভূমিকা পালন করে। তাহলে চলুন আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা গুলো জেনে নেওয়া যাক।
মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধিকরনে: আলকুশি বীজ এর পাউডার খেলে মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে। কেননা এতে রয়েছে প্রচুর পরিমাণে এমিনো এসিড। এতে বিদ্যমান ডোপামিন মানুষের মানসিক শক্তিকে বহুগুণ বাড়িয়ে তোলে। এছাড়াও এটি স্মৃতিশক্তি বৃদ্ধি করতে ভূমিকা পালন করে।

ক্যান্সার রোধে: প্রতিনিয়ত আলকুশি বীজ এর পাউডার খেলে ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে। এটি সেবন করলে ক্যাটালজের পরিমাণ বৃদ্ধি করে যার ফলে ফ্রি রেডিক্যাল এবং এন্টিঅক্সিডেন্ট এর আঘাত থেকে কোষ গুলোকে সুরক্ষা রাখে।

প্রজনন ক্ষমতা বৃদ্ধিকরনে: ফলিকন স্টিমুলেটিং হরমোন বা কম টেস্টস্টরেন এর পরিমাণ কম পোল্যাক্তিন বন্ধ্যাতা এর কারণ হতে পারে। এজন্য প্রতিনিয়ত আলকুশি বীজ এর পাউডার খেলে এই সমস্যা থেকে রেহাই পাবেন।

ডায়াবেটিস প্রতিরোধে: আলকুশি বীজ এর পাউডার খাওয়ার ফলে রক্তের সুগারের মাত্রা কমাতে সহায়তা করে এবং ইনসুলনের প্রভাব অনুকরণ করে। কেননা, এতে রয়েছে ডি চিরো ইনসিডল নামক উপাদান। এজন্য ডায়াবেটিস রোগ প্রতিরোধ করতে এটি বিশেষভাবে ভূমিকাপালন করে থাকে।

যৌন স্বাস্থ্য রক্ষায়: আলকুশি বীজ এর পাউডার বিগত কয়েকশো বছর থেকে আমাদের মানবদেহের উপকারের জন্য ব্যবহার হয়ে আসছে। এটি প্রজনন ক্ষমতাকে আরো বেশি উন্নত করতে সহায়তা করে। গরম দুধের সাথে আলকুশি বীজ এর পাউডার পান করলে বীর্য ঘন হয় এবং টেস্টস্টরেন এর মাত্রা বৃদ্ধি করে।

টিউমার প্রতিরোধে: এক সূত্রে জানা গিয়েছে আলকুশি পাউডারে মিথানল নামক এক ধরনের উপাদান রয়েছে যেটি টিউমার প্রতিরোধ করতে সাহায্য করে।

ক্লান্তি দূর করে: আবার এই পাউডার বা বীজ খেলে আমাদের দেহের সারা দিনের ক্লান্তি দূর হয়ে যায়। এছাড়াও মানসিক চাপ ও শরীরের স্ট্রেস কমাতে সহায়তা করে থাকে।

চর্মরোগ নিরাময়ে: আপনি যদি নিয়মিত আলকুশি পাউডার খেতে পারেন তাহলে আপনার চর্মরোগ নিরাময় করতে বেশ ভালো সাহায্য করবে এবং পাশাপাশি ত্বক উন্নত করে ও ত্বকের সৌন্দর্য বজায় রাখে।

এতক্ষনে হয়তো আপনারা আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে পারলেন। এখন আপনাদের অবশ্যই অপকারিতাও জেনে সঠিক নিয়মে খেতে হবে। তাহলে এর থেকে বেশি উপকারিতা পাবেন। আশা করছি আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা গুলো বিস্তারিত জানতে পেরেছেন। এবার চলুন আলকুশি পাউডার খাওয়ার অপকারিতা গুলো সম্পর্কে নিচের অংশ থেকে বিস্তারিত ভাবে জেনে নিন।

আলকুশি পাউডার খাওয়ার অপকারিতা

আপনি যদি প্রয়োজন এর তুলনায় অতিমাত্রায় আলকুশি পাউডার খেয়ে থাকেন তাহলে বিভিন্ন ধরনের অপকারিতা ও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। এজন্য আপনাকে আলকুশি পাউডারের অপকারিতা গুলো জেনে নিতে হবে। তাই আপনাদের স্বাস্থ্যের কথা চিন্তা করে আমরা এখন আলকুশি পাউডার এর অপকারিতা গুলো আলোচনা করেছি। আশা করছি জেনে আপনাদের উপকারে আসবে।
  • প্রয়োজনের চেয়ে বেশি আলকুশি পাউডার খেলে এল-ডোপা হওয়ার সম্ভাবনা রয়েছে যার ফলে  সিজোফ্রেনিয়া, বিভ্রান্তি এবং হ্যালুসিনেশন এর লক্ষণ দেখা যায়।
  • এছাড়াও গর্ভাবস্থায় আলকুশি পাউডার খাওয়া নিরাপদ হবে না। কারণ এতে জরায়ুর উদ্দীপক এর প্রভাব রয়েছে যার ফলে জরায়ু ফেটে গিয়ে রক্তপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • যেসব ব্যক্তিদের নিউরোপ্যাথি, সাইকোসিস এবং অনিয়মিত ভাবে প্রিস বন্ধনের চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন সেসব ব্যক্তিদের আলকুশি পাউডার খাওয়া থেকে বিরত থাকাই উত্তম।
  • আলকুশিতে বিদ্যমান লেভোডোপা সিরাম লিভারের রোগকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে এজন্য লিভারের রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রেও আলকোসি খাওয়া থেকে যথাযথ বিরত থাকতে হবে।
  • কারও কারও ক্ষেত্রে এই আলকুশি পাউডার খাওয়ার ফলে বম ভাব বা বমি হওয়া, ত্বকের চুলকানি ও ডায়রিয়া দেখা দিতে পারে। এছাড়াও এই পাউডারে রয়েছে প্রচুর ক্যালরি, আপনি যদি পরিমাণে বেশি বা নিয়ম মেনে না খান তাহলে ওজন বাড়ার সম্ভাবনা রয়েছে।
আশা করছি আপনারা আলকুশি পাউডার এর অপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। এবার চলুন আলকুশি বীজ খেলে কি হয় সেটি জেনে নেই।

আলকুশি বীজ খেলে কি হয়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা জানতে চায় আলকুশি বীজ খেলে কি হয়। তাদের জেনে রাখা ভালো যে যৌন দুর্বলতার পাশাপাশি আরও যেগুলো জটিল রোগ রয়েছে সেগুলোর ঔষধ হচ্ছে  আলকুশি বীজ বা পাউডার। এছাড়াও যৌন চিকিৎসা মস্তিষ্কের কার্যকারিতা আবৃত্তি ক্যান্সার সহ নানান উপকারে আসে। যে সকল ব্যক্তিদের উপরোক্ত সমস্যা রয়েছে সে সকল ব্যক্তি আলকুশির হালুয়া অথবা আলকুশির ক্যাপসুল খেতে পারেন।

তাহলে এতক্ষণে নিশ্চয়ই আলকুশি পাউডারের উপকারিতা অপকারিতা এবং আলকুশি বীজ খেলে কি হয় সেই সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। আলকুশি পাউডার খেয়ে সঠিক উপকারিতা বা স্বাস্থ্য উপকারিতা পেতে হলে আমাদেরকে অবশ্যই সঠিক নিয়মে খেতে হবে। তাহলে চলুন এবার আমরা আলকুশি পাউডার খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে নিই।

আলকুশি পাউডার খাওয়ার নিয়ম

এইবার চলুন আলকুশি পাউডার খাওয়ার নিয়ম জেনে নেই। আমরা পূর্বেই জেনেছি যে আলকুশি পাউডার এর উপকারিতা সবচেয়ে অনেক বেশি। আপনি যদি রাতে ঘুমানোর পূর্বে কমপক্ষে আধা ঘন্টা আগে গরম দুধের সাথে এক চা চামচ আলকুশি পাউডার খেয়ে ঘুমাতে পারেন তাহলে খুব ভালো কার্যকরী ফলাফল পাবেন। একটি সকালে প্রতিদিন খালি পেটে এবং ঘুমানোর পূর্বে খাওয়া উত্তম।
এছাড়া আলকুশি বীজ সবজির মতো রান্না করে খেতে পারেন। শীমের বিচির মত করে খেলেও ভালো ফলাফল পাবেন। তাছাড়াও এই বিজগুলো ভর্তা করে অথবা সিদ্ধ করে গরম ভাতের সাথে খাওয়া যায়। আবার এটি বর্তমানে আলকুশি ক্যাপসুল ফুড সাপ্লিমেন্ট হিসেবে বাজারে পাওয়া যায়। শুক্রাণু বৃদ্ধি এবং বীর্য ঘন করতে আলকুশি ক্যাপসুল অধিক কার্যকরী।

তবে আলকুশি ক্যাপসুল খাওয়ার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে হবে। তাহলে আশা করছি আলকুশি পাউডার খাওয়ার নিয়ম জেনে নিয়ে সবসময় সঠিক নিয়মে খাওয়ার চেষ্টা করবেন। আলকুশি পাউডারের উপকারিতা ও পুষ্টি গুনাগুন সম্পর্কে জেনে নেওয়ার পরে নিশ্চয়ই এর দাম সম্পর্কে জানতে চাইবেন। তাহলে চলুন আমরা নিচের অংশ থেকে আলকুশি পাউডার এর দাম কত তা জেনে নিই।

আলকুশি পাউডার এর দাম কত?

এখন আমরা জেনে নিব আলকুশি পাউডার এর দাম কত টাকা। আলকুশি পাউডার দাম সম্পর্কে অনেকেই জানতে চান। তাই আমরা পোষ্টের এই অংশে আলকুশি পাউডার দাম সম্পর্কে আলোচনা করব। আপনারা এই পাউডার বিভিন্ন অনলাইন প্লাটফর্মের মাধ্যমে অথবা আপনার পার্শ্ববর্তী বাজার থেকেও ক্রয় করতে পারবেন।

আপনি যদি আলকুশি পাউডার সঠিক দাম জানতে চান তাহলে এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন। এই পন্যটি আপনি বিভিন্ন হারবালের ঔষধের দোকানে গেলেও পাবেন। আবার অনলাইনে বিভিন্ন সপ প্লার্টফর্ম থেকে ও কিনে নিতে পারবেন। 

আলকুশি পাউডার এর দাম বর্তমান বাজার অনুযায়ী প্রতি ১০০ গ্রাম পাউডারের দাম ২৩০ টাকা। প্রতি ৫০০ গ্রাম পাউডারের দাম ১১৫০ টাকা তবে জায়গা ভেদে এর দাম কম বেশি হয়ে থাকে।।

আলকুশি বীজের দাম

আলকুশি বীজের দাম সম্পর্কে অনেকেই জানতে চান। তাই আমরা পোষ্টের এই অংশে আলকুশি বীজের দাম সম্পর্কে আলোচনা করব। আপনারা এই বীজ বিভিন্ন অনলাইন প্লাটফর্মের মাধ্যমে অথবা আপনার পার্শ্ববর্তী বাজার থেকেও ক্রয় করতে পারবেন। আপনি যদি আলকুশি বীজের সঠিক দাম জানতে চান তাহলে এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন।

আলকুশি বীজের চাহিদা বর্তমানে বাজারে অনেক থাকায় এখন প্রতি কেজি আলকুশি বীজের দাম ৫৫০-৫৬০ টাকা। ২৫০ গ্রাম এর দাম ১৪০-১৪৫ টাকা। ৫০০ গ্রামের দাম ২৭০-২৮০ টাকা। তাছাড়া বিভিন্ন দোকানে বিভিন্ন রকম দাম হয়ে থাকে। তাই আপনারা দোকানদারের সাথে দাম দর করে কিনতে পারবেন। এতক্ষণে আশা করছি আলকুশি পাউডার এর দাম ও আলকুশি বীজের দাম সম্পর্কে জানতে পেরেছেন।

আলকুশি গাছের ছবি

আমরা নিচের অংশ থেকে এবার দেখব এই আলকুশি গাছের ছবিগুলি এটি দেখতে কেমন হয়। এবং এটি দেখতে সিমের বীজের মতো এবং এটির ব্যবহার প্রাচীনকাল থেকেই হয়ে আসছে বিভিন্ন রোগের ওষুধ হিসেবে।
আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা
আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আলকুশি বীজের ছবি

আমরা নিচের অংশ থেকে এবার দেখব এই আলকুশি বীজের ছবিগুলি এটি দেখতে কেমন হয়।
আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আলকুশি পাউডার সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

আলকুশির ইংরেজি নাম কি?
আলকুশির ইংরেজি নাম হলো Velvet bean, Sea bean।

আলকুশি কখন খেতে হয়?
আলকুশি পাউডার আপনি সকালে অথবা রাতে ঘুমানোর আগে একগ্লাস কুসুম গরম দুধ অথবা পানির সাথে মিশিয়ে খেতে পারবেন।

আলকুশি পাউডার কিভাবে পান করবো কিভাবে?
আলকুশি পাউডার চা, দুধ কিংবা কফির সাথে মিশিয়ে খাওয়া যায়। কিংবা একটু কুসুম কুসুম গরম পানির সাথে মিশিয়েও পান করতে পারেন।

আলকুশির দাম কত?
মূলত আলকুশির দাম প্রতি ৫০ গ্রামের দাম ১১০ টাকা। এর দাম বিভিন্ন সময় কম-বেশি হয়ে থাকে।

আলকুশি পাউডার কত দিন খেতে হবে?
আলকুশি পাউডার কতদিন খেতে হবে এটি নির্দিষ্ট করে বলা যায় না। কারণ আপনি কি কারণে এই পাউডার খাচ্ছেন তার ওপর নির্ভর করে নির্ধারণ করা হয়। আপনি যদি কোন রোগের সমস্যা নিরাময়ে খেয়ে থাকেন তাহলে যতদিন না রোগ দূর হচ্ছে ততদিন খেতে পারেন। তাই, আপনার রোগ যতদিন পর্যন্ত না ভালো হবে ততদিন পর্যন্ত আপনি এই আলকুশি খেতে পারেন।

আলকুশি কখন খেতে হয়?
আলকুশি পাউডার আপনারা চাইলে যে কোন সময় খেতে পারবেন। তবে সবচেয়ে ভালো হয় আপনি যদি সকালে অথবা রাতে ঘুমানোর আগে এটি খেতে পারেন। তাই আপনারা চাইলে রাতে ঘুমানোর আগে গরম দুধের সাথে মিশিয়ে খেতে পারেন। আবার আপনাদের সুবিধামতোও খেতে পারেন।

লেখকের শেষকথা



আমরা ইতিমধ্যে আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আলকুশি বীজ খেলে কি হয়? এই সম্পর্কে জানা হয়ে গিয়েছে। আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আলকুশি বীজ খেলে কি হয়? এই সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। যদি এ বিষয়ে আপনাদের মাঝে কোন প্রশ্ন বা মতামত থাকে, তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সমাধান দেওয়ার যথাযথ চেষ্টা করব।

আলকুশি পাউডার খাওয়ার উপকারিতা ও অপকারিতা - আলকুশি বীজ খেলে কি হয়? এই সম্পর্ক নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url