যে ১১টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়

বর্তমানে এডমিশন ভিডিও এর জনপ্রিয়তা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। আপনি কি পরিপূর্ণভাবে কিভাবে একটি এনিমেশন ভিডিও তৈরি করা হয় এই বিষয়ে জানতে চাচ্ছেন? তাহলে চলুন যে ১১টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়সহ এই সম্পর্কে খুঁটিনাটি বিষয়গুলো জেনে নেই। এই বিষয়ে পরিপূর্ণভাবে জানতে আমাদের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।
যে ১১টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়

আপনি যদি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন তাহলে, যে ১১টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় এই বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। আশা করি, আমরা আপনাকে এমন কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করব যার মাধ্যমে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ।
পেজ সূচিপত্রঃ

ভূমিকা

আজকের আর্টিকেলে আমরা অ্যানিমেশন কাকে বলে, অ্যানিমেশন শেখার উপায়, বাংলাদেশের জনপ্রিয় অ্যানিমেশন চ্যানেলের নাম, যে ৯টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় এবং এনিমেশন ভিডিও তৈরি করে ইনকাম করার উপায় সম্পর্কে জেনে নিব। আসুন, আর দেরি না করে এই বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

অ্যানিমেশন কাকে বলে

যেকোনো একটি স্থিরচিত্র করে একটি গল্পের মাধ্যমে চলমান রূপে রূপ দেওয়ার প্রক্রিয়াকে অ্যানিমেশন বলা হয়। যদি আরও সহজ ভাবে বলা যায় তাহলে আমরা বলবো যে টেলিভিশনে যেসব কার্টুন দেখা হয় সেগুলো অ্যানিমেশন এর মাধ্যমে তৈরি করা হয়।

Anima শব্দ থেকে Animation শব্দটি এসেছে। আর Anima শব্দের ক্রিয়াবাচক শব্দ হচ্ছে Animate যার অর্থ হচ্ছে কোন একটি চিত্রকে প্রান দেওয়া। আশা করি, অ্যানিমেশনকি বা কাকে বলে সেটা বুঝতে পেরেছেন।

অ্যানিমেশন শেখার উপায়

অ্যানিমেশন ভিডিও তৈরি করার মৌলিক ধারণা পাওয়ার পরে অনেকের মাঝেই প্রশ্ন জাগে যে অ্যানিমেশন শেখার উপায় কি বা কোথায় শিখব? আপনি যদি কোন বিজ্ঞাপন, টিভি সিরিজ অথবা সিনেমা বানাতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে ছবি আঁকা শিখাটা জরুরি। এছাড়াও যেসব ইউনিভার্সিটিগুলোতে অনিমেশন বিষয় (Subject) রয়েছে, সেখানে একটি ব্যাচেলর কোর্সে ভর্তি হতে হবে।
অ্যানিমেশন কাজে অবশ্যই দক্ষতা অর্জন করতে হবে। সাধারণ মানের এনিমেশন ভিডিও তৈরি শেখার ক্ষেত্রে অনলাইন কোর্স বা বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে সেখানে ভর্তি হয়ে প্রশিক্ষণ নিলে ভালো হবে। অ্যানিমেশন শেখার পরে যেকোন অ্যানিমেশন কাজের ক্ষেত্রে শিক্ষানবিশ হিসেবে কাজের অভিজ্ঞতা ভালোভাবে অর্জন করতে হবে। কেননা এই কাজে দক্ষতার কোন বিকল্প নেই।

বাংলাদেশের জনপ্রিয় অ্যানিমেশন চ্যানেলের নাম

বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় দুইজন অ্যানিমেশন ভিডিও কার্টুন নির্মাতা রয়েছেন। একজন হচ্ছে অন্তিক মাহমুদ এবং আরেকজন হচ্ছে শামীমা শ্রাবণী। আপনি চাইলে ইউটিউবে গিয়ে এই দুজনের জনপ্রিয়তা দেখতে পারেন। ইউটিউবে গিয়ে এ দুটি নামে সার্চ করলে তাদের চ্যানেলগুলোর মধ্যে অসংখ্যক অ্যানিমেশন ভিডিও দেখতে পাবেন। তাদের চ্যানেলের ভিডিও গুলোর ভিউজ অনেক বেশি।

সুতরাং, আপনি যদি একদম প্রাথমিক পর্যায়ে থেকে  অ্যানিমেশন ভিডিও তৈরি করতে চান তাহলে তাদের চ্যানেলের ভিডিও গুলো দেখতে পারেন। তবে সবচেয়ে মুখ্য বিষয় হচ্ছে,  অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য আপনার প্রচুর পরিমাণে ধৈর্য থাকার পাশাপাশি মনোযোগও থাকতে হবে। তবেই আপনি একজন সফল Animation Creator হতে পারবেন।

যে ১১টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়

এবার আপনাদের জানাবো যে, কিভাবে ১১টি উপায়ে একটি এনিমেশন ভিডিও তৈরি করা হয়। এই ভিডিও তৈরি করতে বেশ কয়েকটি ধাপ অনুসরণ করতে হয়। আর এগুলো ধাপ অ্যানিমেশন ভিডিও তৈরি করার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। তাহলে চলুন, সেই গুরুত্বপূর্ণ ধাপ গুলি বিস্তারিত জেনে নেওয়া যাক।
গল্প নির্ধারণ করা: একটি অ্যানিমেশন ভিডিও তৈরি হয় একটি সুন্দর গল্পের উপর নির্ভর করে। এজন্য অ্যানিমেশন তৈরি করার আগে একটি গল্প নির্ধারণ করে নিবেন। কারণ একটি গল্প যত বেশি সুন্দর হবে আপনার অ্যানিমেশন ভিডিওটিও তত বেশি আকর্ষণীয় হবে। প্রথম পর্যায়েই একটি সুন্দর গল্প নির্ধারণ করে নিবেন।

স্ক্রিপ্ট তৈরি করা: অ্যানিমেশন ভিডিও তৈরির ক্ষেত্রে গল্প নির্ধারণ করার পরে সেই গল্প অনুযায়ী আপনাকে স্ক্রিপ্ট লিখতে হবে। তাহলে আপনি স্ক্রিপ্ট অনুযায়ী পরিপূর্ণভাবে অভিনয় করতে পারবেন।অ্যানিমেশন ভিডিওর কোয়ালিটি তখনই ভালো হবে যখন আপনি স্ক্রিপ্ট অনুযায়ী অভিনয় করবেন ।

ক্যারেক্টার ডিজাইন: স্ক্রিপ্টের চরিত্রগুলো তৈরি করতে ক্যারেক্টার ডিজাইন করতে হবে। যেমন বডি স্ট্রাকচার, চরিত্রগুলোর চেহারা, বস্ত্র ইত্যাদি ডিজাইন করতে হবে।

স্টোরিবোর্ড তৈরি: স্টোরি বোর্ড হচ্ছে অ্যানিমেশন ভিডিও তৈরি করার আরেকটি গুরুত্বপূর্ণ অংশ। যখন একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করতে শুরু করবেন তখন যতগুলো ছোট ছোট গল্প রয়েছে সেগুলো ধাপে ধাপে পরিপূর্ণ করার জন্য সুন্দর ভাবে একটা স্টোরি বোর্ডে লিখে রাখতে হবে। স্টোরি বোর্ডে লিখে না রাখলে যে সমস্যাটি হবে সেটি হচ্ছে, আপনি যে কোন সময় গল্প মিলিয়ে ভিডিও তৈরি করতে ভুলে যেতে পারেন যার ফলে অনেক সমস্যায় পড়তে হবে।

অ্যানিমেশন সফটওয়্যার: আপনার ভিডিওর ক্যারেক্টার গুলি Animate করার জন্য একটি অ্যানিমেশন সফটওয়্যার জরুরী হতে পারে। এজন্য আপনার পছন্দ মত একটি অ্যানিমেশন সফটওয়্যার বেছে নিন।

লাইটিং: একটি অ্যানিমেশন ভিডিওর ক্ষেত্রে যদি লাইটিং এর ফোকাস গুলো সুন্দর হয় তাহলে সেই ভিডিওটি দেখতে অনেক আকর্ষণীয় হয়। এজন্য অ্যানিমেশন ভিডিও তৈরীর ক্ষেত্রে লাইটিং এর বিষয়টা অনেক জরুরি।

সাউন্ড বা ভয়েস: এরপরে একটি অ্যানিমেশন ভিডিও তৈরির ক্ষেত্রে সাউন্ড বা ভয়েসের দিকে লক্ষ্য রাখতে হবে। কেননা  অ্যানিমেশন ভিডিওতে সাউন্ডের কোয়ালিটি যত উন্নত হবে সেই ভিডিওটি দেখতে তত বেশি ভালো লাগবে। এজন্য এনিমেশন ভিডিও তৈরি করতে সাউন্ড বা ভয়েস কোয়ালিটি ভালো হওয়া জরুরি।

ভয়েস অভিযান: আপনার প্রয়োজন মোতাবেক অ্যানিমেশন ভিডিওতে শোনানোর জন্য আলাদাভাবে ভয়েজ অভিযান বা ডাবিং যুক্ত করতে পারেন।

সাউন্ড ইফেক্ট: তারপরে এনিমেশন ভিডিওতে সাউন্ড ইফেক্ট এবং মিউজিক যুক্ত করুন। সাউন্ড ইফেক্ট আপনার ভিডিওর জন্য আকর্ষণীয় করতে সাহায্য করবে।

কালার গ্রেডিং: অ্যানিমেশন ভিডিও যখন তৈরি হয়ে যাবে তখন ভিডিওর কালার গ্রেডিং সুন্দর করা অনেক গুরুত্বপূর্ণ। কেননা একটি অ্যানিমেশন ভিডিও কে অনেক বেশি আকর্ষণীয় করতে হলে ভিডিওর কালার ফুটিয়ে তুলতে হবে। এভাবেই উপরোক্ত সকল ধাপ পার করার পরে আকর্ষণীয় ও মানসম্মান তো একটা অ্যানিমেশন ভিডিও তৈরি হয়ে যাবে।

পোস্ট প্রোডাকশন এবং শেয়ার: পরিশেষে আপনার ভিডিও তৈরি হওয়ার পরে ভিডিওর ফলাফল এবং এডিট ভালোভাবে দেখে নিন। এরপর আপনার লক্ষ্য গুলোর সাথে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্ক প্ল্যাটফর্মে বা ওয়েব সাইটে শেয়ার করুন। এতে আপনার কাজের দক্ষতার গুনাগুন সকলেই জানতে পারবে। আশা করছি যে ১১টি উপায়ে একটা এনিমেশন ভিডিও তৈরি করা হয় সেটি জানতে পেরেছেন।

অ্যানিমেশন ভিডিও তৈরি করে ইনকাম করার উপায়

অ্যানিমেশন ভিডিও তৈরি করে ইনকাম করার বেশ কয়েকটি উপায় রয়েছে। আপনি যদি একজন ভালো মানের বা দক্ষ এনিমেশন নির্মাতা হতে পারেন তবে আপনি পুরো বিশ্বের বিভিন্ন কোম্পানির এড তৈরি জন্য এনিমেশন ভিডিও তৈরি করে দিলে সেখান থেকে আপনি ভালো পরিমাণে অর্থ আয় করতে পারবেন।
আবার আপনি যদি আকর্ষণীয় ভিডিও তৈরি করেন ইউটিউব এবং ফেসবুকে সেই ভিডিওগুলি আপলোড করে মনিটাইজেশন এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। অ্যানিমেশন ভিডিও এর জনপ্রিয়তা অনেক বেশি বর্তমানে এসব ভিডিও বাচ্চারা অনেক পছন্দ করে।

যার ফলে আপনি আপনার ভিডিওর ভিউ অনেক বেশি পাবেন। আবার আপনি যদি দক্ষ অনিমেটর হতে পারেন তাহলে আপনি বিভিন্ন কোম্পানিতে চাকরি করে সেখান থেকে ভালো করে মানে টাকা ইনকাম করতে পারবেন। আশা করি অনেক মেশিন ভিডিও তৈরি করে ইনকাম করার উপায়গুলো জানতে পেরেছেন

শেষকথাঃ যে ১১টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয়

অ্যানিমেশন কাকে বলে, অ্যানিমেশন শেখার উপায়, বাংলাদেশের জনপ্রিয় অ্যানিমেশন চ্যানেলের নাম, যে ১১টি উপায়ে একটা অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় এবং এনিমেশন ভিডিও তৈরি করে ইনকাম করার উপায় এই সকল বিষয় সম্পর্কে আজকের পুরো পোস্ট জুড়ে আলোচনা করা হয়েছে।

আশা করি আপনারা এ সকল বিষয়ে পরিপূর্ণভাবে জানতে পেরেছেন। এরপরেও যদি আপনার এই বিষয়ে কোন মতামত বা কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এরকম আরো অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যমূলক আর্টিকেল পড়তে তোমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

যে ১১টি উপায়ে একটি অ্যানিমেশন ভিডিও তৈরি করা হয় এই আর্টিকেলটি পড়ে আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ কষ্ট করে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url