Rivotril 0.5 mg এর কাজ কি - রিভোট্রিল এর পার্শ্বপ্রতিক্রিয়া

প্রিয় পাঠক, আশা করছি সকলেই ভালো আছেন। আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ রেডিয়েন্ট ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানির ওষুধ Rivotril 0.5 mg এর কাজ কি এবং রিভোট্রিল এর পার্শ্বপ্রতিক্রিয়াসহ রিভোট্রিল ওষুধ সম্পর্কিত আরো অন্যান্য বিষয়ে আলোচনা করব। আপনি যদি রিভোট্রিল ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে না থাকেন, তাহলে আজকের এই পোষ্ট মনোযোগ সহকারে পড়ুন। আশা করছি, রিভোট্রিল ট্যাবলেট সম্পর্কে আপনি সঠিক তথ্য পেয়ে যাবেন।
Rivotril 0.5 mg এর কাজ কি - রিভোট্রিল এর পার্শ্বপ্রতিক্রিয়া

আপনারা যারা রিভোট্রিল খাওয়ার চিন্তা করছেন তাদের জন্য আজকের পোষ্টটি অনেক উপকারে আসবে। এজন্য, আপনাকে সম্পূর্ণ আর্টিকেলটি একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে আজকের আলোচিত টপিকগুলো পোষ্ট সূচিপত্রতে এক নজর দেখে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পোষ্ট সূচিপত্রঃ

ভূমিকাঃ Rivotril 0.5 mg এর কাজ কি এবং রিভোট্রিল এর পার্শ্বপ্রতিক্রিয়া

আমরা প্রথমে রিভোট্রিল ট্যাবলেট এর সংক্ষেপে পরিচিত জেনে নেই। রিভোট্রিল ওষুধ সম্পর্কে হয়তো অনেকেই জানেন। তবে এই ওষুধ সম্পর্কে কিছু বিষয় আছে যেগুলো হয়তো অনেকেরই ধারণার বাইরে। আমরা সেগুলো বিষয়কে তুলে ধরেছি। আমাদের মধ্যে অনেকেই হয়তো রেডিয়েন্ট ফার্মাসিটিক্যালস লিমিটেড (radiant pharmaceuticals limited) ওষুধ কোম্পানির নাম শুনেছি।

রিভোট্রিল ঔষধ রেডিয়েন্ট ফার্মাসিটিক্যাল লিমিটেড কোম্পানি বাজারজাত করে থাকে। বর্তমানে বাংলাদেশে এই ওষুধ কোম্পানি অনেক স্বল্প সময়ে অতি উন্নত মানের মেডিসিনের অবস্থান করে তুলেছে। আমি আশা করছি এই সম্পূর্ণ পোস্টের মাধ্যমে আপনারা এই ওষুধের সঠিক কার্যকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়াসহ বিভিন্ন দিক নির্দেশনা সম্পর্কে জানতে পারবেন।

আমাদের মধ্যে অনেকেই রিভোট্রিল ট্যাবলেট ঘুমের ওষুধ মনে করেন। এটি পুরোপুরি ভুল ধারণা। আমরা চিকিৎসা বিজ্ঞান থেকে জানতে পেরেছি যে রিভোট্রিল ঘুমের ওষুধ নয়। এই ওষুধের কিছু গুণাগুণ রয়েছে যেগুলো আমাদের মানব দেহ সুস্থ হতে সহায়তা করে। রিভোট্রিল ওষুধের পরিচিতি সংক্ষেপে জেনে নিলাম। এবার চলুন, রিভোট্রিল ট্যাবলেট এর দাম কত? সেটা জেনে নেওয়া যাক।

রিভোট্রিল ট্যাবলেট এর দাম কত?

রিভোট্রিল ট্যাবলেট এর সঠিক দাম কত এটি অনেকেরই অজানা। রিভোট্রিল ট্যাবলেট এর দাম কত সেটি জানার জন্য অনেকেই গুগলে সার্চ করে থাকেন। কিছু কিছু ঔষধের দাম জেনে রাখা ভালো। কেননা বিভিন্ন ফার্মেসিতে বিভিন্ন দামে এগুলো বিক্রি হয়ে থাকে।

আশা করছি, রিভোট্রিল ট্যাবলেট এর দাম জেনে সুবিধা বা উপকারে আসবে। রিভোট্রিল ট্যাবলেট বিভিন্ন মিলিগ্রাম অনুযায়ী বিভিন্ন দামে পাওয়া যায়। তবে রিভোট্রিল ০.৫ মিলিগ্রাম ট্যাবলেট এর বর্তমান মূল্য হচ্ছে প্রতি পিস ৯ টাকা।
  • Rivotril 0.5 mg: Unit Price = 9 Tk (8*10=720 BDT) & Strip Price = 90 Tk
  • Rivotril 2 mg: Unit Price = 14 Tk (6*10=840 BDT) & Stripe Price = 140 Tk
  • Rivotril 0.25 mg: Unit Price = 4 Tk (5*10=200 BDT) & Stripe Price = 40 Tk
  • Rivotril 1 mg: Unit Price = 11 Tk (7*10=770 BDT) & Stripe Price = 110 TK

Rivotril 0.5 mg এর কাজ কি

আপনি যখন রোগী হয়ে কোনো ডাক্তারের কাছে গিয়ে আপনার অসুখের কথা বলবেন তখন সেই ডাক্তার অবশ্যই আপনার শরীরের বিভিন্ন উপসর্গ খুঁজে বের করার চেষ্টা করবে। এই উপসর্গের মাধ্যমেই অর্থাৎ উপসর্গ খুঁজে পেলে ডাক্তাররা আমাদের প্রেসক্রিপশনে বিভিন্ন ওষুধ লিখে দেয়। প্যানিক ডিসঅর্ডার উপসর্গ দেখা দিলে চিকিৎসকরা রিভোট্রিল ট্যাবলেট সেবন করার পরামর্শ দিয়ে থাকে।
এছাড়াও, রিভোট্রিল ০.৫ মিগ্রা ট্যাবলেট উদ্যোগ জনিত ব্যধি এবং খিচুনি চিকিৎসার ক্ষেত্রে চিকিৎসকরা ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। সাধারণত এটি ক্লোনাজেপামের সমন্বয়ে সংগঠিত ওষুধের অন্তর্গত। প্যানিক ডিসঅর্ডারের ক্ষেত্রে চিকিৎসকরা নির্দিষ্ট সময়ের জন্য এটি সেবন করার পরামর্শ দেয়। কিন্তু, খিচুড়ি রোগীদের ক্ষেত্রে যতদিন খেচনের উপসর্গ থাকবে ততদিন এই ওষুধ সেবন করার পরামর্শ দেয়।

রিভোট্রিল ট্যাবলেট খাওয়ার নিয়ম

প্রতিটি ওষুধ সেবনের ক্ষেত্রে সঠিক মাত্রা জেনে বুঝে সেবন করা উচিত। সাধারণত প্রাপ্তবয়স্ক রোগীদের ক্ষেত্রে এই ওষুধের প্রাথমিক মাত্রা হচ্ছে ০.৫ মিলিগ্রাম। একজন চিকিৎসক জটিল রোগীদের ক্ষেত্রে সর্বোচ্চ ১.৫ মিলিগ্রাম দিনে তিনবার সেবন করার পরামর্শ দিতে পারেন।
প্যানিক ডিসঅর্ডারের ক্ষেত্রে: চিকিৎসকদের মতে, প্যানিক ডিসঅর্ডার রোগীদের ক্ষেত্রে এই ওষুধের প্রাথমিক মাত্রা ০.২৫ মিলিগ্রাম তিন দিন অন্তর অন্তর সেবন করতে হবে। তবে চিকিৎসকরা জটিল রোগীদের ক্ষেত্রে দৈনিক এক মিলিগ্রাম পর্যন্ত বৃদ্ধি করে থাকে।

খিচুনির ক্ষেত্রে: চিকিৎসকদের মতে, খিচুনি রোগীদের ক্ষেত্রে ওষুধের মাত্রা ০.১ থেকে ০.২ মিলিগ্রাম প্রতি ৩ দিন অন্তর অন্তর সেবন করতে হবে। যদি খিচুনি নিয়ন্ত্রণে না আসে অথবা পার্শ্ব প্রতিক্রিয়া যদি আরো বেড়ে যায়, তাহলে এই ওষুধের মাত্রা ০.২৫ থেকে ০.৫০ মিলিগ্রামের বেশি কোনোভাবেই বাড়ানো উচিত নয়। আশা করছি,রিভোট্রিল ট্যাবলেট খাওয়ার নিয়ম জেনে আপনি উপকৃত হবেন।

গর্ভাবস্থায় Rivotril 0.5 mg ট্যাবলেট খাওয়া যাবে?

প্রতিটা গর্ভবতী মহিলাকে অনেক বিচার বিবেচনা করে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হয়। ওষুধের ক্ষেত্রে একজন গর্ভবতী মহিলাকে অবশ্যই সচেতন থাকতে হবে। কেননা গর্ভকালীন সময়ে একটু এলোমেলোভাবে চললে গর্ভের সন্তান ও মায়ের দুজনেরই ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এ পর্যায়ে সকলের প্রশ্ন হচ্ছে গর্ভাবস্থায় রিভোট্রিল ট্যাবলেট খাওয়া যাবে কিনা।

রিভোট্রিল ট্যাবলেট গর্ভকালীন সময়ে সেবন করা অনিরাপদ বিধায় গর্ভাবস্থায় খাওয়া যাবে না। তবে অনেকের ক্ষেত্রে এর ক্ষতির ঝুঁকি কম দেখা গেছে। যদি রোগীর অবস্থা অনেক জটিল বা হুমকি পরিস্থিতিতে থাকে তাহলে চিকিৎসা করা চাইলে এটি সেবন করতে বলতে পারে। তবে, অবশ্যই আপনি আপনার চিকিৎসকের পরামর্শ নিয়ে একটি গ্রহণ করবেন।

আপনার চিকিৎসকের পরামর্শ ছাড়া রিভোট্রিল ট্যাবলেট সেবন করবেন না। কেননা, অনেকের ক্ষেত্রে এর পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকি কম আবার অনেকের ক্ষেত্রে বেশি। আশা করছি, গর্ভাবস্থায় রিভোট্রিল ট্যাবলেট খাওয়া যাবে কিনা তার উত্তর জানতে পেরেছেন। এবার আসুন, রিভোট্রিল ট্যাবলেট এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া জেনে নিব। রিভোট্রিল ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া গুলো জেনে রাখা জরুরী।

Rivotril 0.5 mg ওভারডোজ ও মিস ডোজ হলে করণীয়

রিভোট্রিল ট্যাবলেট ওভারডোজ হয়ে গেলে কিছু উপসর্গ দেখা দিতে পারে যেমন তন্দ্রা, কাপুনি, মাথা ঘোরা এবং অজ্ঞান হয়ে যাওয়া। আপনি যদি এই ওষুধটি অতিমাত্রায় সেবন করে ফেলেন এবং আপনার যদি জটিলতা সৃষ্টি হয় তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

আর যদি ওভারডোজের ফলে খুব বেশি প্রতিক্রিয়া দেখা না দেয় তাহলে আপনি কিভাবে ডোজ পূরণ করবেন সেই বিষয়টি চিকিৎসকের কাছে পরামর্শ নিতে পারেন। অপরদিকে, আপনি যদি একটি ডোজ মিস করে ফেলেন তাহলে মনে পড়া মাত্রই যত দ্রুত সম্ভব সেই ডোজটি গ্রহণ করুন।

আপনার যাতে কোন ডোজ মিস না যায়, সেক্ষেত্রে আপনি একটা কাজ করতে পারেন। সেটা হচ্ছে আপনি আপনার মোবাইলে এলার্ম সেট করে রাখতে পারেন অথবা আপনার বাসায় পরিচিত কাউকে মনে করিয়ে দিতে বলতে পারেন যাকে আপনি বিশ্বাসযোগ্য বলে মনে করেন।

রিভোট্রিল এর পার্শ্বপ্রতিক্রিয়া

রিভোট্রিল ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে বুক ধরফর করার মত সমস্যা, অস্বাভাবিকভাবে চোখ ঘোরা আবার অনেকের ক্ষেত্রে বিষন্নতা বা লোভ পাওয়ার মতো সমস্যা সৃষ্টি হতে পারে। এছাড়াও সাধারণ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে সেগুলো হচ্ছে-
  • তন্দ্রা
  • মাথা ঘোরা
  • ক্লান্তি ভাব
  • বাচ্চাদের লালা বেড়ে যাওয়া
  • চোখে ঝাপসা দেখা
  • স্মৃতিশক্তি কমে যাওয়া
  • শ্বাস-প্রশ্বাসে কষ্ট হওয়া
  • কথা বলতে অসুবিধা হওয়া
  • বিভিন্ন আত্মঘাতী চিন্তা করা
  • ফুসফুসে নিঃসরণ বেড়ে যাওয়া
উল্লেখযোগ্য যে, সবার ক্ষেত্রে সব ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না। যদি উপরোক্ত কোন পার্শ্ব প্রতিক্রিয়া অধিক বা দীর্ঘ সময় ধরে চলতে থাকে তাহলে অবশ্যই আপনার নিকটবর্তী চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

রিভোট্রিল ওষুধ ব্যবহারের নির্দেশনা

রিভোট্রিল ওষুধ ব্যবহারের কিছু সাধারণ নির্দেশনা রয়েছে যেগুলো মেনে চলা অনেক জরুরী। যেমন রিভোট্রিল ট্যাবলেট সেবনের সময় অবশ্যই ডাক্তারের নিয়ম ও পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। খিচুনি রোগীদের ক্ষেত্রে ডোজ মিস করা যাবে না।

এই ট্যাবলেটটি চিবিয়ে বা ভেঙ্গে গুড়া করে খাওয়া যাবে না। আপনার চিকিৎসককে না জানিয়ে অন্যান্য ওষুধের সাথে এটি সেবন করবেন না। রিভোট্রিল ট্যাবলেট ফার্মেসিতে ক্রয় করার সময় প্যাকেটের গায়ে অবশ্যই মেয়াদ দেখে নিবেন এবং প্যাকেট খোলা থাকলে ক্রয় করবেন না।

রিভোট্রিল ট্যাবলেট অবশ্যই শুকনো জায়গায় সংরক্ষণ করতে হবে। এটি কোন ভেজা পৃষ্ঠতল, আদ্র অবস্থায় এবং সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখতে হবে। আবার আপনি যদি এন্টিবায়োটিক এন্ট্রি ফাংগাল ব্যবহার করে থাকেন তাহলে ডোজ সামঞ্জস্য করতে হলে অবশ্যই আপনার চিকিৎসককে  বিষয়টি জানাতে হবে।

এই ওষুধের সাথে কোন রকম অক্সিকোডাইন, ফ্যানটালাইন, কোডাইন ইত্যাদির মত ব্যথা নাশক ব্যবহার করা যাবে না এটি গুরুতর ভাবে প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। আবার আপনি যদি এন্টি ডিপ্রেশন যাতে ওষুধ গ্রহণ করে থাকেন, তাহলে রিভোট্রিল ট্যাবলেট প্রতিক্রিয়া অবন্তিত প্রভাব সৃষ্টি করার সম্ভাবনা অনেক বেশি।

যেহেতু রিভোট্রিল ট্যাবলেট সেবনের ফলে চোখের ঝাপসা দৃষ্টির মতো পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে সেহেতু এই ওষুধ সেবনের পর ড্রাইভিং বা গাড়ি চালানো যাবে না। এই অবস্থায় গাড়ি চালালে আপনার গাড়ি চালানোর ক্ষমতাকে এই ওষুধ বিভিন্নভাবে প্রভাবিত করতে পারে। আশা করছি, রিভোট্রিল ওষুধ ব্যবহারের নির্দেশনাগুলো জানতে পেরেছেন।

লেখকের শেষ কিছু কথা

পরিশেষে এইটাই বলবো, প্রতিটা ওষুধের ক্ষেত্রে নিয়ম মেনে ও জেনে বুঝে সেবন করলে এর ফলাফল ভালো পাওয়া যায়। তবে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। আমরা আজকে এই পোষ্টের একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি। আপনি যদি উল্লেখিত কোন বিষয়ে ভালো ভাবে জানতে না পারেন, তাহলে আবারো পুরো পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

আমরা Rivotril 0.5 mg এর কাজ কি, রিভোট্রিল এর পার্শ্বপ্রতিক্রিয়াএবং রিভোট্রিল ট্যাবলেট সম্পর্কিত আরো অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমর সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

Rivotril 0.5 mg এর কাজ কি এবং রিভোট্রিল এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার ভালো লেগে থাকলে অবশ্যই প্রিয়জনদের শেয়ার করে দিবেন। এতে অন্যরাও রিভোট্রিল ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url