অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা সকলেই ভালো আছেন। ট্রেনে ভ্রমণের জন্য আমরা অনেকেই অগ্রিম টিকিট কেটে রাখি। কিন্তু, অনেক সময় কিছু অনাকাঙ্খিত কারণে আমাদেরকে ট্রেনের টিকিট বাতিল করতে হয়। সেক্ষেত্রে কিভাবে ট্রেনের টিকিট ফেরত দিতে হয় এই সম্পর্কে হয়তো অনেকেই সঠিক নিয়ম জানি না। 
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
আজকের পোষ্টে আমরা অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি এই বিষয়ে জেনে না থাকেন, তাহলে সম্পূর্ণ পোষ্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি, এই পোষ্টের তথ্যগুলো জেনে আপনাদের অনেক উপকারে আসবে।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

দীর্ঘক্ষন লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট ক্রয় করার চেয়ে এখন বেশিরভাগ মানুষই ঘরে বসে অনলাইনে টিকিট কেটে নিতে পছন্দ করেন। তবে কোনো কারণে যদি ভ্রমণ বাতিল করতে চাইলে এতদিন অনলাইনে টিকিট ফেরত দেয়ার (রিফান্ড) ব্যবস্থা ছিল না।

বাংলাদেশ রেলওয়ে সম্প্রতি সেই সুবিধাও চালু করেছে। তাই ঘরে বসেই আপনি ট্রেনের টিকিট ফেরত দিতে পারবেন। বাংলাদেশ রেলওয়ে ১ মার্চ ২০২৩ থেকে অনলাইনে ইস্যুকৃত আন্তঃনগর ট্রেনের টিকিট অনলাইনেই ফেরত দেওয়ার (রিফান্ড) প্রক্রিয়া চালু করেছে।
আপনারা হয়তো সকলেই জানেন ট্রেনে ভ্রেমণ করতে হলে ভ্রমণের কিছুদিন আগে টিকিট কাটতে হয়। তানাহলে সহজেই টিকিট পাওয়া যায় না। তাই কিছু কিছু সময় দেখা যায় আপনি যেদিন ট্রেনে ভ্রমণ করার জন্য টিকিট কেটেছিলেন, কোনো কারণে সেই দিন আপনি আর যেতে পারছেন না বা আপনার চাওয়া সম্ভব হচ্ছে না কিন্তু ট্রেনের টিকিট কাটা রয়েছে।

তো এখন নিশ্চয়ই সেই টিকিটটা ফেরত দিতে চাইবেন। তবে উল্লেখ্য বিষয় হচ্ছে ট্রেনের টিকিট ফেরত দেয়ার নিয়ম জানলে টিকিট ফেরত দিতে পারবেন। কিন্তু ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম জানার পূর্বে আপনাদের প্রথমে জানতে হবে যে ট্রেনের টিকিট যাত্রার সর্বনিম্ন কত সময় আগে ফেরত দেওয়া যায় এবং যাত্রার কতক্ষণ আগে টিকিট ফেরত দিলে কি পরিমাণ টাকা রিটার্ন পাওয়া যায়।

বাংলাদেশ রেলওয়ে ই-টিকেট (E Ticket)  ফেরত পলিসি এবং চার্জ

আসুন, আমরা প্রথমে বাংলাদেশ রেলওয়ে ই টিকিট ফেরত পলিসিগুলো বিস্তারিত জেনে নেই।বাংলাদেশ রেলওয়ে টিকিট ফেরত পলিসিতে পরিষ্কারভাবে উল্লেখ করা আছে আপনি যদি অনলাইনে টিকিট ক্রয় করার পর সেই টিকিট প্রিন্ট করে নিয়ে থাকেন তাহলে আপনারা টিকিট বাতিল বা ফেরতযোগ্য হবে না। তাছাড়াও আরো পলিসি রয়েছে যেমন-

১. প্রথম পলিসিতে বলা হয়েছে যদি টিকিটটি ট্রেন যায় ৪৮ ঘণ্টা বা তার বেশি সময় আগে ফেরত দেন তাহলে ১০% বা ৪০ টাকা কর্তন হবে। এখানে ১০% বা ৪০ টাকা দ্বারা এটা বোঝাচ্ছে যে টিকিটের দাম যদি ৫০০ টাকা হয় তাহলে ১০% হিসাব করলে ৫০ টাকা হবে কিন্তু তারা ৫০ টাকা না কেটে ৬০ টাকা কাটবে।
২. দ্বিতীয় নাম্বার পলিসিতে বলা হয়েছে আপনি যদি যাত্রার ৪৮ ঘন্টার কম অথবা ২৪ ঘন্টা বেশি সময় হয়েছে এমন অবস্থায় টিকিট ফেরত বা বাতিল করেন তাহলে ২৫% বা ৪০ কাটা হবে। আপনি হয়তো বুঝতেই পারছেন আপনার টিকিটের দাম যেটাই হোক না কেন তারা মিনিমাম ৪০ টাকা কাটবেই।

৩.  তিন নাম্বার পলিসির ক্ষেত্রে যাত্রার ২৪ ঘন্টা কম এবং ১২ ঘন্টার বেশি সময় পূর্বে টিকিট ফেরত বা বাতিল করলে টিকিটের মোট দামের ৫০% বা ৪০ টাকা কর্তন করা হবে।

৪. এছাড়া চার নাম্বার পলিসিতে বলা হয়েছে ট্রেন যাত্রার ১২ ঘন্টার কম এবং ৬ ঘন্টার বেশি সময় পূর্বে ফেরত দিলে টিকিটের মোট দামের ৭৫% বা ৪০ টাকা কাটা হবে।

৫. পাঁচ নাম্বার পলিসিতে বলা হয়েছে ট্রেন যাত্রার ৬ ঘন্টার কম সময় আছে এমতবস্থায় আপনি আপনার টিকিট ফেরত দিতে পারবেন না।

৬. ৬ নম্বর পলিসিতে বলা হয়েছে টাকা ব্যাক আসার ক্ষেত্রে টিকিট ক্রয় করার সময়ে যে সার্ভিস চার্জ কাটা হয়েছে সেটি এতে গণ্য হবেনা। আশা করছি, পলিসিগুলো বুঝতে পেরেছেন। এবার চলুন, অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম জেনে নেই।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দিতে হলে প্রথমে আপনার স্মার্টফোনে প্লে স্টোর থেকে "Rail Sheba" একটি ইন্সটল করে ওপেন করতে হবে।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
তারপর "Login" অপশনে ক্লিক করতে হবে।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
এরপর আপনি যেই অ্যাকাউন্ট থেকে টিকিট কেটেছিলেন সেই অ্যাকাউন্ট নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে Login করতে হবে। 
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
তারপরে নিচে দেওয়া ছবির মতো "Disclaimer" আসবে সেগুলো চাইলে পড়ে নিবেন এবং "I AGREE" অপশনে ক্লিক করতে হবে।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
আপনার অ্যাকাউন্ট লগইন হয়ে গেলে "My Ticket" অপশনে ক্লিক করতে হবে।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
My Ticket অপশনে প্রবেশ করার পরে আপনি যেই টিকিট কেটেছেন তা দেখতে পাবেন। তো এবার টিকিট ফেরত দেওয়ার জন্য "Cencel Ticket" অপশনে ক্লিক করতে হবে।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
এরপর দেখুন যে ট্রেন ছাড়তে আর কত সময় রয়েছে এবং সার্ভিস চার্জ বাদে আপনার টিকিটের দাম কত টাকা। ট্রেন ছাড়ার সময় অনুযায়ী প্রতি সিটে কত টাকা কাটবে সেটি দেখতে পাবেন। এছাড়াও আপনি কত টাকা রিফান্ড পাবেন সেটিও দেখতে পাবেন। এসব কিছু দেখে টিকিট ফেরত বা বাতিল করতে "Confirm Cencelleation" অপশনে ক্লিক করে দিতে হবে।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
এবার আপনার যেই নাম্বারে অ্যাকাউন্ট খোলা রয়েছে সেই নাম্বারে একটি কোড আসবে (৩ মিনিটের মধ্যে)। সেই কোডটি বসিয়ে "Verify" অপশনে ক্লিক করতে হবে।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
এরপর "Refund in Progress" দেখতে পাবেন সেখান থেকে "Okay" অপশনে ক্লিক করুন। আপনার টিকিট ফেরতের কার্যক্রম শুরু হয়ে গিয়েছে। ৮ কার্যদিবসের মধ্যে আপনার টিকিটের টাকাটা আপনি টিকিট কেনার সময় যে মাধ্যম দিয়ে পেমেন্ট করেছিলেন তাতে অটোমেটিক চলে আসবে।
অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ
টাকা ফেরত না পেলে সমস্যার বিবরণসহ support@eticket.railway.gov.bd এই মেইলে একটি অভিযোগ করতে হবে। এই মেইলের উত্তর ৭ কার্যদিবসের মধ্যে পাঠানো হবে। আশা করছি, এই সম্পূর্ণ পদ্ধতি বুঝতে পেরেছেন।

লেখকের শেষ মন্তব্য

গত ১ মার্চ ২০২৩ তারিখ থেকে অনলাইনে কাটা ট্রেনের টিকেট অনলাইনেই ফেরত দেওয়ার সুযোগ চালু করা হয়েছে। এটি এখন সকলের জন্যই সহজ ও সুবিধাজনক হয়েছে। যারা টিকিট ফেরত দিবেন, উপরের নিয়ম ও চার্জ সম্পর্কে জানতে পেরে আশা করছি আপনারা উপকৃত হবেন।

প্রিয় পাঠক, আমরা ইতিমধ্যে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ সম্পর্কে বিস্তারিত ভাবে উপরে আলোচনা করেছি। আশা করছি, আপনারা বিষয়টি জানতে পেরেছেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন। তাহলে, আমরা আপনাকে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ সম্পর্কে আমাদের আজকের পোষ্টটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার করবেন। এতে অন্য যারা অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম জানেন না তারাও এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এধরণের তথ্য ও টিপস পেতে ও অন্যান্য গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url