সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে ২০২৪

প্রিয় পাঠকবৃন্দ, সকলকে আমার ওয়েবসাইটে স্বাগতম। আজকে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব সেটি হচ্ছে সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে ২০২৪ আজকের আলোচনায় সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে ২০২৪ এটা জেনে আশা করি আপনি উপকৃত হবেন।
সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকেন তাহলে সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে ২০২৪ এই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভূমিকা

এশিয়া মহাদেশগুলোর মধ্যে সৌদি আরব হচ্ছে অন্যতম মুসলিম দেশ। বর্তমানে বাংলাদেশ থেকে প্রতিবছর সৌদি আরবে হাজার হাজার মানুষ ভ্রমণ করে থাকে। কেউ হজ করার উদ্দেশ্যে, কেউ পড়াশোনার উদ্দেশ্যে, কেউবা চাকরি, ব্যবসা এবং চিকিৎসার উদ্দেশ্যে যায়। তবে বেশিরভাগ মানুষই সৌদি আরবে কাজের উদ্দেশ্যে ভ্রমণ করে থাকে। কিন্তু সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে এই বিষয়ে আমরা অনেকেই জানিনা।

আমাদের বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক জনগণ কাজের উদ্দেশ্যে বা তাদের জীবিকার তাগিদে প্রতি বছর সৌদিতে যায় এবং সেখানে অবস্থান করে। আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে এই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানাটা আপনার জন্য খুবই জরুরি।

সৌদি আরব দেশটি আসলে কেমন

আপনি শুধু সৌদি আরব দেশটিতে ভ্রমণের উদ্দেশ্যে যান না। সৌদি আরবে ভ্রমণ করে সেখানে বছরের পর বছর অবস্থান করার উদ্দেশ্যে সেই দেশটিতে ভ্রমণ করেন। এজন্য অনেকের মাথায় এই প্রশ্নটা আসে যে সৌদি আরব দেশটি আসলে কেমন। সৌদি আরব হচ্ছে এশিয়া মহাদেশ গুলোর মধ্যে অন্যতম মুসলিম দেশ। যার আয়তন হচ্ছে ২১ লাখ ৫০ হাজার বর্গ কিলোমিটার এবং এর রাজধানীর নাম হচ্ছে রিয়াদ।
সৌদি আরবে অবস্থানরত মানুষের জীবনযাত্রার মান আমাদের বাংলাদেশের চেয়ে অনেক বেশি উন্নত। এছাড়াও এখানে লেখাপড়ার দিক থেকে শুরু করে কাজের চাহিদাও অনেক বেশি। প্রকৃতভাবে আমাদের দেশের মানুষ সৌদি আরবে জীবিকা নির্বাহের জন্য বেশি অবস্থান করে।

সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে ২০২৪

মূলত, সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা এটা পুরোটাই নির্ভর করবে ভিসার ধরন বা ক্যাটাগরি, মেয়াদ ও কাজের উপর। সৌদি আরবের ভিসার নির্দিষ্ট মূল্য বলাটা বেশ কঠিন। সৌদি আরবের অফিস থেকে একজন ব্যক্তির ভিসা উঠাতে মাত্র ২০ হাজার রিয়াল। যা বাংলাদেশী টাকায় ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা। কিন্তু, পরবর্তীতে এই ভিসাটি প্রবাসীর কাছে বেশ চওড়া দামে বিক্রি করা হয়।
আরো পড়ুনঃ ইসবগুলের ভুসির উপকারিতা ও অপকারিতা
সাধারণত, সৌদি আরবের কাজের ভিসার মূল্য হচ্ছে বাংলাদেশ থেকে ৬০ হাজার টাকা কিন্তু বিভিন্ন ধারা বা এজেন্সির মোটামুটি ১ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত ভিসার দাম নেয়। এছাড়াও আনুষঙ্গিক যেগুলো খরচ হল যেমন বিমান টিকিট মেডিকেল খরচ, ভ্যাকসিনেশন, বিএমআইটি ও অন্যান্য সকল খরচ মিলিয়ে সৌদি আরব যাওয়ার জন্য মোট ৪,০০,০০০ লাখ থেকে ৪,৫০,০০০ টাকা লাগে। আশা করি সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে এই বিষয়টি জানতে পেরেছেন।

সৌদি আরবের ভিসা প্রসেসিং খরচ কত

সৌদি আরবের ভিসা প্রসেসিং খরচ কত এ বিষয়টি অনেকেই জানতে চান। এই সম্পর্কে অনেকেই গুগলে বা অন্যান্য প্ল্যাটফর্মে সার্চ করে থাকেন। তাহলে চলুন সৌদি আরবের ভিসা প্রসেসিং কত সেই বিষয়টি জেনে নেই।

ফ্রি ভিসা বা আলিম ভিসা: আপনি যদি সৌদি আরবে কোন চাকরির জন্য যেতে চান তাহলে ফ্রি ভিসা বা আলিম ভিসার প্রসেসিং খরচ এবং মেডিকেল খরচসহ প্রায় ৭০ হাজার টাকা খরচ হতে পারে।

ড্রাইভিং ভিসা: আপনি যদি সৌদি আরবের ড্রাইভিং ভিসা নিয়ে যেতে চান তাহলে প্রসেসিং ফি এবং মেডিকেল খরচসহ ১ লাখ ৬০ হাজার টাকা খরচ হতে পারে।

ফ্যামিলি ভিসা: আপনি যদি সৌদি আরবের পুরো ফ্যামিলি প্যাকেজ নিয়ে সেখানে ভ্রমণ করতে চান তাহলে ভিসা প্রসেসিং ফি এবং মেডিকেল বাবদ প্রায় ৭০ হাজার টাকা খরচ হতে পারে।

আমেল মঞ্জিল ভিসা: আবার আপনি যদি সৌদি আরবে আমিন মঞ্জিল ভিসা প্রসেসিং করতে চান তাহলে আপনার হিসেব প্রসেসিং ফি এবং মেডিকেলে খরচসহ ১ লাখ ৩০ হাজার টাকা খরচ হতে পারে।

খাদ্দামা ভিসা: সৌদি আরবে খাদ্দামা ভিসা প্রসেসিং করতে চাইলে ভিসা প্রসেসিং ফ্রি এবং মেডিকেল খরচ সহ মোট এক লক্ষ বিশ হাজার টাকা খরচ হতে পারে।

বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে

বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে এ বিষয়ে অনেকেই জানতে চান। বাংলাদেশ থেকে সৌদি আরব বিমানে যেতে দুই ধরনের ফ্লাইট বুকিং করা যায়। প্রথমটি অর্থাৎ ট্রান্সফার বা পরিবর্তনসহ বিমানে যাতায়াতের ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে ৭ ঘন্টা ৩৫ মিনিট সময়ের মতো লাগে। অপরদিকে দ্বিতীয় টি অর্থাৎ ডাইরেক্ট বা সরাসরি বিমান দিয়ে বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে ৬ ঘন্টা ৩৫ মিনিটের মত সময় লাগে।

বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত কিলোমিটার

বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব আসলে কত কিলোমিটার এই বিষয়ে অনেকেই জানিনা। যদি সরলরেখা অনুযায়ী বাংলাদেশের সৌদি আরবের মধ্যে দূরত্ব হিসাব করা হয় তা এর দূরত্ব ৪,৪০৮ কিলোমিটার। আর যদি মিটারে হিসাব করা হয় তাহলে ৫৬৭.৪৩ মিটার এবং মাইল হিসাব করলে বাংলাদেশ থেকে সদরোগের দূরত্ব ২,৭৩৯.৪ মাইল।

ঢাকা টু সৌদি আরবের বিমান ভাড়া কত টাকা ২০২৪

বর্তমানে ঢাকা টু সৌদি আরবের বি ভাড়া প্রায় ২,০০০ রিয়াল বাংলাদেশি টাকায় ৫৭,১৭৮ টাকার মত। যদি বিস্তারিত ভাবে বলা হয় তাহলে-
  • ঢাকা টু মদিনার বিমান ভাড়া হচ্ছে প্রায় ৭৬,৫২০ টাকা।
  • ঢাকা টু দাম্মামের বিমান ভাড়া হচ্ছে প্রায় ৪৮,০৭০ টাকা।
  • ঢাকা টু রিয়াদের বিমান ভাড়া হচ্ছে ৫৫,৮৫০ টাকা।
  • ঢাকা টু জেদ্দার বিমান ভাড়া হচ্ছে ৫৮,৪০০ টাকা।

সৌদি আরবের কোম্পানি ভিসার বেতন কত

আপনারা অনেকেই জানতে চান সৌদি আরবের কোম্পানি ভিসার বেতন কত? আসলে নির্দিষ্টভাবে এটা বলার সম্ভব হয় না। কারণ, সৌদি আরবে আপনার বেতন নির্ধারণ করবে আপনার বিভিন্ন বিষয়ের ওপর। তবে স্বাভাবিক অবস্থায় সৌদি আরবের বেতন ১,১৯৯ রিয়াল বাংলাদেশী টাকা ৩৫,০০০ থেকে শুরু করে ২,৭৪২ রিয়াল যা বাংলাদেশী টাকায় ৮০,০০০ পর্যন্ত হতে পারে। কিন্তু, কিছু কিছু ক্ষেত্রে বেতন কম বেশিও হয়ে থাকে।

সৌদি আরবে বাংলাদেশী শ্রমিকদের সর্বনিম্ন বেতন কত

সৌদি আরবে বাংলাদেশী শ্রমিকদের সব নিম্ন বেতন ৮০০ রিয়াল ২৩,৩৪৩ টাকা। এছাড়াও সৌদি আরবে নিয়োগকারী কর্তৃপক্ষ থাকা খাওয়া থেকে শুরু করে চিকিৎসার সুব্যবস্থা বিনামূল্যে প্রদান করবে। ১০ ফেব্রুয়ারি ২০১৫ সালে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ভবনে জনশক্তি রপ্তানি বিষয়ে বাংলাদেশ ও সৌদি আরবের সরকারের মধ্যে এই দ্বিপক্ষীয় স্বাক্ষরিত হয়েছিল।

লেখকের শেষ কথা

পরিশেষে, আপনারা যারা সৌদি আরব যেতে ইচ্ছুক বা যাওয়ার পরিকল্পনা করছেন তাদের জন্য একটাই উপদেশ থাকবে আপনারা কেউ ফ্রি ভিসায় সৌদি আরবে যাবে না যার প্রধান কারণ হচ্ছে সৌদি আরবে গেলে কাজ পেতে অনেক অসুবিধা এবং বিভিন্ন বিপদের সম্মুখীন হতে হয়।

আজকে আমরা সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে এবং এর পাশাপাশি সৌদি আরব দেশটি কেমন, ভিসা প্রসেসিং খরচ, বাংলাদেশ থেকে সৌদি আরব যেতে কত সময় লাগে, বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত, কোম্পানি ভিসার বেতন কত এ সকল বিষয় জানতে সক্ষম হয়েছি।

প্রিয় পাঠক আশা করছি, এই আর্টিকেলটি পড়ে আপনি এই বিষয়ে অল্প কিছু হলেও সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে ২০২৪ এই বিষয়ে জানতে সক্ষম হয়েছেন। সৌদি আরব যাওয়ার জন্য কত টাকা লাগে ২০২৪ এই বিষয় নিয়ে লেখা আমাদের আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত অন্যান্য আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url