ঈদ যাত্রায় ভ্রমণের পূর্বে যে ১২টি বিষয়ে সতর্ক থাকবেন

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা সকলেই ভালো আছেন। আর মাত্র কিছুদিন পরেই পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। প্রিয়জনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে অনেকেই কর্মস্থল ছেড়ে নিজ শহরে বা গ্রামে যাবেন। তাদেরকে অবশ্যই ঈদ যাত্রায় ভ্রমণের সময় বেশ কিছু সতর্ক অবলম্বন করতে হবে। কিছু অসাধু ব্যক্তিরা কেমিক্যাল ব্যবহার করে মানুষের মস্তিষ্কের প্রাইমারি ইনিশিয়াল স্টেজ অফ থিংকিং অর্থাৎ মানুষের চিন্তা করার ক্ষমতা নষ্ট করে দেয়। যার ফলে সহজেই যাত্রাকালীন সময়ে লুটে নিচ্ছে।
ঈদ যাত্রায় ভ্রমণের পূর্বে যে ১২টি বিষয়ে সতর্ক থাকবেন
আপনাদের ঈদ যাত্রা যেন শুভ হয় ও আপনি যেন এ ধরনের কেমিক্যাল থেকে রেহাই পেতে পারেন এজন্য আপনাদের সুবিধার্থে ঈদ যাত্রায় ভ্রমণের পূর্বে যে ১২টি বিষয়ে সতর্ক থাকবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই এ বিষয়ে জানতে হলে শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি, আপনি জেনে উপকৃত হবেন।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা

এই ঈদে যারা বাড়ি ফিরবেন তাদের উদ্দেশ্যে কিছু কথা। বর্তমানে একটা কেমিক্যাল এর ব্যবহার বহুল প্রচলিত হয়েছে। এটি তথ্য প্রযুক্তির কল্যাণে কিছু অসৎ মানুষের হাতে পড়েছে। সেই কেমিক্যাল এর নাম হচ্ছে স্কোপোলামিন। এটা সাধারণত সাড়ে তিন ফুট দূর থেকেও বাতাসের মাধ্যমে একজন মানুষকে আসক্ত করে ফেলে।
এই কেমিক্যালটা আমাদের ন্যাসাল রুটের (নাক দিয়ে) মাধ্যমে যখন ভেতরে প্রবেশ করে তখন আমাদের মস্তিষ্কের প্রাইমারি ইনিশিয়াল স্টেজ অফ থিংকিং সহজ বাংলায় মানুষের চিন্তা করার ক্ষমতা তাৎক্ষণিকভাবে নষ্ট করে দেয়। যার ফলে মানুষ তাৎক্ষণিকভাবে সামনে থাকা মানুষের সামনে নাচের পুতুলে পরিণত হয়।

তখন আপনাকে সেই ব্যক্তি যা কমান্ড দেবে বা যেই কাজ করতে বলবে আপনি সেটাই করবেন। এটা থেকে বাঁচতে কয়েকটি বিষয়ে আলোচনা করেছি সেগুলো মাথায় রাখবেন। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক।

ঈদ যাত্রায় ভ্রমণের পূর্বে যে ১২টি বিষয়ে সতর্ক থাকবেন

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব হচ্ছে পবিত্র ঈদুল ফিতর এবং ঈদুল আজহা। ঈদে আমরা নিজ গ্রামের বাড়িতে পরিবারের সবাইকে নিয়ে ঈদের আনন্দ পালন করে আসার ঐতিহ্য রয়েছে। ঈদ উপলক্ষ্যে বাড়ি বা বিভিন্ন স্থানে ঘুরতে যেতে ভ্রমণ শুধু আরামদায়ক নয়, অবশ্যই নিরাপদ এবং স্বাস্থ্যপদ হতে হয়। ভেবেচিন্তে ভ্রমণ না করলে বিপদ হওয়ার আশঙ্কা থাকে।

ঈদে প্রায় সকলেই নিজের বাড়ি যাওয়ার জন্য অনেক ব্যস্ত হয়ে পড়েন। এজন্য ভ্রমণের সময় কিছু সতর্ক ও সাবধান থাকতে হবে যেমন-
  • সব সময় মাস্ক পরে থাকার চেষ্টা করবেন।
  • ভ্রাম্যমান লোকের কাছ থেকে মাস্ক কিনবেন না।
  • একা যাত্রী হয়ে কোন গাড়িতে ভ্রমণ করবেন না।
  • মাস্ক বিষয়ে সতর্ক হবেন অবশ্যই কাপড়ের মাস্ক ব্যবহার করবেন
  • গাড়ির সিটে অথবা সিটের আশেপাশে পড়ে থাকা পানি কখনোই ব্যবহার করবেন না।
  • ভ্রমণের সময় অপরিচিত কোনো ব্যক্তির কাছ থেকে কখনোই কোনো কিছু খাবেন না, সে যতই ভালো মনে হোক না কেন।
  • আপনার আশেপাশে অপরিচিত কোন ব্যক্তির হাত আনতে দেওয়া যাবে না, হাতটা খালি মনে হলেও।
  • ভ্রমণের সময় গাড়ির ভেতরে কারো সাথে বন্ধুত্বসূলভ সম্পর্ক গড়ে তুলবেন না। মনে রাখবেন গাড়ি থেকে নামার পরে আপনাদের বন্ধুত্ব শেষ হয়ে যাবে।
  • কোনো অপরিচিত ব্যক্তি আপনার কাছে ঠিকানা জানার জন্য কোন প্রকার কাগজ হাতে দিতে চাইলে সেটা ভুলেও ধরবেন না। এমনকি কোনো কাগজ ঠিকানা দেখার বাহানাতে আপনার চোখের সামনে নিয়ে আসতে দিবেন না।
  • গাড়ির ভেতরে কেউ আপনাকে মুখ দিয়ে বাতাস করার সাথে সাথে চিৎকার করে উঠবেন। আশেপাশে থাকা সবাইকে অবহিত করবেন যে আমি যদি অজ্ঞান হয়ে যাই তার জন্য আমার এই পাশে বসা লোক দায়ী।
  • কোনো ব্যক্তি ইফতারের সময় ইফতা দিলে খাবেন না। অনেক সময় মানুষকে বিশ্বাস করানোর জন্য খেজুর ও মুড়ির ভেতরে কোনো কিছু দেওয়া থাকে না। সেটা আগে নিজেরা খেয়ে মানুষকে বিশ্বাস অর্জন করে ওটার মাঝখান দিয়ে হয়তো খেজুর অথবা পানির ভেতরে কিছু দিয়ে দিতে পারে।
  • আবার কেউ যদি বলে যে আমার মোবাইলে ঘড়ির টাইমটা একটু ঠিক করে দেন বা হাতে মোবাইল দিতে চাইলে সেটা নিবেন না। কারন স্কোপোলামিন কেমিক্যাল আপনার হাতে লাগলে আপনার মনের অজান্তেই কখন মুখের কাছে নিবেন সেটা বুঝতেই পারবেন না। আর ওটার জন্যই ফাঁদ পেতে অপেক্ষা করবে সেই ব্যক্তি।

ঈদে যাত্রাপথের শুরুতে কোন বিষয়গুলো মাথায় রাখা উচিত?

যাত্রাপথে যাওয়ার আগে আমাদেরকে প্রয়োজনীয় জিনিসগুলো ভালোভাবে দেখে নিতে হবে। তারপরে সঙ্গে আপনার নিয়মিত মেডিসিন, যাত্রাপথে যেগুলো মেডিসিন দরকার পড়ে সেগুলো নিয়ে নিতে হবে। এরপর সবকিছু ভালোভাবে গুছিয়ে নিয়ে যাত্রাপথ শুরু করতে হবে।

ঈদ মানেই খুশি আর এই খুশি প্রিয়জনদের সাথে ভাগাভাগি করার জন্য ঈদের আগে সকলেই বাড়িমুখী হই। ঈদের যাত্রাপথ যেন সুন্দর হয় সেজন্য আমাদেরকে দুইটি বিষয়ে নজর দিতে হবে কোন পরিবহনে যাব এবং আমার পাশের যাত্রীটা কে হবে। আপনি যদি একা ভ্রমণ করেন, তাহলে আপনার পাশের যাত্রী অচেনা হলে সে কোনো কিছু দিলে নেওয়া যাবে না।
কেননা, এখন দিনের পর দিন ক্রাইম বেড়েই চলেছে। আপনি হয়তো নিশ্চই মলম পার্টি বা অজ্ঞান পার্টির নাম শুনেছেন। এছাড়াও আরো কিছু আনুষঙ্গিক বিষয় রয়েছে যেগুলো যাত্রাপথে যাওয়ার আগে খেয়াল করতে হবে। আপনার ঘরের আগুনের নিরাপত্তার জন্য গ্যাসের বার্নার, সিলিন্ডার এগুলো ঘর থেকে বের হওয়ার আগেই পরিক্ষা করে নিতে হবে।

কারণ, গ্যাস সিলিন্ডার ব্যবহারের ভুলে অনেক সময় অগ্নিকাণ্ড ঘটে যায়। এরপর বাসা থেকে বের হওয়ার পূর্বে প্রতিটা দরজায় ভারী তালা ব্যবহার করার চেষ্টা করুন। সুতরাং এই কয়েকটি বিষয়ে আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে। তাহলে আশা করছি, আপনার বাড়ি, যাত্রাপথ এবং আপনার ঈদ যাত্রা সবই শুভ হবে।

লেখকের শেষ মন্তব্য

প্রতিটা পদক্ষেপে আমাদেরকে সতর্ক থাকতে হবে। যারা বাড়ি ফেরার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা অবশ্যই উপরের আলোচিত বিষয়গুলো অবলম্বন করবেন। তাহলে আশা করছি যাত্রাপথে কোনো সমস্যার পড়তে হবে না। আপনাদের প্রতি দোয়া ও শুভ কামনা এবং অগ্রিম ঈদের শুভেচ্ছা রইলো।

প্রিয় পাঠক, আমরা ইতিমধ্যে ঈদ যাত্রায় ভ্রমণের পূর্বে যে ১২টি বিষয়ে সতর্ক থাকবেন এই সম্পর্কে বিস্তারিত ভাবে উপরে আলোচনা করেছি। আশা করছি, আপনারা বিষয়টি জানতে পেরেছেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দিবেন। তাহলে, আমরা আপনাকে সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

ঈদ যাত্রায় ভ্রমণের পূর্বে যে ১২টি বিষয়ে সতর্ক থাকবেন এই সম্পর্কে আমাদের আজকের পোষ্টটি আপনার ভালো লেগে থাকলে শেয়ার করবেন। এতে অন্যরাও ঈদ যাত্রায় সতর্ক থাকতে পারবে এবং এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এধরণের তথ্য ও টিপস পেতে ও অন্যান্য গুরুত্বপূর্ণ পোষ্ট পড়তে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url