কুয়েতের টাকার মান কত এবং কুয়েতে মুদ্রার দাম বেশি কেন?

প্রিয় বন্ধুরা, আজকের এই পোষ্টে কুয়েতের টাকার মান কত এবং কুয়েতে মুদ্রার দাম বেশি কেন? সেই সম্পর্কে আলোচনা করব। কুয়েত অর্থনীতির দিক দিয়ে অনেক উন্নত দেশ। বাংলাদেশ থেকে অনেকেই কুয়েতের ভ্রমণ অথবা জিবিকা নির্বাহের তাগিদে কুয়েতে প্রবাস জীবন কাটাতে যাচ্ছেন।তাদেরকে অবশ্যই টাকার মান সম্পর্কে জেনে নেওয়া অনেক জরুরী।
কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা - Kuwaiti 1 dinar to bdt
আপনি যদি কুয়েতের টাকার মান কত এবং কুয়েতে মুদ্রার দাম বেশি কেন? সেই সম্পর্কে জেনে না থাকেন, তাহলে অবহেলা না করে এই পোষ্টটি একেবারে শুরু শেষ পর্যন্ত পড়ুন। আশা করছি, আপনার অনেক উপকারে আসবে।
পোষ্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমান বিশ্বে কুয়েত দেশ উন্নত দেশ হিসেবে পরিচিত। দিনের পর দিন দেশটি অর্থনৈতিক খাতসহ প্রায় সকল দিক থেকেই এগিয়ে রয়েছে। আমরা হয়তো অনেকেই কুয়েতের ধর্ম ও ভাষা কি জানিনা। কুয়েতের রাষ্ট্র ধর্ম হচ্ছে ইসলাম এবং ভাষা হচ্ছে আদর্শ আরবি ভাষা। আর কুয়েতের রাজধানীর নাম হচ্ছে কুয়েত সিটি (Kuwait City)।

বর্তমানে প্রায় অনেক প্রবাসী কুয়েতে বসবাসরত অবস্থায় আছেন। আবার অনেকে বাংলাদেশ বা বিভিন্ন দেশ থেকে কুয়েতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন অথবা কুয়েতে যাওয়ার জন্য সকল কার্যক্রম ইতিমধ্যে সম্পন্ন হয়ে গেছে। যদিও কুয়েতের ভিসা সহজেই পাওয়া যায় না। তবে আমাদের দেশের বেশিরভাগ মানুষ যারা কুয়েতে যায় তারা শ্রমিক হিসেবেই যেয়ে থাকে।

সারা বিশ্বের প্রতিটা দেশের তুলনায় কুয়েতের টাকার মান সবচেয়ে বেশি। সেক্ষেত্রে আপনি যদি বেশি বেশি অর্থ উপার্জন করতে চান তাহলে কুয়েতে পারেন। কুয়েতে যাওয়ার পূর্বে অবশ্যই কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা এবং কুয়েতের টাকার মান সম্পর্কে জেনে নেওয়া উচিত। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

কুয়েতের মুদ্রার নাম কি | What is the name of the currency of Kuwait?

প্রতিটা দেশেরই মুদ্রার নির্দিষ্ট নাম থাকে। কুয়েত তার ব্যতিক্রম নয়। আমাদের বাংলাদেশের নাম টাকা তেমনি কুয়েতের মুদ্রার নাম দিনার (Kuwaiti Dinar)। কুয়েতি মুদ্রার একটি নির্দিষ্ট কোড রয়েছে সেটি হচ্ছে 'KWD' ও দিনারের প্রতীক হচ্ছে KD। বর্তমানে ২০২৪ সালের আপডেট অনুযায়ী কুয়েতে ১ দিনার এর মূল্য ৩৫৬.৫০ টাকা। আশা করছি, কুয়েতের মুদ্রার নাম জানতে পেরেছেন।

কুয়েতের টাকার মান কত | What is the value of the Kuwaiti dinar?

কুয়েতের মুদ্রার নাম সেই বিষয়ে আমরা উপরে জেনে নিয়েছি। এবার চলুন, কুয়েতের টাকার মান কত সেটি জেনে নেওয়া যাক। সারা বিশ্বের প্রতিটা দেশের তুলনায় কুয়েতের টাকার মান সবচেয়ে বেশি। প্রতিটা মানুষই তাদের কর্মজীবনকে সাফল্যের পথে এগিয়ে নিয়ে যেতে চায়।

অনেক বাংলাদেশি ভাই ও বোন রয়েছে যারা পড়াশোনা শেষ করে উপযুক্ত চাকরি না পাওয়াতে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছেন। শুধুমাত্র বেশি পরিমাণে অর্থ উপার্জন করার উদ্দেশ্য। আপনারা জেনে অবাক হবেন বাংলাদেশের চেয়ে কুয়েতের টাকার মান ৩০০ গুন বেশি।

প্রতিটা দেশের তাদের নিজস্ব টাকার মান ভিন্ন হয়ে থাকে, কুয়েত এর  ব্যতিক্রম নহে। তবে কুয়েতের টাকার মান আরো ভালোভাবে বোঝানোর জন্য আমরা নিচে উল্লেখ করেছি কুয়েতের ১ টাকা সমান বাংলাদেশের কত টাকা, কুয়েতের ১০০ দিনার বাংলাদেশের কত টাকা, কুয়েতের ৫০০ দিনার বাংলাদেশের কত টাকা ইত্যাদি। তাই অবহেলা না করে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।

কুয়েতে মুদ্রার দাম বেশি কেন?

আমরা একটা গুরুত্বপূর্ণ বিষয় জানাতে ভুলেই গেছি সেটি হচ্ছে কুয়েতে মুদ্রার দাম বেশি কেন। বাংলাদেশের চেয়ে কুয়েতের টাকার মান প্রায় ৩০০ গুন বেশি। এ টা জেনে নিশ্চই অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে সারা বিশ্বের মধ্যে কুয়েতে মুদ্রার দাম এত বেশি কেন? তাহলে চলুন এই প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।
কুয়েতে মুদ্রার মান বেশি হওয়ার কারণে অনেকেই সেই দেশে কর্মসংস্থান গড়ে তুলেছে। সাধারণত একটি দেশের মুদ্রার মান শক্তিশালী বা বেশি হয় দেশের অর্থনীতির উপর কেন্দ্র করে। কুয়েতের মুদ্রার  মান সবচেয়ে বেশি হওয়ার অন্যতম কারণ হচ্ছে এই দেশে প্রচুর পরিমাণে তেল উৎপাদন করা হয়।

কুয়েতে যেই পরিমাণ তেল উৎপাদন করা হয় তা রপ্তানির মাধ্যমে এই দেশ অর্থনীতির দিক দিয়ে এগিয়ে আছে। এজন্যই কুয়েতে মুদ্রার দাম সবচেয়ে বেশি। আশা করছি, কুয়েতে মুদ্রার দাম বেশি কেন সেটি জানতে পেরেছেন। এবার চলুন, কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা সেই সম্পর্কে জেনে নিই।

কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪ | 1 dinar to bdt

কুয়েতে দিনার (Dinar-KWD) রেট পূর্বের তুলনায় অনেক বেড়েছে। পূর্বে ১ দিনার বাংলাদেশি টাকায়  ৩৫০.৪২ টাকা ছিল। কিন্তু বর্তমানে কুয়েতের এক দিনার বাংলাদেশের প্রায় ৩৫৬.৫০ টাকা। কুয়েত তেলের খনির দেশ হওয়ায় অনেক উন্নত এবং এই দেশের মুদ্রার মানও অনেক বেশি।
কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪
সূত্রঃ গুগল
বিশ্বের যেগুলো বড় বড় দেশ রয়েছে সেগুলো দেশের চেয়েও কুয়েতের মুদ্রার মান প্রায় এক থেকে দুই গুণ বেশি। যেমন ইউরোপীয় দেশগুলোর ডলারের মানে চেয়েও ২ দিন বেশি। বর্তমানে ডলারের রেট ১০৯.৭১ টাকা। সেখানে কুয়েতের দিনার রেট ৩৫৬.৫০ টাকা।

কুয়েতের ১০০ দিনার বাংলাদেশের কত টাকা | 100 dinar to bdt

অনেকেই গুগলে সার্চ করেন কুয়েতের ১০০ দিনার বাংলাদেশের কত টাকা। আমরা ২০২৪ সালের  আপডেট তথ্য অনুসারে কুয়েতের ১ দিনার বাংলাদেশি টাকায় ৩৫৬.৫০ টাকা। তাহলে বিনিময় হার অনুসন্ধান করলে ১০০ দিনার বাংলাদেশী টাকায় ৩৫ হাজার ৬৫০ টাকা। এই টাকার মান আগামীতে পরিবর্তন হতে পারে। তবে পরিবর্তন হলেও আমরা যথাসময়ে এই পোস্টটি আপডেট করে রাখব।

কুয়েতের ৫০০ দিনার বাংলাদেশের কত টাকা | 500 dinar to bdt

কুয়েতের ১০০ দিনার বাংলাদেশের কত টাকা সেটি উপরে উল্লেখ করেছি। এবার চলুন, কুয়েতের ৫০০ দিনার বাংলাদেশের কত টাকা সেইটা জেনে নেই। কুয়েত প্রবাসীদের প্রতি মাসে প্রায় বাংলাদেশি টাকায় লক্ষাধিক টাকা পর্যন্ত ইনকাম করে থাকে। এক্ষেত্রে অধিকাংশ প্রবাসী তার উপার্জনের কিছু অর্থ ব্যাংক এর মাধ্যমে বাংলাদেশে পাঠায়।
আরো পড়ুনঃ সৌদি আরবের কোন ভিসা সবচেয়ে ভালো জেনে নিন
কুয়েতের ৫০০ দিনার বাংলাদেশি টাকায় ২০২৪ সালের আপডেট অনুযায়ী ১ লক্ষ ৭৮ হাজার ২৫০ টাকা। এই টাকার মান পরবর্তীতে পরিবর্তন হতে পারে। যদিও কুয়েতে মুদ্রার মান স্থিতিশীল। তবে আমরা অবশ্যই আপনাদের সুবিধার্থে মুদ্রার মান আপডেট করে রাখবো।

কুয়েতের ১০০০ দিনার বাংলাদেশের কত টাকা | 1000 dinar to bdt

কুয়েতের বসবাসকারি প্রবাসি ভাই ও বোনেরা জানতে চাই কুয়েতের ১০০০ দিনার বাংলাদেশের কত টাকা। এই বিষয়ে জানার জন্যে অনেকে গুগলে সার্চ করেন। এজন্য আজকের আলোচনায় এই বিষয়টিও উল্লেখ করেছি।
 
আমরা আপনাদের সুবিধার্থে জানাব যে ২০২৪ সালের আপডেট অনুযায়ী কুয়েতের ১০০০ দিনার বাংলাদেশি টাকায় ৩ লক্ষ ৫৬ হাজার ৫০০ টাকা। এটিও পরবর্তীতে পরিবর্তন হতে পারে। চিন্তার কোন কারণ নেই মুদ্রার মান পরিবর্তন হলে সাথে সাথে আমরাও আপডেট করে রাখবো।

কুয়েত থেকে টাকা বাংলাদেশে পাঠাবেন যেভাবে

বেশি অর্থ উপার্জনের উদ্দেশ্য বাংলাদেশের অনেক মানুষ কুয়েতে পাড়ি দিচ্ছে। তাদের পরিশ্রমে অর্থ কুয়েত থেকে বাংলাদেশে পাঠানো সম্ভব। কুয়েতের সাথে বাংলাদেশের মুদ্রার মানের দিন-রাত পার্থক্য। আবার অনেকে ব্যাংকিং সিস্টেম থেকে দেশে টাকা পাঠিয়ে থাকে। যারা ইতিমধ্যে প্রবাসে অবস্থান করছেন তারা নিশ্চয়ই কিভাবে দেশে টাকা পাঠাতে হয় এ  বিষয়টি ইতিমধ্যে জানেন।
কিন্তু, যারা কইতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন বা ভবিষ্যতে সেই দেশে যাবেন তাদের ক্ষেত্রে এই বিষয়টি জেনে নেওয়া জরুরী। আপনি চাইলে দেশের বাইরে থেকে বিকাশের মাধ্যমে বিকাশ ইন্টারন্যাশনাল রেমিটেন্স এ আনতে পারবেন। কুয়েতের মানি এক্সচেঞ্জ ব্যাংকের শাখা থেকে কুয়েত থেকে বাংলাদেশ রেমিটেন্স প্রেরণ করতে পারবেন।

মানি এক্সচেঞ্জ ব্যাংকের শাখাগুলোর নাম হচ্ছে Aman Exchange, BFC Bank Ltd, UK, Trans-Fast, Joyalukkas Thunes ইত্যাদি। এ সকল ব্যাংকের যেকোনো শাখা থেকে সহজেই বাংলাদেশ লিমিটেড প্রেষণ করতে পারবেন। আশা করছি, কুয়েত থেকে বাংলাদেশে কিভাবে টাকা পাঠাবেন সেই বিষয়টি ক্লিয়ার হয়েছেন।

উপসংহার

কুয়েতে টাকার মান পরিবর্তন হলেও স্থিতিশীলতা স্বাভাবিক থাকে। আপনারা যারা প্রতিনিয়ত কুয়েতের টাকার মান সম্পর্কে প্রতিনিয়ত সর্বশেষ আপডেট জানতে চান তারা আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। আজকের এই ব্লগের একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি।

আশা করছি, উল্লেখিত বিষয়গুলো জেনে আপনারা উপকৃত হয়েছেন। আপনি যদি এই পোষ্টের কোনো অংশ বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আমরা আপনাকে সঠিক তথ্য জানিয়ে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করব ইনশাআল্লাহ।

কুয়েতের টাকার মান কত এবং কুয়েতে মুদ্রার দাম বেশি কেন? সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই প্রিয়জন বা প্রবাসী ভাইদের শেয়ার করে দিবেন। এতে তারাও এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এরকম নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url