নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়

প্রিয় বন্ধুগন, আসসালামু আলাইকুম. আশা করছি আপনারা সকলেই ভালো আছেন। আজকের আর্টিকেলে একটি গুরুত্বপূর্ণ টপিকে আলোচনা করা হবে সেটি হচ্ছে নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়? সেই সম্পর্কে। এছাড়াও অধিকাংশ দম্পত্তি এই বিষয়ে জানার জন্য গুগলে সার্চ করে থাকেন। আপনি এই জরুরি বিষয়ে জানতে আগ্রহী? তাহলে একেবারে সঠিক স্থানেই এসেছেন। কারন আমরা এই বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি।
নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়

আপনি যদি আপনার মূল্যবান ৫ মিনিট সময় অপচয় করে আমাদের পোষ্টের শেষ পর্যন্ত থাকেন, তাহলে নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়? এই সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। তাই অবহেলা না করে আজকের আলোচ্য টপিকগুলো পোষ্ট সূচিপত্রতে এক নজর দেখে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা - normens tablet

নরমেনস ট্যাবলেট হচ্ছে নরইথিস্টেরন এসিট্যাট জেনেরিক জাতীয় একটি ঔষধ। এই ঔষধটি বিভিন্ন রোগ নিরাময়ের ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে। তবে এই ওষুধ সাধারনত মাসিক এবং ত্রুটিপূর্ণ জরায়ু সম্পর্কিত যেগুলো রোগ রয়েছে সেসব রোগ নিরাময়ে বেশি ব্যবহৃত হয়। যাদের এ ধরণের সমস্যা রয়েছে তাদের জন্য আজকের পোষ্টটি অনেক উপকার হতে চলেছে। 

কারণ আজকের সম্পূর্ণ আর্টিকেলে নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়? এই বিষয়ে আলোচনা করার পাশপাশি নরমেন্স কেন খায়, নরমেন্স ট্যাবলেট এর কাজ, নরমেন্স গর্ভাবস্থায় খেলে কি হয়, নরমেন্স খাওয়ার কতদিন পর পিরিয়ড হয় ইত্যাদি সহ নরমেনস ট্যাবলেট সম্পর্কে  গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় তথ্য বিস্তারিত সাজানোর চেষ্টা করেছি।

আশা করছি, আপনিন নরমেন্স ট্যাবলেট সম্পর্কে বেসিক ধারণাগুলো পেয়ে যাবেন। চলুন, আমরা প্রথমে নরমেন্স ট্যাবলেট কেন খায় সেটা জেনে নেই।

নরমেন্স ট্যাবলেট কেন খায়

মূলত যেসব মহিলাদের পিরিয়ড অনিয়মিতভাবে হয় সেসব মহিলারা পিরিয়ড নিয়মিত হওয়ার জন্য নরমেন্স ট্যাবলেট সেবন করে থাকে। তবে অনেক সময় এই ওষুধ কার্যকরী না-ও হতে পারে। তাই এক্ষেত্রে আপনাকে অবশ্যই একজন নিবন্ধিত গাইনী বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ নিতে হিবে।

এছাড়াও নরমেন্স ট্যাবলেট খাওয়ার কারণ হচ্ছে যাদের ঋতুস্রাব সময় মাইগ্রেনে ব্যথা অনুভব হয়, অতিরিক্ত মাথাব্যথা হওয়া, হৃদস্পন্দন বেড়ে যাওয়া ইত্যাদি সমস্যা দূর করার ক্ষেত্রেও এই ওষুধ ডাক্তাররা সেবনের কথা বলে থাকেন। আবার অনেক মহিলাদের ঘন কালো রক্তপাত হতে দেখা যায় তাদের ক্ষেত্রেও এই ওষুধ ব্যবহার হয়ে থাকে।

তবে মনে রাখবেন এই ওষুধ সেবনের আগে অবশ্যই আপনাকে একজন নিবন্ধিত গাইনী বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ অনুযায়ি সেবন করতে হবে। কারণ একজন বিশেষজ্ঞ ডাক্তারই আপনার রোগের অবস্থা মোতাবেক ওষুধের পরামর্শ দিতে পারবেন। আশা করছি নরমেন্স ট্যাবলেট কেন খায় সেটি জানতে পেরেছেন। এবার চলুন, নরমেন্স ট্যাবলেট এর কাজ জেনে নেই।

নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয়

নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে বাচ্চা হয় না কেননা এই ওষুধ পুরষের শুক্রানু কর্তৃক মহিলাদের ডিম্বানুকে নিষিক্ত হওয়া থেকে বাধাগ্রস্থ করে যার ফলে জাইগোট সৃষ্টি হয় না। আর যদি জাইগোট সৃষ্টি না হয় তাহলে গর্ভধারণ না হলে সেক্ষেত্রে বাচ্চা হওয়ারও সম্ভাবনা থাকে না। 

এই ট্যাবলেট খেলে অনিয়মিত গর্ভধারণ হতে রক্ষা দেয়। এই ওষুধ সেবনের ফলে মহিলাদের গর্ভধারণ  ক্ষমতাকে সাময়িকভাবে স্থগিত করে দেয়। যার কারণে গর্ভধারণের উদ্দীপকতার হরমোন একেবারে নিস্তেজ হয়ে যায়। তাই  বিশেষজ্ঞ ডাক্তাররা গর্ভধারণকে সাময়িকভাবে স্থগিত করার জন্য এই ওষুধ সেবন করার পরামর্শ দিয়ে থাকেন।
সাধারনত গর্ভধারণের ক্ষেত্রে মহিলাদের ডিম্বাণুকে পুরুষের শুক্রাণু দ্বারা নিষিদ্ধ করতে হয়। কিন্তু এই ট্যাবলেট পুরুষ এবং মহিলার ডিম্বাণু-শুক্রাণু দ্বারা নিষিক্ত হতে দেয় না। তাই এই ওষুধ খাওয়া কালীন সময়ে সহবাস করলে এতে বাচ্চা হওয়ার সম্ভাবনা থাকে না। এজন্য যেসব মহিলারা বাচ্চা নিতে এখনই ইচ্ছুক নয় তারা সহবাসের আগে এই নরমেন্স ট্যাবলেট সেবন করে থাকে।

নরমেন্স ট্যাবলেট সেবন করা কালীন সহবাস করলে গর্ভে বাচ্চা আসার সম্ভাবনা খুবই কম থাকে,, তবে অসম্ভব নয়। তবে এই ওষুধের মধ্যে এমন কিছু রাসায়নিক উপাদানের রয়েছে যেগুলো মহিলাদের দেহে বিভিন্ন ক্ষতিসাধন হতে পারে। তাই বিশেষ প্রয়োজন ব্যতিত এই ট্যাবলেট বা জন্মনিয়ন্ত্রক যেকোনো পিল খাওয়া থেকে অবশ্যই বিরত থাকতে হবে। এক্ষেত্রে একজন নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ নেওয়াটা খুবই জরুরী। 

নরমেন্স ট্যাবলেট এর কাজ - normens tablet er kaj ki

নরমেন্স ট্যাবলেট এর কাজ হচ্ছে মহিলাদের অনিয়মিত পিরিয়ড ও অনিয়মিত গর্ভধারণ হতে রক্ষা করা। আবার যেসব মেয়েদের উপযুক্ত বয়স হওয়ার সত্তেও পিরিয়ড এর বিভিন্ন সমস্যায় ভোগেন অর্থাৎ পিরিয়ড নিয়মিত হয় না আবার যারা সন্তান নিতে চায় না তাদের ক্ষেত্রে জন্ম নিয়ন্ত্রক ওষুধ হিসেবে এই নরমেন্স ট্যাবলেটটি সেবন করার নির্দেশনা দেওয়া হয়ে থাকে।

এই ওষুধ নানান ধরনের সমস্যা নিরাময়ে কাজ করে থাকে যেমন: অতিরিক্ত ঋতুস্রাব ও সাদাস্রাব, হরমোনের সমস্যা,বর্ণান্ধতা, অনিয়ন্ত্রিত রক্তপা জন্মনিয়ন্ত্রক পিল, জরায়ুর সমস্যা ইত্যাদি সমস্যা নিরাময়ের লক্ষ্যে ওষুধটি ব্যবহৃত হয়ে থাকে। এছাড়াও মহিলাদের আরো বেশ কিছু সমস্যা রয়েছে সেসব সমস্যা নিরাময়ের লক্ষ্যে অভিজ্ঞ চিকিৎসকগণ এই ওষুধ সেবনের পরামর্শ দিয়ে থাকে।

নরমেন্স গর্ভাবস্থায় খেলে কি হয়

বিশেষ করে যারা প্রথম গর্ভধারণ করেন তাদের মধ্যে এই প্রশ্নটি জাগে সেটি হচ্ছে গর্ভাবস্থায় নরমেন্স ট্যাবলেট খেলে কি হয়। মূলত আজকে তাদের কথা ভেবেই পোষ্টের এই অংশে এই বিষয়ে বিস্তারিত জানাবো। এই বিষয়ে আপনাকে সঠিক বা কার্যকর তথ্য জানতে হলে মনোযোগ দিয়ে পড়া আবশ্যক।
নরমেন্স গর্ভাবস্থায় খেলে কি হয় এই প্রশ্নের উত্তর হচ্ছে গর্ভাবস্থায় এই ওষুধ সেবন করলে আপনার গর্ভের সন্তান নষ্ট হওয়ার প্রবনতা থাকে। গর্ভকালীন সময়ে একজন নারী মানসিক, শারীরিক ও হরমোনের নানান পরিবর্তন সাধিত হয়। গর্ভাবস্থায় কোন ধরণের  ক্ষতিকার বা হরমোনাল উদ্দীপক কোন প্রকার ট্যাবলেত বা ওষুধ সেবন করা মোটেও উচিত নয়।

এ সময়ে এ ধরণের ওষুধ সেবন করলে আপনার গর্ভের সন্তানের মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি বাচ্চা মারা-ও যেতে পারে। তাই গর্ভকালীন সময়ে কোন ভাবেই এই পিল বা ট্যাবলেট সেবন করবেন না। আশা করছি নরমেন্স ট্যাবলেট গর্ভাবস্থায় খেলে কি হয় এ বিষয়ে আপনারা বুঝতে ও জানতে পেরেছেন। এর পাশাপাশি তা বাস্তব জীবনে উপলব্ধি করার চেষ্টা করবেন।

এই পোস্টে আমরা যেসব নির্দেশনা দেয়েছি সেগুলো আপনি যদি  বাস্তব জীবনে উপলব্ধি করে চলতে পারেন, তাহলে এ ধরনের সমস্যায় আপনাকে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয়তো পড়বে না। এবার আসুন নরমেন্স ট্যাবলেট খাওয়ার কতদিন পর পিরিয়ড হয়? সেই বিষয়ে জেনে নেই।

নরমেন্স খাওয়ার কতদিন পর পিরিয়ড হয়?

আমরা হয়তো ইতিমধ্যে জেনে নিয়েছি যে যেসব মেয়েদের পিরিয়ড অনিয়মিত তাদের পিরিয়ড নিয়মিত করার জন্যে এই নরমেনস ট্যাবলেট সেবন করতে হয়। কিন্তু এ পর্যায়ে বা অনেকের মনের মধ্যে একটি প্রশ্ন জাগতেই পারে যে, নরমেনস ট্যাবলেট সেবন করার কতদিন পর পিরিয়ড শুরু হয়?

এই প্রশ্নের উত্তর হল মূলত নরমেন্স ওষুধ মাসের শুরুতে খাওয়া শুরু করার পরে টানা ২১ থেকে ২২ দিন খাওয়া হয়ে গেলে পরবর্তী সপ্তাহের মধ্যে পিরিয়ড শুরু হয়। মাসের ২৩তম দিন থেকে যেকোন দিন পিরিয়ড শুরু হয়ে যেতে পারে। তবে এক্ষেত্রে বিশেষজ্ঞ ডাক্তাররা পিরিয়ড নিয়মিত করার লক্ষ্যে এই ট্যাবলেটটি টানা ২১-২২ দিন খাওয়ার পরে পরবর্তী ৭-৮ দিন না খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।
মূলত এই ৭-৮ দিনের মধ্যে পিরিয়ড শুরু হয়ে যায়। তবে, অনেকের ক্ষেত্রে এর বেশি সময়-ও লাগতে পারে। কিন্তু পিরিয়ড যদি শুরু না হয় তাহলে অবশ্যই একজন নিবন্ধিত গাইনী বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হওয়াটা জরুরী। আশা করছি, নরমেন্স খাওয়ার কতদিন পর পিরিয়ড হয় সেটি জানতে পেরেছেন।

নরমেন্স ট্যাবলেট কতদিন খেতে হয়? এই প্রশ্নটি অধিকাংশ মানুষই করে থাকে। মূলত এই ওষুধ আপনাকে কতদিন খেতে হবে এটা অনেকটাই নির্ভর করবে আপনার সমস্যার ধরনের উপর। যাদের পিরিয়ড অনিয়মিত তাদের ক্ষেত্রে প্রতি ১ মাসে টানা ২১ দিন খেতে হয় এবং পরের ১ সপ্তাহ বাদ দিতে হয়। এই ওষুধটি ৩ মাসের জন্য নির্দেশিত হয়।

কিন্তু এটা নির্দিষ্ট না কারণ আপনার সমস্যার ধরণ অনুযায়ী একজন নিবিন্ধিত চিকিৎসক একটা নির্দিষ্ট সময়ের জন্য এই নরমেন্স ট্যাবলেট সেবনের পরামর্শ দিয়ে থাকেন। তাই আপনাকে অবশ্যই এ বিষয়ে চিকিৎসক এর সাথে জরুরিভাবে পরামর্শ করে নিতে হবে। তাহলে তিনিই আপনার সমস্যার ধরন অনুযায়ী নরমেন্স ট্যাবলেট কতদিন খেতে হবে নির্দিষ্ট সময় জানিয়ে দিতে পারবে। আশা করছি এ বিষয়টি বুঝতে পেরেছেন।

নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয়

আমাদের মাঝে এখন অনেকেই আছেন যারা জানতে চাই নরমেন্স খেলে কি মাসিক বন্ধ হয় কিনা। এই প্রশ্নের উত্তর হচ্ছে না, নরমেন্স ট্যাবলেট সেবনে পিরিয়ড বন্ধ হয় না। কারন এই ওষুধটি গর্ভাবস্থায় গর্ভপাত ঘটাতে ব্যবহার হয়ে থাকে। এটি গর্ভধারণকারী টিস্যুকে নরম করে এবং গর্ভাশয়ের মধ্যে সংকোচন ঘটিয়ে টিস্যু গুলোকে বাহিরে বের করে দেয়। নরমেন্স ওষুধ সেবনের পর পিরিয়ডের চক্র নিয়মিত হইতে কিছুটা সময়তো লাগবেই।

তবে কিছু কিছু ক্ষেত্রে, নরমেন্স ওষুধ ব্যবহারের পর জটিল পার্শ্বপ্রতিক্রিয়া যেমন শ্বাসকষ্ট, বুকে ব্যথা, তীব্র পেট ব্যথা, যা দীর্ঘস্থায়ী হয়, মধ্যে কোনটি তীব্র হয় বা দীর্ঘস্থায়ী হয়, মাথা ঘোরা, চেতনা হারানো, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া জ্বর (১০০.৪°F বা তার বেশি) তবে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করা জরুরি। মনে রাখাটা জরুরি যে, নরমেনস ট্যাবলেট কিন্তু একটি প্রেসক্রিপশন মোতাবেক ওষুধ। এই ওষুধ সেবন করার আগে আপনাকে একজন নিবন্ধিত ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে বা সেবন করা উচিত।

নরমেন্স খেলে কি ওজন বাড়ে?

আমাদের মাঝে অনেকেই প্রশ্ন করেন যে নরমেন্স ট্যাবলেট খেলে কি ওজন বাড়ে? এই প্রশ্নের উত্তর হলো প্রথমত যেহেতু নরমেন্স এক ধরণের হরমোনের ওষুধ এবং পিরিয়ডের বিভিন্ন জটিল সমস্যা থেকে মুক্তি দেয় সেক্ষেত্রে এই ওষুধটি সেবন করলে কার-ও কার-ও ক্ষেত্রে ওজন বাড়তে পারে। যেমন যেসব নারিদের ওজন আগে থেকেই অনেক বেশি তাদের ক্ষেত্রে ওজন আরো বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই নরমেন্স ট্যাবলেট সেবনের আগে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

লেখকের শেষ মন্তব্য - normens tablet bangla

আমরা ইতিমধ্যে নরমেন্স ট্যাবলেট খাওয়া কালিন সহবাস করলে কি বাচ্চা হয় এবং নরমেনস ট্যাবলেট সম্পর্কিত আরো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হতে পেরেছেন। আপনি যদি এই সম্পূর্ণ পোষ্টের কোন বিষয় বা অংশ বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্ট বক্স জানাবেন। তাহলে আমরা সে অনুযায়ী সঠিক তথ্য দিয়ে আপনাকে সাহায্য করার সর্বোচ্চ চেষ্টা করব।

নরমেনস ট্যাবলেট সম্পর্কে লেখা আমার আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করে দিবেন। এতে অন্যরাও এই ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল স্বাস্থ্য ও বিভিন্ন ওষুধ সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url