শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটারের ক্ষতিকর দিক

প্রিয় বন্ধুগণ, আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হচ্ছে শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটারের ক্ষতিকর দিক। শীতকালে আমরা অনেকেই রুম হিটার ব্যবহার করে থাকি কিন্তু আমরা অনেকেই শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে না জানার কারণে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। সেজন্য আমাদের  উচিত হবে শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া।
শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটারের ক্ষতিকর দিক

আপনি যদি আমাদের সাথে শেষ পর্যন্ত থাকেন, তাহলে শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটারের ক্ষতিকর দিক সম্পর্কে জানতে পারবেন। তাহলে আসুন আর দেরি না করে শীতকালের রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়া যাক।
পেজ সূচিপত্রঃ

শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটারের ক্ষতিকর দিকঃ ভূমিকা

আমরা সাধারণত শীতকালে রুম গরম করার জন্য রুম হিটার ব্যবহার করে থাকি। আজকের আর্টিকেলে শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটারের ক্ষতিকর দিক সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেরই বাসায় রুম হিটার রয়েছে তবে আমরা এই রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে আমরা অনেকেই জানিনা।
মূলত তাদের জন্য আমরা আজকের এই পোস্টজুড়ে রুম হিটার কি, রুম হিটার কি বাচ্চাদের জন্য ভালো? শীতকালের রুম হিটার ব্যবহারের নিয়ম,  রুম হিটারের ক্ষতিকর দিক সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আশা করছি, এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

রুম হিটার কি

রুম হিটার কি? এই বিষয়ে যদি জেনে না থাকেন তাহলে ভালোভাবে রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পারবেন না। এজন্য, শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নেওয়ার পূর্বে রুম হিটার কি এটি জেনে নেওয়া জরুরী। তাহলে আসুন আমরা এই বিষয় সম্পর্কে জেনে নিই।

কোন একটি ঘরকে গরম রাখার জন্য রুম হিটার ব্যবহৃত হয়। প্রচন্ড শীতের তীব্রতা থেকে রক্ষা পাওয়ার জন্য আমরা ঘরে রুম হিটার ব্যবহার করে থাকি। বেশিরভাগ রুম হিটার বিদ্যুতের সাহায্যে চলে। তবে কিছু কিছু রুম হিটার আছে যেগুলো গ্যাস ও তেলের সাহায্যে চালানো হয়।

সাধারণত রুম হিটার ছোট শিশু ও অসুস্থ বয়স্ক মানুষের জন্য ব্যবহার করা কারণ ছোট শিশু এবং বয়স্করা অতিরিক্ত শীত সহ্য করতে পারে না। বিশেষ করে ছোট বাচ্চাদের ক্ষেত্রে এটি বেশি ব্যবহার করা হয়। শীতকাল আসলেই ছোট বাচ্চাদের ঠান্ডা জড়িত সমস্যা দেখা দেয় এজন্য, আমরা মা-বাবা রুম রাখার জন্য রুম হিটার চালানোকে বেছে নেই।

রুম হিটার কি বাচ্চাদের জন্য ভালো?

রুম হিটার বাচ্চাদের জন্য ভালো আবার খারাপ। হয়তো ভাবছেন যে এটা আবার কেমন উত্তর হলো? আসুন আপনাকে এই বিষয়ে বুঝিয়ে বলার চেষ্টা করি। শীতের প্রখর যখন অত্যাধিক বেড়ে যায় তখন বাচ্চাদের যাতে ঠান্ডা জনিত কোন সমস্যা না হয় সেজন্য ঘরকে গরম করতে রুম হিটার ব্যবহার করে থাকে। এ ক্ষেত্রে রুম হিটার বাচ্চাদের জন্য ভালো।
কিন্তু, রুম হিটার যখন অধিক মাত্রা দিয়ে ব্যবহার করা হয় তখন ঘরের তাপমাত্রা স্বাভাবিকের চেয়েও বেড়ে যায়। রুমের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেড়ে গেলে ছোট বাচ্চারা রীতিমতো ঘামতে শুরু করবে। আবার এই ঘাম শুকিয়ে গেলে বিভিন্ন রকম সম্মুখীন হতে হবে। সেজন্য রুম হিটার চলাকালীন রুমের তাপমাত্রা স্বাভাবিক হয়ে গেলে রুম হিটার বন্ধ করে দিতে হবে।

যাতে রুমের তাপমাত্রা বেশি হয়ে যাওয়ায় বাচ্চা ঘেমে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। সুতরাং, রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে আপনি জানলে এটি ব্যবহারে বেশি সুবিধা হবে। তাহলে চলুন শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে আমরা জেনে নেই।

শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম

আমরা সাধারণত শীতকালে প্রচন্ড শীতের তীব্রতা থেকে বাঁচতে রুম হিটার ব্যবহার করে থাকি। রুম হিটার ব্যবহার করে থাকলেও আমরা অনেকেই রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানিনা। আপনি যদি না জানা দলের মধ্যে হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এখান থেকে শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে আপনি বিস্তারিতভাবে জানতে পারবেন।
১। রুম হিটার চালু করার পূর্বে রুমে দরজার আশেপাশে কোন ফাঁকা জায়গা থাকলে কাপড় বা কাগজ দিয়ে ভালোভাবে সেটি বন্ধ করে দিতে হবে। দরজার পাশে কোন ফাঁকা জায়গা থাকলে সেই ফাঁকা জায়গা দিয়ে ঠান্ডা বাতাস রুমে প্রবেশ করবে যার ফলে রুম গরম হতে অনেক সময় লাগবে।

২। রুম হিটারের ওয়াট (Watt) যদি বেশি হয় তাহলে আলাদা বুদ্ধির বোর্ড ব্যবহার করা সবচেয়ে উত্তম হবে।

৩। রুম হিটার চালু করার কিছুক্ষণ পরে যখন ঘরের তাপমাত্রা স্বাভাবিক হয়ে যাবে অর্থাৎ একপর্যায়ে যায়ে আর ঠান্ডা অনুভব হবে না তখন আপনি চাইলে রুম হিটার বন্ধ করে দিতে পারেন।

৪। রুম হিটার চলাকালীন রুম হিটারের আশেপাশে যারা ছোট শিশুরা না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। যেন ছোট বাচ্চারা চাইলেও যাতে রুম হিটারের সংস্পর্শে না আসে। কেননা, রুম হিটার কিন্তু প্রচুর পরিমাণে গরম হয়। এজন্য রুম হিটার এমন জায়গাতে রাখতে হবে যেখানে ঘনঘন ও যাতায়াত হয়না।

৫। রুম হিটারের রেগুলেটর এর মাত্রা সর্বোচ্চ দেওয়া যাবে না। এতে রুম হিটার প্রচুর পরিমাণে গরম হয়ে যায়। এজন্য রুম হিটার ৩ অথবা ৪ এ চালিয়ে রাখলে ভালো। রুম হিটার ৩/৪ এ চালালে ঘর গরম হয়ে যাবে। আপনার রুম স্বাভাবিক তাপমাত্রায় চলে আসলে তখন আপনি চাইলে বন্ধ করে দিতে পারবেন।

রুম হিটারের ক্ষতিকর দিক সমূহ

প্রচন্ড শীতের প্রখর থেকে রক্ষা পেতে আমরা রুম হিটার ব্যবহার করে থাকি। উপরোক্ত আলোচনায় আমরা শীতকালের রুম হিটার ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এবার আমরা রুম হিটারের ক্ষতিকর দিকসমূহ নিয়ে আলোচনা করব। তাহলে আপনি রুম হিটারের ক্ষতিকর দিকসমূহ সম্পর্কে জানতে পারবেন।
  • সারারাত রুম হিটার চালিয়ে যদি ঘুমানোর অভ্যাস থাকে তাহলে এই অভ্যাস পরিবর্তন করতে হবে। কারণ বদ্ধ ঘরের মধ্যে রুম হিটার বেশিক্ষণ ধরে চালালে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যায় যার ফলে শ্বাস প্রশ্বাসের সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • হাঁপানি রোগে আক্রান্ত এমন রোগীদের স্বাস্থ্যর জন্য রুম হিটার ব্যবহার করা উচিত হবে না।
  • রুম হিটার বেশি ব্যবহারের ফলে ত্বকের বিভিন্ন ক্ষতি হতে পারে যেমন স্কিন সিনড্রোম, শুষ্কতা, চুলকানির মত জটিল সমস্যাগুলো দেখা দিতে পারে।
  • শীতকালে বাতাসের আদ্রতা কম থাকার কারণে আমাদের শরীর প্রায় সবসময়ই শুষ্ক হয়ে থাকে।যার ফলে যাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে রুম হিটার ব্যবহারের কারণে সেগুলো আরো বেড়ে যেতে পারে।
  • রুম হিটার ব্যবহারে যদি সাবধানতা অবলম্বন না করা তাহলে আগুন লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আশা করছি, রুম হিটারের ক্ষতিকর দিকগুলো জানতে পেরেছেন।

শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটারের ক্ষতিকর দিকঃ শেষকথা

প্রিয় পাঠকবৃন্দ, রুম হিটার সঠিকভাবে ব্যবহার করলে আপনি অবশ্যই উপকার পাবেন। আজকের আর্টিকেলে রুম হিটার কি? রুম হিটার কি বাচ্চাদের জন্য ভালো? শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম, রুম হিটারের ক্ষতিকর দিক সমূহ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

আশা করি, আপনারা এ সকল বিষয়ে পরিপূর্ণভাবে জানতে পেরেছেন। এরপরেও যদি আপনার এই বিষয়ে কোন মতামত বা কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এরকম আরো অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যমূলক আর্টিকেল পড়তে তোমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

শীতকালে রুম হিটার ব্যবহারের নিয়ম ও রুম হিটারের ক্ষতিকর দিক সম্পর্কিত আর্টিকেলটি পড়ে আপনার ভালো লেগে থাকলে কমেন্ট ও আপনার পরিচিতদের শেয়ার করতে ভুলবেন না। এতক্ষণ কষ্ট করে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url