Androcap 40 mg এর কাজ কি? খাওয়ার নিয়ম ও অপকারিতা জানুন

সম্মানিত পাঠক আসসালামু আলাইকুম। আশা করছি, আপনারা সকলেই ভালো আছেন। আপনি কি শারীরিক দুর্বলতা কিংবা পুরুষত্ব দুর্বলতায় ভুগছনে? তাহলে এই সমস্যা সমাধান পেতে সঠিক জায়গায় এসেছেন। এমন সমস্যায় প্রায় অধিকাংশ মানুষই ভোগেন। এ ধরনের সমস্যার সমাধান দিতে পারে এন্ড্রোক্যাপ ক্যাপসুল। তাই আজকের এই পোষ্টে আপনাদের সুবিধার কথা বিবেচনা করে Androcap ক্যাপসুল সম্পর্কে প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য সাজানোর চেষ্টা করেছি।
Androcap 40 mg এর কাজ কি? খাওয়ার নিয়ম ও অপকারিতা জানুন

প্রিয় পাঠক আপনি যদি আমাদের সাথে শেষ অবদি থাকেন, তাহলে Androcap 40 mg এর কাজ কি, খাওয়ার নিয়ম ও অপকারিতাসহ Androcap ক্যাপসুল সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন। তাই অবহেলা না করে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। আশা করছি, Androcap ক্যাপসুল সম্পর্কে জানতে আপনি নিজেই সমস্যার সমাধান বের করতে পারবেন।
পোষ্ট সূচিপত্রঃ

উপস্থাপনা - androcap 40 bangla

বর্তমানে অধিকাংশ পুরুষের দেহে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা কম দেখা দেয়। সাধারনত পুরুষের দেহে এই সমস্যা বাড়তি বয়সেই লক্ষ্য করা হয়। তাই অনেকেই পুরুষত্ব বাড়ানোর জন্য এন্ড্রোক্যাপ ক্যাপসুল সেবন করার চিন্তা করে থাকেন।

এই ক্যাপসুল সেবনের আগে আমাদের এই পোস্টের মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানুন এবং অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করতে হবে। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা প্রতিনিয়ত এন্ড্রোক্যাপ ক্যাপসুল সেবন করে থাকি কিন্তু এন্ড্রোক্যাপ ক্যাপসুল এর কাজ, সেবনের নিয়ম, কতদিন খেতে হয় ইত্যাদি এসব বিষয়ে জানি না।

যাদের টেস্টোস্টেরন হরমোনের মাত্রা খুবই কম তাদের জন্য আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। তাহলে চলুন, বেশি কথা না বাড়িয়ে মূল আলোচনায় আসা যাক। প্রথমে আমরা androcap কিসের ঔষধ? সেই সম্পর্কে জেনে নিব।

androcap কিসের ঔষধ

androcap সাধারনত একটি পুরুষ হরমোনের ঔষধ। অধিকাংশ পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা অনেক কম হতে দেখা যায়। হরমোনের ঘাটতির লক্ষণগুলো বাড়তি বয়সে সাধারণত দেখা যায়।

তখন অনেকে পুরুষত্ব বাড়ানোর জন্য androcap ওষুধটি সেবন করার চিন্তাভাবনা করে থাকেন। তবে এই ওষুধটি অবশ্যই একজন নিবন্ধিত ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করতে হবে। কখনোই নিজে নিজে ওষুধটি সেবন করবেন না।

androcap কিসের ঔষধ বুঝতে পারলেন কিন্তু টেস্টোস্টেরন হরমোন টা কি সেটাই যদি না জানেন তাহলে সবকিছুই মাথার উপর দিয়ে যাবে।

তাহলে চলুন টেস্টোস্টেরন হরমোন কি বা টেস্টোস্টেরন হরমোন এর কাজ কি সেটা আগে জেনে নেওয়া যাক। androcap কিসের ঔষধ জানলেন এইবার জানা যাক টেস্টোস্টেরন হরমোন কি।

টেস্টোস্টেরন হরমোন কি 

টেস্টোস্টেরন হরমোন আসলে পুরুষত্বের জন্য দায়ী। টেস্টোস্টেরন হরমোনটি শুধু মানুষের ক্ষেত্রে না সকল স্তন্যপায়ী প্রাণীর শুক্রাশয়ে উৎপন্ন হয়।

এই টেস্টোস্টেরন হরমোনটি শুক্রাশয় বাড়ানোর পাশাপাশি পুরুষের শরীরের লোম বৃদ্ধি বা মাংসপেশি শক্ত ও বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

এছাড়াও এই টেস্টোস্টেরন হরমোনটি হাড়ের ঘনত্ব বৃদ্ধি, বিভিন্ন স্থানের চুল বৃদ্ধি, হাড়ের পূর্ণতা প্রাপ্তীতে উদ্দীপনা করা, শুক্রথলি ও ফিটাস এর শিশ্ন তৈরি, কণ্ঠস্বর ভারী হওয়া ইত্যাদি কাজগুলো করে থাকে।

আশা করছি ইতিমধ্যে বুঝতে পারলেন যে টেস্টোস্টেরন হরমোন কি এবং এর কাজগুলো কি কি। এই বিষয়ে হয়তো অনেকেই অবগত ছিলেন না। টেস্টোস্টেরন হরমোন কি সেটা তো জেনে নিলেন। এবার চলুন  androcap 40 mg এর কাজ কি বা এটি আমাদের শরীরে কি কাজ করে সেই বিষয়ে বিস্তারিত জেনে নেই।

androcap 40 mg এর কাজ কি - androcap এর কাজ কি

অনেকেই জানতে চাই যে অ্যান্ড্রোক্যাপীর মূল কাজ কি বা এই ওষুধ কি কি কাজে ব্যবহৃত হয়? আমরা জানি টেস্টোস্টেরন হরমোনের কাজ হচ্ছে একজন পুরুষের পুরুষত্ব ধরে রাখা। androcap 40 mg এক ধরনের হরমোনাল ঔষধ যা এড্রোজেন বিভাগে বিভক্ত।
এই ক্যাপসুল এর কাজ হচ্ছে এটি শুধু পুরুষের টেস্টোস্টেরন হরমোনের বৃদ্ধির কাজে ব্যবহার হয় না বরং এর আরও কার্যকারিতা রয়েছে যেমন দেহের ক্লান্তি দূর করা, হাড়ের ক্ষয় রোধ করা, পেশি বজায় রাখে ইত্যাদি। এছাড়াও স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। আশা করছি Androcap 40 mg এর কাজ কি তা জানতে পেরেছেন। এবার চলুন Androcap ওষুধ কেন খাবেন সেই বিষয়ে জেনে নেই।

Androcap ক্যাপসুল কেন খাবেন?

এই ওষুধ পুরুষের পুরুষত্ব ধরে রাখে যার জেনারিক নাম হল টেস্টোস্টেরন আনডেকানোয়েট। তবে এটি  শুধু পুরুষদের দেহে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বৃদ্ধি করে তা কিন্তু নয়। এর নানান ধরনের উপকারিতার পাশাপাশি প্রয়োজনীয়তা রয়েছে। মূলত একজন পুরুষের পুরুষত্ব ধরে রাখাই হচ্ছে টেস্টোস্টেরন হরমোনের কাজ। তাই আপনার পুরুষত্ব ধরে রাখতে এই ক্যাপসুল সেবন করতে হবে।

কারন, যার শরীরে যত বেশি টেস্টোস্টেরন হরমোন থাকবে তার পুরুষত্ব ক্ষমতাও তত বেশি হবে। যাদের বয়স এখন ৩০ বছর তাদের অন্ডকোষ স্বাভাবিকভাবে টেস্টোস্টেরন হরমোন তৈরি করে। এরপরে ধীরে ধীরে কমে যায়। এই টেস্টোস্টেরন হরমোন এর অভাবে একজন পুরুষের দেহে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিতে পারে যেমন-
  • লিঙ্গের আঁকা ছোট হয়ে যেতে পারে 
  • দ্রুত বীর্যপাত হওয়া
  • কোন কাজে মন না বসা
  • চুল পড়ে যাওয়া
  • পুরুষাঙ্গের চামড়া ঢিলা হয়ে যীতে পারে
  • মানসিক অবসাদ ঘটতে পারে
  • বার বার ভুলে যাওয়ার প্রবণতা বেশি দেখা যায় ইত্যাদি।
উপরোক্ত লক্ষণগুলো ছাড়াও আরও বিভিন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আপনার যদি এ ধরণের সমস্যা থাকে তাহলে আপনি চাইলে টেস্টোস্টেরন হরমোন জাতীয় খাবারের খাওয়ার পাশাপাশি এই  ক্যাপসুল খেতে পারেন। তবে অবশ্যই একজন নিবন্ধিত ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করতে হবে। আশা করছি এন্ড্রোক্যাপ ক্যাপসুল কেন খেতে হবে সেটা জানতে ও বুঝতে পেরেছেন। এবার চলুন Androcap খাওয়ার নিয়ম জেনে নেই।

Androcap খাওয়ার নিয়ম

প্রতিটা মেডিসিনের ক্ষেত্রে সেবন করার সঠিক নিয়ম জেনে নেওয়াটা খুবই জরুরি। কেননা আপনি যদি কোন রোগের চিকিৎসায় নিয়ম অনুযায়ী ব সঠিক নিয়ম মেনে সেবন করেন তাহলে দ্রুত সেরে ওঠার পাশাপাশি ভালো ফলাফল পাবেন। এন্ড্রোক্যাপ ওষুধটি খাওয়ার নিয়ম হচ্ছে-
একজন চিকিৎসক এই ওষুধ প্রথমদিকে দিনে ৩টি করে ক্যাপসুল ২০ দিন খাওয়ার পরামর্শ দিয়ে থাকে। এভাবে সেবন করার পরে এক সময়ে আপনার সমস্যার উন্নতি দেখা দিলে এর মাত্রাটা কমিয়ে আনতে হবে। এক্ষেত্রে চিকিৎসকরা বলেন আপনাকে দিনে ১টি করে ক্যাপসুল পরের দিন থেকে ৪ সপ্তাহ পর্যন্ত পুরোপুরিভাবে সেরে ওঠা না পর্যন্ত খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

এই এন্ড্রোক্যাপ ক্যাপসুল পানি দিয়ে গিলে খেতে হয়। কেউ ভুল করে চিবিয়ে খেতে যাবেন না এবং এই ক্যাপসুল ভরা পেটে অবশ্যই খাবেন। এই নিয়মে এন্ড্রোক্যাপ ক্যাপসুল সেবন করলে ইনশাল্লাহ ভালো ফলাফল পাবে। আশা করছি এন্ড্রোক্যাপ ক্যাপসুল খাওয়ার নিয়ম জানতে পেরেছেন। এবার চলুন androcap কোন রোগের ওষুধ সেই বিষয়ে জেনে নেই।

androcap কোন রোগের ওষুধ

androcap ওষুধ কয়েকটি সমস্যার জন্য ডাক্তাররা Androcap খেতে বলে থাকেন। চলুন জেনে নেওয়া যাক আপনার কোন সমস্যা গুলো দেখা দিলে androcap 40 mg খাওয়ার জন্য ডাক্তারের কাছে পরামর্শ নিবেন।
  • দ্রুত বীর্যপাত হতে থাকলে।
  • দিন দিন বীর্যের পরিমান কম হতে থাকলে।
  • পুরুষাঙ্গের চামড়া ঢিলা হয়ে গেলে।
  • লিঙ্গের আকার আকৃতি ছোট হতে থাকলে। 
  • পুরুষাঙ্গ শক্ত হওয়ার পরিবর্তে নরম হতে থাকলে।
  • দিন দিন যৌন আগ্রহ কমে যেতে থাকলে।
  • বীর্য দিন দিন পাতলা হতে থাকলে।
  • শরীর শুখিয়ে যেতে থাকলে ইত্যাদি।
উপরের উল্লিখিত সমস্যাগুলো দেখা দিলে আপনি ডাক্তারের কাছে যাবেন এবং পরামর্শ নিয়ে androcap 40 mg খাবেন। মনে রাখবেন ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই ওষুধটি সেবন করতে যাবেন না। আশা করছি androcap কোন রোগের ওষুধ তা জানতে পেরেছেন। এবার চলুন Androcap কতদিন খাওয়া যায় সেটা জেনে নেওয়া যাক।

Androcap কতদিন খাওয়া যায়

আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা  androcap কতদিন খাওয়া যায়? এই সম্পর্কে গুগলের কাছে খোঁজাখুজি করেন। সাধারনত পুরুষদের যদি পুরুষাঙ্গ শক্ত না হয় কিংবা দ্রুত বীর্যপাত হয়ে যায়। অথবা লিঙ্গের আঁকার ছোট থাকলে বা পুরুষাঙ্গের চামড়া ঢিলা হলে, এছাড়াও বীর্যের পরিমাণ কম বা বীর্য ঘন না হয়ে হালকা হলে Androcap দিনে ৩ টি করে প্রথম ২১ থেকে ২৮ দিন পর্যন্ত খাওয়া যায়।

সেবন করার পরে এক সময়ে আপনার সমস্যার উন্নতি দেখা দিলে এর মাত্রাটা কমাতে হবে। তবে এই ক্যাপসুলটি সেবনের আগে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করতে হবে। আশা করছি আপনার প্রশ্নের উত্তরটি জানতে পেরেছেন। এবার চলুন Androcap এর অপকারিতা জেনে নেই।

Androcap ক্যাপসুল এর অপকারিতা - Androcap এর পার্শ্ব প্রতিক্রিয়া 

আমরা জানি যে প্রায় প্রতিটা ওষুধে সামান্য পরিমাণ হলেও পার্শপ্রতিক্রিয়া বা অপকারিতা রয়েছে। Androcap তার বিপরীত নয়। যারা ইতিমধ্যে মৃগী রোগে আক্রান্ত রয়েছে তাদের এই ওষুধ খাওয়া উচিত নত। আবার যে সকল ব্যক্তিদের যাদের পোস্টেড এ টিউমার রয়েছে তাদের ক্ষেত্রেও এই ওষুধ খাওয়া যাবেনা। এছাড়াও টেস্টোস্টেরন ওপর যদি হাইপারসেনসিভিটি থাকেন তবুও এই ক্যাপসুলটি সেবন করা যাবে না।

এন্ড্রোক্যাপ ক্যাপসুল সেবনের ফলে বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাহলে চলুন এই ওষুধ অতিমাত্রায় বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিংবা নিয়ম না মেনে খেলে যেসব অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তার মধ্যে মৃগী রোগে আক্রান্ত ব্যক্তিদের সমস্যা বেশি দেখস দেয় এছাড়াও নিয়ম না মেনে খেলে যেসব অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে সেগুলো হচ্ছে-
  • ডায়রিয়া হওয়া (Diarrhea)
  • বমি হওয়া বা বমি বমি ভাব (Vomiting)
  • মাথাব্যথা করা (Headache)
  • শরীর ব্যথা করা (Body aches)
  • পেটে অস্বস্তি ভাব হওয়া (Stomach discomfort)
  • প্রস্রাবে সমস্যা হওয়া (Urinary problems)
  • বদহজম হতে পারে (Indigestion)
  • বীর্যপাত না হওয়া (Absence of ejaculation) ইত্যাদি।
উপরোক্ত পার্শ্ব প্রতিক্রিয়া গুলো যদি আপনার মধ্যে খুব জটিল ভাবে লক্ষণ করেন তাহলে এন্ড্রোক্যাপ ক্যাপসুল বন্ধ করে যত দ্রুত সম্ভব একজন নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এছাড়া যেসব লোকের পোস্টেড এ টিউমার আছে তাদের ঔষধটি খাওয়া যাবে না। যাদের টেস্টোস্টেরনের উপর হাইপারসেনসিভিটি থাকে তাদের সমস্যা দেখা দিতে পারে। আশা করছি এই ওষুধের অপকারিতা পার্শ্ব প্রতিক্রিয়া গুলো জানতে পেরেছেন। এবার চলুন একজন পুরুষের কি কি সমস্যায় এন্ড্রোক্যাপ খেতে হয়? সেই সম্পর্কে জেনে নিই।

পুরুষদের কি কি সমস্যায় Androcap খেতে হয়?

পুরুষদের কিছু সমস্যা রয়েছে যেগুলোর সমস্যা সমাধানের জন্য চিকিৎসকরা Androcap ক্যাপসুলে সেবনের পরামর্শ দিয়ে থাকেন। সমস্যাগুলো হচ্ছে-
  • পুরুষাঙ্গের চামড়া ঢিলা হলে
  • পুরুষাঙ্গ শক্ত না হলে
  • দ্রুত বীর্যপাত হয়ে গেলে
  • লিঙ্গের আঁকার ছোট থাকলে
  • বীর্যের পরিমাণ কম
  • বীর্য ঘন না হয়ে হালকা হলে ইত্যাদি।
সাধারনত উপরোক্ত সমস্যায় এই ক্যাপসুল সেবন করা যায়। তবে অবশ্যই একজন নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ওষুধ ব্যবহার করতে হবে। আশা করছি এই বিষয়টি ক্লিয়ার হয়েছেন। এ পর্যায়ে আমরা জেনে নিব ক্যাপসুল এর দাম কত সেটি জেনে নিব।

Androcap এর দাম কত

Androcap ক্যাপসুল রেনাটা লিমিটেড (Renata Limited) কোম্পানি বাজারজাত করে থাকে। Androcap ক্যাপসুল এর দাম সম্পর্কে অনেকেই জানতে চায়। তাই আজকে এর বর্তমান দাম তুলে ধরার চেষ্টা করেছি। প্রতি পিচ Androcap ক্যাপসুল এর দাম হচ্ছে ২০ টাকা। প্রতি বক্সে মোট ৩০টি (৩X১০) ট্যাবলেট রয়েছে যার মূল্য ৬০০ টাকা।

এই ওষুধটি কিনার আগে অবশ্যই প্যাকেটের গায়ে থাকা উৎপাদন তারিখ এবং মেয়াদ দেখে নিবেন। এই ওষুধ শিশুদের নাগালের বাইরে এবং ঠান্ডা স্থানে সংরক্ষন রাখবেন। এই ওষুধটি আপনার নিকটস্থ যে কোন ফার্মেসি বা সুপারশপ থেকে সংগ্রহ করতে পারবেন। সেবন করার পূর্বে অবশ্যই একজন নিবন্ধিত ডাক্তারের সাথে পরামর্শ অনুযায়ী সেবন করবেন। আশা করি Androcap এর দাম জানতে পেরেছেন।

Androcap সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (_FAQ_)

প্রশ্ন: Androcap ক্যাপসুল এর জেনেরিক নাম কি
উত্তর: Androcap ক্যাপসুল এর জেনারিক নাম হল টেস্টোস্টেরন আনডেকানোয়েট।

প্রশ্ন: Androcap প্রতি বক্স ক্যাপসুলের দাম কত
উত্তর: প্রতি বক্সে মোট ৩০টি (৩X১০) ট্যাবলেট রয়েছে যার মূল্য ৬০০ টাকা।

প্রশ্ন: আন্ড্রোক্যাপ ক্যাপসুল কোন কোম্পানি প্রক্রিয়াজাত করে?
উত্তর: আন্ড্রোক্যাপ ক্যাপসুল রেনেটা লিমিটেড কোম্পানি প্রক্রিয়াজাত করে।

প্রশ্ন: Androcap ক্যাপসুল কি কি সমস্যায় ব্যবহৃত হয়
উত্তর: Androcap ক্যাপসুল পুরুষাঙ্গের চামড়া ঢিলা হলে, পুরুষাঙ্গ শক্ত না হলে, দ্রুত বীর্যপাত হয়ে গেলে, লিঙ্গের আঁকার ছোট থাকলে, বীর্যের পরিমাণ কম, বীর্য ঘন না হয়ে হালকা হলে ইত্যাদি।

লেখকের শেষ মন্তব্য - androcap 40

প্রিয় পাঠক, আজকে এই পোষ্টের একেবারে শেষ পর্যায়ে চলে এসেছি। পরিশেষে প্রতিটা ওষুধের ক্ষেত্রে নিয়ম মেনে ও জেনে বুঝে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেলে এর ফলাফল ভালো পাওয়া যায়। আপনি যদি উল্লেখিত বিষয়ে ভালোমত জানতে না পারেন, তাহলে পুরো পোস্টটি আবারও পড়ুন।

আমরা ইতিমধ্যে Androcap ক্যাপসুল সম্পর্কিত বিভিন্ন বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, আপনারা জেনে উপকৃত হয়েছেন। আপনি যদি সম্পূর্ণ পোষ্টে কোন বিষয়ে বুঝতে না পারেন, তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। তাহলে আপনাকে সঠিকটা জানিয়ে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করব।

Androcap 40 mg এর কাজ কি? খাওয়ার নিয়ম ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য আপনার ভালো লেগে থাকলে অবশ্যই বন্ধু বা প্রিয়জনদের শেয়ার করে দিবেন। এতে অন্যরাও ই ক্যাপ ক্যাপসুল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তথ্যবহুল বিভিন্ন স্বাস্থ্য ও প্রযুক্তি সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আমাদের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url